বৃক্ষ মেলায় ঘুরাঘুরি ।পর্ব: ১

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম

সবাই কেমন আছেন ?আশা করি ভালো আছেন।আমিও ভালো আছি। আজকে আমি আপনাদের সাথে নতুন একটি পোস্ট নিয়ে এসেছি। প্রতিদিন আমার বাংলা ব্লগে পোস্ট করতে আমার অনেক ভালো লাগে। ঘুরাঘুরি করতে ও আমার বেশ ভালো লাগে। বিশেষ করে মেলায় ঘুরতে আমার অনেক ভালো লাগে। আজকে আমি চলে গিয়েছিলাম বৃক্ষ মেলায়। ফরিদপুরে প্রতিবছরই বৃক্ষ মেলা হয়। আগের বছরেও আমি গিয়েছিলাম বৃক্ষ মেলায়। এ বছরে যখন হচ্ছে তাই চলে গেলাম মেলা ঘুরে দেখতে। আগের বছর বৃক্ষ মেলা হয়েছিল রাজেন্দ্র কলেজের মাঠে। এ বছর বৃক্ষ মেলা রাজেন্দ্র মাঠে হচ্ছে না। সিভিল সার্জন অফিসের সামনে। যারা ফরিদপুরে থাকেন তারা এই জায়গাটি খুবই ভালো করে চিনবেন।

IMG_20230722_160337.jpg

বৃক্ষ মেলায় অনেক ধরনের গাছ দেখা যায়। এ ধরনের কাজ হয়তো সাধারণ কোনো দোকানে দেখা যাবে না। আনকমন অনেক গাছের সাথে পরিচিত হওয়া চায়। বিভিন্ন নার্সারি লোকেরা মেলায় দোকান বসিয়ে তাদের গাছগুলো বিক্রি করে।

IMG_20230722_160258.jpg

এতে খুবই জমজমাট একটি পরিবেশ তৈরি হয়। বিভিন্ন ধরনের গাছ একসাথে দেখা যায়। এখন তো আমের সিজন এর জন্য প্রত্যেকটা দোকানে আমের গাছ বেশি।

IMG_20230722_160249.jpg

গাছের সাথে রয়েছে বিভিন্ন ধরনের আম। খুবই অসাধারণ লাগছে গাছগুলো। বিভিন্ন ধরনের ফুল গাছ রয়েছে পরিচিত অপরিচিত। আরো রয়েছে বিভিন্ন ধরনের ক্যাকটাস গাছ।

IMG_20230722_160156.jpg

আগের বার ছিল অনেক দামী দামী কাজ কিন্তু এবার খুব একটা দামি গাছ নেই। আগেরবার একটি গাছের দাম দেখেছিলাম এক লাখ আশি হাজার টাকা।

IMG_20230722_160152.jpg

গাছগুলো অনেক পুরাতন কিন্তু আকৃতিতে অনেক ছোট। গাছগুলোকে বনসাই করে রাখা হয়েছে। এবার নতুন একটি গাছ দেখলাম এই গাছটি আগের বার ছিল না। গাছটি হলো রাবার প্লান গাছ। গাছটির দাম ছিল ৩০০০ টাকা। বিভিন্ন ধরনের ফলের গাছও রয়েছে এখানে।

IMG_20230722_160113.jpg

আমি প্রতিটা দোকান ঘুরে দেখছিলাম এবং মুগ্ধ হয়ে যাচ্ছিলাম এত সুন্দর সুন্দর গাছ দেখে। এখানে বিভিন্ন ধরনের গোলাপ গাছ রয়েছে। এবং বিভিন্ন ধরনের মরিচ গাছ রয়েছে। এত ধরনের মরিচ গাছ পাওয়া যায় আমি তো আগে জানতাম না।

IMG_20230722_160321.jpg

প্রত্যেকটা নার্সারি থেকে তাদের সব থেকে ভালো গাছগুলো নিয়ে এসেছে এখানে। সবার কাছে ভিন্ন ভিন্ন গাছ রয়েছে। সবার কাছে বিভিন্ন প্রজাতির আম গাছ রয়েছে। ফুল গাছগুলো দেখে মুগ্ধ হয়ে যাওয়ার মত। খুব সুন্দর করে সাজিয়ে গুছিয়ে দেখেছি গাছগুলোকে।

আশা করি আজকের পোস্টটি আপনাদের কাছে খুবই ভালো লাগবে। আপনাদের সাথে শেয়ার করতে পেরে আমারও খুবই ভালো লাগলো।

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

ফটোগ্রাফার@mithila19
ডিভাইসNarzo50i

লোকেশন

IMG-20220829-WA0016.jpg

আমি মিথিলা ইসলাম।আমি একজন 🇧🇩বাংলাদেশি🇧🇩। বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ।❤️ আমার স্টিমিট একাউন্ট @mithila19

ij42VfeLLLL7WCxzYedv2KU7aUqHk3RNyfwHxuumhaYnHHUV1Pr9WnRxhi8BLy39kKkyv8DUDZcvL1dZ7kLQCAjNaty8PYbjbFB4mEkruaV3qsTNbzovtyasEBmsYtWCzr4MEUF76LPh4hoSsoXmV499FqK4RgZyW7B2VawRStYgh2r51vNrb7vQU3bCB3u2VSJj4mBgMa5bnzxKKzZnoGdiu.gif

Sort:  
 last year 

বৃক্ষ মেলায় বিভিন্ন ধরনের গাছ পাওয়া যায়। বৃক্ষ মেলায় গেলে নতুন নতুন গাছ সম্পর্কে জানা যায়। মেলায় প্রত্যেকটা দোকান সুন্দর ভাবে গোছানো থাকে। মেলায় গেলে মনে হয় সব গাছ কিনে নিয়ে আসি। রাবার প্ল্যান গাছ দেখে নতুন লাগছে এর আগে দেখিনি কখনো।

 last year 

ঠিক বলেছেন ভাই বৃক্ষ মানে গিয়ে নতুন নতুন গাছ সম্পর্কে জানা যায়। ধন্যবাদ আপনাকে শুভকামনা রইল আপনার জন্য।

 last year 

প্রতিটা নার্সারি থেকে বৃক্ষ মেলায় দোকান বসানো হয়েছে আর এই মেলায় বিভিন্ন ধরনের গাছ পাওয়া যায়। তবে তবে একটু অবাক হয়েছি যে গতবছরের একটি গাছের দাম লক্ষ টাকা পর্যন্ত ছিল।

 last year 

জ্বী ভাইয়া গতবছর গাছের দাম লাখ টাকা পর্যন্ত ছিল। আরো অনেক দামি দামি গাছ ছিল। ধন্যবাদ আপনাকে পোষ্টটি সম্পূর্ণ পড়ার জন্য।

 last year 

বৃক্ষ মেলায় ঘোরাঘুরি করলে খুব ভালো লাগে। কারণ এরকম বৃক্ষ মেলায় লেগে গেলে অনেক প্রজাতির এবং বিভিন্ন ধরনের গাছের সাথে পরিচিত হওয়া যায়। তবে এটা শুনে বেশ অবাক লাগছে এক লাখ আশি হাজার টাকার গাছের কথা শুনে। এই গাছটি আপনি গত বছর দেখেছিলেন। এটা কি রকম গাছ ছিল এটা আমার জানার জন্য অনেক বেশি আগ্রহ হচ্ছে। তবে যাই হোক বৃক্ষ মেলায় নিশ্চয়ই আপনার মুহূর্তটা খুব ভালো কেটেছিল।

 last year 

ধন্যবাদ আপনাকে আপু আমার পোস্টটি সম্পূর্ণ পড়ার জন্য এবং এত সুন্দর একটি মন্তব্য করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 last year 

আমি মনে করি বৃক্ষ মেলায় ঘোরাঘুরি করলে মনটা একেবারে সতেজ হয়ে যায়। মেলায় ঘোরাঘুরি করতে আমি এমনিতেই পছন্দ করি, আর যদি হয় বৃক্ষ মেলা তাহলে তো কোন কথা নেই। ফরিদপুরের সিভিল সার্জন অফিসের সামনে তাহলে এই বৃক্ষ মেলাটা বসেছিল। আপনার মাধ্যমে জানতে পেরে ভালো লাগলো। নার্সারির বেশ কয়েকটা ফটোগ্রাফি আপনি আমাদের মাঝে ভাগ করে নেওয়ার জন্য দেখতে পারলাম নার্সারিটা।

 last year 

ঠিক বলেছেন ঘোরাঘুরি করলে মন অনেক সতেজ হয়ে যায়। ধন্যবাদ আপনাকে আমার পোস্টটি সম্পূর্ণ পড়ার জন্য এবং এত সুন্দর একটি মন্তব্য করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62152.13
ETH 2441.74
USDT 1.00
SBD 2.65