কষা মুরগির মাংস রান্নার রেসিপি ১২ জুলাই ২০২২

in আমার বাংলা ব্লগ2 years ago

আশা করি সবাই ভাল আছেন। আমি ঈদে আমার সহধর্মিণী কে কিছু একটা রান্না করে খাওয়াব বলেছি। তখনই মনে হল গ্রামে এসেছি দেশি মুরগী রান্না করলে কেমন হয়। যেই ভাবা সেই কাজ। আমি আজ আপনাদের সাথে দেশি মুরগীর মাংসের কষা রান্নার একটি মজার প্রনালী শেয়ার করব।

উপকরণ ঃ

সাইজ করা পরিমান মতো মুরগীর মাংস
হলুদ গুঁড়া
মরিচ গুঁড়া
পেয়াজ কুচি
পেয়াজ বাটা
আদা বাটা
রসুন বাটা
এলাচি
দারচিনি
সাদা গোল মরিচ
লবন
লবং
জায়ফল
জয়ত্রী
ধনিয়া
জিরাগুঁড়া

ধাপগুলি ঃ

১. প্রথমে মুরগীর মাংস পছন্দ মতো সাইজ অনুযায়ী কেটেছি।
২. মাংস ভাল করে ধুয়ে নিয়েছি।

20220712_123606.jpg

৩.এক এক করে সব মশলা সাজিয়েছি।
৪. পরিমান মত হলুদ গুঁড়া , মরিচ গুঁড়া , পেয়াজ বাটা, রসুন বাটা,লবণ, তেল দিয়ে ভাল করে কষিয়ে নিয়েছি।

20220712_135953.jpg

20220712_135947.jpg

20220712_135938.jpg

20220712_132802.jpg

৫. ৩০ মিনিট এভাবেই রেখে দিয়েছি।
৬. ৩০ মিনিট পরে চুলায় করাই বসিয়ে একটু তাপ দিয়ে তার মধ্যে পরিমান মতো সরিষার তেল দিয়েছি।
৭. তেল গরম হলে তার মধ্যে পেয়াজ কুচি দিয়েছি।
৮. পেয়াজ একটু বাদামি রঙের হলে তার মধ্যে হলুদ, মরিচ, এলাচি, সাদা গোল মরিচ, দারচিনি, জায়ফল, জয়ত্রী, লবং,লবণ, পেয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিয়েছি।

20220712_142454.jpg

20220712_142356.jpg

20220712_142349.jpg

20220712_142344.jpg

20220712_142339.jpg

20220712_142311.jpg

20220712_132757.jpg

৯. যখন তেল উপরে ভেসে উঠবে তখন ৩০ মিনিট ধরে মেরিনেট করা মাংস করাই তে দিয়েছি।
১০. কিছুক্ষণ কষিয়ে নেয়ার পর পরিমাণ মতো পানি দিয়ে ঢেকে দিয়েছি।
১১. কিছুক্ষণ পর পর ঢাকনা সরিয়ে নেরে দিয়েছি যেন করাই তে লেগে না যায়।
১২. মাংস সিদ্ধ হলে চুলা কমিয়ে জিরাগুঁড়া দিয়ে কষা হওয়া পর্যন্ত অপেক্ষা করেছি।
১৩. মাংস কষা হলে এবং ঝোল শুকিয়ে আসলে চুলা বন্ধ করে দিয়েছি।
১৪. মাংস সারভ করার জন্য প্রস্তুত।

20220712_145026.jpg
আমার রান্নার রেসিপি কেমন লেগেছে কমেন্ট করে জানাবেন। যার জন্য রেধেছি তার কাছে নাকি ভাল লেগেছে।
তারিখ ঃ ১২ জুলাই ২০২২
ক্যামেরা ঃ সামসাং এ ৫০ এস

Sort:  
 2 years ago 

কষা মুরগির মাংস রান্নার অনেক মজাদার একটি রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন মুরগির মাংস রান্না পছন্দ করে না এরকম মানুষ কিছু কমই আছে। আপনার এই কসম মুরগির মাংস রান্না রেসিপি দেখে জিভে জল এসে গিয়েছে। শুরু থেকে শেষ পর্যন্ত শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার সুন্দর কমেন্ট এর জন্য ধন্যবাদ। আমি চেষ্টা করেছি ভাল একটি রেসিপি দেয়ার জন্য। পরবর্তীতে চেষ্টা করব নতুন কিছু রেসিপি দেয়ার জন্য।

 2 years ago 

আপনি মুরগির মাংসের রেসিপি প্রস্তুত করে আমাদের মাঝে শেয়ার করেছেন ভালো। তবে আপনার পোস্টটি কোয়ালিটি সম্পন্ন হয়নি ফটোগুলো ঠিকমতো ক্রিয়েট করতে পারেননি এবং একটি রেসিপি পোস্ট কিভাবে সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করে পোস্ট করতে হয় সেটাও ঠিক দেখতে পেলাম না। ভালো পোস্ট করতে হলে অবশ্যই অন্যের পোস্ট পড়ে দেখে বুঝে তারপরে পোস্ট ক্রিয়েট করতে হবে অবশ্যই পরবর্তীতে চেষ্টা করবেন অন্যের ভালো ভালো পোস্টগুলো দেখে নিজের পোস্টে সেটার প্রতিফলন ঘটানোর ধন্যবাদ আপনাকে শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার কমেন্ট এর জন্য ধন্যবাদ। আমি ছবিগুলো আরও ভালভাবে তুলতে চেয়েছি।গ্রামের বাড়িতে মাটির চুলাতে রান্না করাতে ছবিগুলো মনের মতো তুলতে পারিনি। আমি খুবই দুঃখিত। পরবর্তীতে আমি আরও ভাল কিছু লেখার পাশাপাশি সুন্দর ছবি উপহার দিব। ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া যেহেতু আপনি নতুন সেহেতু যে কোন জিনিস শিখে পড়ে নিতে একটু সময় তো লাগবেই। আপনার পোষ্টের সবকিছুই ঠিক ছিল তবে রন্ধন প্রণালী টা আর একটু ভালো করে দেখিয়ে দিলে পোস্ট কোয়ালিটি সম্পন্ন হত। তাই যারা পুরাতন মেম্বার আছে তাদের রেসিপি পোস্টগুলো এক নজর দেখে নিলে আপনার বেশ কাজে লাগবে। রন্ধন প্রণালীর প্রতিটি ধাপ উপস্থাপনের সাথে সাথে পরিবেশনটাও সুন্দর করে সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করলে আপনার পোস্টটি আরো কোয়ালিটি ফুল হবে। ধন্যবাদ

 2 years ago 

আপনার কমেন্ট এর জন্য ধন্যবাদ। আপনি ঠিক বলেছেন, আমি নতুন। তবে পরিস্থিতি ঠিক থাকলে হয়তো আরেকটু গুছিয়ে পোস্ট দিতে পারতাম। আপনি অনেক সুন্দর কিছু উপদেশ দিয়েছেন। আমি প্রতিটি বেপার খেয়াল রাখব।

 2 years ago 

মুরগির মাংস খেতে আমার ভীষণ ভালো লাগে। আপনি খুব সুন্দর করে কষা মুরগির মাংসের রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। এরকম রেসিপি গুলো খেতে বেশ ভালো লাগে। কালার দেখে বোঝা যাচ্ছে যে অনেক সুস্বাদু হয়েছে।ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার রান্নার কোয়ালিটি খুব ভালো লাগলো ভাই। আপনি কষা মুরগির মাংস রান্নার রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন। মুরগির মাংসের প্রতিটি রেসিপি আমার কাছে ভালো লাগে। কারণ আমি মুরগির মাংসের ভক্ত। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার কমেন্ট এর জন্য ধন্যবাদ। আমি অনেক রকমের খাবার পছন্দ করি। তার মধ্যে মুরগীর মাংস অন্নতম।চেষ্টা করেছি ভালো একটি রেসিপি উপহার দেয়ার জন্য। পরবর্তীতে চেষ্টা করব আরও ভাল রেসিপি দেয়ার জন্য।

 2 years ago 

আমি ঈদে আমার সহধর্মিণী কে কিছু একটা রান্না করে খাওয়াব বলেছি।

রান্নার ক্ষেত্রে আপনারও দেখছি ভালো অভিজ্ঞতা রয়েছে ভাইয়া। যাইহোক সহধর্মিনীকে নিজের হাতে কিছু রান্না করে খাওয়াতে পেয়েছেন এটা সত্যিই অনেক বড় একটা ব্যাপার।

আজকে আপনি আমাদের মাঝে খুবই চমৎকার ভাবে মুরগির কষা মাংস তৈরি করার একটা রেসিপি শেয়ার করেছেন ভাইয়া। আমার কাছে এই ধরনের কষা মাংস গুলো সব থেকে বেশি ভালো লাগে।

 2 years ago 

আপনার কমেন্ট এর জন্য ধন্যবাদ। মনে হল সহধর্মিণীর জন্য রান্না করছি আমার বাংলা ব্লগ এ শেয়ার করি তাই রান্নার সময় প্রতিটি ধাপ লিখে রেখেছি। দোয়া করবেন পরবর্তীতে যেন আরও ভাল রেসিপি নিয়ে আসতে পারি।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 67190.56
ETH 2617.59
USDT 1.00
SBD 2.67