ফটোগ্রাফি।। কিছু রেন্ডম ফটোগ্রাফি।। 10% beneficiary to @shy-foxsteemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago
আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি। আমার খুব ভাল লাগে ফটোগ্রাফি করতে। রেন্ডম ছবিই বেশি তোলা হয়। আমি যেখানেই সুন্দর বা ভিন্ন কিছু দেখি চেষ্টা করি ছবি তুলে ক্যামেরাবন্দী করে রাখার। আজও আমি আমার তোলা কিছু রেন্ডম ফটোগ্রাফি আপনাদের সাথে শেয়ার করছি। যেহেতু আমি প্রফেশনাল ফটোগ্রাফার না সেহেতু আমার ছবিতে ভুল ত্রুটি থাকতে পারে, কারেকশন করে দিবেন।

ফটোগ্রাফি ০১

IMG20221225132103.jpg

IMG20221225132101.jpg

লোকেশন: চান্দপুর, কুমিল্লা

উপরের ছবিটি একটি নদীর ছবি। নদীর নাম গোমতী। নদীর বাক যেখানে দেখা যাচ্ছে আসলে নদীর বাক এখানে ছিল না। এই নদী পাড় ভাঙতে ভাঙতে এতদূর চলে এসেছে । আমি অনেকদিন পর এখানে গিয়েছি। এই জায়গায় বসে অনেক গল্প করেছি যখন নানা বাড়ি যেতাম।

ফটোগ্রাফি ০২

IMG20221225144611.jpg

লোকেশন: চান্দপুর, কুমিল্লা

এই ছবি হচ্ছে বালির স্তূপের। এই স্তূপ গোমতী নদীর ঠিক পাশেই। আগে এই নদীর পাশে এই ধরনের বালির স্তূপ দেখা যেত না। কিছু ব্যবসায়ী এখানে বালি রেখে ব্যবসা করে। ছবিতে ভাল করে খেয়াল করবেন কিছু লোক ট্র্যাক্টর এর মধ্যে বালি সংগ্রহ করছে।

ফটোগ্রাফি ০৩

IMG20221225131701.jpg

লোকেশন: চান্দপুর, কুমিল্লা

এই ছবি একটি স্টিলের ব্রিজের। এই ব্রিজ গোমতী নদীর উপর দিয়ে তৈরি করা। ব্রিজের বয়স প্রায় ২১-২২ হবে। এর আগে এখন দিয়ে নৌকা পারাপার হত। ব্রিজের রক্ষণাবেক্ষণ ঠিকভাবে না করায় স্টিলের পাত গুলো অনেক জায়গায় উঠে গিয়েছে। এটা খুবই রিস্কি যানবাহনের জন্য। আমি শুনেছি কয়েকবার এখানে অটো এবং সি এন জি উল্টে গিয়েছিল।

ফটোগ্রাফি ০৪

IMG20221225150622.jpg

লোকেশন: জাফরগঞ্জ, কুমিল্লা

এটি দেখে হঠাৎ করে মনে হবে মানুষের ব্রেইন বা মগজের ছবি। এটা আসলে আমাদের গ্রামের বাড়ির মাটির ঘরের একটি দেয়ালের ছবি। দেয়ালে মাটি দিয়ে লেপে দেয়ার সময় ঠিকমত বাইন্ডিং না পাওয়ায় ফেটে গিয়েছে। আমি খেয়াল করে দেখলাম অনেকটা হিউম্যান ব্রেইন এর মত লাগছিল তাই ছবি তুলে আপনাদের সাথে শেয়ার করেছি।

ফটোগ্রাফি ০৫

IMG20221225131044.jpg

লোকেশন: চান্দপুর, কুমিল্লা

এটি হচ্ছে খড়ের গাদার ছবি। একজন রিকশাচালক ভাই তার রিকশা করে খড় নিয়ে যাচ্ছিল। ছবি তোলার সময় আমার মনে পড়ে গেল ছোটবেলার কথা। তখন এরকম রিকশা ভ্যান করে কেউ খড় নিতে দেখিনি। তখন আটি বেধে বাঁশের দুই প্রান্তে দুই আটি নিয়ে মাইলের পর মাইল হেঁটে চলে যেত। দুটি আটিতে যতটুকু ধরত তা এই রিকশায় নেয়া খড়ের থেকে কম হবে না।

ফটোগ্রাফি ০৬

IMG20221225135613.jpg

লোকেশন: চান্দপুর, কুমিল্লা

নানা বাড়ি গিয়ে এই ছবি তুলেছি। এটি হচ্ছে ইটের সুরকি, সিমেন্ট এবং বালির মিশ্রণ। শহরে এই মিশ্রণ মেশিনে করে সরাসরি পাইলিং বা অন্য যেখানে লাগে দিয়ে দেয়। অনেক দিন পর ম্যানুয়ালি বা হাতে মিশানো এরকম মিশ্রণ দেখে আগের কথা মনে পড়ে গিয়েছে। তাই ছবি না তুলে থাকতে পারলাম না।

ফটোগ্রাফি ০৭

IMG_20221228_103805.jpg

এই ছবিটি একটি ফুল গাছের। কি ফুল আমি আসলে জানিনা। গাছ অনেক উচু হওয়াতে ফুল স্পষ্ট বুঝা যাচ্ছে না। তবে শীতের সকালে এরকম ফুলগাছ দেখে ভাল লাগল তাই ছবি তুলে নিলাম।

লোকেশন: ওয়ারী, ঢাকা

ডিভাইসঅপ্পো এ ৫৪
বিষয়ফটোগ্রাফি
ক্রেডিট@miratek

আশা করছি আমার ফটোগ্রাফি পোস্ট আপনাদের ভাল লেগেছে। ধন্যবাদ সবাইকে।

Sort:  
 2 years ago 

গোমতী নদীর নাম শুনেছি তবে কখনো দেখার সুযোগ হয়নি কিন্তু আপনার ফটোগ্রাফির মাধ্যমে দেখেছি বেশ ভালো লেগেছে।যারা প্রফেশনাল ফটোগ্রাফার তারাও একদিন এভাবে করতে করতে প্রফেশনাল হয়েছে।আশা করি আপনার ফটোগ্রাফি একদিন অনেক ভালো হবে।গ্রামের বেশ কিছু পুরানো দৃশ্য আমাদের সাথে শেয়ার করেছেন দেখতে অনেক সুন্দর হয়েছে।

 2 years ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

সুন্দর ছিল ফটোগ্রাফ গুলো,শুধু লাস্ট ফুলের গাছের টি বাদ দিলে।আর সুন্দর বর্ণনার গুণে দৃশ্যগুলো মানসপটে সুন্দরভাবে ফুটে উঠছে।ধন্যবাদ ভাইয়া সুন্দর ফটোগ্রাফ গুলো শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া গঠনমূলক মন্তব্য করার জন্য।

 2 years ago 

এটা জেনে খুবই ভালো লাগলো যে আপনি সুন্দর কিছু দেখলে সেটা ক্যামেরাবন্দি করে রাখার চেষ্টা করেন। মূলত আমিও আপনার মতই একজন কোথাও ঘুরতে গেলে সব সময় সুন্দর কিছু দেখলে সেটা ক্যামেরাবন্দি করে রাখার চেষ্টা করি। আপনার এই ফটোগ্রাফি গুলো দেখে খুবই ভালো লাগলো প্রতিটি ফটোগ্রাফি আপনি দারুন ভাবে ক্যাপচার করেছেন।

 2 years ago 

আমার ফটোগ্রাফি আপনার ভাল লেগেছে জেনে ভাল লাগল। ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

ভাই আপনি খুব সুন্দর ন্যাচারাল কিছু ফটোগ্রাফি। আপনার তোলা ফটোগ্রাফি গুলো আসলে অনেক সুন্দর হয়েছে। গোমতী নদী নাম শুনেছি কিন্তু কখনো দেখার সুযোগ মেলেন। যদিও নদী দেখতে ভালো পাচ্ছি না তারপরও উপরে ব্রিজ টা তো দেখতে পেলাম আপনার ফটোগ্রাফির মাধ্যমে।ধন্যবাদ ভাই সুন্দর ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনার প্রাকৃতিক গ্রামের দৃশ্য গুলো দেখে খুবই ভালো লাগলো। গোমতী নদীর উপরে স্টিলের ব্রিজ গুলো এখন আর খুব একটা দেখা যায়না। আমাদের এলাকায় একটা আছে। খুব খারাপ অবস্থা কোন মেরামত নেই। মাটির ঘরে আমি ছোট বেলা একবার ছিলাম। অনেক বৃষ্টি এবং ঝড় হয়েছিল অনেক ভয় পেয়েছিলাম।এই মাটির ঘর গুলো নাটোর এখনো কিছু দেখা যায়। ধন্যবাদ ভাইয়া আপনাকে সুন্দর কিছু ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

আমি আগে কখনো গোমতী নদীর নাম শুনিনি আর কখনো দেখাও হয়নি।তবে আপনি প্রকৃতির খুব সুন্দর সুন্দর ফটোগ্রাফি করেছেন।এই প্রকৃতির দৃশ্য দেখে মনটা মুদ্ধ হয়ে গেল।যাই হোক আপনার ফটোগ্রাফি গুলো আমার কাছে ভীষণ ভালো লেগেছে। আপনার জন্য অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া গঠনমূলক মন্তব্য করার জন্য।

 2 years ago 

প্রকৃতির অপরূপ সৌন্দর্য কতই না সুন্দর যেভাবেই দেখি না কেন তার সৌন্দর্যের বর্ণনা করলে শেষ হবে না । আপনার ফটোগ্রাফি গুলো খুবই সুন্দর ছিল।

 2 years ago 

আপনার মতো আমার কাছেও সুন্দর কিছু ফটোগ্রাফি ক্যামেরাবন্দি করতে অনেক ভালো লাগে। আপনার তোলা কিছু রেনডম ফটোগ্রাফি দেখতে পেরে সত্যি অনেক ভালো লাগলো। আমার কাছে প্রথম দুটি নদীর ফটোগ্রাফি অনেক ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আপনি খুব সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন যা দেখে মুগ্ধ হয়ে গেলাম। গোমতী নদীর নাম শুনেছি কিন্তু দেখা হয়নি।আজ আপনার পোস্টের মাধ্যমে গোমতী নদীর ফটোগ্রাফ দেখে খুব ভালো লাগছে। এছাড়া প্রতিটা ফটোগ্রাফ অসাধারণ হয়েছে। ধন্যবাদ এত সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 58430.93
ETH 2504.31
USDT 1.00
SBD 2.39