ম্যানগ্রোভ বনের ঢুকার পূর্বমুহূর্তের ফটোগ্রাফি [বাই @ moarif]

in আমার বাংলা ব্লগ2 years ago

প্রকৃতির কণ্যা সুন্দরবন বা ম্যানগ্রোভ বনের ভ্রমণের ফটোগ্রাফি

20210906_120839.jpg

বাংলাদেশের ভিতরে জনপ্রিয় কয়েকটা ভ্রমণ জায়গার মধ্যে সুন্দরবন অন্যতম। এই জন্য তো সুন্দরবনকে প্রকৃতির কণ্যা বলে অভিহিত করা হয়। আমি সর্বপ্রথম সুন্দরবনে গিয়েছিলাম ২০১৭ সালে তখনকার ভ্রমণে আমি সুন্দরবনের প্রেমে পড়ে যাই। এরপর থেকে মনে মনে প্রতিঙ্গা করে রেখেছি যে খুলনা বিভাগে যাওয়া হলেই সুন্দরবনে না যেয়ে ফেরত আসবো না। এরপর ২০২১ সালে অগাষ্ট মাসে সুন্দরবনে আবার ফিরে যাওয়া।

20210906_125140.jpg

সবচেয়ে বড় আর্কষণীয় বা আনন্দ হচ্ছে যখন ট্রলারে বা স্টিমারে করে সুন্দরবনে দিকে যাওয়া হয় তখনকার সময়টা খুবই আনন্দীয় হয়ে থাকে।চারদিকে অর্থাৎ যে দিকেই তাকাই শুধু পানি পানি আর পানি আর মাঝ নদীতে বড় বড় জাহাজের আনাগোনা আহ্!! কি যে সেই মূহর্ত মন চায় নিজেকে হারিয়ে ফেলি প্রকৃতির ভিতরে।

20210906_125147.jpg

একদিকে যেমন পানি সাদা রংঙের অপরদিকে উপরে আকাশে সাদা মেঘের দৌঁড়াদড়ি আহ্!! মন ছুয়ে যায় আপনি কোন দিকে লক্ষ্য করবেন নদীর মাঝে না আকাশের দিকে মেঘের দৌঁড়ের প্রতিযোগিতা দেখবেন।

20210906_120839(0).jpg

যে কাউকে সুন্দরবনে ঢুকতে বা প্রবেশ করতে হলে তাকে আগে স্টিমারে করে পরশু নদী পার হয়ে আসতে হবে।ঠিক তেমনিই করে আমিও গিয়েছিলাম, তাঁরপর ট্রলারে উঠলাম কিছুক্ষণ ধরে ট্রলার ভালো চলছিলো একটু সময় অতিক্রম করার পর যখন ট্রলারটি মাঝ নদীতে আসলো তখন দেখতে পেলাম নদীর আক্রামণ অর্থাৎ আগ্রাসী ভূমিকা নদীর অনেক অনেক বড় বড় ঢেউ যা দেখে কালিজার ভিতরে আর পানি থাকে না। যে কেউ ভয়ে আত্নহারা হয়ে যাবে।

20210906_122641.jpg

নদীর বড় বড় ঢেউয়ের আঘাতে মনে হয়েছিলো স্টিমার উল্টো নদীতে পড়ে যাবে। কিন্তু না তা হয়নাই পরে আস্তে আস্তে ভয়কে কাঁটিয়ে এসে সুন্দরবনের কাছাকাছি আসতে পেরেছি। যখন কি না সুন্দরবনের কাছাকাছি আসতে পেরেছি তখন সুন্দরবনের গাছপালাগুলোর সৌন্দার্য দেখে কি যে লেগেছিলো সাথে সাথে সৃষ্টিকর্তার কথা মনে পড়ে গেল তিনি আমাদের জন্য কত সুন্দর প্রাকৃতিক পরিবেশ দান করেছেন আমাদের কল্যাণের জন্য।

20210906_125539.jpg

গাছপালাগুলোর মূলে মাটি নেই কিন্তু তাঁরপর ও মাথা উঁচু করে গাছগুলো দাঁড়িয়ে আছে। আহ্ কিনা আবিরাম দৃশ্যপট। সর্বপোরী খুবই ভালোভাবে প্রকৃতির কণ্যাকে উপভোগ করতে পেরেছিলাম।

20210906_125616.jpg

    ডিভাইস: স্যামসাং এস টেন
   লোকেশন: খুলনায় বিভাগ, বাগেরহাট জিলায়।
Sort:  
 2 years ago 

ওয়াও! অসাধারণ কিছু ফটোগ্রাফি উপহার দিয়েছেন আমাদের। আপনার তোলা প্রত্যেকটি ফটোগ্রাফি খুব দারুণ লেগেছে আমার কাছে। আপনি খুব যত্নসহকারে ছবিগুলো তুলেছেন। এবং খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনার উপস্থাপনা আমার খুবই ভালো লেগেছে।

 2 years ago 

চেষ্টা করেছি যতটুকু ভালো করা যায়,
আপনার মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ

 2 years ago 

আমি কখনো সুন্দরবন যায়নি।তবে শুনেছি অনেক সুন্দর জায়গা। সুন্দরবনকে প্রকৃতির কণ্যা বলা হয়।আর স্টিমারে নিশ্চয়ই অনেক ভালো লাগে।আপনার ছবি গুলো দেখে আমার অনেক যেতে ইচ্ছে করছে।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সময় সুযোগ করে একবারের জন্য হলে প ঘুরে আইছেন।
ধন্যবাদ

 2 years ago 
ভাইয়া খুব সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনি। নতুন এই অভিজ্ঞতা টি আমাদের মাঝে এত সুন্দর সাবলীল ভাবে উপস্থাপন করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। শুভকামনা রইল আপনার জন্য ভাই আমার।
 2 years ago 

আপনার জন্য ও শুভ কামনা রইল

 2 years ago 

প্রকৃতির কণ্যা সুন্দরবন বা ম্যানগ্রোভ বনের ভ্রমণের ফটোগ্রাফি গুলো দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। ভাইয়া আপনার প্রতিটি ফটোগ্রাফি আমার কাছে খুবেই ভালো লেগেছে। আমার কখনো যাওয়া হইনি, কিন্তু ভাইয়া আপনার ফটোগ্রাফি গুলো দেখে আমার খুবেই যেতে ইচ্ছা করতেছে। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

জ্বি সুন্দরবনে একবার হলেও ঘুরে আইছেন দেখবেন অনেক অনেক ভালো লাগবে।
ধন্যবাদ আপনাকে আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

ম্যানগ্রোভ বনের ঢোকার প্রবেশ দ্বারের দারুন সব ফটোগ্রাফি সাজিয়েছেন আপনার পোস্টে সত্যিই আপনার ফটোগ্রাফি দেখে মুগ্ধ হয়ে গেলাম বিশেষ করে দ্বিতীয় এবং চতুর্থ নাম্বার ফটো সবথেকে বেশি ভালো লেগেছে শুভেচ্ছা রইল আপনার জন্য

 2 years ago 

ধন্যবাদ আপনাকে

 2 years ago 

সুন্দরবন যে আসলেই অনেক সুন্দর তা আপনার পোষ্টের মাধ্যমে আমরা দেখতে পারলাম ভাইয়া। আমার এখনো সুন্দরবন ভ্রমণে যাওয়া হয়নি তবে খুব ইচ্ছা সুন্দরবন ভ্রমণে যাব। আপনার পোস্ট দেখার পর আমার সেই আকাঙ্ক্ষা আরো দ্বিগুন হয়ে গেল। ছবিগুলো আপনি খুবই সুন্দর ভাবে ধারন করেছেন। আমার কাছে খুবই ভালো লেগেছে অসংখ্য ধন্যবাদ ভাই এত সুন্দর একটি পোষ্ট উপস্থাপন করার জন্য।

জি ভাই ঠিকই বলেছেন সুন্দরবন দেখতেও খুব সুন্দর। তবে সুন্দরবন কখনো যাওয়া হয়েনি। শুনেছি যে সুন্দরবন অনেক সুন্দর অনেক সুন্দর সুন্দর গাছ আছে অনেক সুন্দর প্রাকৃতিক দৃশ্য। ছবি গুলো আপনি খুবই সুন্দর করে তুলেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য। অনেক অনেক শুভকামনা রইলো আমাদের জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাই

 2 years ago 

ভাইয়া সুন্দরবনের সৌন্দর্যের বর্ণনা শুনে আমার মন চাইছে এখনই রওনা দেই। কিন্তু আমি বড় দুর্ভাগা এখন পর্যন্ত সুন্দরবন যাওয়া আমার পক্ষে সম্ভব হয়নি। যদিও সেখানে ছিল পিছুটান, আর মানুষের পিছুটান অনেক কিছু থেকে বঞ্চিত করে দেয়। তবুও আপনার এই ফটোগ্রাফি গুলোর মাধ্যমে আপনার সাথে সুন্দরবন ঘুরে আসতে পেরে খুবই ভালো লাগছে। আসলে দৃশ্য গুলো দেখেই বুঝা যাচ্ছে সত্যি রুপের কন্যা। আর আপনার ফটোগ্রাফি গুলো ছিল দেখার মতো। অসাধারণ ফটোগ্রাফি আমাদেরকে শেয়ার করেছেন এবং আমাদের সাথে এত সুন্দর করে আপনার মনের ভাবগুলো প্রকাশ করার জন্য আপনার প্রতি রইল ভালোবাসা অবিরাম।

 2 years ago 

মজার বিষয় হচ্ছে আজ জাতীয় সুন্দরবন দিবস। আমি ২০১৮ সালে সুন্দরবন ট‍্যুরে গিয়েছিলাম বেশ মজা করেছিলাম। কী সুন্দর ছিল সেই প্রকৃতি সেই জায়গা টা। আপনার পোস্টের ছবিগুলো অসাধারণ ছিল। দেখেই মনে হচ্ছে আবার যেন ছুটে যায়। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।।

 2 years ago 

জ্বি ভাই যত দেখি সুন্দরবন যেন নতুন লাগে

 2 years ago 

ম্যানগ্রোভ বনের যাওয়ার পূর্বমূহুর্তের ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে। প্রত্যেকটা ফটোগ্রাফি আমার কাছে ভালো লেগেছে ।ফটোগ্রাফি সম্পর্কে বর্ণনা দিয়েছেন ।শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার জন্য ও শুভ কামনা রইল

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58659.71
ETH 3164.52
USDT 1.00
SBD 2.43