পল্লীকবি জসীম উদ্দিনের নকশী কাঁথার মাঠ এর মেলায় ঘুরাঘুরি পর্ব:-১||10%for shy-fox||5%for abb-school.

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম

সবাই কেমন আছেন? আশা করি ভাল আছেন। আমি ও ভালো আছি।আজ আমি আপনাদের সাথে পল্লীকবি জসীম উদ্দিনের নকশী কাঁথার মাঠ এর মেলায় ঘুরাঘুরি পর্ব:-১ শেয়ার করব। আমার ঘোরাঘুরি করতে বেশ ভালো লাগে। আমি মাঝে মধ্যে বিভিন্ন স্থানে ঘুরতে যাই। আমি পল্লীকবি জসীমউদ্দীনের বাড়িতে অনেকবার ঘুরতে গিয়েছি। এবং কালকে গিয়েছিলাম জসিম মেলায়। মেলায় ঘোরাঘুরি করতে আমার বেশ ভাল লেগেছে। আমি প্রতি বছর মেলায় যাই। কিন্তু তিন,চার, বছর জসিম মেলা বন্ধ ছিল। ফরিদপুর প্রবাসীরা অধীর আগ্রহ নিয়ে প্রতিবছর বসে থাকে এই মেলার জন্য। শুধু ফরিদপুর এর মানুষই নয় ফরিদপুরে আশে পাশের বিভিন্ন জেলা থেকে মানুষ এই জসিম মেলায় ঘুরাঘুরি করতে আসে। জসিম মেলা ফরিদপুরের ঐতিহ্য। এই মেলাটি পল্লীকবি জসীমউদ্দীনের বাড়ির নকশী কাঁথার মাঠে হচ্ছে। প্রতিবছর জসিম মেলা ১মাস হয়।এই বছর ১৫দিন হবে। কারণ জসিম মেলা বেশির ভাগ জানুয়ারির,ফেব্রুয়ারি মাসে হয় । এবছর মে মাসে হচ্ছে। জসীম মেলার বিভিন্ন জিনিস দেখে আমার খুবই ভালো লাগলো। আমি আমার আম্মু ও আমার ছোট বোন মিলে গিয়েছিলাম। আমার মেলায় খুবই মজা করেছি। মেলায় ঢোকার সময়ই দেখতে পেলাম খুব সুন্দর একটা গেট তৈরি করেছে। কিছু মানুষ গেটের সামনে দাঁড়িয়ে ছবি তুলছিল। আমি এবং আমার বোন ও ছবি তুলেছিলাম ।

1653275341959.jpg

ধাপ:-১

IMG-20220523-WA0008.jpg

গেট দিয়ে ঢুকতেই চোখে পড়ল মেলার মাঠে নামার জন্য একটি সিঁড়ি। সিঁড়ি টি অবশ্য আগেই ছিলো। মেলার জন্য সিঁড়ি টি রং করেছে। এবং সিঁড়ি টিতে আলপনা দিয়ে সাজিয়েছে। দেখে খুব ভালো লাগছে। প্রত্যেকটি সিঁড়ির সাথে জসীম পল্লী মেলা ২০২২লেখা।

ধাপ:-২

GridArt_20220523_134654514.jpg

সিঁড়ি দিয়ে নামতেই দেখলাম একটি লোক বাবল বিক্রি করছে। উনার দোকানে বিভিন্ন রকমের এবং বিভিন্ন কালারের বাবল আছে। আমার ছোট বোন এক বোতল বাবল কিনেছে। বাবলের দোকানে তেমন ভিড় ছিল না।

ধাপ:-৩

IMG-20220523-WA0004.jpg
কিছুটা সামনে যেতেই দেখলাম নৌকার আকৃতির একটি দোলনা। কিছু মানুষ দোলনায় চড়ে দোল খাচ্ছে। আমি এবং আমার বোন দুইটি টিকিট কাটলাম। এবং দোলনায় উঠলাম। উঠার আগে আমারা একটু ভয় পেয়েছিলাম। কিন্তু উঠার পর তেমন ভয় পাইনি। আমি আর আমার বোন আগে কখনো এই দোলনায় উঠিনি।দোলনায় উঠে আমাদের খুবই ভালো লেগেছে।

ধাপ:-৪

IMG-20220523-WA0003.jpg
এই মেলায় আরো নানান ধরনের দোলনা ছিলো।এই ধরনের দোলনা কে বলে নাগোর দোলা। আমার অবশ্য এই দোলনা উঠিনি‌। অনেক মানুষ এই দোলনায় উঠে অনেক মজা করছে। ছোট বড় সবাই। দেখে খুবই ভালো লেগেছে।

ধাপ:-৫

IMG-20220523-WA0006.jpg
অন্য পাশে রয়েছে বিভিন্ন ধরনের কসমেটিক্স বিভিন্ন ধরনের চুরি। মেলায় ছেলেদের তুলনায় মেয়েদের জিনিসপত্র বেশি।

ধাপ:-৬

IMG-20220523-WA0005.jpg
এখানে বিভিন্ন ধরনের পান রয়েছে। আমি কখনোই পান খাই নি। অনেকেই এখান থেকে পান ছিল কিনে খাচ্ছিল।

ধাপ:-৭

1653286101724.jpg

একটু পাশে দেখলাম আর একটি কসমেটিক্স এর দোকান। এখানে রয়েছে বিভিন্ন ধরনের কাঁচের রেশমি চুরি। এখান থেকে আমি কাঁচের রেশমি চুড়ি কিনেছি। প্রত্যেকটি রেশমি চুড়ি অনেক সুন্দর ছিল। দেখে মনে হচ্ছিল সবগুলো চুড়ি কিনে ফেলি‌।

ধাপ:-৮

1653286121968.jpg

কয়েকটা দোকান ঘুরাঘুরির পরেই দেখলাম কিছু মাটির তৈরি জিনিস। মাটির তৈরি জিনিস আমার খুবই ভালো লাগে। ওখানে ছিল মাটির তৈরি পুতুল, পাখি, হাতি, হাড়ি পাতিল, কলসি, ফল, আরও নানা ধরনের জিনিস।

ধাপ:-৯

1653286135328.jpg
এ মেলার আরেকটি জিনিস আমার খুবই ভালো লেগেছে। এখানে প্রত্যেকটা জায়গায় সিসি ক্যামেরা লাগানো।
আমরা মেলায় খুবই সুন্দর সময় কাটিয়েছি। পল্লীকবি জসীমউদ্দীন ১ই জানুয়ারি ১৯০৩ সালে জন্ম গ্রহণ করেন। একজন বাঙালি কবি, গীতিকার, ঔপন্যাসিক ও লেখক। 'পল্লীকবি' উপাধিতে ভূষিত, জসীম উদ্দিন আবহমান বাংলার সাংস্কৃতিক ঐতিহ্যে লালিত প্রথম পূর্ণাঙ্গ আধুনিক কবি।তার নকশী কাঁথার মাঠ ও সোজন বাদিয়ার ঘাট বাংলা ভাষার গীতিময় কবিতার উৎকৃষ্টতম নিদর্শনগুলোর অন্যতম।

আজ এখানেই শেষ করছি। আশা করি পল্লীকবি জসীম উদ্দিনের নকশী কাঁথার মাঠ এর মেলায় ঘুরাঘুরি পর্ব:-১ আপনাদের সবার কাছে ভালো লাগবে।

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

ফটোগ্রাফার@mithila19
ডিভাইসGalaxy M31

লোকেশন:-https://w3w.co/shuttled.tearfully.quiz

আমি মিথিলা ইসলাম।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ।❤️
@mithila19

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM.gif

Sort:  
 2 years ago 

মেলায় ভ্রমণ করে খুব সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে তুলে ধরেছেন প্রথম পর্বের মধ্যে। আশাকরি দ্বিতীয় পর্বে আরো ভালো ভালো ফটো দেখতে পাবো। ধন্যবাদ আপনাকে মেলায় ঘোরার অভিজ্ঞতা এবং ফটোগ্রাফি দুটোই শেয়ার করার জন্য।

 2 years ago 

জি ভাইয়া খুব তাড়াতাড়ি দ্বিতীয় পর্ব চেষ্টা করব। ধন্যবাদ আপনাকে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

পল্লীকবি জসীম উদ্দিনের নকশী কাঁথার মাঠ এর মেলায় ঘুরাঘুরি করেছেন দেখে অনেক ভালো লাগলো। আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

পল্লীকবি জসীম উদ্দিনের নকশী কাঁথার মাঠ, মেলা সত্যি অসাধারণ। আপনার সাথে কিছুক্ষণ ঘুরে এলাম খুবই ভালো লেগেছে। এবং সেইসাথে দারুন দারুন ফটোগ্রাফি আমাদেরকে উপহার দিয়েছে। এবং বিস্তারিত খুব সুন্দর করে সাজিয়ে গুছিয়ে লিখেছেন। আমাদের সাথে পল্লী কবি জসীম উদ্দিনের নকশী কাঁথার মাঠ মেলার উপহার দেওয়ার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে আমার সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার বাড়িও ফরিদপুর জেনে অবাক হলাম। মেলা শুরুর আগের দিন আমিও গিয়েছিলাম মেলা মাঠে। তবে উদ্বোধনের পর আর যাওয়া হয়নি। ভেবেছি দুই-একদিনের মধ্যেই যাব। দারুন কিছু ফটোগ্রাফির জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনাকে। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

এই মেলাটি পল্লীকবি জসীমউদ্দীনের বাড়ির নকশী কাঁথার মাঠে হচ্ছে।

মেলার ভেতরের ফটোগ্রাফি দেখে আমার যেতে মন চাচ্ছে। আসলে মেলায় ঘুরতে আমার খুবই ভালো লাগে অনেক ভিন্ন ভিন্ন জিনিস দেখা যায়। আপনার পরবর্তী পার্টের অপেক্ষায় রইলাম আপু।

 2 years ago 

আপনাকে প্রথমেই নকশী কাঁথার মাঠে আসার জন্য আমন্ত্রণ জানাচ্ছি।ধন্যবাদ আপনাকে এতো সুন্দর একটি মন্তব্য করার জন্য । শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

পল্লীকবি জসীম উদ্দিনের নকশী কাঁথার মাঠ এর মেলায় ঘুরাঘুরি পর্ব আমার কাছে আপনার মেলায় কাটানো মুহূর্ত টা দারুন লেগেছে। আসলে আমিও এই বছর দুইটা মেলায় গিয়েছি খুব সুন্দর মুহূর্ত উপভোগ করেছি। আপনার কাটানো মুহূর্তগুলো দারুন ছিল।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে ভাইয়া। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

মেলায় যাওয়া হয়না অনেকদিন আপু। আপনাদের এলাকায় মেলায় গিয়েছেন দেখে ভীষণ ভালো। খুব সুন্দর ভাবে প্রত্যেকটি জেলার ভিতরে ফটোগ্রাফি খুব ভালো লেগেছে। শুভকামনা ও ভালোবাসা রইলো আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে ভাইয়া। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

যদিও আমি এখন পর্যন্ত পল্লীকবি জসীম উদ্দিনের নকশী কাঁথার মাঠ মেলায় যায়নি তবে আপনার এই ঘোরাঘুরি পর্ব দেখে আমার মেলা যাওয়ার খুব ইচ্ছে হয়েছে। এবছর হয়তো বা জানো হবে না তবে আগামী বছর ইনশাআল্লাহ যাব। এত সুন্দর একটি মুহুর্ত শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাকে প্রথমেই নকশী কাঁথার মাঠে আসার জন্য আমন্ত্রণ জানাচ্ছি। আপনি আসলে আমার কাছে খুবই ভালো লাগবে। আপনার কমেন্টটি পড়ে আমার খুবই ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া আপনাকে। শুভ কামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 60115.50
ETH 3192.77
USDT 1.00
SBD 2.45