মজাদার পাচমিশালি সবজি রান্নার রেসিপি।।

in আমার বাংলা ব্লগ2 years ago
আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি। আমি আমার আগের রেসিপি এবং ফুড রিভিউ পোস্টগুলোতে বলেছি আমি ভোজনরসিক মানুষ। খাবারের প্রতি আমার আলাদা অনুভূতি কাজ করে। আমি প্রায়ই বাসায় কিছু কিছু রেসিপি রান্না করার চেষ্টা করি। রান্না করতে করতে এখন রান্নার হাত কিছুটা ভাল (লোকে বলে)। আসলে যারা ছাত্রজীবনে ব্যাচেলর মেসে থেকেছে তারা রান্না করতে পারেনা এটা খুব কম দেখা যায়। আমিও রান্নার হাতে খড়িটা মেস থেকেই পেয়েছি যদিও আম্মার কাছ থেকে তথ্য নিয়ে করেছি। যাই হোক আমার কথা শুনে হয়ত বুঝতেই পারছেন নতুন একটি রেসিপি নিয়ে আপনাদের সামনে এসেছি। আজ আমি আপনাদের সাথে পাচমিশালি সবজি রান্না করে দেখাব। রেসিপিটি একদমই সাধারণ তবে আমি এইভাবে পাচফোড়ন দিয়ে কখনো ট্রাই করিনি। আশা করি আপনাদেরও ভাল লাগবে।



GridArt_20220828_133802963.jpg


উপাদানপরিমান
পটল৪ টি
আলু২ টি
গাজর১ টি
কাচা পেপে১ টির অর্ধেক
মিষ্টি কুমড়া১ ফালি
তেলপরিমানমত
পেয়াজ৩ টি কুচি
কাচা মরিচ৮ টি ফালি
ধনিয়া পাতাপরিমানমত
পাচফোড়ন১/২ চা চামচ
হলুদ১ চা চামচ
আদা বাটা১ চা চামচ
রসুন বাটা১/২ চা চামচ
লবণপরিমানমত

প্রস্তুত প্রনালী


ধাপ ১।

প্রথমে রান্নায় ব্যবহৃত প্রতিটি উপাদান সাজিয়ে নিব।

GridArt_20220828_132938405.jpg


ধাপ ২।

একটি পরিস্কার কড়াই চুলায় চাপিয়ে দিব। তারপর চুলায় আগুন জালিয়ে পরিমানমত তেল (আমি সরিষার তেল দিয়েছি) কড়াইয়ে দিয়ে তেল গরম করে নিব। তেল একটু গরম হয়ে গেলে পাচফোড়ন দিয়ে দিব। তারপর কিছুক্ষণ নেড়ে নিব। সুন্দর একটি সুগন্ধি পাওয়া যাবে।


GridArt_20220828_133113236.jpg

ধাপ ৩।

কুচি করা পেয়াজ কড়াইয়ে দিয়ে ভাল করে নেড়ে মিশিয়ে নিব। পেয়াজ বাদামি হওয়া পর্যন্ত নাড়তে থাকব।



GridArt_20220828_133154293.jpg


ধাপ ৪।

এই ধাপে হলুদ, আদা বাটা, রসুন বাটা, লবন দিয়ে দিব এবং সাথে সাথে পরিমানমত পানি দিয়ে দিব যেন মশলা পুড়ে না যায়।


GridArt_20220828_133239816.jpg


ধাপ ৫।

এই ধাপে আলু আর পেপে দিয়ে দিব। আলু আর পেপে আগে দেয়ার উদ্দেশ্য হচ্ছে এগুলো সিদ্ধ হতে সময় লাগে। তারপর মশলার সাথে আলু পেপে নেড়ে মিশিয়ে পরিমানমত পানি দিয়ে দিব এবং ঢাকনা দিয়ে ঢেকে দিব।


GridArt_20220828_133413366.jpg


ধাপ ৬।

আলু পেপে অর্ধেক সিদ্ধ হয়ে আসলে মিষ্টি কুমড়া, গাজর এবং পটল দিয়ে আরও কিছু পানি দিয়ে দিব। তারপর ঢেকে কিছুক্ষণ রেখে দিব।


GridArt_20220828_133451929.jpg


ধাপ ৭।

এই ধাপে ফালি করা কাচা মরিচ ও কুচি করে কাটা ধনিয়া পাতা দিয়ে মিশিয়ে দিব। চুলার আচ মাঝামাঝি রেখে ঢেকে দিব যতক্ষণ না পানি শুকিয়ে আসবে। বলে রাখি এই সবজির রান্নার ক্ষেত্রে আমি কোন ঝোল রাখব না।


GridArt_20220828_133626578.jpg


শেষ ধাপ।

পানি সম্পুর্ণ শুকিয়ে আসলে চুলা বন্ধ করে দিব। এখন সবজি পরিবেশনের জন্য প্রস্তুত। সুন্দর একটি গন্ধ ছড়িয়েছে। আমি একটি পরিস্কার বোলে সবজি পরিবেশন করে নিলাম।


GridArt_20220828_133659369.jpg

GridArt_20220828_133802963.jpg



এই সবজি আমি মুলত বানিয়েছিলাম রুটি দিয়ে খাওয়ার জন্য। কিন্তু আপনারা চাইলে ভাতের সাথেও খেতে পারবেন।

ডিভাইসস্যামসাং
মডেলএ ৫০ এস
ফটোগ্রাফার@miratek

আজ এখানেই সমাপ্তি। আশা করি আমার রেসিপিটি আপনাদের ভাল লাগবে।

আমি মীর আতিক আল ফারুক। আমি বাংলায় লেখতে, পড়তে ও কথা বলতে ভালবাসি। বাংলা ভাষা আমার অহংকার। বাংগালী হিসেবে আমি গর্বিত।

Sort:  
 2 years ago 

পাঁচমিশালি সবজি আসলে এ ভাবে রান্না করলে খেতে খুব মজা হয় । আর আমার খুব পছন্দের এটা আমার কাছে রুটি দিয়ে খেতে বেশি ভালো লাগে। আপনি আজকে পাঁচমিশালি সবজি রান্না করছেন কালারটা সুন্দর এসেছে দেখে মনে হচ্ছে খেতে খুব মজা হবে।

 2 years ago 

পাচমিশালী সবজি রান্না করাটা অনেক সহজ। আমি চেষ্টা করেছি সুন্দর একটি সবজি রান্নার রেসিপি আপনাদের সাথে শেয়ার করার। মশলা গুলোর পরিমান ঠিক থাকলে আর মশলা পুড়ে না গেলে রান্নার রঙ ভাল আসবে। ধন্যবাদ ভাই আপনাকে।

 2 years ago 

ভাই লোকে তো নিশ্চয়ই খেয়েই বলেছে আপনার রান্না খুবই সুস্বাদু হয়ে থাকে, কিন্তু আমরা দেখেই বলে দিচ্ছি আপনার পাঁচমিশালি সবজি রেসিপিটি দুর্দান্ত হয়েছে, খেতেও নিশ্চয়ই অনেক সুস্বাদু হয়েছে। অসংখ্য ধন্যবাদ ভাই আমাদের মাঝে পাঁচমিশালী সবজির রেসিপিটি শেয়ার করার জন্য।

 2 years ago 

পাচমিশালি সবজি রান্না করা খুব সহজ। আমি রুটির সাথে খেয়েছিলাম। আমার খেতে ভালই লেগেছিল। আমার রান্নার রেসিপি দেখে আপনার ভাল লেগেছে শুনে ভাল লাগছে। ধন্যবাদ সুন্দর মন্তব্য দেয়ার জন্য।

 2 years ago (edited)

খুবই মজাদার একটি পাঁচমিশালি সবজি রান্নার রেসিপি আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন। মাঝে মাঝে মাছ মাংসের পাশাপাশি আমি মনে করি সবজি খাওয়া উচিত এতে শরীর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। রেসিপিটি দেখে জিভে জল এসে গেল ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য

 2 years ago 

আপনার সাথে আমি একমত, শুধু মাছ মাংস খেলে হবে না প্রতিনিয়ত সবজিও খেতে হবে। আমি চেষ্টা করেছি সুন্দর একটি সবজি রেসিপি আপনাদের সাথে শেয়ার করার। ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য দেয়ার জন্য।

 2 years ago 

পাচমিশালি সবজি রান্না করে খেতে আমার কাছে ভীষণ সুস্বাদু লাগে। আপনার রেসিপি দেখে তো খেতে ইচ্ছা করছে। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

পাচমিশালি সবজি খেতে আমারও খুব ভাল লাগে। আপনি বাসায় এই রেসিপি দেখে রান্না করে দেখতে পারেন। আমার কাছে খেতে খুব ভাল লেগেছে আশা করি আপনারও ভাল লাগবে। আমি চেষ্টা করেছি গুছিয়ে উপস্থাপন করার। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনার তৈরি করা পাঁচমিশালী সবজি রান্নার রেসিপিটি দেখতে অনেক সুন্দর হয়েছে। আপনি অনেক সুন্দর ভাবে রেসিপি তৈরি করা পাশাপাশি ধাপগুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।
আপনার জন্য শুভ কামনা রইল

 2 years ago 

আমি চেষ্টা করেছি সুন্দর একটি সবজি রান্নার রেসিপি আপনাদের সাথে শেয়ার করার। আমি প্রতিটি ধাপ আলাদাভাবে দিয়েছি যেন বুঝতে সুবিধা হয়। আমি উপস্থাপনার দিকেও নজর দিয়েছি। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

মজাদার পাঁচমিশালী সবজি রান্না খুবই সুন্দর হয়েছে একেবারে রেস্টুরেন্টে তৈরি করা সবজির মতোই লাগছে। অদ্ভুত সুন্দর এই রেসিপিটি রুটি দিয়ে খেতে ভীষণ ভালো লাগবে। খুব চমৎকারভাবে আপনি রেসিপিটি শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের মাঝে করে দেখিয়েছেন তাই আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

রেস্টুরেন্টে এইরকম পাচফোড়ন দিয়ে রান্না করে তাই ভাল লাগে। আমার রেসিপিতেও পাচফোড়ন দিয়েছি তাই আমার কাছে ভিন্ন একটি স্বাদ লেগেছে। আমি রুটি দিয়েই খেয়েছিলাম আমার কাছে মজা লেগেছে। ভাতের সাথেও এই সবজিটা ভাল লাগবে। ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্য দেয়ার জন্য।

 2 years ago 

আপনার রেসিপিটি দেখে আমি লোভ সামলাতে পারছি না। রেসিপির কালার টা দেখতে অসাধারণ লাগছে। দেখেই একটু টেস্ট করতে ইচ্ছা করছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

আমি চেষ্টা করেছি সুন্দর একটি রেসিপি আপনাদের সাথে শেয়ার করার জন্য। মশলার পরিমান ঠিক থাকলে আর মশলা পুড়ে না গেলে রান্নার রঙ ভাল আসবে। আপনাকে ধন্যবাদ সুন্দর মন্তব্য আর শুভেচ্ছার জন্য।

 2 years ago 

আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে খুবই লোভনীয় হয়েছে। আপনার পাঁচ মিশালি সবজি রান্নার রেসিপি দেখে আমার জিভে জল চলে এসেছে। যদি পারতাম তাহলে খেয়ে নিতাম। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য আমাদের সকলের মাঝে।

 2 years ago 

আমি চেষ্টা করেছি সুন্দরভাবে আপনাদের সামনে উপস্থাপন করার। আমার সবজি খেতে খুব ভাল লাগে। রান্নার রঙ সুন্দর এসেছে পাশাপাশি সবজিটা খেতেও বেশ মজার ছিল। ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য দেয়ার জন্য।

 2 years ago 

মজাদার পাচমিশালি সবজি রান্না আসলেই অনেক মজা ও আমাদের দেহের জন্য অনেক প্রয়োজনীয়। আপনি অনেক সুন্দর ভাবে আপনার রেসিপির প্রতিটি ধাপ আমাদের সাথে শেয়ার করেছেন। আপনার সাফল্য কামনা করছি।

 2 years ago 

আমার শেয়ার করা পাচমিশালি সবজির রেসিপি আপনার ভাল লেগেছে জেনে ভাল লাগছে। মাছ মাংসের পাশাপাশি সবজি খাওয়া শরীরের জন্য জরুরী। সুন্দর মন্তব্য দেয়ার জন্য এবং আমার সাফল্য কামনার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

যেমন লোভনীয় সুস্বাদু রেসিপি প্রস্তুত করেছেন তেমন পোস্টিতে ভরপুর।। রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে খেতে খুব মজা হয়েছিল এ ধরনের রেসিপি তন্দুর রুটি দিয়ে খেতে সব থেকে বেশি মজা হয়ে থাকে

 2 years ago 

জি ভাইয়া সব্জি মানেই বেশি পুষ্টি। আমার কাছে রুটি দিয়ে খেতে মজা লেগেছিল। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য দেয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59926.69
ETH 2622.88
USDT 1.00
SBD 2.38