কবিতা। প্রাণের বাংলা ভাষা।।

in আমার বাংলা ব্লগ2 years ago
আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি। আজ মহান ভাষা আন্দোলন দিবস। ভাষা আন্দোলন দিবস কে শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস নামেও পরিচিত। এই দিবস বাংলাদেশে পালিত একটি জাতীয় দিবস। ১৯৫২ সালে পূর্ব বাংলায় আন্দোলনের মাধ্যমে বাংলাকে রাষ্ট্রভাষার মর্যাদা দেয়ার লক্ষ্যে যারা শহীদ হয় তাদের প্রতি যথাযথ সম্মান প্রদর্শনের জন্য এই দিবসটি পালন করা হয়। এই দিনে রফিক, জব্বার, সালাম, বরকত সহ অনেক ছাত্র বাংলা কে মাতৃভাষা হিসেবে স্বীকৃতি দেয়ার জন্য ১৪৪ ধারা উপেক্ষা করে আন্দোলন করে। সেই আন্দোলনে গুলিবর্ষণে অনেক ছাত্র শহীদ হয়। ১৭ নভেম্বর ১৯৯৯ সালে জাতিসংঘের সিদ্ধান্ত অনুযায়ী প্রতিবছর একুশে ফেব্রুয়ারি বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়।

আমি বাংলা ভাষা নিয়ে আজ একটি কবিতা লিখেছি। এখানে বাংলা ভাষায় নিজের মনের কিছু কথা ব্যক্ত করার চেষ্টা করেছি। বাংলা ভাষার জন্য আমরা মনের ভাব অনেক সহজভাবে প্রকাশ করতে পারি। আমার মনে হয় বাংলা ভাষার মত এত শ্রুতিমধুর ভাষা আর নেই। যাই হোক চলুন আমার আজকের কবিতা প্রাণের বাংলা ভাষা পড়ে আসি।


borders-g4999f8f76_1280.png

সোর্স pixabay

প্রাণের বাংলা ভাষা

যে ভাষায় ফলের নাম কাঠাল
আর অলংকারের নাম চুরি,
সে আমার বাংলা ভাষা
যে ভাষায় আমি গর্ব করি।

যে ভাষায় ফুলের নাম অপরাজিতা
আর খাবারের নাম খিচুরি,
সে আমার বাংলা ভাষা
যে ভাষায় আমি গর্ব করি।

যে ভাষায় নদীর নাম গোমতী
আর বৃষ্টির নাম ইলশেগুঁড়ি,
সে আমার বাংলা ভাষা
যে ভাষায় আমি গর্ব করি।

যে ভাষায় গানের নাম ভাটিয়ালি
আর মানুষকে বলে পাহাড়ী,
সে আমার বাংলা ভাষা
যে ভাষায় আমি গর্ব করি।

যে ভাষায় কবির নাম নজরুল
আর কাপড়ের নাম শাড়ী,
সে আমার বাংলা ভাষা
যে ভাষায় আমি গর্ব করি।

যে ভাষায় গাছের নাম পান্থপাদক
আর মটর যান কে বলে গাড়ী,
সে আমার বাংলা ভাষা
যে ভাষায় আমি গর্ব করি।

আমাদের এই প্রাণের বাংলা ভাষা
এনে দিয়েছেন যারা,
তাদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন
করি সবাই আমরা।

সকল ভাষা শহীদদের প্রতি আমার অন্তরের অন্তঃস্থল থেকে অনেক শ্রদ্ধা জানাচ্ছি।

আশা করি আমার কবিতা আপনাদের ভাল লেগেছে। ধন্যবাদ সবাইকে ।

Sort:  
 2 years ago 

ভাইয়া বাংলা ভাষাকে নিয়ে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন, পড়ে ভাল লাগলো। আমার মায়ের ভাষার মত আর কোন ভাষা নেই।হাজার প্রানের বিনিময়ে আমাদের এই প্রিয় ভাষা।অনেক ধন্যবাদ সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 years ago 

বাংলা ভাষাকে ভালোবেসে খুব চমৎকার একটি কবিতা লিখেছেন ভাইয়া। আসলে আমি নিজেও লিখবো ভেবেছিলাম কিন্তু সময় হয়ে ওঠেনি। ধন্যবাদ আপনাকে খুব চমৎকার একটি কবিতা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

সকল ভাষা শহীদের প্রতি রইল শুভেচ্ছা ও অভিনন্দন। আপনার প্রাণের ভাষা নিয়ে চমৎকার একটি কবিতা লিখেছেন। সত্যিই তো লক্ষ শহীদের রক্তের বিনিময়ে আমরা পেয়েছি বাংলা ভাষা।আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর একটা কবিতা শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপনি আমাদের মাতৃভাষাকে কেন্দ্র করে চমৎকার একটি কবিতা লিখেছেন। আসলেই অনেক শহীদের প্রাণের বিনিময়ে আমরা এই মাতৃভাষা পেয়েছি। আজকে ধরতে গেলে আমরা তাদের জন্যই বেঁচে আছি। আপনার কবিতাটি পড়েও ঠিক একই রকম ভালো লাগলো আজকে। কবিতার প্রত্যেকটির লাইনেও অনেক সুন্দর ভাবে গুছিয়ে উপস্থাপনা করেছেন।

 2 years ago 

ধন্যবাদ আপু গঠনমূলক মন্তব্য করার জন্য।

 2 years ago 

বাংলা ভাষা দিবসে বাংলা ভাষা নিয়ে খুবই চমৎকার একটি কবিতা লিখেছেন ভাই।আসলে ১৯৫২ সাথে ভাষা আন্দোলনে সালাম,জব্বার,রফিকসহ নাম না জানা অগণিত শহীদের রক্তের বিনিময়ে এই বাংলা ভাষা।আর আমরা ও আপনার মতো সেই শহীদদের জন্য জানাই শ্রদ্ধা ও সালাম।অসংখ্য ধন্যবাদ ভাইয়া, ভাষা দিবসে এত সুন্দর একটি কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনি খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। ভাষা নিয়ে এত সুন্দর কবিতা পড়ে অনেক ভালো লাগলো। ঠিক বলেছেন ভাইয়া বাংলা ভাষার মতো এত মধুর ভাষা অন্য কোনো ভাষায় পাওয়া যায় না। ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

ঠিক বলছেন আমাদের শহীদ দিবস কিংবা আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে বিভিন্নভাবে আখ্যায়িত করা হয়। এই দিনটি আমাদের স্বাধীনতা অর্জনের প্রথম ধাপ ছিল। যাদের প্রাণের বিনিময়ে আমরা এমন সুন্দর একটি ভাষার অধিকারী তাদের স্মরণে এই আন্তর্জাতিক ভাষা দিবস উদযাপন করা হয় প্রতিবছর। সেই আন্তর্জাতিক মাতৃভাষা বাংলা ভাষাকে নিয়ে অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন প্রাণের বাংলা ভাষা অসাধারণ হয়েছে। আপনার কবিতাটি পড়ে অনেক ভালো লেগেছে ধন্যবাদ।

 2 years ago 

প্রথমেই সকল ভাষা শহীদদের কে বিনম্র শ্রদ্ধা জানাই।আপনার প্রাণের বাংলা ভাষা স্বরচিত কবিতা পড়ে মুগ্ধ হয়ে গেলাম ভাইয়া।আপনি খুবই সুন্দর করে সহজ সাবলীল ভাষায় কবিতার লাইনগুলো উপস্থাপন করেছেন।নিজের আবেগ কবিতার মাঝে ফুটিয়ে তুলেছেন।ধন্যবাদ আপনাকে ভাইয়া সুন্দর কবিতা পোস্টটি শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাষা দিবসে সকল শহীদের প্রতি রইলো বিনম্র শ্রদ্ধা এবং সশ্রদ্ধ সালাম। আপনার কবিতা পড়ে খুব ভালো লাগলো। যাদের জন্য আজ আমরা মন খুলে মায়ের ভাষাতে কথা বলতে পেরেছি তাদের অবদান কখনো ভুলতে পারবো না। তাদের রক্তের বিনিময়ে আজ আমরা বাংলা ভাষাতে কথা বলছি। এত সুন্দর কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।