নীরবতা| |10% Beneficiary To @shy-fox | |5% Beneficiary To @abb-school ||

হ্যালো বন্ধুরা! কেমন আছেন সবাই? আশা করি "আমার বাংলা ব্লগ" পরিবারের সকল সদস্যবৃন্দ আল্লাহর অশেষ রহমতে ভাল আছেন,সুস্থ আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।

আমি জীবন থেকে শিক্ষা নেওয়া যেকোনো বিষয়ের উপর লিখতে খুবই পছন্দ করি। তাই আজকে আমি "নীরবতা" শব্দটি নিয়ে আমার ভাবনা চিন্তা গুলো আপনাদের মাঝে তুলে ধরবো। আশা করি, আপনাদের ভালো লাগবে।

IMG_20220522_192953.jpg

নীরবতা বলতে আসলে আমরা কি বুঝি? আপনারা অনেকেই হয়তো বলবেন নীরবতা অর্থ হলো চুপ থাকা। তবে আমি নীরবতাকে একটু ভিন্ন অর্থে দেখি। নীরবতা শব্দটির মধ্যে আমি অনেকগুলো চরিত্র দেখতে পাই। তবে সেটা অবশ্যই আমার গভীর চিন্তার ফলাফল। নীরবতা শব্দটি নিয়ে আমি অনেক গভীরভাবে চিন্তা করার দরুন নীরবতার নানারূপ আমার সামনে ভেসে উঠেছে। আমার কাছে নীরবতা হলো কখনো প্রতিবাদ, আমার কাছে নীরবতা হলো কখনো অন্যায়, আমার কাছে নীরবতা হলো কখনো চুপ থাকা , আমার কাছে নীরবতা হলো কোন কাজকে সমর্থন করা । আমি নীরবতাকে এইরূপ গুলোতে নানান ভাবে দেখতে পাই।

আমি বলব নীরবতা এমন একটি শব্দ যার অনেক রূপ এবং অনেক গভীরতা রয়েছে। নীরবতা শব্দটা কোন নেগেটিভ শব্দ নয় আবার কোন পজিটিভ শব্দও নয়। এই শব্দটি কে মানুষ কিভাবে ব্যবহার করবে এর তাৎপর্য তার উপর নির্ভর করে। যেমন ধরুন আপনার সামনে আপনি কোন অন্যায় হতে দেখছেন কিন্তু আপনি সে অন্যায়ের প্রতিবাদ না করে নীরবতা পালন করছেন অর্থাৎ চুপ রয়েছেন। আপনি নীরবতা পালন করেছেন এই ভয়ে যেন প্রতিবাদ করার দরুন বিপদটা আপনার ওপর এসে না পড়ে অথবা অন্যায়ের প্রতিবাদ করার সাহস আপনার নেই। আমরা সবাই জানি, "অন্যায় যে করে আর অন্যায় যে সহে তব ঘৃণা যেন তারে তৃণ সম দহে"। অর্থাৎ অন্যায় যে করে আর অন্যায় যে সহ্য করে তারা সবাই সমান অপরাধী। এখানে আপনার অন্যায়ের প্রতিবাদ না করে চুপ থাকা অর্থাৎ নীরবতা পালন করাই হল অন্যায়ের এক রূপ।

এরপর নিরবতার আরেক রূপ "প্রতিবাদ" নিয়ে আলোচনা করা যাক-ধরুন আপনার আত্মীয়দের মধ্যে কেউ অন্যায়কারী। আপনি সারাজীবন তার অন্যায়টা দেখেও কোন প্রতিবাদ না করে চুপ থেকে গেছেন। এক্ষেত্রে আপনার চুপ করে থাকার কারনটা হল আপনার হয়তো তার বিরুদ্ধে কথা বলার কোনো ক্ষমতা নেই অথবা অন্য কোন ভয়। এক্ষেত্রে আপনিও অন্যায় করলেন। কিন্তু হঠাৎ একদিন দেখলেন অন্যায়কারীর বিচারের জন্য বিচারসভা বসেছে। সেখানে সবাই তার বিরুদ্ধে অনেক কথা বলছে কিন্তু আপনি তার পক্ষে ওকালতি না করে সেদিনও চুপ করে রইলেন। এখানে আপনার চুপ করে থাকাটা এক ধরনের অন্যায়ের প্রতিবাদ করা। এক্ষেত্রে আমরা আপনার নীরবতাকে প্রতিবাদের একটি রূপ হিসেবে বিবেচনা করতে পারি।

এরপর নীরবতার আরেকটি রূপ "সম্মতি" নিয়ে আলোচনা করা যাক-
কখনো কখনো নীরবতা কোন বিষয় কে সমর্থন করে। আমরা অনেকেই কিন্তু বলি, "নীরবতা সম্মতির লক্ষণ"। অর্থাৎ কোন মানুষকে যদি কোন বিষয়ে বলা হয় এবং সেই মানুষটি যদি সেই বিষয়টা নিয়ে চুপ থাকে তাহলে আমরা সেটাকে ধরে নি যে তার সম্মতি রয়েছে। এক্ষেত্রে আমরা নিরবতার আরেক রূপ কে সম্মতি বলতে পারি ‌।

এভাবে নীরবতা শব্দটি নিয়ে আরো গভীরভাবে চিন্তা করলে নীরবতা শব্দটিকে আরো বিভিন্ন ভাবে বিশ্লেষণ করা সম্ভব। তবে আমি আমার জ্ঞান ও সৃজনশীল বুদ্ধির দ্বারা নীরবতাকে এরূপভাবে বিশ্লেষণ করার চেষ্টা করেছি। আশা করি, উপরোক্ত কথাগুলোর সাথে আপনারা সম্মতি পোষণ করবেন। যদিও প্রতিটি মানুষের ভাবনা চিন্তা সম্পূর্ণ ভিন্ন। আমি এখানে নীরবতা নিয়ে সম্পূর্ণ আমার নিজস্ব মতামত এবং আমার নিজস্ব ভাবনা গুলোকে তুলে ধরার চেষ্টা করেছি। যদি কোথাও কোন ভুল ত্রুটি হয়ে থাকে তাহলে অবশ্যই আপনারা ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

Devicerealme 8,5G
Camera64 mp
Photo byMithila-Akter

IMG_20220515_205406.jpg

আমি মিথিলা আক্তার। আমি একজন হাউস ওয়াইফ। আমি ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ।আমি প্রকৃতির বিভিন্ন অজানা রহস্য সম্পর্কে জানতে খুব ভালোবাসি এবং আমি আমার মাতৃভূমিকে খুব ভালোবাসি। আমি বাঙালি তাই আমার গর্ব হয় নিজেকে বাঙালি হিসেবে পরিচয় দিতে এবং নিজের মাতৃভাষায় কথা বলতে।


Sort:  
 2 years ago 

নিরবতা নিয়ে আপনার অনেক মূল্যবান কিছু বক্তব্য আমাদের মাঝে শেয়ার করেছেন। লেখাগুলো পড়ে আমার কাছে খুব ভালো লাগলো। আমার কাছেও নিরবতা মানে শুধু চুপ থাকা নয়। একটা কথা আমরা সবসময় বলে থাকি নীরবতা সম্মতির লক্ষণ এবং সেটা বিশ্বাস করি। আসলে আমরা নিরব থেকে অনেক অন্যায় মেনে নেই আবার প্রশ্রয়ও দেই। নীরবতার নানান দিক তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

নীরবতার খুব সুন্দর সঙ্গা দিয়েছেন,অনেক ভালো লেগেছে আমার কাছে।তবে আমার কাছে এই অর্থ টুকু একটু ভিন্ন।নিরবতা বলতে আমি বুঝি নিজেকে সময় দিয়ে নিজের বিবেকের কাছে দন্ডায়মান হওয়া,নিজকের পাপবোধ গুলোকে একটু জাস্টিফাই করা।যাইহোক জগতে সবার মতামত ভিন্ন আর এটাই স্বাভাবিক।

ধন্যবাদ আপনাকে সুন্দর লেখনির জন্য।🖤

 2 years ago 

আপনার লেখাগুলো পড়ে ভাল লাগল আপু। আসলে আপনার মত আমিও একমত যে নিরবতার অনেকগুলো রুপ হয়ে থাকে। আসলে নিরবতা যাইহোক এটা মানেই কিন্তু নিজের সাথে যুদ্ধ করা।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 60115.50
ETH 3192.77
USDT 1.00
SBD 2.45