সরিষা দিয়ে জলপাইয়ের আচার তৈরি।

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম
সবাই কেমন আছেন? আশা করি ভালো আছেন। আমিও ভালো আছি। আজকে আমি আপনাদের সাথে নতুন একটি রেসিপি শেয়ার করবো। রেসিপিটি হচ্ছে সরিষা দিয়ে জলপাইয়ের আচার তৈরি। জলপাইয়ের আচার খেতে আমার অনেক ভালো লাগে।

IMG-20221221-WA0000.jpg

5ShzsKnKF7vppGeV6VN3m3GSDcLoRruAhMmifZtFSDkYScURvgxL6oNy61wWHmiRpQ4L5wPzJuR91tVZXgqZiEey4gp8T9nQDN7VwhnZbve22Yiqdt9Enz1un5SJtbZ8ZEWa9X9PzccJ9v7NM5pXxQFg.png

কলাম১
জলপাই
ধনিয়া
পাঁচফোড়ন
সরিষার তেল
তেজপাতা
শুকনা মরিচ
সরিষার গুঁড়া
খেজুরের গুড়
হলুদের গুঁড়া
মরিচের গুঁড়া
ধনিয়া গুঁড়া
রসুন
সিরকা
লবণ

🫕 প্রস্তুত প্রণালী 🫕

ধাপ:-১
IMG-20221221-WA0001.jpgIMG-20221221-WA0002.jpg

প্রথমে একটি করেতে জিরা ভেঁজে নিতে হবে। এবং জিরা গুঁড়া করে নিতে হবে। এবার পাঁচফোড়ন ভেজে নিতে হবে। এবং গুঁড়া করে নিতে হবে।

ধাপ:-২
IMG-20221221-WA0003.jpgIMG-20221221-WA0004.jpg

এবার একটু কড়ইতে পরিমাণ মতো তেল দিয়ে দিতে হবে। তেল গরম হয়ে গেলে তেলের মধ্যে রসুন, তেজপাতা, ও শুকনা মরিচ দিয়ে দিতে হবে।

ধাপ:-৩
IMG-20221221-WA0005.jpgIMG-20221221-WA0006.jpg

এবার পাঁচফোড়ন দিয়ে আগের থেকে কেঁটে রাখা জলপাইগুড়ি দিয়ে দিতে হবে।

ধাপ:-৪
IMG-20221221-WA0007.jpgIMG-20221221-WA0008.jpg

এবার জলপাই গুলো ভালোভাবে মিশিয়ে নিয়ে সরিষা দিয়ে দিতে হবে।

ধাপ:-৫
IMG-20221221-WA0009.jpgIMG-20221221-WA0010.jpg

জলপাইগুড়ি সরিষার সাথে ভালোভাবে মিশিয়ে নিতে হবে এবং খেজুরের গুড় দিয়ে দিতে হবে।

ধাপ:-৬
IMG-20221221-WA0011.jpgIMG-20221221-WA0013.jpg

এবার হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, ধনিয়া গুঁড়া, সিরকা ও স্বাদমতো লবণ দিয়ে দিতে হবে। এবার সব একসাথে ভালোভাবে মিশিয়ে কিছুক্ষণ রান্না করে নিতে হবে।

ধাপ:-৭

IMG-20221221-WA0000.jpg

ব্যাস এভাবেই হয়ে যাবে। সরিষা দিয়ে জলপাইয়ের আচার

আশা করি সরিষা দিয়ে জলপাই এর আচার আপনাদের কাছে খুবই ভালো লাগবে। আপনাদের সাথে শেয়ার করতে পেরে আমারও খুবই ভালো লাগলো।

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

ফটোগ্রাফার@mithila19
ডিভাইসGalaxy M31

IMG-20220829-WA0016.jpg

আমি মিথিলা ইসলাম।আমি একজন 🇧🇩বাংলাদেশি🇧🇩। বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ।❤️ আমার স্টিমিট একাউন্ট @mithila19

ij42VfeLLLL7WCxzYedv2KU7aUqHk3RNyfwHxuumhaYnHHUV1Pr9WnRxhi8BLy39kKkyv8DUDZcvL1dZ7kLQCAjNaty8PYbjbFB4mEkruaV3qsTNbzovtyasEBmsYtWCzr4MEUF76LPh4hoSsoXmV499FqK4RgZyW7B2VawRStYgh2r51vNrb7vQU3bCB3u2VSJj4mBgMa5bnzxKKzZnoGdiu.gif

Sort:  
 2 years ago 

জলপাইয়ের আচার খেতে আমার অনেক ভালো লাগে।

আপনার মত আমারও জলপাইয়ের আচার খেতে অনেক ভালো লাগে। আপনার রেসিপিটি দেখতে অনেক আকর্ষণীয় হয়েছে। আপনার রেসিপি কালারটাও খুবই লোভনীয় লাগছে। দেখেই টেস্ট করার ইচ্ছা জাগলো আপু। এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

জেনে ভালো লাগলো যে আপনার ও জলপাই এর আচার অনেক ভালো লাগে। ধন্যবাদ আপনাকে আপু শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার জলপাইয়ের আচার তৈরি দেখে তো আমার জিভে জল চলে এসেছে। কালার দেখে বোঝা যাচ্ছে এটি রকম সুস্বাদু এবং ইয়াম্মি হয়েছে। জলপাই এর আচার আমার খুবই পছন্দের। আমার কাছে খুবই ভালো লাগে জলপাইর আচার খেতে। তৈরি করার পদ্ধতি আপনি অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন যা দেখে সবাই খুবই সহজেই এটি তৈরি করতে পারবে। অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি জলপাই তৈরি আমাদের সকলের মাঝে উপস্থাপন করে শেয়ার করার জন্য। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

জেনে ভালো লাগলো যে জলপাই এর আচার আপনাদের অনেক ভালো লাগে। ধন্যবাদ আপনাকে ভাইয়া আমার পোস্টটি সম্পূর্ণ পড়ার জন্য এবং এত সুন্দর একটি মন্তব্য করার জন্য। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

সরিষা দিয়ে জলপাই আচার আহা দারুন ৷ আমার তো দেখে জিভের লালায় জল এসে গেলো ৷ আর প্রতিটি ধাপ দেখে বোঝাই যাচ্ছে যে কতটা টেষ্টি হয়েছে ৷
অনেক ভালো লাগলো আপনার আচারের রেসিপি টি দেখে ৷

 2 years ago 

ধন্যবাদ আপনাকে ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

জলপাই আচার কখনো বাসায় তৈরি করে খাওয়া হয়নি তবে কলেজের বন্ধুদের সাথে মাঝে মাঝে কিনে খাওয়া হয়। কিভাবে সরিষার তেল দিয়ে জলপাই আচার তৈরি করতে হয় সেটা আমাদেরকে দেখিয়েছেন আর পরিশেষে আলাদা পাত্রে পরিবেশন দেখে লোভ হচ্ছে আপু।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আচার খেতে পছন্দ করে না এমন মানুষ খুবই কম আছে। আপনার তৈরি করা জলপাইয়ের আচার রেসিপি সত্যি দারুণ হয়েছে। সরিষা বাটা দিলে আলাদা রকমের ফ্লেভার আসে। দেখে মন চাচ্ছে একটু নিয়ে খেতে। সত্যি আপু খুবই লোভনীয় লাগছে আপনার তৈরি করা আচার। একদিন এভাবে জলপাইয়ের আচার তৈরি করে খেয়ে দেখতে হবে আপু।

 2 years ago 

ঠিক বলেছেন আচার খেতে পছন্দ করে না এমন মানুষ খুবই কম। আপনার কমেন্টটি পড়ে খুবই ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি মন্তব্য করার জন্য। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপু আপনার সরিষা দিয়ে জলপাইয়ের আচার তৈরি দেখে তো লোভ সামলাতে পারলাম না। জিভে পানি চলে এসেছে। এভাবে কখনো সরিষা দিয়ে আচার খাওয়া হয়নি। ইউনিক রেসিপি শেয়ার করেছেন।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে ভাইয়া এত সুন্দর একটি মন্তব্য করার জন্য। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

যদিও সরিষা দিয়ে জলপাইয়ের আচার রান্নার রেসিপি এই প্রথম আমি দেখলাম এর আগে কখনোই এ ধরনের রেসিপি দেখা হয়নি খাওয়া তো অনেক দূরের কথা। আপনার এই রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে অনেক বেশি সুস্বাদু এবং লোভনীয় ছিল। মজাদার এই রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে ভাইয়া এত সুন্দর একটি মন্তব্য করার জন্য। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আচারের কথা শুনলে কি রকম মুখে পানি চলে আসে। জলপাইয়ের আচার আমার খুবই পছন্দের। আচারগুলো দেখে খেতে ইচ্ছে করছে। সব সময় আমাদের বাসায় জলপাইয়ের আচার থাকে। আচার দিয়ে খিচুড়ি খাওয়ার মজাটাই আলাদা। আচার তৈরির প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। সুস্বাদ একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

জেনে ভালো লাগলো যে আপনি আচার পছন্দ করেন। ধন্যবাদ আপনাকে আপু এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপনি খুব অসাধারণ ভাবে সরিষা দিয়ে অনেক সুন্দর করে জলপাইয়ের আচার রেসিপি করেছেন। জলপাইয়ের আচার আমার অনেক প্রিয়। আচার গুলো দেখে তো আমার জিভে জল এসে গেলো। অনেক ধরনের মসলা দিয়ে খুব সুন্দর করে আচার গুলো বানিয়েছেন। জলপাইয়ের আচার যেকোনোভাবে খাওয়া যায় তবে গরম ভাতের সাথে খেতে আমার কাছে অনেক ভালো লাগে। অনেক সুন্দর করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য অন্তরের অন্তস্থল থেকে অনেক অনেক শুভকামনা রইলো।

 2 years ago 

জেনে অনেক ভালো লাগলো যে আচার আপনার অনেক প্রিয়। আপনার কমেন্টে পড়ে আমার খুবই ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি কমেন্ট করে পাশে থাকার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

সরিষা দিয়ে জলপাই এর আচার দেখেই তো জিভে জল চলে আসলো আপু।আচার এর কালার টি দেখতে লোভনীয় ছিল।খেতেও অনেক সুস্বাদু ছিল নিশ্চয়।আমি একদিন বাসায় এভাবে তৈরি করে দেখবো বাসায়।ধন্যবাদ আপু রেসিপি পোস্ট টি শেয়ার করার জন্য আপু।

 2 years ago 

জি আপু নিশ্চয়ই একদিন বাসায় তৈরি করে দেখবি নিশ্চয়ই অনেক ভালো লাগবে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি মন্তব্য করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 62311.78
ETH 2418.00
USDT 1.00
SBD 2.67