রমনা পার্কে এক বিকেলে।। পর্ব ০১।। 10% beneficiary to @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago
আশা করি সবাই ভালো আছেন। আমিও ভালো আছি। আজ আমি আপনাদের সাথে আমার ঘুরাঘুরির কিছু মুহূর্ত শেয়ার করব। আজ আমি শেয়ার করার কথা ছিল লালবাগ কেল্লা নিয়ে কিন্তু সেই জায়গায় আমাকে রমনা নিয়ে শেয়ার করতে হচ্ছে। তবে রমনা আগের থেকে অনেক সুন্দর এবং পরিষ্কার পরিচ্ছন্ন হয়েছে। আমার এই রমনার পোস্ট দুটি পর্বে শেয়ার করতে হবে । আশা করছি আপনারা ধৈর্য সহকারে পড়বেন। আমি নিচে ডিটেইলস লিখছি।


GridArt_20221118_223447638.jpg



প্রায় এক মাস আগে পরিবার নিয়ে লালবাগের কেল্লা যেয়ে ফিরে আসতে হয়েছে। কারণ হচ্ছে জ্যাম। লালবাগ কেল্লা বন্ধ হয়ে যায় বিকেল ৫ টা বাজে। আমরা বাসা থেকে বের হয়েছি খাওয়া দাওয়া করে ২টা বাজার কিছুক্ষণ পর। আমার বাসা থেকে নরমালি রিকশা দিয়ে যেতে সময় লাগে ৩০-৪০ মিনিট। এমন জ্যামে পড়েছিলাম লালবাগের গেটে যেতেই আমার প্রায় ৪:৪০ বেজে গিয়েছিল। তো সেদিন আর ঢুকতে পারিনি। পরিবারের সবার মন খারাপ দেখে বলেছিলাম পরে অন্য কোনদিন আবার যাব। কথা রাখার জন্য গত সপ্তাহে আবার গিয়েছি লালবাগ কেল্লার উদ্দ্যেশ্যে। এইবার ১ টার পরই বের হয়ে গিয়েছিলাম। যাই হোক রাস্তায়ও তেমন জ্যাম ছিলনা। আমরা খুশি মনে চলে গেলাম ২ টা বাজার কিছুক্ষণ পর। ভাগ্যে না থাকলে যা হয় আর কি। সেদিন ছিল রবিবার। রবিবার লালবাগ কেল্লা বন্ধ তা আমার জানা ছিল না। গিয়ে গেট বন্ধ দেখে আবার মন খারাপ। কারো মুখের দিকে তাকানো যাচ্ছে না এত মন খারাপ হয়েছে। পরে চিন্তা করলাম রমনা পার্ক ত সুন্দর করেছে সেখানে নিয়ে যাই ভালো লাগবে। ঝটপট রিকশা নিয়ে চলে গেলাম রমনার দিকে।

IMG20221106161655.jpg

IMG20221106161125.jpg



রমনায় গিয়েও দেখি পার্ক বন্ধ। এবার আমার মেজাজ ই খারাপ হয়ে গিয়েছে। ভাবলাম আর বের হব না ঘুরতে। কি মনে করে ভিতরে থাকা সিকিউরিটির এক লোককে জিজ্ঞেস করলাম রমনা আজ বন্ধ কেন? সেই লোক বললেন বন্ধ না ত। আমি বললাম আপনারা গেট বন্ধ করে রেখেছেন, ভিতরে কোন মানুষ নেই তাই বললাম। উনি বললেন এখন কয়টা বাজে। আমি বললাম ২:৪০ বাজে। উনি তখন বললেন রমনা সকালে ১১ টা পর্যন্ত খোলা থাকে আর বিকেল ৩ টা বাজার পর খুলে। হাতে এখনো ২০ মিনিট সময় আছে। এতক্ষণ বাচ্চাকে কোলে নিয়ে দাড়িয়ে থাকা যায় না। ভাবলাম কোথাও গিয়ে বসে কিছু খাই আর সময়টা কিল করি। মৎস্য ভবনের পাশে দিয়ে হাটতে হাটতে একটি রেস্তোরা পেয়ে গেলাম। গিয়ে ঢুকে পড়লাম। ঢুকে দেখি সবাই লাঞ্চ করছে। আমরা যেহেতু বাসা থেকে খেয়ে এসেছি তাই ভারী কিছু খাওয়ার ইচ্ছা ছিল না। ওয়েটার কে জিজ্ঞেস করে বুঝতে পারলাম হালকা খাবারের মধ্যে শুধু কিছু ডেজার্ট আইটেম আছে । আমি একটি দই নিলাম আর বাকিরা ফিরনি নিয়েছে। খেতে খেতে ২০ মিনিট পার হয়ে গিয়েছে।

IMG20221106143138.jpg

IMG20221106143210.jpg

IMG20221106143152.jpg



বিল দিয়ে বের হয়ে গেলাম রমনার গেটের উদ্যশ্যে। গিয়ে দেখি গেট খুলে দিয়েছে আর মন খুশি হয়ে গেল। ঝটপট করে ঢুকে পড়লাম। বেশ অনেকদিন পর রমনায় এসেছি। সত্যিই অনেক পরিবর্তন হয়েছে। ঢুকেই মেয়েকে নামিয়ে দিলাম। আমার মেয়ে এত খোলামেলা দেখে দৌড়াতে শুরু করেছে।

IMG20221106145457.jpg

IMG20221106145419.jpg

IMG20221106145905.jpg



ঢুকেই দুইদিকে দুইটি রাস্তা গিয়েছে। বামদিকের রাস্তা ধরে এগিয়ে গেলে রমনা লেকের দিকে যাওয়া যায়। সময় কমের জন্য আমরা লেকের দিকে যেতে পারিনি। আপনারা যারা রমনায় এসেছেন তারা জানেন রমনার এরিয়া অনেক বড়।আর সোজা যে রাস্তাটি বা ডান দিকের রাস্তাটি ধরে এগিয়ে গেলে বাচ্চাদের খেলার জায়গাটি পাওয়া যায়। যেহেতু আমার মেয়েকে নিয়ে এসেছি সেহেতু আমরা খেলার রাস্তা ধরে এগিয়ে গেলাম।

IMG20221106145453.jpg

IMG20221106145726.jpg

IMG20221106145831.jpg

IMG20221106161647.jpg



ঢুকে একটু সামনে গেলেই কিছু সুন্দর গাছে দেখে ভালো লাগলো। তার মধ্যে কিছু গাছ ক্যামেরাবন্দি করে আপনাদের সাথে শেয়ার করেছি। রমনায় এত বড় বড় আর ভিন্ন প্রজাতির গাছ আছে যে আমি সবগুলোর নাম জানিনা। কিন্তু উপরের তিনটি ছবির প্রথম ছবির গাছের নাম পান্থ পাদক।এই গাছ নিয়ে আমাদের এক স্যার অনেক গুরুত্বপূর্ণ কিছু শিক্ষা দিয়েছেন। এই গাছ দিয়ে কিভাবে যেন বৃষ্টির পানি জমিয়ে রেখে খাওয়া যায়। যাই হোক এই গাছ দেখলে আমার সেই স্যারের কথা মনে পরে।

ডিভাইসঅপ্পো
মডেলএ ৫৭
ক্রেডিট@miratek
what3words locationhttps://what3words.com/disprove.rinses.toffee



আশা করি আমার লেখা আপনাদের পড়ে ভালো লেগেছে। পরের পর্বে আমি রমনায় বাচ্চাদের খেলার কিছু জায়গা এবং সেখানে গিয়ে পরিবার নিয়ে বসে আড্ডা দেয়া যায় এরকম জায়গা সম্পর্কে জানাব। ধন্যবাদ সবাইকে।

Sort:  
 2 years ago 

অবশেষে ভাই আপনি পোস্টটি করলেন। বেশ লাগছে আপনার ফটোগ্রাফি গুলো। আসলে রান্নার আশেপাশে এলাকাটা খুবই সুন্দর। জায়গাটা একটু নিরিবিলি বলা চলে। আমার কাছে বেশ ভালো লেগেছে।

 2 years ago 

জায়গাটা একটু নিরিবিলি হলেও ঘুরার জন্য খুব সুন্দর একটি জায়গা। ধন্যবাদ আপু।

 2 years ago 

আপনার পোস্ট পড়ে প্রথমে খারাপ লাগছিল।তার কারণ হল লাল বাগ কেল্লা দেখতে গিয়ে না পারা অনেক কষ্টের।যাইহোক পরবর্তী মূহুর্তে আপনি রমনাপার্কে অনেক সুন্দর সময় কাটিয়েছেন, জেনে অনেক ভালো লাগল। আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর মুহূর্ত আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

পোস্ট পড়ে সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ আপু।

 2 years ago 

প্রথম থেকে আপনার পোস্ট পড়ে ভীষণই খারাপ লাগলো, লালবাগ কেল্লায় যাওয়ার জন্য একে একে দুইবার ব্যর্থ বলেন। আসলে পরিবার নিয়ে কোথায় ঘুরতে গেলে যদি এরকম ব্যর্থ হতে হয় তাহলে ভীষণ খারাপ লাগে। আমি তো ভেবেছিলাম শেষ পর্যন্ত রমনা পার্কেও আর যেতে পারলেন না। কিন্তু পরবর্তীতে সিকিউরিটির কাছ থেকে জেনে নিয়েছেন সময়টা বেশ ভালই হয়েছে। এই ফাঁকে সবাই কিছুটা খেয়েও নিলেন। তবে পার্কের পরিবেশটা কিন্তু ভীষণ সুন্দর। ফটোগ্রাফি গুলো দেখেও ভীষণ ভালো লাগলো।

 2 years ago 

আগে রমনা পার্ক এতটা সুন্দর ছিল না এখন সত্যি অনেক সুন্দর করেছে। ধন্যবাদ আপু।

 2 years ago 

রমনা পার্কে বেশ কয়েক বছর আগে গিয়েছিলাম আমি। প্রকৃতি ভাল লাগে আমার। আপনার ফটোগ্রাফি গুলো খুব ভাল লাগলো ভাইয়া। এখন এসব জায়গায় আসলে আর যাওয়া হয় না।তবে সবুজ বনানীর কথা ভাবলে এ জায়গায় যাওয়ার কথা ভাবি। শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অনেক বছর আগে যা দেখেছেন তার থেকে অনেক পরিবর্তন নিয়ে এসেছে এই রমনা পার্কে। ধন্যবাদ আপু।

 2 years ago 

ভাইয়া পরপর দুই বার গিয়েও লাল বাগের কেল্লায় প্রবেশ করতে পারেননি জেনে খুব খারাপ লাগলো। গুগল থেকে সময়টা জেনে গেলে ভাল হতো। তারপর আবার যখন রমনাতে গিয়েও গেইট বন্ধ দেখলেন তখন আপনার সাথে আমারও মনটা খারাপ হয়ে গিয়েছেলো। যায়হোক শেষ মেষ রমনাতে প্রবেশ করতে পেরেছেন জেনে ভাল লাগলো। আমি লালবাগ এবং রমনা দুইজাগায় গিয়েছি। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.032
BTC 64103.87
ETH 2762.96
USDT 1.00
SBD 2.65