ঈদে আমার গ্রাম এবং গ্রামের বাড়িতে ভ্রমন

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম
আশা করি সবাই ভাল আছেন। সবাইকে ঈদুল আজহা এর শুভেচ্ছা। আমি পরিবার নিয়ে ঢাকায় থাকি। শহরের আবদ্ধ জীবনে মাঝে মাঝে হাপিয়ে উঠি। মাঝে মাঝে হঠাৎ করেই মনে হয় পরিবার নিয়ে গ্রামের মুক্ত বাতাসে একটু সাতার কেটে আসি।যেহেতু প্রাইভেট চাকরি করি যখন তখন চাইলেই যাওয়া যায় না।

20220711_175019.jpg

যাব যাব করে ঈদ চলে এলো। গ্রামের বাড়িতে ঈদ এর ২ দিন আগেই চলে এসেছি। এখন আমি আপনাদের আমার গ্রাম এবং আমাদের বাড়ির সৌন্দর্য নিয়ে কিছু বলব।আমার গ্রাম কুমিল্লা জেলার দেবিদ্দার থানায় অবস্থিত। আমার গ্রাম এর নাম জাফরগঞ্জ। আমার গ্রামে নদী, মাঠ, পুকুর, স্কুল, মাদ্রাসা সবই আছে। আমার বাড়ি সম্পর্কে কিছু বলি। আমার বাড়িতে ৪ টি ঘর আছে। তার মধ্যে একটি বড় ঘর যেখানে পরিবারের সবাই থাকে। বাকি ঘরগুলোতে মেহমান আসলে থাকে। আমাদের এখনো একটি মাটির ঘর আছে। সেটা রান্নাঘর হিসাবে ব্যবহার করা হয়ে থাকে।

20220711_143105.jpg

20220711_142852.jpg

20220711_142835.jpg

তারিখ ঃ ১১ জুলাই ২০২২
লোকেশান ঃ জাফরগঞ্জ, কুমিল্লা, বাংলাদেশ।

আমার বাড়ির আঙিনাতে বিভিন্ন ধরনের গাছ আছে। তার মধ্যে আম গাছ, কাঁঠাল গাছ, জাম গাছ, তেতুল গাছ, সুপারি গাছ, নারকেল গাছ অন্যতম। বাড়ির ঠিক পাশেই একটি খালি জমি আছে। ওখানে বিভিন্ন ফসল যেমন লাউ, মিষ্টি কুমড়া, আলু ইত্যাদি চাষ করা হয়। আমাদের বাড়ির দক্ষিণ দিকে একটি পুকুর আছে। পুকুরে তেলাপিয়া, রুই, কাতলা, কই মাছ চাষ হয়। আমি বাড়িতে আসলে পুকুরে বরশী দিয়ে মাছ ধরি। বিকেল হলে পুকুর পারে পুকুরের ঘাটে পরিবার কে নিয়ে বসে থাকি।আমার মেয়ের বিভিন্নরকম প্রশ্নের উত্তর দিতে হয়। আমার গ্রামে একটা ছোট নদী আছে এবং তার নাম গোমতি।

20220711_143025.jpg

20220711_142910.jpg

20220711_142846.jpg

20220711_142821.jpg

20220711_142725.jpg

গ্রামের বাড়ির কিছু প্রকৃতির ছবি

তারিখ ঃ ১১ জুলাই ২০২২
লোকেশান ঃ জাফরগঞ্জ, কুমিল্লা, বাংলাদেশ।

আমার বাড়ির সবুজের সমাহার দেখে চোখ জুরিয়ে যায়। সতেজ বাতাস শ্বাস এর সাথে গ্রহণ করতে খুব ভাল লাগে। এবার বাড়িতে এসে দেখি আরও নতুন কিছু গাছ লাগানো হয়েছে। দেখে খুব ভাল লাগলো। আসলে গাছ ছাড়া আমাদের ভবিষ্যতে কি অবস্থা হবে একবার চিন্তা করে দেখেন ত। পর্যাপ্ত গাছ না থাকার কারণে আমাদের বিশ্ব জলবায়ুর ব্যাপক পরিবর্তন এসেছে। আজ গাছ আছে বলে আমি শহর থেকে গ্রামে এসেছি সবুজ গাছের নিচে একটু সময় পার করার জন্য। আমিতো ঠিক করেছি এবার আরও গাছ লাগিয়ে যাব। আমি আশা করব শুধু গ্রাম না শহরের প্রতিটি আনাচে কানাচে আবারও সবুজের সমারোহ দেখা যাবে। সবাই গাছ লাগালে আমার দেশ আবার সবুজের দেশ হয়ে উঠবে।

20220711_143011.jpg

আমার বাড়ীর চাপকল

ক্যামেরা ঃ স্যামসাঙ এ ৫০ এস
ক্যামেরাম্যান ঃ মীর আতেক আল ফারুক

খুব আবেগপ্রবণ হয়ে লেখাগুলো লিখেছি। যদি ভুল কিছু লিখে থাকি তাহলে ক্ষমা সুন্দর দৃষ্টিতেখবেন।

বিশেষ অনুরোধ ঃ বেশি বেশি গাছ লাগান পরিবেশ বাচান।

Sort:  
 2 years ago 

বাংলাদেশের আর দশটা গ্রামের মতো আপনার গ্রামের বাড়িটিও দেখছি সবুজে ঘেরা। গ্রামীণ এই নির্মল প্রাকৃতিক পরিবেশে সময় কাটাতে ভালোই লাগে। বেশ ভালো লিখেছেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনাদের সুন্দর কমেন্ট এর জন্য ধন্যবাদ। আপনার কথার সাথে আমি একমত, সবুজ নিরমল পরিবেশে সময় কাটাতে ভাল লাগে। দোয়া করবি আরও ভাল কিছু যেন লেখতে পারি।

Securing life 🧬🌱🛡 in its most organic state.🙏👍

 2 years ago 

ঈদে গ্রামে যে মজা হয় তা শহরে থেকে কখনোই সম্ভব নয়। এই জন্য সবাই ঈদের আগে এতো টাকা ভাড়া দিয়ে গ্রামে চলে আসে। আপনার পোস্ট পড়ে খুব ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে আমাদের সাথে আপনার অভিজ্ঞতা শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার মূল্যবান কমেন্ট এর জন্য অনেক ধন্যবাদ। আমি আমার বাস্তব অভিজ্ঞতা থেকে আপনাদের সঙ্গে কিছু মুহূর্ত শেয়ার করেছি। আশা করি পরবর্তীতে আরও নতুন কিছু বলব।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 59988.10
ETH 2415.66
USDT 1.00
SBD 2.45