আজকে আমি আপনাদের সাথে নদীর পাড়ে ঘুরাঘুরি ও কিছু ফটোগ্রাফি শেয়ার করব।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম

সবাই কেমন আছেন? আশা করি ভালো আছেন। আমিও ভাল আছি। আজকে আমি আপনাদের সাথে নদীর পাড়ে ঘুরাঘুরি ও কিছু ফটোগ্রাফি শেয়ার করব। অনেকদিন হলো নদীর দেখতে যাওয়া হয় না। আজ ভাবলাম একটু নদী থেকে ঘুরে আসি। আমাদের বাসার খুব কাছে নদী তবুও কেন জানি যাওয়া হয় না। আজ ভাবলাম যাবো কিন্তু আমার একা একা নদীর পাড়ে যেতে তেমন ভালো লাগলো যে। তখনই ভেবেছিলাম আমার ছোট বোনকে নিয়ে যাবো।ওর রুমে গিয়ে দেখলাম ও বাসায় নেই কি আর করার একাই গেলাম নদী দেখতে।

IMG_20220903_102018.jpg

IMG_20220903_102057.jpg

নদীতে গিয়ে প্রথমেই দেখতে পেলাম একটি ছোট নৌকা রাখা। নদীর এপাশ থেকে ওপাশে যাওয়ার জন্য। নৌকাটি খুবই সুন্দর ছিল। আমার কাছে নৌকাটি খুবই পছন্দ হয়েছে।

IMG_20220903_102022.jpg

IMG_20220809_175304~2.jpg

এবার আরেকটু সামনে যেতেই দেখলাম নদীতে পাট ভিজিয়ে রেখেছে। আমি তো ভুলেই গিয়েছিলাম এখন পাটের সিজন। আমাদের ফরিদপুর পাট এর জন্য বিখ্যাত। কথায় আছে সোনালী আসে ভরপুর ভালোবাসি ফরিদপুর।ফরিদপুরের কৃষি বিভাগ সূত্র জানায়, গত ১৩ বছরের হিসাব পর্যালোচনা করলে দেখা যায়, ২০০৯-১০ অর্থবছরে ফরিদপুরে ৭৫ হাজার ৮৯৫ হেক্টর জমিতে পাটের আবাদ করা হয়। ওই অর্থ বছরে পাটের উৎপাদন হয়েছিল ১ লাখ ৬৬ হাজার ৯৫১ মেট্রিক টন। চলতি ২০২১-২২ অর্থবছরে পাটের আবাদ করা হয়েছে ৮৫ হাজার ৭৭ হেক্টর জমিতে। এ থেকে উৎপাদন হয়েছে ১ লাখ ৯৯ হাজার ৮২০ মেট্রিক টন।

IMG_20220903_101941.jpg

এখানে সুন্দর একটা দৃশ্য দেখতে পেলাম। দৃশ্যটি দেখা আমার খুবই ভালো লাগলো।

IMG_20220809_173904.jpg

IMG_20220810_105955~2.jpg

যত সামনে যাচ্ছিলাম ততই মুগ্ধ হচ্ছিলাম। কিছুটা সামনে যাওয়ার পরে দেখলাম। গ্রামের কিছু মানুষ পাটের আঁশ ছাড়িয়ে পাটকাঠি বের করছে। মানে অনেক মানুষ পাট কাঠি নিয়ে ব্যস্ত। এখানে একটি নিয়ম আছে। এখানে যে যত পাটের আঁশ ছাড়াবে তার তত পাটকাঠি। এইজন্য মানুষ আরও দ্রুত কাজ করছে।

IMG_20220810_105919.jpg
পাট পরিবেশ বান্ধব,বহুমুখী ব্যবহার যোগ্য আঁশ।পাটের আঁশ ছাড়িয়ে হয়ে গেলে পানিতে ভালো ভাবে ধুয়ে পড়ে বাস টা নিয়ে আঁশগুলো শুকাতে দেয়। প্রতিবছরের এক থেকে দুই মাস মানুষ এই কাজই করে।পাটের আঁশের প্রধান বৈশিষ্ট্য হচ্ছে অন্য অনেক আঁশের সঙ্গে মিশ্রণ করে ব্যবহার করা যায়। টেক্সটাইলঃ প্রচলিত বয়ন শিল্পে পাটের উল্লেখযোগ্য ব্যবহারের মধ্যে রয়েছে সুতা, পাকানো সুতা, বস্তা, চট, কার্পেট ব্যাকিং ইত্যাদি। পর্দার কাপড়, কুশন কভার, কার্পেট, ইত্যাদি পাট থেকে তৈরি হয়।

IMG_20220810_105518~2.jpg

এবং পাটকাঠি গুলো শুকিয়ে কিছু মানুষ বিক্রি করে। এবং কিছু মানুষ রান্নার কাজে ব্যবহার করে।
পাট একটি বর্ষাকালীন ফসল। বাংলাদেশে পাটকে সোনালী আঁশ বলা হয়ে থাকে এবং পাটই বাংলার (বাংলাদেশ ও পশ্চিম বঙ্গের) শত বর্ষের ঐতিহ্য।

আশা করি নদীর পাড়ে ঘুরাঘুরি আপনাদের কাছে খুবই ভালো লাগবে

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

ফটোগ্রাফার@mithila19
ডিভাইসNarzo50i
লোকেশননদীর পাড়

লোকেশন:-link

IMG-20220829-WA0016.jpg

আমি মিথিলা ইসলাম।আমি একজন 🇧🇩বাংলাদেশি🇧🇩। বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ।❤️ আমার স্টিমিট একাউন্ট @mithila19

ij42VfeLLLL7WCxzYedv2KU7aUqHk3RNyfwHxuumhaYnHHUV1Pr9WnRxhi8BLy39kKkyv8DUDZcvL1dZ7kLQCAjNaty8PYbjbFB4mEkruaV3qsTNbzovtyasEBmsYtWCzr4MEUF76LPh4hoSsoXmV499FqK4RgZyW7B2VawRStYgh2r51vNrb7vQU3bCB3u2VSJj4mBgMa5bnzxKKzZnoGdiu.gif

Sort:  
 2 years ago 

ছোট বোনকে না পেয়ে আপনি একাই নদী ঘুরতে গেলেন। তার চেয়ে আমাকে বলতেন আমি আপনার সাথে গিয়ে ঘুরে আসতাম।

চলতি ২০২১-২২ অর্থবছরে পাটের আবাদ করা হয়েছে ৮৫ হাজার ৭৭ হেক্টর জমিতে। এ থেকে উৎপাদন হয়েছে ১ লাখ ৯৯ হাজার ৮২০ মেট্রিক টন।

আমি তো একেবারে অবাক হয়ে গেলাম এত পাট উৎপাদন হয় আমার দেশে।

 2 years ago 

আগে আগে জানলে আপনাকে নিয়ে যেতাম আপু।জি আপু আমাদের দেশে অনেক পাট উৎপাদন হয়। ধন্যবাদ আপনাকে আপু। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ওয়াও আপনি অসাধারণ ভাবে আমাদের মাঝে।আজকে আপনি আপনাদের সাথে নদীর পাড়ে ঘুরাঘুরি ও কিছু ফটোগ্রাফি শেয়ার করব। সত্যি আপনার নদীর পাড়ে ঘোরাঘুরি মুহূর্তটা আমার অনেক বেশি ভালো লেগেছে এবং অনেক সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন ।যেমন নদীর পাড়ে পাট ধোয়ার দৃশ্য এবং গরু পানি খাওয়ার দৃশ্য আমাদের মাঝে তুলেছেন অনেক ভালো লাগলো ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে ভাইয়া আমার পোস্টটি সম্পূর্ণ পড়ার জন্য। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ওয়াও আপু আপনি নদীর পাড়ের অপরূপ সৌন্দর্যের ফটোগ্রাফি আমাদের মাঝে আজকে শেয়ার করেছেন। আসলে ছোট নৌকা দেখতে অনেক ভালো লেগেছে। নদীতে পাট ভিজিয়ে রাখা হয়েছে এই সব বিষয়ের ফটোগ্রাফি আমার সব থেকে বেশি ভালো লেগেছে আপু। বেশ চমৎকার চমৎকার ফটোগ্রাফি শেয়ার করেছেন আপু আমাদের মাঝে।

 2 years ago 

জেনে ভালো লাগলো যে আমার পোস্টটি আপনার কাছে ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে ভাইয়া। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

একটা সময় পাট আমাদের প্রধান এবং সোনালী ফসল ছিল। কিন্তু আস্তে আস্তে এগুলো বিলীন হয়ে যাচ্ছে। আপনাদের ফরিদপুরে পাটের চাষ হয় আসলে সত্যি খুব ভালো লাগলো। এগুলো তো আমাদের এদিকে খুব একটা দেখাই যায় না । পাটের শাক খাওয়ার জন্য হালকা পাতলা কিছু বীজ রোপন করা হয়। পাট থেকে আপনারা অনেক টাকা আয় করেন আরো বেশি ভালো লাগলো।এই ঐতিহ্য ধরে রাখা উচিত। আপনি নদীর পাড়ের অসাধারণ কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন আপু। আপনার মত আমিও মুগ্ধ হচ্ছিলাম ফটোগ্রাফি গুলো দেখে।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে আপু এতো সুন্দর একটা মন্তব্য করার জন্য। আপনার কমেন্টটি পড়ে খুবই ভালো লাগলো। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

নদীর পাড় ভ্রমণ করতে আমারও খুব ভালো লাগে।। সব থেকে বেশি ভালো লাগে বিকেলের সময়টা নদীতে নৌকা বাইতে।। আপনি সুন্দর সময় অতিবাহিত করেছেন নদীর পারে সেইসাথে সুন্দর আলোকচিত্র আমাদের মাঝে তুলে ধরেছেন খুবই ভালো লাগলো দেখে।।

 2 years ago 

আপনার কমেন্টটি পড়ে খুবই ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে ভাইয়া এতো সুন্দর একটা মন্তব্য করার জন্য। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অনেক সুন্দর কিছু মুহূর্ত তুলে ধরেছেন আমাদের মাঝে।আপনার কাটানো মুহূর্ত গুলো দেখে আমারও অনেক ইচ্ছে হচ্ছে ঘুরে বেড়ানোর ।আপনার জন্য শুভ কামনা রইলো

 2 years ago 

ধন্যবাদ আপনাকে। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

নদীর পাড়ে ঘুরতে আমারও বেশ ভালো লাগে। আপনার নদী পারাপার হওয়ার ছোট্ট নৌকাটি আমার কাছেও বেশ ভালো লেগেছে। দেখে মনে হচ্ছে যে নৌকাটি নিয়ে এখনই নদী পার হয়ে যাই। তাছাড়া আপনি পার্ট সম্পর্কে অনেক কিছু বিস্তারিত লিখেছেন। যা পড়ে খুবই ভালো লাগলো। পাট থেকে পাটকাঠি বের করে বাঁশে শুকাতে দেওয়ার ছবিটি আমার কাছে বেশি ভালো লেগেছে।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে আপু এতো সুন্দর একটা মন্তব্য করার জন্য। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপু আমার বাড়ি মাদারীপুরে, বাড়ির পাশেই নদী। আমি ও খুব একটা নদীর পাড়ে যাই না, কারণ অলসতা। আর পাটের দৃশ্যগুলো অনেক ভালো লাগলো। পচা পাটের গন্ধ আমার কাছে অনেক ভালো লাগে। ধন্যবাদ আপু এমন সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার আর আমার একই কাহিনি। আপনারা কমেন্টে আমার কাছে খুব ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে। শুভ কামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59325.16
ETH 2609.11
USDT 1.00
SBD 2.41