ছোটবেলার ঘটনা। সাদা দরবেশ ।। 10% beneficiary to @shy-fox

in আমার বাংলা ব্লগlast year
আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি। আজ আমি আপনাদের সাথে ছোটবেলায় আমার পাশের বাড়ির এক চাচার সাথে ঘটে যাওয়া একটি ঘটনা শেয়ার করব।


dervish-gb997aa819_1920.jpg

সোর্স pixabay

আমার ছোটবেলা অনেক মধুর ছিল। খুঁজে বের করলে হাজারও গল্প বা ঘটনা বেরিয়ে আসবে থলে থেকে। তবে যেই স্মৃতিগুলো বেশি স্মরণীয় সেগুলো মাঝে মাঝে মনে নাড়া দেয়। আজ আমি আপনাদের সাথে ছোটবেলার সেই থলে থেকে একটি ঘটনা শেয়ার করব যদিও ঘটনা আমার সাথে ঘটেনি। সেসময় আমি অনেক ছোট ছিলাম কিন্তু বুঝতাম সবকিছুই। খুব সম্ভবত প্রাইমারি স্কুলে পড়ি তখন। আমাদের পাশের বাড়ির এক চাচার সাথে ঘটে যাওয়া ঘটনা আপনাদের সাথে শেয়ার করছি। এই ঘটনা শুনলে অনেকটা কাল্পনিক মনে হলেও অনেকের মুখে শুনেছি এরকম হত আগে। যাই হোক ঘটনা শুরু করছি। ওহ হ্যা এই ঘটনা আমার দাদু আমাকে বলেছিলেন। আগে দাদু নানুরা কত মজার মজার ঘটনা, গল্প বলত শুনতেই মন চাইত।

আমি যেই চাচার ঘটনা বলছি উনি তখন ব্যবসা করতেন। ব্যবসা প্রতিষ্ঠান আমাদের গ্রামের বাজারেই। বাজার আমাদের বাড়ি থেকে প্রায় ১০ মিনিট হাঁটার রাস্তা। তবে রাস্তার দুই ধারে অনেক বড় বড় গাছ এবং ঝুপ ঝার ছিল। বড় গাছের মধ্যে তুলা গাছও ছিল। দিনের বেলায় এই রাস্তা দিয়ে আসতে কিছুই মনে হত না নিমেষেই চলে আসা যেত। কিন্তু রাতের বেলায় এই রাস্তা অনেক ভয়ের ছিল এবং রাস্তা দিয়ে আসলে অনেক লম্বা রাস্তা মনে হত। এই রাস্তা নিয়ে বলার কারণ হচ্ছে যে ঘটনা আমি বলব সেটি এই রাস্তায় ঘটা একটি ঘটনা।

ব্যবসার কাজে মাঝে মাঝেই সেই চাচা রাত করে বাড়ি ফিরতেন। একদিন রাত করে বাড়ি ফিরছিলেন। বাড়ি ফেরার পথে একটি তুলা গাছের নিচে আসতেই চাচার মনে হল কেউ একজন উনাকে ফলো করছে। আগে বলা হত তুলা গাছে ভুত পেত্নী থাকত। যাই হোক আরো কিছুক্ষণ হাঁটার পর চাচা পিছনে তাকাতেই যা দেখেছেন আমার সাথে সেটা হলে হয়ত অজ্ঞান হয়ে যেতাম। উনি পিছন ফিরে তাকাতেই দেখেছেন একজন লোক লম্বায় স্বাভাবিকের থেকেও অনেক বড়। গায়ে সাদা জুব্বা পড়া যা ঘোর অন্ধকারেও পরিষ্কার দেখা যাচ্ছিল। তার থেকেও স্পষ্ট ছিল উনার হাতের তজবি। তজবি একদম নাকি জ্বলজ্বল করছিল। চাচা যেহেতু রাতে আসা যাওয়া করেন সেহেতু ভরকে না গিয়ে জিজ্ঞেস করেছেন আপনি কে? আর এত রাতে এখানে এভাবে আমার পিছনে হাঁটছেন কেন? তখন সাদা জুব্বা পড়া সেই লোক উত্তরে বললেন আমি এক পথিক, রাস্তায় রাস্তায় হাটা আমার কাজ। তোমার কি কোন সাহায্য লাগবে? চাচা উত্তরে বললেন না আমার কোন সাহায্য লাগবে না, আমার বাড়ি কাছেই। সেই জুব্বা পড়া লোক আবার জিজ্ঞেস করলেন তোমার যেকোন ধরনের সাহায্য লাগলে আমি করতে পারি। চাচা নাকি তখন একটু ভয় পেয়ে গিয়েছিলেন কারণ লোকটির চেহারা ভাল করে দেখা যাচ্ছিল না আর অনেক লম্বা দেখাচ্ছিল, সাথে কণ্ঠ অনেক ভরাট ছিল। পরে জুব্বা পড়া লোক বলেছে সাহায্য যদি না লাগে তাহলে তুমি তোমার পথে যাও আর আমি আমার পথে যাই। তখন চাচা খুব তাড়াতাড়ি করে হেঁটে যাচ্ছিল এবং কিছুদুর যেয়ে পিছন ফিরে তাকাতেই দেখে সেই লোক আর নেই। চাচা তখন আরো ভয় পেয়ে এক প্রকার দৌড়েই বাড়ির দিকে চলে গেল।

পরে দাদুর কাছে শুনেছি এরা নাকি দরবেশ। রাস্তায় রাস্তায় রাতে বের হয় এবং এদের কাছে সাহায্য চাইলেই নাকি ধন দৌলত দিয়ে দেয়। আবার এই দরবেশের মধ্যে ভাল খারাপ দুই ধরনের নাকি হয়। সেই চাচাকে অনেকেই তখন বলত তুমি সেদিন যা চাইতে তাই পেয়ে যেতে, বোকার মত চলে এসেছ । আসলে যারা বোকা বলে তাদেরকে এরকম সিচুয়েশনে রেখে দিলে দেখা যেত তারা কি করে, হা হা হা । আমার নিজের কাছে ব্যাপারটা কাল্পনিক মনে হলেও তখনকার সময় অনেকেই এই ঘটনা বিশ্বাস করেছিল কারণ তখন নাকি অনেকের সাথেই এরকম হত। লিখতে গিয়ে আমার গা শিরশির করছিল কারণ সেই রাস্তা দিয়েই এখনো আমি বাড়ি গেলে অনেক সময় রাত ১১ টা ১২ টা বেজে যায় ।

আশা করি আমার পোস্ট আপনাদের ভাল লেগেছে। ধন্যবাদ সবাইকে।

Sort:  
 last year 

আপনার পোস্ট পড়ে অনেক ভালো লাগল,আসলে আগের দিনে এরকম ঘটনা অনেক শুনা যেত। আপনার চাচা কিছু না চেয়ে ঠিক করেছে, সত্যি কোন লোভ করতে নেই। তবে জুব্বা পড়া লোকটির কাজ থেকে ভয়ে তারাতাড়ি বাড়িতে এসেছে এটাই অনেক। ধন্যবাদ আপনাকে।

 last year 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

গল্পটি বেশ গা ছমছমে।রাতে আমার সাথেও এমন হলে মনে হয়না সজ্ঞানে থাকতাম।সেদিক থেকে আপনার চাচা বেশ সাহসী।উনি লোভের পরিচয় না ভাল কাজ করেছেন।ধন্যবাদ ভাইয়া ভয়ংকর গল্পটি শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ শ্যাম ভাই সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

আসলে এরকম গল্প আমিও আমার দাদুর কাছ থেকে অনেক শুনেছি ৷ যদিও গল্প গুলো শুনে অনেক ভয় লাগতো , তবে বিশ্বাস হতো নাহ ৷ কাল্পনিক গল্প মনে হতো৷ কিন্তু শুধু দাদু নয় , আগের দিনের মানুষ গুলো সবাই এই গল্প গুলো বলতো , এগুলো নাকি সত্য ৷ আপনার গল্পটাও কাল্পনিক লাগছে , তবে সত্য হতে পারে ৷ আগের দিনে অনেক ভয় ছিলো চারপাশে ৷ যাই হোক , আপনার গল্পটা পড়ে অনেক ভালো লাগলো ৷ তবে ভয়ও লাগলো কিছুটা ৷ ধন্যবাদ আপনাকে গল্পটা শেয়ার করার জন্য ৷

 last year 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.027
BTC 61430.70
ETH 3318.28
USDT 1.00
SBD 2.49