সরিষা ইলিশ রান্নার রেসিপি।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম

সবাই কেমন আছেন? আশা করি ভাল আছেন। আমিও ভাল আছি। আজকে আমি আপনাদের সাথে নতুন একটি রেসিপি শেয়ার করবো সেটি হচ্ছে সরিষা ইলিশ রান্নার রেসিপি। সরিষা ইলিশ খেতে আমার বেশ ভালো লাগে। সরিষা আমাদের শরীরের পক্ষে অনেক উপকারী।

IMG-20221022-WA0022.jpg

🥣রেসিপি তৈরির প্রয়োজনীয় উপকরণ🥣

কলাম১
ইলিশ মাছ 🎏
পেঁয়াজ কুঁচি
আদা বাঁটা
রসুন বাঁটা
কাঁচা মরিচ 🌶️
সরিষা বাঁটা
হলুদের গুঁড়া
মরিচের গুঁড়া
ধনিয়া গুঁড়া
লবণ

🫕 প্রস্তুত প্রণালী 🫕

ধাপ:-১
IMG-20221022-WA0003.jpgIMG-20221022-WA0011.jpg

প্রথম একটি কড়ইতে পরিমাণমতো তেল দিয়ে দিতে হবে। তেল গরম হয়ে গেলে তেলের মধ্যে পেঁয়াজকুচি দিয়ে দিতে হবে।

ধাপ:-২
IMG-20221022-WA0012.jpgIMG-20221022-WA0013.jpg

পেঁয়াজ বাদামী রঙের হয়ে গেলে। পেঁয়াজের মধ্যে আদা বাঁটা, রসুন বাঁটা ও পরিমান মতো লবণ দিয়ে দিতে হবে।

ধাপ:-৩
IMG-20221022-WA0014.jpgIMG-20221022-WA0015.jpg

এবার কাঁচা মরিচ দিয়ে দিতে হবে। কিছু সময় পরে সরিষা বাঁটা দিয়ে দিতে হবে।

ধাপ:-৪
IMG-20221022-WA0016.jpgIMG-20221022-WA0017.jpg

সরিষা বাঁটা ভালোভাবে মিশিয়ে নিয়ে। হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, ধনিয়া গুঁড়া, দিয়ে দিতে হবে।

ধাপ:-৫
IMG-20221022-WA0018.jpgIMG-20221022-WA0019.jpg

এবার মসলা গুলো কিছুক্ষণ কষিয়ে নিতে হবে। কষিয়ে নেওয়া হয়ে গেলে আগের থেকে কেঁটে রাখা ইলিশ মাছ গুলো দিয়ে দিতে হবে।

ধাপ:-৬
IMG-20221022-WA0020.jpgIMG-20221022-WA0021.jpg

এবার মসলার সাথে মাছগুলো ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এবং পরিমাণ মতো পানি দিতে হবে। এবার কিছুক্ষণ রান্না করতে হবে।

ধাপ:-৭

IMG-20221022-WA0022.jpg

ব্যাস এভাবে হয়ে যাবে সরিষা দিয়ে ইলিশ মাছ রান্না।
আমার কাছে সরিষা ইলিশ ঝোল রাখলে বেশি ভালো লাগে। তাই আমি ঝোল রেখেছিলাম। আপনারা চাইলে ঝোল শুকিয়ে নিতে পারেন।

আশা করি রেসিপিটি আপনাদের কাছে খুবই ভালো লাগবে। আপনাদের সাথে রেসিপিটি শেয়ার করতে পেরে আমারও খুবই ভালো লাগলো।

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

ফটোগ্রাফার@mithila19
ডিভাইসGalaxy M31

IMG-20220829-WA0016.jpg

আমি মিথিলা ইসলাম।আমি একজন 🇧🇩বাংলাদেশি🇧🇩। বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ।❤️ আমার স্টিমিট একাউন্ট @mithila19

ij42VfeLLLL7WCxzYedv2KU7aUqHk3RNyfwHxuumhaYnHHUV1Pr9WnRxhi8BLy39kKkyv8DUDZcvL1dZ7kLQCAjNaty8PYbjbFB4mEkruaV3qsTNbzovtyasEBmsYtWCzr4MEUF76LPh4hoSsoXmV499FqK4RgZyW7B2VawRStYgh2r51vNrb7vQU3bCB3u2VSJj4mBgMa5bnzxKKzZnoGdiu.gif

Sort:  
 2 years ago 

এটা ঠিক বলেছেন সরিষা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। ইলিশ মাছ আমার খুবই পছন্দের একটি মাছ। ইলিশ মাছ খেতে আমার খুবই ভালো লাগে। আর সরিষা ইলিশ হলে তো কথাই নেই। রেসিপিটি দেখে খেতে ইচ্ছে করছে। লোভনীয় এবং মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন। একা একা খেয়েছেন এটা ঠিক হয়নি। আমাকে দাওয়াত দিতে পারতেন😜।

 2 years ago 

ইলিশ মাছ আমারও খুবই পছন্দের একটি মাছ। জেনে ভালো লাগলো যে আমার রেসিপিটি দেখে আপনার খেতে ইচ্ছে করছে। ধন্যবাদ আপনাকে ।শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

সরিষা বাটা দিয়ে ইলিশ মাছের দারুণ একটা রেসিপি তৈরি করেছেন আপু। সরিষা বাটার সময় কাচা মরিচ একাসাথে বাটলে তিতা ভাব কমে যায়।আপনার রেসিপির কালার অনেক সুন্দর হয়েছে। আপনার জন্য অনেক শুভকামনা রইল আপু।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে আপু এত সুন্দর একটি মন্তব্যের জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

সরিষার সমন্বয়ে সরিষা ইলিশ রেসিপি তৈরি করেছেন। খুব লোভনীয় দেখাচ্ছে আপু কিভাবে এমন লোভনীয় সরিষা ইলিশের রেসিপি তৈরি করতে হয় সেটা আমাদেরকে দেখিয়েছেন। যদি গরম ভাতের সাথে খাওয়ার ব্যবস্থা করে দিতেন তাহলে আরও বেশি খুশি হতাম হা হা হা

 2 years ago 

জি ভাইয়া চলে আসেন তাহলে সরিষ ইলিশের সাথে গরম ভাত দিয়ে খেতে দেব। 🤗 আপনার কমেন্টটি পড়ে আমার খুবই ভালো লাগলো। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

মজাদার এবং লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন আপু।এই রেসিপি টা আমার কাছে ভিশন ভালো লাগে।আর সরিষা শরীরের জন্য খুবই উপকারী একটি খাবার। সরিষা দিয়ে ইলিশ খাওয়া হয়নি অনেক দিন হয়ে গেল। রান্নার পরিবেশনা দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। রান্না করার প্রসেস সমূহ প্রথম থেকে শেষ পর্যন্ত খুবই সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন।

 2 years ago 

জেনে ভালো লাগলো যে আমার রেসিপিটি আপনার খুব ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে ভাইয়া আমার আমার পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

সরিষা ইলিশ, রেসিপির নামটা শুনই যেন নাকে সরিষার ঝাঁজ এসে যাচ্ছে। সরিষা ইলিশ খেতে আমার কাছে অসম্ভব ভালো লাগে। আর তাই আমার বাসাতেও মাঝে মাঝেই সরষে ইলিশের রেসিপি তৈরি করা হয়। তবে ইদানিং ইলিশ মাছের দামটা বেশি হওয়ার কারণে আগের তুলনায় অনেক কম কেনা হচ্ছে। যাইহোক আপু, আপনার তৈরি সর্ষে ইলিশের রেসিপির রংটা খুবই লোভনীয় লাগছে। খুব সুন্দর ভাবে রন্ধনপ্রণালী উপস্থাপন করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

সরিষা ইলিশ খেতে আমারও অনেক ভালো লাগে। ঠিক বলেছি না ইলিশ মাছের এখন অনেক দাম রয়েছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি মন্তব্য করার জন্য। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

সরিষা ইলিশের নাম শুনলে মুখে পানি চলে আসে । এই খাবারটি এতই ভালো লাগে। তাছাড়া ঠিকই বলেছেন সরিষাতে অনেক উপকারিতা রয়েছে। আপনার সরিষা বাটা দিয়ে ইলিশ রান্না খুবই চমৎকার হয়েছে। অনেক বেশি তেল দিয়ে রান্না করেছেন মনে হচ্ছে। খেতে নিশ্চয়ই অনেক সুস্বাদু হয়েছিল।

 2 years ago 

আপনার কমেন্টটি পড়ে আমার খুবই ভালো লাগলো। আমার পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার জন্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

এভাবে ইলিশ মাছ রান্না করে খেতে আমারও বেশ ভালো লাগে। সরিষা সহ রান্নার ধরনটা খুবই অসাধারণ ছিল। আপনার ইলিশ মাছ রান্নার কৌশল টাস খুবই ভালো লেগেছে আমার কাছে। পেঁয়াজ যখন তেলে ভাজা হয় তখন ওদিকে ভালো খেয়াল রাখতে হয় যেন বেশি পুড়ে না যায়। ঠিক সেই কাজটাই আপনি করে দেখেতে সক্ষম হয়েছেন।

 2 years ago 

আমরা এপারের লোকেরা ইলিশে পেঁয়াজ রসুনটা খাই না। তবে ওপারে দেখি কমবেশি সবাইই খায়। নিশ্চয়ই ভালোই লাগে। আমার একদিন ইচ্ছে আছে এমন ভাবে খাওয়ার। ভালোই হল আপনি রেসিপি শেয়ার করে দিলেন।

 2 years ago 

জেনে অবাক হলাম যে আপনারা ইলিশ মাছের পেঁয়াজ রসুন খান না। জি আপনি নিশ্চয়ই এভাবে একবার তৈরি করে থাকবেন অবশ্যই অনেক মজা লাগবে। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 63977.42
ETH 2760.27
USDT 1.00
SBD 2.65