কখনো আশা ছাড়া উচিত নয় | |10% Beneficiary To @shy-fox | |5% Beneficiary To @abb-school ||

হ্যালো বন্ধুরা! কেমন আছেন সবাই? আশা করি "আমার বাংলা ব্লগ" পরিবারের সকল সদস্যবৃন্দ আল্লাহর অশেষ রহমতে ভাল আছেন,সুস্থ আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।

আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটির একজন নতুন সদস্য। পরিচিতি মূলক পোস্ট এর পরে এই পোস্টটি হলো আমার সর্ব প্রথম পোস্ট যা আমি আপনাদের মাঝে শেয়ার করতে চলেছি। আমি লেখালেখি করতে ভালোবাসি। বাস্তব জীবনমুখী যেকোনো কথা এবং অনুপ্রেরণামূলক কথার উপরে আমি লেখালেখি করতে বেশি পছন্দ করি। আমি এখানে পোস্ট করার আগে অনেকগুলো ভাইয়া এবং আপুদের পোস্ট পড়েছি এবং তাদেরকে ফলো করেই আমি এই সামান্য লেখালেখি করার চেষ্টা করছি। আমি আজ বাস্তব মুখী কিছু কথা নিয়ে আমার মতে লেখার চেষ্টা করেছি। এই সম্পর্কে আমার মতামত এবং ধারণা তুলে ধরার চেষ্টা করেছি। যদি কোথাও কোন ভুল ত্রুটি করে থাকি তাহলে অবশ্যই ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

IMG_8093.JPG

আমাদের জীবন একটি বইয়ের মতো। যার প্রতিটি পাতায় নতুন নতুন গল্প লেখা। আর মানুষের জীবনের প্রতিটি মোড় হলো একটি নতুন অধ্যায়। নতুন অধ্যায়ে নতুন গল্প এবং প্রতিটি অধ্যায়ের আলাদা আলাদা সমাপ্তি। জীবনের প্রতি হেরে গেলে শুধুমাত্র মৃত্যুই একমাত্র পন্থা নয়। হেরে যাওয়া মানুষের জীবন মানে আবারও ঘুরে দাঁড়ানোর জন্য তার জীবনের নতুন একটা অধ্যায় শুরু। ভাঙ্গা গড়া নিয়েই মানুষের জীবন। তবে অনেক মানুষই নিজেকে ভেঙে দ্বিতীয় বার গড়তে খুব ভয় পাই। তবে আমি মনে করি সোনা পুড়লে যেমন খাঁটি হয় তেমনি মানুষ নিজেকে সম্পূর্ণ নিঃশেষ করে আবার দ্বিতীয়বার নিজেকে গড়ে তুলতে পারলে সেও খাঁটি মানুষে পরিণত হয়। ভালো কে আমরা এজন্যই ভালো বলি কারণ ভালোকে ভালো বোঝানোর জন্য খারাপ রয়েছে। ভালোর পার্থক্য আমরা একমাত্র মন্দের সাথে তুলনা করেই বুঝতে পারি।ঠিক যেমন রাত আছে বলেই আমরা দিনের মাহাত্ম্য বুঝি।

আমরা মানুষ সৃষ্টির সেরা জীব। মানুষ মরণশীল। তাই আমাদের মৃত্যু আছে বলেই আমরা জীবনকে এত ভালোবাসি। আবার এমন অনেক মানুষ আছে যারা নিজের জীবনে অতিষ্ঠ হয়ে মৃত্যুকে বেছে নেয়। তবে সেটা শুধুমাত্র দুর্বল সময়ের আবেগ। আর এই আবেগের বশেই মানুষ আত্মহত্যা করে। তবে আমাদের সকলকে একটা বিষয় বুঝতে হবে জীবন একটাই। তাই জীবনে যতই খারাপ পরিস্থিতি আসুক না কেন আমাদেরকে সব সময় ভালো চিন্তা করতে হবে। জীবনের একটি অধ্যায় শেষ মানে আবারো নতুন এক অধ্যায়ের শুরু। আবারো নতুনভাবে পথ চলা শুরু। আর এই নতুনভাবে পথ চলাতে আবারও নতুন মুখ এবং আবারও নতুন সম্পর্কের শুরু হয়।

জীবনের এই নতুন অধ্যায় হয়তো আমাদের আবার নতুন করে আশার আলো দেখাবে, হয়তোবা জীবনের এই নতুন অধ্যায় আমাদেরকে জীবনের সবটুকু আনন্দ নিয়ে আবারো বাঁচতে শিখাবে। মানুষকে তার মৃত্যুর আগ পর্যন্ত কখনোই আশা ছাড়া উচিত নয়। জীবন কখন কোন মোড়ে বাঁক নেবে আবার কখন জীবনের নতুন একটি পাতা খুলে যাবে তা আমরা কখনোই বলতে পারিনা। কখনো কখনো জীবনটাকে ভাগ্যের হাতে ছেড়ে দেওয়াই উত্তম। তবে মনে থাকতে হবে দৃঢ়ভাবে টিকে থাকার আত্মবিশ্বাস। আত্মবিশ্বাস এমন একটি জিনিস যা কখনো কখনো এতটাই দৃঢ় হয়ে যায় যে একটি হেরে যাওয়া মানুষকে এক নিমিষে জিতিয়ে দেওয়ার জন্য এই আত্মবিশ্বাস টুকুই যথেষ্ট।

ভাঙ্গা গড়া নিয়ে মানুষের জীবন । জীবনে কখনো ভেঙে পড়লে নতুন করে আবার সবটা গড়ে তোলার আত্মবিশ্বাস আমাদেরকে সব সময়ই দৃঢ় রাখতে হবে। ভেঙে যেয়ে গড়ার কথা কখনো ভুলে গেলে চলবে না। সব সময় আমাদেরকে এইটা কথা মনে রাখতে হবে যে হেরে যাওয়া মানে আবার নতুন করে জেতার প্রস্তুতি নেওয়া। একটি হেরে যাওয়া মানুষই জিতে যাওয়ার সাধ সম্পূর্ণরূপে উপভোগ করতে পারে। জীবনে আপনি যত বারই হেরে যাবেন ততোবারই আপনি এটা ভাববেন যে জীবন আপনাকে আরো একটু দক্ষ করে তুলেছে। জীবন আপনাকে ভবিষ্যতে এগিয়ে যাওয়ার জন্য আরেকটু শিক্ষা দিয়ে গেছে। মানুষ প্রতিটি ভুল থেকেই শিক্ষা গ্রহণ করে। আর আমি মনে করি ভুল থেকে শিক্ষা গ্রহণই হলো মানুষের জীবনের একটি প্রকৃত শিক্ষা। তাই আমাদের কোনো পরিস্থিতিতেই আশা ছাড়া উচিত নয়।

উপরোক্ত লেখাটিতে আমি সম্পূর্ণ আমার নিজস্ব মতামত শেয়ার করেছি। ভুল ত্রুটি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

IMG_20220509_002726.jpg

আমি মিথিলা আক্তার। আমি একজন হাউস ওয়াইফ। আমি ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ।আমি প্রকৃতির বিভিন্ন অজানা রহস্য সম্পর্কে জানতে খুব ভালোবাসি এবং আমি আমার মাতৃভূমিকে খুব ভালোবাসি। আমি বাঙালি তাই আমার গর্ব হয় নিজেকে বাঙালি হিসেবে পরিচয় দিতে এবং নিজের মাতৃভাষায় কথা বলতে।

ধন্যবাদ সবাইকে।


Sort:  
 2 years ago 

জীবনের প্রতিটা মুহূর্ত আমাদের জন্য শিক্ষণীয় এই স্বল্প সময়ে আশা আমাদের জীবন কতো কিছু পেতে চায় সব কি পাওয়া যায় তবুও আশা না ছেরে পরিশ্রম করে গেলে অবশ্যই পাওয়া যায়।দারুন উপস্থাপনা করেছেন শুভ কামনা রইলো।

আপনার সুন্দরতম মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

আমাদের জীবন একটি বইয়ের মতো। যার প্রতিটি পাতায় নতুন নতুন গল্প লেখা।

আপনার লেখা জীবনের এই গল্পটি পড়ে আমার কাছে অনেক ভালো লাগলো আপু। আমাদের জীবনে চলার পথে প্রত্যেকটি পথে আমাদেরকে বিভিন্ন ধরনের শিক্ষা নিতে হবে। আমাদের জীবনে যতই ভাঙ্গা-গড়া থাকুক না কেন আমাদেরকে সব সময় সামনের দিকে এগিয়ে যেতেই হবে।

যথার্থ বলেছেন ভাইয়া। আপনার সুন্দরতম মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ঠিক কথা বলেছেন আপু। যে আশা ছাড়লো সে তো হেরে গেল। তাই আমাদের কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানোর জন্য অবশ্যই সে প্রচেষ্টা থাকতে হবে। তাই বলব আপনার এত সুন্দর একটা সচেতন পোস্ট সবার জন্যই কাম্য।

আপনার সুন্দরতম মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার পোষ্টের ভেতরে অনেকগুলো শিক্ষণীয় দিক রয়েছে। যা সবার জন্য খুবই উপকারী। আমিও বিশ্বাস করি কোন কিছুর জন্য আসা ছাড়তে নেই। যদি একবার ব্যর্থ হয় তাহলে আবারও চেষ্টা করা উচিত। আপনার পুরো কথা গুলো বেশ ভালো লাগলো।

আমার লেখা পোস্টের কথাগুলো আপনার ভালো লেগেছে জেনে আমি খুবই খুশি হলাম আপু। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার পোস্টটি পড়ে খুব ভালো লাগলো। আসলে একটি প্রবাদ আছে যে আশায় ছেড়ে দিলেন তো হেরে গেলেন। নির্দিষ্ট লক্ষ্য অর্জনের জন্য বাধা-বিপত্তি পেরিয়ে সামনের দিকে অগ্রসর হতে হবে। তাহলে জীবনে সফলতা আসবে। এত অসাধারন পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

আপনার সুন্দরতম মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago (edited)

আপু আপনার পোস্টে যে ছবিটা ব্যবহার করেছেন সেই ছবি আপনি কোথায় থেকে এনেছেন তা আপনার পোস্টে উল্লেখ করতে হবে বা তার লোকেশন বা লিংক দিতে হবে। ধন্যবাদ আপনাকে।

আপু এই ছবিটা আমার ফোনের ক্যামেরা দিয়ে তোলা আর আমি লোকেশন বা লিংক দিতে পারিনা।

 2 years ago 

এই এই লিংক ফলো করুন 👇

https://steemit.com/hive-129948/@hafizullah/w3w-how-to-use-what3words-code

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.031
BTC 59128.17
ETH 2522.40
USDT 1.00
SBD 2.48