স্বরচিত কবিতা। বসন্তে তোমার পাশে।। 10% beneficiary to @shy-fox

in আমার বাংলা ব্লগlast year (edited)
আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি। আজ আমি আপনাদের সাথে একটি স্বরচিত কবিতা নিয়ে হাজির হয়েছি।


Minimalist Quote Poster.jpg

Canva দিয়ে তৈরী

আমার কবিতা পড়তে খুবই ভাল লাগে। কবিতা পড়তে পড়তে নিজেরও ইচ্ছে করে কবিতা লিখি। কিন্তু কবিতা এমন একটি ব্যাপার চাইলেই লিখা যায় না। কবিতা লিখতে ভাব, পরিবেশ, মনযোগ দরকার। আমি গত সপ্তাহে একটি কবিতা লিখে শেয়ার করেছিলাম। সেই অনুপ্রেরণা থেকে এই সপ্তাহেও একটি কবিতা লিখার চেষ্টা করলাম। আমাকে সেলিনা সাথী আপু কবিতা লিখার বেপারে কিছু টিপস দিয়েছিলেন। সবকিছু মাথায় রাখতে পারিনি তবে একটি জিনিস মাথায় রেখে কবিতা লিখেছি আর সেটি হচ্ছে বিষয় নির্বাচন। আমার আজকের কবিতা বসন্ত নিয়ে। কবিতার নাম দিয়েছি বসন্তে তুমি পাশে। এখন কবিতা প্রসঙ্গে কিছু কথা বলি ।

এই বছর ভেবেছিলাম অনেক শীত পড়বে। শুরুর দিকে অনেক ঘন কুয়াশা এবং সত্য প্রবাহ পড়লেও শেষ পর্যন্ত শীতের প্রকোপ কমে গিয়েছিল। তারপর শুনলাম আরো দুই থেকে তিনবার সত্য প্রবাহ পড়বে কিন্তু পড়েনি। প্রতিটি ঋতুই আমার কাছে খুব ভাল লাগে। যখন যেই ঋতু আসে সেই ঋতুর বৈশিষ্ট্য অনুযায়ী উপভোগ করার চেষ্টা করি। শীত শেষে বসন্তের আগমন হচ্ছে। বসন্ত আমার খুব পছন্দের একটি ঋতু। এই ঋতুতে গাছের পাতা সবুজ রঙে সেজে থাকে, নতুন ফুল ফুটে, পাখিরা গান গায়। এই সময় স্যার হুমায়ূন আহমেদের ভাষায় লিলুয়া বাতাস বয়ে যায়। আর এই বাতাসে যদি প্রিয় মানুষটি পাশে থাকে তাহলে কি অনুভূতি কাজ করবে তার কিছু বর্ণনা তুলে ধরেছি। তাহলে চলুন বসন্তে তুমি পাশে কবিতা পড়ে আসি।

কবিতা


বসন্তে তুমি পাশে


শীতের ঘন কুয়াশা
যখন হয়ে এল শেষ,
বসন্ত এল ঘরে
নিয়ে নতুন বেশ।

বসন্তের এই সুন্দর
আনন্দঘন মুহূর্ত,
এই হৃদয় চায় শুধু
তোমার সান্নিধ্য

তোমার কথা ভেবে
উচ্ছসিত এই মন,
নেচে উঠে আনন্দে,
সকাল বিকাল সারাক্ষণ।

গাছে গাছে নতুন পাতা
সাজবে সবুজ সাজে,
বাজবে কানে বাঁশি
কোকিল কণ্ঠের আওয়াজে।

বসন্তের লিলুয়া বাতাসে
যদি তুমি থাক পাশে,
কত রকম রঙিন চিন্তা
আমার মনে আসে ।

কোন এক নিশ্চুপ সকালে
থাকব আমি ঘুমন্ত,
হঠাৎ যখন ভাঙবে ঘুম
উঠে দেখব এসেছে বসন্ত।

আশা করি আমার কবিতা পড়ে আপনাদের ভাল লেগেছে। ধন্যবাদ সবাইকে।

Sort:  
 last year 

আপনার কবিতাটা সত্যি অনেক চমৎকার ছিল। সেই সাথে ছন্দের অনেক মিল পেয়েছি। এভাবেই লেগে থাকুন পরবর্তীতে আরো ভালোভাবে কবিতা আপনাদের মাঝে উপস্থাপন করতে পারবেন, আপনার জন্য অসংখ্য শুভকামনা রইল।

 last year 

আপনার অনুপ্রেরণা পেয়ে কবিতা লিখছি আপু। ধন্যবাদ আপনাকে।

 last year 

আমিও ভাই আপনার মত প্রত্যেক ঋতুকে সমান ভালোবাসি। যখন যে ঋতু থাকে সেই ঋতুকে তেমন ভাবেই উপভোগ করার চেষ্টা করি। এই বছর শীতের প্রকোপ টা একটু কম ছিল। যেমনটা আশা করেছিলাম তেমনটা হয়নি। শীতের পরেই ঋতুরাজ বসন্তের আগমন ঘটে। এই ঋতুর আগমনকে নিয়ে আপনি যে কবিতাটি লিখেছেন সেটি পড়ে বেশ ভালো লাগলো। বসন্তের আগমনকে খুব সুন্দর করে আপনার কবিতায় সাবলীল ভাষায় তুলে ধরেছেন। এই ঋতুতে গাছের সবুজ পাতা, নতুন ফুল ফুটে, পাখিরা গান ইত্যাদি অনেক কিছুই দেখা যায়।

 last year 

দাদা ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

আমাদের সকলের প্রিয় সেলিনা সাথী আপু অনেক ভালো লিখেন। উনার কবিতাগুলো আমার ভীষণ ভালো লাগে। আপনি উনার কাছ থেকে টিপস নিয়ে দারুণ একটি কবিতা লিখেছেন। আসলে গুণী মানুষের সান্নিধ্যে গিয়ে কিংবা উনার নির্দেশনা মত কবিতা লিখলে অবশ্যই ভালো কিছু করা সম্ভব। ভালো লাগলো আপনার লেখা কবিতাটি পড়ে।

 last year 

আপনাকে ধন্যবাদ আপু, আমি সব সময় চেস্টা করে যাই।

 last year 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

ঠিক বলেছেন ভাইয়া কবিতা তো চাইলেই লেখা যায় না কবিতা লিখতে পরিবেশ মন মানসিকতা অনেক কিছু দরকার পড়ে। যাই হোক আপনি কবিতাটি খুবই সুন্দর ভাবে লিখেছেন বসন্ত নিয়ে। আপনাকে বসন্তের অগ্রিম শুভেচ্ছা।

 last year 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

কবিতা পড়তে আমার খুব ভালো লাগে। কিন্তু অনেক চেষ্টা করে কবিতা লিখতে পারি না। কমিউনিটিতে সবার কবিতা পড়ে আমার ও কবিতা লিখতে ইচ্ছে করে।আজ আপনার কবিতাটি পড়ে আমার ও খুব ভালো লাগলো। অনেক সুন্দর হয়েছে ভাইয়া কবিতাটি।আশা করি আগামীতে আপনার থেকে আরও অনেক কবিতা উপহার পাবো।আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 last year 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

সেলিনা সাথী আপুর কবিতা গুলো দেখে আমরা অনেকে কবিতা লেখার জন্য আগ্রহ প্রকাশ করলাম। তার কবিতাগুলো সত্যিই অসাধারণ হয়ে থাকে। সেলিনা সাথী আপু টিপস দাওয়াতে আপনি আজকে অনেক সুন্দর করে কবিতাটি লিখেছেন। বসন্তে তুমি পাশে কবিতার নামটিও বেশ চমৎকার। আসলে কবিতা লিখতে সময় এবং মানসিকতা অনেক বেশি প্রয়োজন। তবে আজকে আপনার কবিতার প্রত্যেকটি লাইক খুবই অসাধারণ।

 last year 

ভাইয়া বসন্ত ঋতুকে নিয়ে দারুন একটি কবিতা লিখেছেন। খুব ভাল লেগেছে। আশাকরি সামনে আরো কবিতা পাব আপনার কাছ থেকে। অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর এই কবিতাটি শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

বসন্তের ঋতুতে খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন। কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো। সত্যি কবিতার ভাষাগুলো অসাধারণ হয়েছে। শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 last year 

এই ছয় ঋতুর বৈচিত্র্যময় বাংলাদেশের প্রত্যেকটি ঋতু আমার কাছে অনেক ভালো লাগে।আপনি ঠিক বলেছেন কবিতা লিখতে সময়ের ব্যাপার বিষয় নির্বাচন করতে হয় এবং ঠান্ডা মাথায় লিখতে হয়।কবিতা লেখা শুরু করেছেন অনেক ভালো একটি কাজ হাতে নিয়েছেন।আশা করি লিখতে লিখতে অনেক ভালো কবিতা লিখতে পারবেন একদিন। আজকের কবিতাটি অনেক সুন্দর হয়েছে ধন্যবাদ ভাইয়া।

 last year 

গঠনমূলক মন্তব্য করার জন্য ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 60995.33
ETH 3364.01
USDT 1.00
SBD 2.52