আমার মামা বাড়ি গিয়ে পেঁয়ারা বাগান ও লেবু বাগানে ঘোরাঘুরি করার অভিজ্ঞতা শেয়ার করব।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম

সবাই কেমন আছেন।আশা করি ভালো আছেন ।আমিও ভালো আছি ।আজকে আমি আপনাদের সাথে আমার মামা বাড়ি গিয়ে পেঁয়ারা বাগান ও লেবু বাগানে ঘোরাঘুরি করার অভিজ্ঞতা শেয়ার করব। আশা করি আপনাদের কাছে ভালো লাগবে। মামা বাড়ি ঘুরতে যাওয়ার খুবই কম হয়। এবারও তো প্রায় তিন চার বছর পরে গেলাম। মামা বাড়ি আমার খুবই ভালো লাগে। কিন্তু আমাদের বাসা থেকে অনেক দূরে হওয়ার কারণে খুব একটা যাওয়া হয় না।

IMG_20220715_103210.jpg

ফটোগ্রাফি:-১

IMG_20220713_094151.jpg

প্রথমে আমাদের যাওয়ার কোনো প্ল্যান ছিল না। হঠাৎ করে আম্মু বলল আজ মামা বাড়ি যাবে। শুনে আমি আর আমার বোন অবাক হয়ে গেলাম। এরপরে আমরা তাড়াহুড়া করে এসব ব্যাগ পত্র গুছিয়ে নিলাম। এবং দুপুরের খাওয়া শেষ করে বেরিয়ে গেলাম নানুবাড়ির উদ্দেশ্যে। আমার নানাবাড়ি রাজবাড়ি জেলায়। নানু বাড়ি যেতে আমাদের তিন থেকে সাড়ে তিন ঘণ্টা সময় লেগেছিল। আমার নানু বাসায় যাওয়ার সময় দুইটি বাসে উঠে আবার বাস চেঞ্জ করতে হয়। বিষয়টা অনেক ঝামেলার। আমাদের যেতে যেতে সন্ধ্যা হয়ে গেল। আগের থেকে মামাদের ফোন করে জানিয়ে রাখা ছিল। সবাই আমাদের অপেক্ষায় ছিল। নানু বাড়ি যাওয়ার পরে রেস্ট নিয়ে রাতের খাবার শেষ করলাম। এবং ঘুমিয়ে পড়লাম। পরের দিন সকালে ওঠার পরে মামা বললো আজ আমাদের লেবু বাগানে ঘুরতে নিয়ে যাবে। আমার নানু বাসায় তিনটি লেবু বাগান আছে। লেবু বাগানে গিয়ে দেখলাম না অনেক ধরনের লেবু গাছ।

ফটোগ্রাফি:-২

IMG_20220715_104558.jpg

এবং একটা জিনিস খুবই অবাক লাগলো। এখানে নাকি লেবুর দাম খুবই কম। আমাদের এখানে লেবুর দাম অনেক বেশি। একটা জিনিস অবাক হওয়ার মত লেবু গাছ থেকে যদি লেবু নিচে পড়ে যায় তাহলে ওই লেবুর আর কোনো দাম থাকে না। লেবু বাগানে গিয়ে দেখলাম অনেক লেবু এভাবে নিচে পড়ে আছে।

ফটোগ্রাফি:-৩

IMG_20220715_111212.jpg

আমরা লেবু বাগান ঘোরার সময় কয়েকটি লেবু ছিঁড়ে নিলাম। তখনই ভেবেছিলাম বাসায় গিয়ে লেবুগুলো মাখিয়ে খাব। যেই ভাবনা সেই কাজ চলে এলাম বাসায়। বাসায় এসে লেবু গুলো ভালোভাবে ধুয়ে। লেবুর খোসা ছাড়িয়ে। ছোট ছোট করে কেটে শুকনা মরিচ, কাঁচামরিচ, ও লবণ দিয়ে মাখিয়ে নিলাম। আমি আগে এখন এভাবে খাইনি। আমার মামাতো ভাই বলল যে ওরা এভাবে মাঝেমধ্যে মাখিয়ে খায়। খাবারটি আমার কাছে খুবই ভালো লাগলো।
এবার আমরা দুপুরে খাবার শেষে একটু রোদ কমার পর আবার বেরিয়ে পড়লাম পেঁয়ারা বাগানের উদ্দেশ্যে।

ফটোগ্রাফি:-৪

IMG_20220715_103100.jpg

ফটোগ্রাফি:-৫

IMG_20220713_094310.jpg

যাওয়ার পথে দেখলাম ভুট্টা বাগান আমি আগে কখনো এভাবে ভুট্টা বাগান দেখিনি। এই বাগান টি আমার কাছে খুবই ভালো লেগেছে।

ফটোগ্রাফি:-৬

IMG_20220713_094721.jpg

এবার কিছুদূর যাওয়ার পরে দেখলাম ভেন্ডি অথবা ঢেঁড়স গাছ ভেন্ডি গাছে কোনো ভেন্ডি ধরেনি। মাত্র ফুল আসছে। ফুলগুলো খুবই সুন্দর লাগছিল।

ফটোগ্রাফি:-৭

IMG_20220715_103106.jpg

ফটোগ্রাফি:-৮

IMG_20220713_094626.jpg

এবং কি শুধু যেতেই দেখলাম বিভিন্ন ধরনের সবজি গাছ। এবং পুরা মাঠ ভরেই দেখলাম পাট গাছ। পুরো মাঠ পাট গাছ দিয়ে ভর্তি।

ফটোগ্রাফি:-৯

IMG_20220715_112408.jpg

এবার আমরা পেঁয়ারা বাগানে পৌঁছালাম এবং পেঁয়ারা কাছে অনেক পেঁয়ারা ধরেছে। কিন্তু পেঁয়ারা গুলো খুবই ছোট ছিল। দুই একটা বড় ছিল তাছাড়া সবই ছোট । তবুও আমরা কিছু পেঁয়ারা ছিঁড়ে নিলাম । পেয়ারাগুলো খুবই মিষ্টি ছিল। গাছের টাটকা পেঁয়ারা খাওয়ার সাধ অন্য রকম। বাজারে যেসব পেঁয়ারা পাওয়া যায় সব ফরমালিন দেওয়া থাকে। সেগুলো খুব একটা খেতে ভালো লাগেনা।
আজ এখানেই শেষ করছি।

📷 আশা করি আপনাদের কাছে খুবই ভালো লাগবে📷

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

ফটোগ্রাফার@mithila19
ডিভাইসGalaxy M31

লোকেশন:-link

IMG-20220829-WA0016.jpg

আমি মিথিলা ইসলাম।আমি একজন 🇧🇩বাংলাদেশি🇧🇩। বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ।❤️ আমার স্টিমিট একাউন্ট @mithila19

ij42VfeLLLL7WCxzYedv2KU7aUqHk3RNyfwHxuumhaYnHHUV1Pr9WnRxhi8BLy39kKkyv8DUDZcvL1dZ7kLQCAjNaty8PYbjbFB4mEkruaV3qsTNbzovtyasEBmsYtWCzr4MEUF76LPh4hoSsoXmV499FqK4RgZyW7B2VawRStYgh2r51vNrb7vQU3bCB3u2VSJj4mBgMa5bnzxKKzZnoGdiu.gif

Sort:  
 2 years ago 
আসলে মামার বাড়ি বেড়াতে গেলে খুবই আনন্দ লাগে।আর সেটা অবশ্য ছোট বয়সে সবচেয়ে বেশি উপভোগের হয়ে থাকে।লেবু ও পেয়ারা বাগানে খুবই উপভোগ করেছেন। তাছাড়া লেবু, কাঁচা মরিচ ও শুকনো মরিচ দিয়ে এভাবে কখনো খাওয়া হয়নি। আর এ ধরনের খাবার দেখলে একটু জিভে জল আসতেই পারে।তাছাড়া আপনার ঘুরাঘুরির ফাঁকে প্রকৃতির কিছু চমৎকার ফটোগ্রাফি করেছেন। সর্বোপরি অনেক উপভোগ করেছেন যা সবকিছু দেখেই বোঝা যাচ্ছে। অসংখ্য ধন্যবাদ মামার বাড়িতে গিয়ে পেয়ারা ও লেবু বাগানে ঘুরাঘুরি করার অভিজ্ঞতা এত সুন্দর ভাবে আমাদের মাঝে তুলে ধরার জন্য।
 2 years ago 

ধন্যবাদ আপনাকে ভাইয়া আমার পোস্টটি সম্পূর্ণ পড়ার জন্য। এবং এতো সুন্দর একটা মন্তব্য করার জন্য। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

মামারবাড়ী মানেই তো একটা অন্যরকম অনুভূতির জায়গা। বেশ ভালো সময় কাটিয়েছেন। সাথে সুন্দর সুন্দর ফটোগ্রাফি করেছেন।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে আপু। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

এতবছর পর মামার বাড়িতে গেলন,শুনেই অবাক লাগলো। কারণ আমরা বছরে কয়েকবারই যাই।আপনার পোস্টটা পড়ে খুবই ভালো লাগলো। এত লেবু ধরেছে গাছে,যা দেখতেই সুন্দর দেখাচ্ছে। আপনার মামার বাড়ি এলাকাটা দেখে মনে হচ্ছে অনেক কিছুই সেখানে উৎপাদিত হয়। আসলে আপু এইরকম এলাকাগুলো ঘুরতে এমনিতেই বেশি ভালো লাগে।

 2 years ago 

ঠিক বলেছেন আপু আমার এলাকা খুবই সুন্দর। ধন্যবাদ আপনাকে আপু আমার পোস্টটি সম্পূর্ণ পড়ার জন্য। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনি খুবই সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করেছেন। আপনি আপনার মামার বাড়িতে গিয়ে পেয়ারা বাগান ও লেবু বাগানে ঘুরাঘুরি করার অভিজ্ঞতা পোস্ট খুবই সুন্দরভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন। এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে ভাইয়া এতো সুন্দর একটা মন্তব্য করার জন্য। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

মামার বাড়ি ভারি মজা,কিল চড় নাই

তারউপর এরকম ফলের বাগান থাকলে তো কথাই নেই।লেবু মাখার মত করে পেয়ারা মাখা ট্রাই করতে পারেন একটুখানি বিট লবণ দিয়ে।

 2 years ago 

জি ভাইয়া আমি এই ভাবে পেঁয়ারা মাখা খেয়েছি। ধন্যবাদ আপনাকে ভাইয়া। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

বেশ অনেক সময় পরে মামা বাড়ি গেলেন। লেবুগুলো দেখেই বোঝা যাচ্ছে একেবারে দেশী লেবু। বাগানটা বেশ দারুণ। এবং পেয়ারা বাগানটাও বেশ ভালো লাগল। এভাবে কখনো লেবু মাখিয়ে খাওয়া হয়নি।।

 2 years ago 

জেনে ভাল লাগল যে আমার পোস্টটি আপনার ভালো লেগেছে। এভাবে একবার লেবু মাখিয়ে খাবেন অবশ্যই অনেক ভালো লাগবে। ধন্যবাদ আপনাকে ভাইয়া। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

বাজান আমায় সাইকেল কিনা দেও তাড়াতাড়ি,
সেই সাইকেল এ চইড়া যামু আমি মামার বাড়ি,,,

মামা বাড়িতে পেড়ারা ও লেবু বাগানে আপনি অনেক সুন্দর সময় কাটিয়েছেন। সুন্দর সময় কাটানো পাশাপাশি ফটোগুলি অনেক সুন্দর ভাবে আমাদের সাথে শেয়ার করেছেন
আপনার জন্য শুভ কামনা রইল আপু

 2 years ago 

আপনার কমেন্টটি পড়ে খুবই ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে ভাইয়া আমার পোস্টটি সম্পূর্ণ পড়ার জন্য। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অনেকদিন পর মামা বাড়ি গেলেন। আমরা আবার বছরে দুই তিনবার যাওয়া হয়। বছরে দুইবার না গেলে আমার আম্মুর ভালই লাগে না। আপনি মামার বাড়ি গিয়ে পেয়ারা বাগান লেবু বাগান খুবই সুন্দর ভাবে দেখে উপভোগ করেছেন। তবে আপনার লেবু মাখা দেখে জিভে জল চলে আসলো। সাথে ভুট্টাএবং পাট গাছের ফটোগ্রাফি গুলো খুবই চমৎকারভাবে শেয়ার করেছেন আপনি। ধন্যবাদ আপনাকে চমৎকার ফটোগ্রাফি এবং বাগানে ঘুরার অভিজ্ঞতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার আগে যেতেম বছরের ২ বার এখন আর আগের মতো যাওয়া হয় না।নানা নানি থাকলে যেতে ইচ্ছে করতো এখন নেই তাই বেশি যাওয়া হয় না। ধন্যবাদ আপনাকে আপু আমার পোস্টটি সম্পূর্ণ পড়ার জন্য। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

মামাবাড়ি মানেই মজা আর মজা।আপু,আমাদের দেশে একটি পাতি লেবুর দাম 5 টাকা।আর আপনার মামাবাড়ি গাছের নিচে কত লেবু পড়ে আছে দেখে অবাক হলাম।যাইহোক লেবুমাখা দেখেই জিভে জল চলে এলো।যদিও পাতিলেবু কখনো এভাবে খাওয়া হয় নি।পেয়ারাগুলি ও সুন্দর ছিল।প্রত্যেকটি ছবি দেখে ভালো লাগলো, ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে আপু আমার পোস্টটি সম্পূর্ণ পড়ার জন্য। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আসলে মামার বাড়ি যাওয়া মজায় খুব আলাদা। আমার তো তেমন যাওয়া হয় না মামার বাড়িতে। তবে আপনি লেবুর বাগানে গিয়ে ফটোগ্রাফি করেছেন। এবং লিখলেন ওখানে লেবু নিচে পড়ে গেলে ওটার কোন দাম নেই। কিন্তু আমাদের এখানে লেবুর অনেক দাম। আপনি আরো সুন্দর করে ভেন্ডি ও গম এর ফটোগ্রাফি করেছেন। দেখতে খুব ভালো লাগলো ।আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে আপু আমার পোস্টটি সম্পূর্ণ পড়ার জন্য। কিন্তু আমি গম না ভুট্টা বাগান এর ছবি দিয়েছি। শুভ কামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59446.26
ETH 2613.63
USDT 1.00
SBD 2.41