সড়ষে ইলিশ মাছ রান্নার মজাদার রেসিপি।। 10% Beneficiary to @shy-foxsteemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)
আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি। আমি সপ্তাহের প্রতিদিন চেষ্টা করি কিছু না কিছু আপনাদের সাথে শেয়ার করার এবং অবশ্যই সেখানে ভিন্নতা রাখি। আপনাদের সাথে আমি ভাল একটি সংবাদ শেয়ার করতে চাচ্ছি তা হল এই সপ্তাহে আমি প্রথম পাওয়ার আপ করেছি যা আমার কাছে খুব আনন্দের একটি বেপার। এর আগেও অল্প পরিমানে করেছি তবে সেটা কোথাও উল্লেখ করিনি। পাওয়ার আপের কথা এখানে টানার উদ্দেশ্য হচ্ছে আপনাদেরকেও বলা যে পাওয়ার আপ করলে নিজের একাউন্টের শক্তি বৃদ্ধি পায় এবং রিওয়ার্ড এর পরিমান ও বেড়ে যায়। আমি মনে হয় একটু অফ টপিকে চলে গেলাম। যাই হোক আজ আমি আপনাদের সাথে একটি সড়ষে ইলিশ রান্নার রেসিপি শেয়ার করব।


IMG-20220910-WA0008.jpg



এই রেসিপি আমার খুবই পছন্দের। ইলিশ মাছ খেতে কোন বাংগালীর না ভাল লাগে। এই ইলিশ মাছ কেনার পেছনে একটি ছোট গল্প আছে। আমি চালডাল নামক একটি অনলাইন শপিং ওয়েবসাইট থেকে প্রায়ই জিনিসপত্র কিনে থাকি। রেগুলার কাস্টমার হওয়ায় মাঝে মাঝেই বিভিন্ন অফার নিয়ে তারা আমাকে ফোন দেয়। কয়েকদিন আগে যথারীতি তারা আমাকে ফোন দেয়। কিছু অফার বলার পর আমি তেমন আগ্রহ দেখাই নি। আমি ফোন কেটে দিতে যাব তখন বলল স্যার আপনার জন্য ভাল একটি অফার আছে। আমি অফার জিজ্ঞেস করাতে বলল ৭০০ গ্রাম ওজনের ইলিশ মাছ আমরা বিক্রি করি ৭০০ টাকায় আর আপনি যেহেতু রেগুলার কাস্টমার আপনার জন্য আমরা দিচ্ছি ৫০০ টাকায়। আমার ত লোভ লেগে গেল। আমি চিন্তা করলাম এদের প্রোডাক্ট ত ভালই হয় তাহলে একটি কিনেই দেখি। অর্ডার করে দিলাম। অনলাইনে আমি সাধারণত কাচা মালামাল কিনি না, কারন ফ্রেশনেছের একটি বেপার থাকে। তো অর্ডার করে ত আমি টেনশনে পড়ে গেলাম যদি পচা বা নরম হয় তাহলে ত হোম মিনিস্টার এর কাছে বকা খেতে হবে। বাসায় আনার পর মনে শান্তি পেলাম কারন মাছের কান উঠিয়ে দেখি মাছ ফ্রেশ ছিল, মানে কানের নিচে লাল ছিল আর চোখ অনেকটাই সাদা, মাছ টিপে দেখলাম শক্ত আছে। আমি কিন্তু ভাল মাছ কিনার কিছু টিপস দিয়ে দিলাম, যদিও আমি এখনো মাছ কেনার বেপারে এক্সপার্ট হইনি। প্রায় সময়ই আমি মাছ কিনে ধরা খাই। যাই হোক প্রসংগে আসি, আমি তাহলে আপনাদের সাথে সড়ষে ইলিশ রান্নার প্রনালী বিভিন্ন ধাপে শেয়ার করছি। আমার রান্নার প্রনালী খুবই সহজ আপনারা দেখেলেই বুঝবেন।

রান্নার উপকরণ


উপকরণপরিমান
ইলিশ মাছ৬ পিস
সড়ষে বাটা২৫০ গ্রাম সমমান
পেয়াজ৪ টি
হলুদ১/২ চা চামচ
মরিচ১ চা চামচ
জিরাগুঁড়া১/৩ চা চামচ
রসুন বাটা১ চা চামচ
লবনপরিমান মত
কাচা মরিচ৭ টি
সরিষা তেলপরিমান মত


রান্নার প্রনালী



আমি এক এক করে রান্নার ধাপগুলো নিচে ছবিসহ উপস্থাপন করছি।

ধাপ ০১


GridArt_20220918_114845360.jpg



প্রথমে ইলিশ মাছের আশ ছাড়িয়ে, ভাল করে ধুয়ে, পিস করে কেটে নিয়েছি। তারপর একটি পাত্রে রেখে দিয়েছি।

ধাপ ০২


GridArt_20220918_100711982.jpg



এই ধাপে একটি ফ্রাই পেনের মধ্যে (এই ফ্রাই পেনেই রান্না করব) পরিমান মত সড়িষার তেল নিয়ে তার মধ্যে পেয়াজ কুচি করে কেটে দিয়েছি।

ধাপ ০৩


GridArt_20220918_101109786.jpg



এই ধাপে আমি সড়ষে বাটাসহ অন্যান্য মশলা যেমন হলুদের গুড়া , মরিচের গুঁড়া, জিরা গুড়া, রসুন বাটা, লবন দিয়েছি।

ধাপ ০৪


GridArt_20220918_101240927.jpg



এই ধাপে আমি ফ্রাইপেনের সবগুলো মশলা কিছুক্ষণ হাতে মথে নিয়েছি। তারপর কিছু পানি এবং কাচা মরিচ ফালি করে দিয়ে আবার ভালভাবে মথে মিশিয়ে নিয়েছি।

ধাপ ০৫


GridArt_20220918_101542679.jpg



তারপর মাখনাটার উপর পিস করে কাটা ইলিশ মাছ সাজিয়ে দিয়েছি এবং পরিমান মত পানি দিয়েছি যাতে করে মাছ কিছুটা ডুবা কিছুটা ভাসা মনে হয়।

ধাপ ০৬


GridArt_20220918_101749190.jpg



এই ধাপে আমি ফ্রাইপেন টি মাঝারি আচের আগুনে চুলায় বসিয়ে দিয়েছি এবং একটি ঢাকনি দিয়ে ঢেকে দিয়েছি।

ধাপ ০৭


IMG-20220910-WA0010.jpg



চুলায় বসানোর ১০-১২ মিনিট পর ঢাকনি তুলে দেখি রান্না প্রায় হয়ে এল এবং ইলিশ আর সড়ষের চমৎকার একটি সুগন্ধি নাকে এসেছে।

শেষ ধাপ


IMG-20220910-WA0007.jpg



কিছুক্ষণ পর চুলা বন্ধ করে মাছ নামিয়ে নিয়েছি এবং একটি সুন্দর পাত্রে মাছ পরিবেশন করেছি।

ডিভাইসভিভু
মডেলওয়াই ২১
ফটোগ্রাফার@miratek
বিষয়সড়ষে ইলিশ রান্না



আশা করি আমার সড়ষে ইলিশ মাছের রান্নার রেসিপি আপনাদের ভাল লেগেছে। পরবর্তীতে আবার নতুন কোন পোস্ট নিয়ে হাজির হব। ধন্যবাদ সবাইকে।

Sort:  
 2 years ago 

আপনি ঠিকই বলেছেন পাওয়ার অফ করা আমাদের সকলের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আর ভাই আপনি তো সাহস করে অনলাইনে অর্ডার করেছেন ইলিশ মাছের, আমি হলে এই সাহস কখনোই করতাম না কারণ সামনাসামনি যেখানে মাছ কিনে ধরা খেয়ে যাই সেখানে অনলাইনে কিনে ধরা খাব না তার কি গ্যারান্টি। যাই হোক তারপরও আপনার মাছটি ভালো ছিল এবং সেই মাছ দিয়ে আপনি খুবই সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। দেখে তো একেবারে লোভ লেগে গেলো মন চাচ্ছে এখনই এক পিস নিয়ে খেয়ে ফেলি। সেই সাথে ফটোগ্রাফি গুলো খুবই ঝকঝকে এবং চকচকে ছিল যা আমাকে আরো বেশি আকৃষ্ট করেছে।

 2 years ago 

পাওয়ার আপ করে আমার খুব ভাল লেগেছে ভাইয়া। আমি সাধারণত অনলাইনে কাচা জিনিসপত্র কিনিনা। তবে চালডাল থেকে অনেকদিন ধরে কিনি, জিনিসপত্র ভাল দেয় তাই কিনার সাহস করেছি। আমার রেসিপি আপনার কাছে ভাল লেগেছে জেনে ভাল লাগলো। আমি চেষ্টা করেছি ছবিগুলো যেন সুন্দর হয়, কারন ছবি দিয়েও রেসিপি বোঝা যায়। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

মন্তব্য নিষ্প্রয়োজন। একেতো ইলিশ তাতে আবার সর্ষে বাটা। ও দারুন একটি মজাদার রেসিপি। ভারত ও বাংলাদেশের বাঙ্গালীদের জন্য ইলিশ একটি ঐতিহ্যবাহী খাবার। অসাধারণ হয়েছে দাদা আপনার রেসিপিটি। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

সড়ষে বাটা দিয়ে ইলিশের মজাই আলাদা। ঠিকই বলেছেন এই দুই দেশে ইলিশের চাহিদা টা অনেক বেশি। আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্য দেয়ার জন্য। আপনার জন্যও শুভকামনা রইল।

 2 years ago 

বিভিন্ন সময় চালডাল অফার দেয়।যাই হোক বেশ ভালোই একটা অফারে মাছ কিনতে পেরেছেন।মাছ কিনার ভালো টিপস দিলেন যাই হোক সরিষা ইলিশ খেতে আমার বেশ দারুন লাগে।বেশ সুন্দর করে পরিবেশন করেছেন।আর পাওয়ার আপ করেছেন জেনে ভালো লাগলো।শুভ কামনা রইলো। ধন্যবাদ

 2 years ago 

জি আপু চালডাল মাঝে মাঝেই ফোন দিয়ে এইরকম অফার দেয়। স্পেশাল অফার গুলো মাঝেমাঝে লুফে নেই। ইলিশ আমার কাছেও দারুন লাগে খেতে। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য দিয়ে পাশে থাকার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাই তাজা মাছ চেনার টিপস গুলো দেওয়ার জন্য।এখন আর মাছ কিনতে গিয়ে ঠকবো না।জাতীয় মাছের জাতীয় রেসিপি।ইলিশ মাছের যত রেসিপি আছে তার মাঝে সর্ষে ইলিশ বেস্ট আমার মতে।আপনি অনেক সুন্দর ভাবে তা রান্না করেছেন।কিন্তু মাছের যে দাম আর আমরা অফার পাই না তাই মাছ কেনাও হবে না আর বানানো হবেনা।

 2 years ago 

তাজা মাছ চিনার এটা আমার ব্যক্তিগত প্রসেস। আরও কিছু টিপস আছে যা মাই জানিনা। সড়ষে ইলিশের মজাই আলাদা। আমি চেষ্টা করেছি সুন্দরভাবে রান্না করে আপনাদের সামনে উপস্থাপন করতে। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

সেটাই তো! বাঙালি আর ইলিশ দেখে লোভ লাগবে না তা কি করে হয়! কাল আমআর বাবা একটা ১ কেজির এনেছিলো। পুরো ডিমে ভরা, মা সরষেবাটা, নুন, হলুদ, কাঁচা লঙ্কাসরষের তেল দিয়ে মাখিয়ে একটা টিফিন বক্সে দিয়ে ভাঁপা করেছে। আজ আর কাল দুদিন ব্যাপী খেলাম।একদিন ভাবছি আপনার প্রসেসে পেঁয়াজ দিয়ে বানিয়ে খাব।

 2 years ago 

আপনার বাবা অনেক বড় ইলিশ মাছ এনেছে। ১ কেজির ইলিশ মাছটা খেতে বেশি মজা হবে। আমার অভিজ্ঞতা বলে যত বড় ইলিশ তত মজা। আর ইলিশের ডিম আহ কি যে মজা। আপনি একসাথে অনেক কিছু খেয়ে নিলেন দিদি। ধন্যবাদ সুন্দর মন্তব্য দেয়ার জন্য।

 2 years ago 

সরষে ইলিশ মাছ রান্নার রেসিপি আমার কাছে দারুন লাগে খেতে। সরষে ইলিশ মাছ রান্না খেতে পছন্দ করে না এমন বাঙালি বোধহয় খুব কম আছে। তার ওপর আপনার উপস্থাপনা এবং ডেকোরেশন অসাধারণ হয়েছে। আমি মনে করি রন্ধন এর সাথে খাবার পরিবেশন এর ব্যাপারটা অনেক বেশি গুরুত্বপূর্ণ। কারণ পরিবেশন খারাপ হলে ওই খাবার খাওয়ার প্রতি রুচি আসে না। যাইহোক আসল কথা হচ্ছে আপনি খুবই লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন। অনেক ধন্যবাদ আপনাকে এবং ভালোবাসা রইলো আপনার জন্য।

 2 years ago 

আপনার কাছে আমার রেসিপি ভাল লেগেছে জেনে ভাল লাগছে। ইলিশ মাছ আমার খুবই পছন্দ তার উপর সড়ষে ইলিশ হলেত কথাই নেই। আমি চেষ্টা করেছি রান্নার প্রনালী এবং ডেকোরেশন যেন ভাল হয়। ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্য দেয়ার জন্য।

 2 years ago 

প্রথমেই বলি সরষে ইলিশ দেখে একেবারে ইচ্ছে করছে এখনই খাই। অনেক সুন্দর মাছের প্লেটে পরিবেশন করে রেখেছেন। আর আপনি অনলাইন শপিং এ তো দেখছি খুবই এক্সপার্ট অবশ্যই এক জায়গা থেকে সব সময় কিনতে কিনতে বিশ্বস্ত হয়ে উঠেছেন। আর তাই তারা ভালো জিনিসই আপনাকে দিয়েছে তাই আপনার হোম মিনিস্টার এর কাছে আর নিশ্চয়ই বকা শুনতে হয়নি হা হা।😊

 2 years ago 

জি আপু সড়ষে ইলিশ দেখেই আমি রান্নার পরপরই খেয়ে নিয়েছি। মাছ রান্না করেছি বলে মাছের প্লেট সিলেক্ট করেছি। অনলাইন শপিং করতে হয় মাঝে মাঝে কারন সবসময় অফিস থেকে এসে বাজারে যেতে ইচ্ছে করে না। মাছ ভাল হওয়াতে হোম মিনিস্টার কিছু বলেনি। ধন্যবাদ আপু।

 2 years ago 

রেসিপির ডেকোরেশন দেখে খুবই লোভনীয় লাগছে। দেখে খেতে ইচ্ছে করছে। মাছ কেনার অনেক ভালো ভালো টিপস আমাদের মাঝে শেয়ার করেছে, জেনে ভালো লাগলো। সরিষা ইলিশ আমার পছন্দের একটি খাবার। ইলিশ মাছ যেভাবে রান্না করা হোক না কেন খেতে খুবই ভালো লাগে। শুরু থেকে শেষ পর্যন্ত রান্না করার প্রতিটি ধাপ সুন্দর ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন।

 2 years ago 

আপু চেষ্টা করেছি রান্নার ডেকোরেশন যেন ভাল হয়। আমি রান্নার প্রনালীর দিকেও নজর দিয়েছিলাম যেন ভাল হয়। আমি মাছ কিনার সময় এই জিনিসগুলো দেখে কিনি তাই আপনাদের কেও বললাম।আমার রান্না আপনার পছন্দ হয়েছে জেনে ভাল লাগছে। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য দেয়ার জন্য।

 2 years ago 

আপনি প্রথম পাওয়ার আপ করেছেন শুনে অনেক ভালো লাগলো এর আগেও করেছেন তবে সেটা কোথাও উল্লেখ করেনি দেখে জানা ছিল না । চাল ডাল থেকে নিয়মিত শপিং করলে মাঝে মাঝে ভালো ভালো অফার পাওয়া যায়।রেগুলার কাস্টমার হওয়ার কারণে ৭০০ টাকার মাছ ৫০০ টাকা পেয়েছেন সত্যিই খুবই ভালো একটি সুযোগ পেয়েছেন। আপানি সব মসলা একবারে দিয়ে হাতে মেখে খুব সুন্দর করে সরষে ইলিশ তৈরি করেছেন। সরষে ইলিশ খেতে আমার কাছে অনেক ভালো লাগে আমিও মাঝে মাঝে তৈরি করে খাই, আপনার রেসিপিটি ভালো হয়েছে।

 2 years ago 

পাওয়ার আপ করলে একাউন্ট এর ক্ষমতা বৃদ্ধি পায় তাই করেছি। চালডাল মাঝে মাঝে খুব ভাল অফার দেয়। দামটা আমি যাচাই করে দেখেছি আসলেই অনেক কমে পেয়েছি। আমার কাছে এই একবারে মেখে বসানোর প্রনালী টি ভাল লেগেছে তাই এভাবে রান্না করেছি, মজাও হয়েছে। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59631.75
ETH 2622.60
USDT 1.00
SBD 2.41