পুঁটি শুটকি দিয়ে কলমি শাক রান্নার রেসিপি ।। shy-fox 10%| abb-school 5%

in আমার বাংলা ব্লগ2 years ago

WhatsApp Image 2022-08-01 at 6.29.45 PM.jpeg

আশা করি সবাই ভাল আছেন। অনেক খাবারই আমার পছন্দ। আমার পছন্দের খাবারগুলোর মধ্যে শুটকি অন্যতম। শুটকি দিয়ে অনেক রকম শাকসবজি রান্না করা যায় এবং প্রায় সবগুলোই আমার ভাল লাগে। আরেকটি মজার বেপার হল আমার বাসায় সবাই শুটকি দিয়ে রান্না করা শাকসবজি খেতে পছন্দ করে। আজ অফিস থেকে আসার সময় বাসায় ঢুকার আগে দেখি এক ভ্যান চালক অনেক রকম শাক নিয়ে বসে আছে। তরতাজা শাক সবজি দেখলে আমার আবার কাছে গিয়ে দেখতে খুব ইচ্ছে হয়। স্বভাবতই ভ্যানের কাছে গেলাম এবং দেখলাম প্রায় ৯-১০ রকমের শাক নিয়ে এসেছে। ভ্যানে থাকা শাকের মধ্যে যেগুলো আমি চিনি সেগুলো বলছি-কলমি শাক, ডাটা শাক, পুঁই শাক, মুলা শাক এবং লাউ শাক। এখানকার সবগুলো শাকই আমার খুবই পছন্দ, তবে তার মধ্যে কলমি শাকের দিকে আমার নজরটা বেশি গেল। যেহেতু রান্না বিষয়ে আমার অভিজ্ঞতা আছে তাই প্রথমেই মাথায় আসল শুটকি দিয়ে কলমি শাক খাওয়া যায়। বাসায় ফোন দিয়ে নিশ্চিত হয়ে নিলাম পুঁটি শুটকি আছে কিনা (পুঁটি শুটকি দিয়ে অনেক ধরনের শাক সবজি খাওয়া যায়)। আজ আপনাদের সাথে পুঁটি শুটকি ও আলু দিয়ে কলমি শাক রান্না শেয়ার করব।

উপকরন


নামপরিমান
পুঁটি শুটকি১০ পিস
পেয়াজ২ টি
কাচা মরিচ১০ টি
টমেটো১ টি
হলুদ গুড়ো১/২ চামচ
মরিচ গুড়ো১ চামচ
জিরা গুড়ো১/৩ চামচ
আদা বাটা১ চামচ
রসুন বাটা১ চামচ
লবনপরিমান মত
আলু২ টি
কলমি শাকপরিমান মত
তেলপরিমান মত

WhatsApp Image 2022-08-01 at 6.33.33 PM (1).jpeg

WhatsApp Image 2022-08-01 at 6.33.33 PM.jpeg


প্রস্তুত প্রণালী



ধাপ ১
কলমি শাক ভাল করে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে।

WhatsApp Image 2022-08-01 at 6.33.35 PM.jpeg

ধাপ ২
আলু পছন্দ মত সাইজ করে কেটে নিতে হবে।

WhatsApp Image 2022-08-01 at 6.33.33 PM (2).jpeg

ধাপ ৩
পুঁটি শুটকি কুসুম গরম পানি দিয়ে ধুয়ে রাখতে হবে।

ধাপ ৪
চুলায় আগুন জালিয়ে করাই চাপিয়ে দিয়ে একটু গরম করে নিতে হবে।

ধাপ ৫
তারপর তেল দিয়ে কিছুক্ষণ পর কুচি করা পেয়াজ দিয়ে দিতে হবে।

WhatsApp Image 2022-08-01 at 6.33.35 PM (1).jpeg

ধাপ ৬
পেয়াজ হালকা বাদামি হয়ে এলে টম্যাটো টুকরো করে দিয়ে দিতে হবে।

WhatsApp Image 2022-08-01 at 6.33.36 PM.jpeg

ধাপ ৭
টম্যাটো একটু সিদ্ধ হলে মরিচ গুড়ো, হলুদ গুড়ো, জিরা গুড়ো, আদা বাটা, রসুন বাটা, লবন দিয়ে ভাল করে কষিয়ে নিতে হবে।

WhatsApp Image 2022-08-01 at 6.33.36 PM (1).jpeg

ধাপ ৮
মসলা কষান হয়ে গেলে যখন তেল উপরে উঠে আসবে তখন পুঁটি শুটকি দিয়ে দিতে হবে এবং শুটকি ভাল করে মসলার সাথে মিশিয়ে নিতে হবে।

WhatsApp Image 2022-08-01 at 6.33.37 PM.jpeg

ধাপ ৯
আলু সাইজ অনুযায়ী কেটে, ধোয়ে করাইতে দিয়ে মসলার সাথে মাখিয়ে নিতে হবে এবং ঢাকনা দিয়ে কিছুক্ষন রেখে দিতে হবে।

WhatsApp Image 2022-08-01 at 6.33.37 PM (1).jpeg

ধাপ ১০
আলু আধা সিদ্ধ হয়ে গেলে কলমি শাক দিতে হবে এবং শাক দিয়ে কিছুক্ষণ মিশিয়ে ঢাকনা দিতে হব।

WhatsApp Image 2022-08-01 at 6.33.37 PM (2).jpeg

WhatsApp Image 2022-08-01 at 6.33.38 PM.jpeg

ধাপ ১১

শাক এবং আলু সিদ্ধ হলে কাচা মরিচ দিতে হবে।

WhatsApp Image 2022-08-01 at 6.33.38 PM (2).jpeg

শেষ ধাপ
তারপর ৪-৫ মিনিট এভাবে রেখে দিতে হবে।

WhatsApp Image 2022-08-01 at 6.33.39 PM.jpeg

তৈরি হয়ে গেল মজাদার পুঁটি শুটকি এবং আলু দিয়ে কলমি শাক রান্না। এখন পরিবেশন করে ভাতের সাথে খাওয়ার জন্য প্রস্তুত। আমার খেয়ে খুব ভাল লেগেছে, আপনাদের যদি রেসিপিটি পছন্দ হয় বাসায় রান্না করে খেয়ে দেখতে পারেন।

ক্যামেরা ঃ ভিভু ওআই ২১

Sort:  
 2 years ago 

পুঁটি শুটকি দিয়ে কলমি শাক রান্নার রেসিপি।দেখতে তো লোভনীয় লাগছে জাস্ট অসাধারণ হয়েছে দেখে মনে হচ্ছে অনেক টেস্টি হবে। এত সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনার জন্য শুভকামনা রইলো

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনার কমেন্টে এর জন্য। আমি চেষ্টা করেছি ভাল একটি রেসিপি আপনাদের সকথে শেয়ার করার জন্য। ভাল থাকবেন।

 2 years ago 

পুঁটি শুটকি দিয়ে কলমি শাক রান্নার রেসিপি দারুন হয়েছে ভাইয়া। কলমি শাক আমার খুবই প্রিয়। তবে এভাবে শুটকি মাছ দিয়ে রান্না করে খাওয়া হয়নি। আজকে আপনার কাছে নতুন একটি রেসিপি শিখে খুবই ভালো লাগলো ভাইয়া। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার কমেন্ট এর জন্য অনেক ধন্যবাদ। কলমি শাক আমারও খুব পছন্দ। বিভিন্নভাবে কলমি শাক খাওয়া যায়। একটি রেসিপি আপনাদের সাথে শেয়ার করলাম।

 2 years ago 

আপনি আমাদের মাঝে অনেক সুন্দর ভাবে পুঁটি শুটকি দিয়ে কলমি শাক রান্নার করে আমাদের মাঝে অনেক সুন্দরভাবে শেয়ার করেছেন। আসলে আপনার রেসিপি ছিল অত্যন্ত সুস্বাদু দেখে বোঝা যাচ্ছে। এত সুন্দর ভাবে ধাপে ধাপে রেসিপি তৈরি করে আমাদের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনার কমেন্ট এর জন্য ধন্যবাদ। পুটি শুটকি দিয়ে কলমি শাক আামার ভাল লাগে। আপনি বাসায় ট্রাই করতে পারেন।

 2 years ago 

যে কোন রকমের শাক খুব পছন্দ করি। তবে আপনি কলমি শাক পছন্দ করেন এবং অন্যান্যসাগু পছন্দ করেন। কিন্তু শুটকি দিয়ে কখনো কলমি শাক আমার খাওয়া হয়নি। আপনার রেসিপিটা দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। দারুন ছিল আপনার শুটকি দিয়ে কৃমির শাক রান্না, খেয়ে মজা দেখতে হবে। আমাদের সাথে শেয়ার করার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

কলমি শাকটা আমি ভাজি করেও খাই। মাঝে মাঝে ভিন্নতা আনার চেষ্টা করি। তাই আজ নতুনভাবে আপনাদের সাথে শেয়ার করলাম।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

কলমি শাক দিয়ে পুটি মাছের শুটকির মজাদার একটি রেসিপি তৈরি করেছেন ভাইয়া। যা দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া। পুটি শুটকি দিয়ে কলমি শাক রান্নাটি আমি সুস্বাদু করার চেষ্টা করেছি। আশা করি আপনাদের ও ভাল লাগবে।

 2 years ago 

শুটকি মাছ দিয়ে কলমি শাকের রেসিপি আমাদের সামনে উপস্থাপন করেছেন। দেখে তো জিভে জল চলে আসলো। সেই সাথে আপনার উপস্থাপনা মাশাল্লাহ অনেক ভাল ছিল। খুব সুন্দর করে সবকিছু বর্ণনা তুলে ধরেছেন আমাদের মাঝে। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমি যেভাবে রান্না করেছি ঠিক সেভাবেই উপস্থাপন করার চেষ্টা করেছি। আশা করি আপনাদের ভাল লেগেছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি পুঁটি শুটকি দিয়ে কলমি শাক রান্নার রেসিপি করেছেন। কলমির শাক খেতে এমনি আমার খুব ভালো লাগে। শুটকি দিয়ে বানানো হলেতো টেস্ট আরো বেড়ে যায়। আপনাকে ধন্যবাদ আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য।

 2 years ago 

আপু আপনার সাথে আমি একমত, শুটকি দিয়ে কলমি শাক রান্না খুব মজার। কলমি শাক কয়েক ধরনের শুটকি দিয়ে রান্না করা গেলেও এবার পুটি শুটকি দিয়ে রান্নটা আমার কাছে ভিন্ন লেগেছে।

 2 years ago 

মজাদার একটি রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার এই রেসিপিটি দেখে বোঝা যাচ্ছে খুবই সুস্বাদু ছিল ।এ ধরনের রেসিপি দেখলে নিজেকে কন্ট্রোল করা খুবই দুষ্কর। শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

চেষ্টা করেছি ভাল একটি রেসিপি উপহার দেওয়ার। আশা করি আপনাদেরও ভাল লাগবে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 69026.28
ETH 2737.24
USDT 1.00
SBD 2.71