শীতের সবজি।

in আমার বাংলা ব্লগ9 months ago

আসসালামু আলাইকুম

সবাই কেমন আছেন? আশা করি ভালো আছেন। আমিও ভালো আছি। আজকে আমি আপনার সাথে নতুন একটি পোস্ট নিয়ে এসেছি। প্রতিদিন আমার বাংলা ব্লগে পোস্ট করতে আমার অনেক ভালো লাগে। আজকে হঠাৎ করে চলে গিয়েছিলাম সবজি বাজারে। শীতের সময় বাজার ভর্তি থাকে সবজি দিয়ে। বিভিন্ন ধরনের সবজি দিয়ে যেন বাজার পরিপূর্ণ হয়ে থাকে । এই সময় বাজারে গেলে বিভিন্ন ধরনের সবজি পাওয়া যায়।

GridArt_20240101_122508878.jpg

IMG-20231230-WA0007.jpg

বাজারে গিয়ে প্রথমে দেখতে পেলাম পেঁপে। পেঁপে খেতে আমার বেশ ভালো লাগে। আমার বেশি ভালো লাগে পাঁকা পেঁপে খেতে। বাজারে রয়েছে সব কাঁচা পেঁপে। আমিও একটি পেঁপে নিয়ে নিলাম ভাজি করে খাওয়ার জন্য।

IMG-20231230-WA0010.jpg

এবার দেখতে পেলাম সীম শীতের সময় সিম ভাঁজি রুটি দিয়ে খেতে আমার বেশি ভালো লাগে। গরম ভাতের সাথে খেতে ও অনেক ভালো লাগে।

IMG-20231230-WA0009.jpg

এটি হচ্ছে শালগম আমি শুনেছি শালগম খেতে নাকি অনেক ভালো লাগে। আমি কখনো শালগম খাইনি। যেহেতু খাওয়া হয়নি এই জন্য রান্না করতে পারি না। তাই আর শালগম কিনলাম না।শালগম দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে। এটি হৃদযন্ত্রের জন্য উপকারী। এতে থাকা ভিটামিন-সি দেহের কোষ ক্ষয় রোধ করে।ডায়াবেটিস রোগীদের জন্য এটি অত্যন্ত উপকারী।

IMG-20231230-WA0011.jpg

এরপরে দেখতে পেলাম মূলা‌। মূলা খেতে আমার একটুও ভালো লাগেনা। এই জন্য আর মূলার নেওয়া হয়নি।শীতকালের সবজির তালিকায় প্রথম দিকেই রয়েছে মুলা। তবে ঝাঁঝালো গন্ধের কারণে মুলা অনেকের কাছেই অপ্রিয়। খালি পেটে খেলে অনেক সময় গ্যাসের সমস্যাও হয়।তবে অন্যান্য সবজির মত মুলা স্বাস্থ্যের জন্য বেশ উপকারি। ফোলেট, ফাইবার, রাইবোফ্ল্যাবেন, পটাশিয়াম, ভিটামিন বি৬, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ

IMG-20231230-WA0012.jpg

এবার নিলাম পেঁয়াজের কলি। আমাদের এখানে পেঁয়াজের কলি হিসেবে এটি পরিচিত।এটি খেতেও অনেক ভালো লাগে। এটি শুধুমাত্র শীতের সময় পাওয়া যায়। পেঁয়াজ কলিতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন এ , ভিটামিন সি,ভিটামিনের পাশাপাশি তামা, ফসফরাস, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, ক্রোমিয়াম ও ম্যাঙ্গানিজের মতো প্রয়োজনীয় লবণও এতে পাওয়া যায়। পেঁয়াজ কলি স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় অনেক ভিটামিন, লবণ ও অন্যান্য পুষ্টি উপাদানে পূর্ণ একটি স্বাস্থ্যকর বিকল্প।

IMG-20231230-WA0013.jpg

বাঁধাকপি খেতেও আমার অনেক ভালো লাগে।এই ঠান্ডা ঠান্ডা আবহাওয়ায় গরম খিচুড়ির সঙ্গে বাঁধাকপির তরকারির জুড়ি মেলা ভার। বাঁধাকপি খেলে প্রচুর পরিমাণে গ্যাসের সমস্যা হয় এজন্য অনেকেই এড়িয়ে চলে। বাজারে সবুজ বাঁধাকপির পাশে বেগুনি বাঁধাকপি ও দেখা যায়। আজ অবশ্য বেগুনি বাঁধাকপি দেখিনি। অনেকেই আবার বাঁধাকপির সালাদ বানিয়ে খায়।

IMG-20231230-WA0005.jpg

এরপরে নিয়ে নিলাম কাঁচা মরিচ। কাঁচা মরিচের রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন। ভাতের সাথে কাঁচা মরিচ খেতে আমার অনেক ভালো লাগে।রান্নায় একটি অপরিহার্য উপাদান হলো মরিচ। যেকোনো খাবারের স্বাদ বাড়াতে কিংবা পুষ্টিগুণে এ মরিচ সত্যি অনন্য।শুকনো মরিচ বেশির ভাগ ক্ষেত্রেই অনেকের বুক জ্বালা, পেটে গ্যাস, অম্বল, বমিভাব এমনকি শরীরে অস্বস্তি বোধ তৈরি করে। তাই চিকিৎসকরা বলছেন, শুকনো মরিচের চেয়ে কাঁচা মরিচ খাওয়া শরীরের জন্য বেশি উপকারী। কেননা, কাঁচা মরিচ শরীরের জন্য কোনো ক্ষতির কারণ হয়ে ওঠে না।

আশা করি আজকের পোস্টটি আপনাদের কাছে খুবই ভালো লাগবে। আপনাদের সাথে শেয়ার করতে পেরে আমারও খুবই ভালো লাগলো।

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

ফটোগ্রাফার@mithila19
ডিভাইসNarzo50i

IMG-20220829-WA0016.jpg

আমি মিথিলা ইসলাম।আমি একজন 🇧🇩বাংলাদেশি🇧🇩। বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ।❤️ আমার স্টিমিট একাউন্ট @mithila19

ij42VfeLLLL7WCxzYedv2KU7aUqHk3RNyfwHxuumhaYnHHUV1Pr9WnRxhi8BLy39kKkyv8DUDZcvL1dZ7kLQCAjNaty8PYbjbFB4mEkruaV3qsTNbzovtyasEBmsYtWCzr4MEUF76LPh4hoSsoXmV499FqK4RgZyW7B2VawRStYgh2r51vNrb7vQU3bCB3u2VSJj4mBgMa5bnzxKKzZnoGdiu.gif

Sort:  
 9 months ago 

শীতকাল মানেই সবজি খাওয়ার সময়। আমি শীতকালীন সবজিগুলো বেশ তৃপ্তি সহকারে খেয়ে থাকি। ফুলকপি, শীম, শালগম এগুলো একটু বেশি ভালো লাগে খেতে। আপনি বেশ কিছু সবজি কিনেছেন আপু এবং চমৎকার পোস্টের মাধ্যমে বর্ননা করেছেন। ধন্যবাদ আপু পোস্টটি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 9 months ago 

ঠিক আছে ভাইয়া শীত মানেই সবজি খাওয়ার সময়। ধন্যবাদ আপনাকে ভাইয়া আমার পোস্টটি সম্পূর্ণ পড়ার জন্য। শুভ কামনা রইল আপনার জন্য।

 9 months ago 

বেশিরভাগই শীতের সবজি খেতে আমার বেশ ভালই লাগে । শীতের সবজি খুব সুন্দর ফটোগ্রাফি করেছেন আপনি। সবগুলো সবজির ফটোগ্রাফির খুব সুন্দর বর্ণনা করছেন। তবে এই শীতের সবজি গুলোর মধ্যে মুলা আমার ও খেতে খুব একটা ভালো লাগে না। আর শালগম আমিও কখনো খাইনি। সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 9 months ago 

ধন্যবাদ আপনাকে আপু আমার পোস্টটি সম্পূর্ণ পড়ার জন্য। শুভ কামনা রইল আপনার জন্য।

 9 months ago 

শীতের সময় এরকম মজার মজার সবজি পাওয়া যায় হাটবাজারে। খুবই ভালো লাগলো শীতকালীন বিভিন্ন সবজি সম্পর্কে আপনার লেখাগুলো পড়ে। একই সাথে বেশি ভালো লাগলো তরতাজ শীতকালীন সবজিগুলোর ফটোগ্রাফি দেখে। অনেক সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 9 months ago 

ধন্যবাদ আপনাকে আমার পোস্টটি সময় নিয়ে পড়ার জন্য। শুভ কামনা রইল আপনার জন্য।

 9 months ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে শীতের সবজির বেশ কয়েকটি ফটোগ্রাফি শেয়ার করেছেন দেখে খুবই ভালো লাগলো এবং এগুলোর বিষয়ে বেশ সুন্দর মন্তব্য শেয়ার করেছেন পরে আরো বেশি ভালো লাগলো। আসলে আপুর শীতকালীন সবজির মধ্যে বাঁধাকপি ফুলকপি টমেটো এছাড়াও পেঁয়াজের কালি বেশ জনপ্রিয়। পোস্টটি শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 9 months ago 

ঠিক বলেছেন পেঁয়াজকলি বেশ জনপ্রিয়। শুভ কামনা রইল আপনার জন্য।

 9 months ago 

কাচা সবজির দাম আগের তুলনায় কিছুটা কমেছে আজকে দেখলাম। কাচা সবজির ফটোগ্রাফি গুলো বেশ সুন্দর করেছেন আপু। পেঁপে আমাদের শরীরের পক্ষে অনেক উপকারি একটা সবজি। যদিও মূলাটা আমার খুব একটা পছন্দ না। পাতা কপি সহ অন‍্যান‍্য সবজির ফটোগ্রাফি গুলো বেশ সুন্দর ছিল। ধন্যবাদ আপু আমাদের সঙ্গে ফটোগ্রাফি গুলো শেয়ার করে নেওয়ার জন্য আপনাকে।

Posted using SteemPro Mobile

 9 months ago 

ধন্যবাদ আপনাকে ভাইয়া। আমরা পোস্টটি সময় নিয়ে পড়ার জন্য। শুভ কামনা রইল আপনার জন্য।

 9 months ago 

সবজির খুব সুন্দর সুন্দর ফটোগ্রাফি নিলেন। এখন যেহেতু শীতকাল বাজারে প্রচুর সবজি পাওয়া যাবে। যেহেতু বাজারে গেলেন তাই সুন্দর সুন্দর সবজি দেখতে পেলেন। সবজি গুলো দেখতে খুবই ভালো ছিল অনেক ফ্রেশ জাতীয় সবজি ছিল। বিশেষ করে শালগম এবং পেঁপের সবজি গুলো খেতে খুবই ভালো লাগলো। অনেক ভালো লাগলো আপনার খুব সুন্দর অনুভূতি পড়ে।

 9 months ago 

আপনার কমেন্টটি পড়ে খুবই ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে আমার পোস্টটি সম্পূর্ণ পড়ার জন্য। শুভ কামনা রইল আপনার জন্য।

 9 months ago 

শীতকালীন সব সবজি খুব তরতাজা হয়ে থাকে।এবং নানান প্রকারের সবজি পাওয়া গিয়ে থাকে।আপনি সেই শীতকালীন মজার সব সবজির ফটোগ্রাফি ও বর্ননা করেছেন স্বাদের ও পুষ্টি গুণের।ধন্যবাদ সুন্দর পোস্ট টি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন।

 9 months ago 

ধন্যবাদ আপনাকে আপু আমার পোস্টটি সম্পূর্ণ পড়ার জন্য। শুভ কামনা রইল আপনার জন্য।

 9 months ago 

এটা জেনে খুবই ভালো লাগলো যে আপনি হঠাৎ করেই সবজি বাজারে চলে গিয়েছিলেন এবং সেখানে গিয়ে টাটকা কিছু সবজি ক্রয় করেছেন। টাটকা সবজি ক্রয় করার পাশাপাশি আপনি আমাদের মাঝে চমৎকার কিছু ফটোগ্রাফিও শেয়ার করেছেন। সবজি বাজারের এই ফটোগ্রাফি গুলো দেখে বোঝাই যাচ্ছে সবজিগুলো অনেক বেশি টাটকা এবং সতেজ ছিল,শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 9 months ago 

ধন্যবাদ আপনাকে ভাইয়া আমার পোস্টটি সম্পূর্ণ পড়ার জন্য। শুভ কামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65269.02
ETH 2653.11
USDT 1.00
SBD 2.84