মালাকারি শাঁক রান্নার ইউনিক রেসিপি।। 10% beneficiary to @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago
আশা করি সবাই ভালো আছেন। আমিও ভাল আছি। আমি আজ আপনাদের সাথে একটি শাক রান্নার রেসিপি শেয়ার করব।টাইটেলে শাকের নাম দেখে অনেকেই হয়তো চিনতে পারবেন না যে এটি কি শাক। এই শাকের পেছনে আমার একটি ছোট্ট মজার ঘটনা আছে। প্রায় দুই বছর আগে আমাকে আমার পরিবারের চিকিৎসার জন্য ভারতের চেন্নাইতে বেশ কিছুদিন থাকতে হয়েছে। যেহেতু প্রতিবেলায় রেস্টুরেন্টে খাওয়া অনেক ব্যয়বহুল সেহেতু অন্য বাংলাদেশিদের দেখাদেখি আমিও হোটেলের কিচেনে রান্নার আয়োজন করেছিলাম। একদিন কিচেনে চেন্নাইয়ের এক ভদ্রমহিলা এই শাক কাটছিল। শাকগুলো দেখতে এত ফ্রেশ লাগছিল যে আমারও খেতে খুব ইচ্ছে করল। কিন্তু এই ছোট ডাটা শাক আমি এর আগে কখনো খাইনি। তখন আমি ওনাকে নাম জিজ্ঞেস করাতে উনি এই শাকের নাম বললেন মালাকারি। পড়ে এই শাক কিনে এনে রান্না করে খেয়েছি। এই শাক খেয়ে আমার এত ভালো লেগেছে পরবর্তীতে দেশে এসে এই শাক খুঁজে বের করেছি এবং জানতে পেরেছি এটি হচ্ছে ডাটার একদম ছোট জাত। যাই হোক আমি সেই মালাকারি বা ছোট ডাটা শাক রান্নার ভিন্নতম একটি পদ্ধতি আজকে আপনাদের সাথে শেয়ার করছি।


IMG_20221119_171253.jpg


রান্নার উপকরণ


ছোট ডাটা শাক
আলু
পেঁয়াজ
শুকনা মরিচ
কাঁচা মরিচ
সরিষার তেল
লবণ
রসুন


রান্নার প্রণালী

ধাপ ০১

প্রথমে ডাটা শাক ভালো করে বেছে, কেটে ধুয়ে নিয়েছি। শাক কয়েকবার করে ধুতে হবে তা না হলে বালি থেকে যায়। তারপর ঝুড়িতে ঝরা দিয়ে রেখেছি যেন পানি ঝরে যায়।

GridArt_20221119_171653153.jpg

ধাপ ০২

এই ধাপে আমি চুলায় একটি কড়াই বসিয়ে দিয়েছি। তারপর শাক থেকে পানি ঝরে গেলে শাকগুলোতে লবণ ছিটিয়ে দিয়েছি এবং কড়াই তে দিয়ে দিয়েছি । তারপর ঢাকনি দিয়ে ঢেকে দিয়েছি। শাকে থাকা পানি দিয়েই শাক সিদ্ধ হয়ে যাবে। তারপর শাকে থাকা পানি শুকিয়ে আসলে শাক মজে যাবে। এই মজে যাওয়া শাক একটি পাত্রে রেখে দিয়েছি

GridArt_20221119_171947134.jpg

ধাপ ০৩

এই ধাপে আমি আলু বড় বড় সাইজ করে কেটে ধুয়ে নিয়েছি। তারপর লবণ দিয়ে আলু মেখে একটি কড়াই তে পানি নিয়ে তাতে দিয়েছি এবং চুলায় সিদ্ধ করে নিয়েছি।

GridArt_20221119_172026914.jpg

ধাপ ০৪

এই ধাপে আমি একটি কড়াই চুলায় বসিয়ে তাতে সরিষার তেল দিয়েছি। তেল গরম হয়ে আসলে তাতে পেঁয়াজ, শুকনা মরিচ, রসুন দিয়ে বাগার দিয়েছি। এখানে বলি রসুনের পরিমাণ যত বেশি খাবারটি খেতে তত সুস্বাদু।

GridArt_20221119_172115919.jpg

ধাপ ০৫

এই ধাপে আমি মজিয়ে রাখা শাক বাগার দেয়া পেঁয়াজ রসুনে দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিয়েছি।

GridArt_20221119_172147686.jpg

ধাপ ০৬

এই ধাপে আমি সিদ্ধ করা আলু দিয়ে দিয়েছি এবং ভাল করে নেড়ে মিশিয়ে দিয়েছি। সিদ্ধ আলুগুলোর মধ্যে থেকে কিছু আলু চামচ দিয়ে ভেঙ্গে মিশিয়ে দিয়েছি যেন মাখামাখা একটা ভাব আসে।

GridArt_20221119_172251780.jpg

ধাপ ০৭

এই ধাপে আমি কাঁচা মরিচ দিয়ে নেড়ে দিয়েছি। আমার ছোট ডাটা শাক বা মালাকারি শাক রান্না সম্পন্ন হয়েছে।

GridArt_20221119_172352133.jpg

শেষ ধাপ

এই ধাপে আমি একটি সুন্দর পাত্রে শাক পরিবেশন করে নিয়েছি ।

IMG_20221119_171402.jpg

IMG_20221119_171253.jpg


ডিভাইসভিভূ
মডেলওয়াই ৩৩
বিষয়রান্নার রেসিপি
ক্রেডিট@miratek



আশা করি আমার রান্নার রেসিপি আপনাদের ভাল লেগেছে। ধন্যবাদ সবাইকে ।

Sort:  
 2 years ago 

মালাকারি শাঁক রান্নার ইউনিক রেসিপি টা দারুন হয়েছে। আমাদের এলাকায় এটাকে ডাটার শাক বলা হয়ে থাকে। এইভাবে কখনো রান্না করে খাওয়া হয়নি। নিশ্চয়ই অনেক মজা হয়েছিল। রান্নার প্রসেস সমূহ প্রথম থেকে শেষ পর্যন্ত খুবই সহজভাবে দেখিয়েছেন যে কেউ চাইলে সহজেই তৈরি করতে পারবে। ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 2 years ago 

জী ভাইয়া অনেক মজা হয়েছিল খেতে। আপনিও এভাবে খেয়ে দেখতে পারেন। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ভাইয়া ডাটা শাক দিয়ে আলু দিয়ে খুব সুন্দর একটি ইউনিক রেসিপি আমাদেরকে উপহার দিয়েছেন। এর আগে এভাবে রান্না করে কখন খাওয়া হয়নি। রেসিপি দেখে বাসায় রান্না করার ইচ্ছা থাকলো।

 2 years ago 

এভাবে রান্না করে খেয়ে দেখতে পারেন আমার কাছে খুব ভালো লাগে। ধন্যবাদ আপু।

 2 years ago 

মালাকারি শাক নামটি শুনতেই কেমন জানি ইউনিক ইউনিক মনে হচ্ছে। এইশকের নাম প্রথম শুনলাম। তবে পোস্ট পড়ে বুঝতে পারলাম, ডাটার একদম ছোট জাত শাককে মালাকারি শাক বলা হয়। সিদ্ধ আলু দিয়ে যেভাবে আপনি মালাকারী শাক বাগার দিয়েছেন, তা দেখে বুঝতে পারছি খেতে ভীষণ রকম স্বাদ হবে। গরম গরম ভাতের সাথে এই রেসিপি খেতে দুর্দান্ত লাগবে। ধন্যবাদ মজার এই রেসিপিটি শেয়ার করার জন্য।

 2 years ago 

জ্বী ভাইয়া এভাবে রান্না করে খেয়ে দেখতে পারেন। আমার কাছে অনেক সুস্বাদু লাগে খেতে ।ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

মালাকারী শাক আমি আগে কখনো খাইনি ভাইয়া। নামটাও আগে শুনিনি। এই শাক গুলোকে আমরা ডাটার শাক বলি। তবে দেখে মনে হচ্ছে ডাটার শাকের ছোট জাত গুলোকে মালাকারী শাক বলে। আপনার রেসিপিটি দেখতে অনেক লোভনীয় হয়েছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

আমি চেষ্টা করেছি সুন্দরভাবে রান্না করে আপনাদের সামনে উপস্থাপন করার জন্য। ধন্যবাদ আপু।

 2 years ago 

আমরা এটাকে ডাটা শাক বলি।খুব ইউনিক ছিলো রেসিপিটি। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার শেয়ার করার রেসিপি আপনার পছন্দ হয়েছে জেনে আমার ভাল লাগছে। ধন্যবাদ আপু।

 2 years ago 

আপনি যে শাককে মালাকারী শাক বলছেন আমাদের অঞ্চল ভিত্তিতে এই শাককে আমরা ডাটা শাক বলে থাকি।আপনার রেসিপিটি অনেক সুন্দর হয়েছে। এমনিতেই আমি সবজি অনেক পছন্দ করি। প্রস্তুত প্রণালীও অনেক সুন্দর ছিল।আপনি খুব সুন্দর করে ধাপে ধাপে আমাদের মাঝে শেয়ার করেছেন।

 2 years ago 

এই শাককে চেন্নাইতে মালাকারি বলে। তাই আমি একটু টুইস্ট আনার জন্য মালাকারি শব্দটি ব্যবহার করেছি। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

নতুন একটি রেসিপি শেখা হলো আপনার কাছ থেকে। ধন্যবাদ ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

সুন্দর মন্তব্য দেয়ার জন্য ধন্যবাদ আপু।

 2 years ago 

রেসিপি দেখে প্রথমে ভেবেছিলাম মালাকারি শাক কখনো খেয়েছি বলে মনে পড়ছে না। যেহেতু এই নামটির সাথে আমরা পরিচিত নই তাই চিনতে একটু সমস্যা হয়েছে। তবে দেখে তো মনে হচ্ছে ডাটা শাক হতে পারে। অনেকে আবার ডাটা শাক অন্য নামে চিনে। যাই হোক ভাইয়া ভারতের চেন্নাই গিয়ে তো দারুণ একটি রেসিপি তৈরি শিখে এসেছেন। এভাবে কোনদিন খাওয়া হয়নি। অবশ্যই একদিন খেয়ে দেখব ভাইয়া।

 2 years ago 

চেন্নাইয়ের লোকজন ছোট ডাটা শাকটিকে মালাকারী শাক বলে। আমার এই রেসিপি ফলো করে খেয়ে দেখতে পারেন ভাল লাগবে। ধন্যবাদ আপু।

 2 years ago 

ভাইয়া আপনার টাইটেল পরে আমি একদম অবাক হয়ে গেলাম মালাইকারি শাকের নাম শুনে। শাক দেখতে সবুজ ডাটা শাকের মতো মনে হচ্ছে তাই আমি আপনার সম্পূর্ণ পোস্ট পড়া শুরু করলাম। এরপর বুঝতে পারলাম আপনাদের এদিকে মালাইকারি শাক মানেই হলো ডাটা শাক। যাই হোক এই শাক খেতে আমার অনেক ভালো লাগে। আলু দিয়ে এভাবে রান্না করলে খেতে খুবই সুস্বাদু হয়।আপনি খুব সুন্দর করে এই রেসিপি তৈরি করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু চেন্নাইয়ের লোকজন ছোট ডাটা শাককে মালাকারী শাক বলে। আমার রেসিপি আপনার পছন্দ হয়েছে জেনে ভাল লাগছে। ধন্যবাদ আপু।

 2 years ago 

মালাইকারি নামটা শুনে প্রথমে খুব অবাক হয়েছিলাম।পরে দেখে বুঝলাম। আপনি ডাটা শাকের সুন্দর একটি রেসিপি দিলেন খুব ভাল লেগেছে আমার।আমি এভাবে কখনও রান্না করিনি।দেখে তো মনে হচ্ছে খুব মজার হবে খেতে।আপনি সাৎে আলুও দিলেন।ধন্যবাদ রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু শাকের নাম মালাকারি। চেন্নাইয়ের লোকজন ছোট ডাটা শাককে এই নামে ডাকে। রান্না করে খেয়ে দেখতে পারেন ভাল লাগবে। ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.032
BTC 64103.87
ETH 2762.96
USDT 1.00
SBD 2.65