ঘটনা।। আর আগুন নিয়ে খেলবে? 10% beneficiary to @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago
আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি। আজ আমি আপনাদের সাথে আমার ছোটবেলার এক মজার ঘটনা শেয়ার করব।


cousins-2491047_1920.jpg

সোর্স pixabay


আমি এর আগেও অনেক পোস্টে বলেছি আমার শৈশব কেটেছে গ্রামে । আমার গ্রামের নাম জাফরগঞ্জ। আমার মামার বড়ি আমার বাড়ি থেকে ৩ গ্রাম পর । মামাদের গ্রামের নাম চানপুর। ছোটবেলায় যখনই স্কুল বন্ধ দিত আম্মার সাথে মামা বাড়ি বেড়াতে চলে যেতাম। স্কুলে থাকার সময় ঘটনা। আমার বড় আন্টির হাসবেন্ড মানে আমার খালু বাহরাইন থাকতেন। খালু প্রায় ৪-৫ বছর পর দেশে এসেছেন। সেই সুবাদে আমার বড় অন্টি খালুকে নিয়ে মামার বাড়ি বেড়াতে এসেছে । বড় আন্টি আসাতে আম্মাকে খবর দিয়েছে যেন আমাদের কে নিয়ে যায় এবং কয়েকদিন বেড়িয়ে আসে। আসলে তখন আমার স্কুলের কিসের যেন বন্ধ ছিল। আব্বার পারমিশন নিয়ে আমার ছোট মামার সাথে আমি আমার ভাই এবং আম্মা একটি বেবি ট্যাক্সি করে চলে গেলাম। বেবি ট্যাক্সি অনেকেই হয়ত চিনবেন না কারণ অনেক আগেই এর চলাচল বন্ধ হয়ে গিয়েছে। বেবি ট্যাক্সি সি এন জি এর মত দেখতে হলুদ রঙের একটি যানবাহন। চলার সময় বিকট আওয়াজ করত। যাই হোক আমরা মামা বাড়ি পৌঁছে গেলাম । পৌঁছানোর পর নানা, নানু , মামা, আন্টি সবাই খুব খুশি। ছোটবেলায় আমার একটি ভাল গুন ছিল কোথাও বেড়াতে গেলে প্রথম দিন লজ্জায় কারো সাথে কথাও কম বলা হত আর আম্মার আশেপাশে থাকতাম।


field-6558120_1920.jpg

সোর্স pixabay


পরের দিন থেকে আমার তাণ্ডব শুরু হত। আম্মা আমাকে খুঁজেও পেতেন না। যাই হোক মামা বাড়ি যাওয়ার পরদিন আমি সকালে নাশতা করে বের হয়েছি। আশেপাশের বাড়ির আমার বয়সি ছেলেদের সাথে বের হয়ে গিয়েছি। হাটতে হাটতে ওদের সাথে আরেক গ্রামে চলে গিয়েছি ক্রিকেট খেলার জন্য। খেলাধুলা করে পরে ওই গ্রামের ছেলেদের সাথে মারামারি করে চলে এসেছি। এদিকে আমাকে খুঁজে আম্মা সহ মামারা হয়রান হয়ে গিয়েছে । আমি ত ঘেমে গায়ে মাটি মেখে ফিরেছি। আমাকে দেখে আম্মা রেগে গিয়েছিলেন কিন্তু মারেননি। বলেছেন এখানে কিছু বলব না বাড়ি গিয়ে তোমার আব্বাকে বলব। ততক্ষণে দুপুর হয়েছে। তারপর আমি গোসল করে খেয়ে নিয়েছি। আম্মা খাওয়া দাওয়া করিয়ে আমাকে আর ভাইকে ঘুমানোর জন্য বিছানায় শুইয়ে দিয়ে চলে গিয়েছে। বেড়াতে গিয়ে আমি কি আর ঘুমিয়ে থাকি? কিছুক্ষণ পর পাশের বাড়ি থেকে আমার সমবয়সী একটি ছেলে এসে জানালা দিয়ে আমাকে ডাকল। আসলে আমি গেলে মনে হয় পাশের বাড়ির ছেলেগুলো বেশি খুশি হত। আশেপাশে আম্মা কে না দেখে শোয়া থেকে উঠে পড়লাম আর আমার ভাই ঘুমিয়ে পড়েছিল। যে রুম দিয়ে বের হচ্ছিলাম খালু ঘুমিয়ে ছিল সেই রুমে। খালু স্মোক করত তাই উনার কাছে সবসময় গ্যাস লাইট থাকত। সেদিনও খালু তার পাশে গ্যাস লাইট রেখে ঘুমিয়ে ছিল। আমি গ্যাস লাইট দেখে হাতে নিয়ে বের হয়ে গেলাম। গ্যাস লাইট পেয়ে ত আমি মহা খুশি। আমি আর সেই ছেলেটি পালা করে গ্যাস লাইট দিয়ে আগুন জ্বালিয়ে বিভিন্ন জিনিস যেমন শুকনা পাতা, গাছের শুকনা ডাল এগুলো পুড়াচ্ছিলাম। এক পর্যায়ে সেই ছেলেকে আর গ্যাস লাইট না দিয়ে আমিই একটার পর একটা হাতের কাছে যা পাচ্ছি পুড়িয়ে যাচ্ছি। মামাদের বাড়ির পাশের বাড়িতেই খড়ের গাদা ছিল। খড়ের গাদা অনেকেই হয়ত চিনবেন । একটি লম্বা বাঁশ মাটিতে পুঁতে তার চারপাশে খড় দিয়ে উচু করে গাদা দিয়ে খড়ের গাদা দেয়া হত। প্রায় দুই তিন জমির ধান থেকে এক গাদা খড় হত।


stacks-424619_1920.jpg

সোর্স pixabay


সেই খড়ের গাদা থেকে কিছু খড় এদিক সেদিক পরে ছিল। আমি সেগুলো তুলে একটা করে আগুন জ্বালিয়ে পুড়িয়ে দিচ্ছিলাম। খেলার ছলে কখন যে গাদা থেকে বের হওয়া একটি খড়ে আগুন দিয়েছি খেয়াল করিনি। তখন আগুনের কোন আলামত চোখে পড়েনি। আমি সেখান থেকে গ্যাস লাইট দিয়ে এটা সেটা আগুন জ্বালাতে জ্বালাতে অনেক দূর চলে গিয়েছিলাম। আমার সাথে থাকা ছেলেটি তাকে গ্যাস লাইট না দেয়াতে আমার সাথে আসে নি। বেশ কিছুক্ষণ পর মামার বাড়ি ফিরে এসেছি। এসে দেখি অনেক মানুষের ভিড়। আরেকটু এগিয়ে দেখি অনেক মানুষ পুকুর থেকে পানি দিয়ে আগুন নিভাচ্ছে। দাউ দাউ করে আগুন জ্বলছে। ভালো করে তাকিয়ে দেখি সেই খড়ের গাদা যেখানে আমি গ্যাস লাইট দিয়ে কিছুক্ষণ আগে খেলছিলাম । আগুন অনেকটা নিভে এসেছে তবে ততক্ষণে প্রায় তিন ভাগের এক ভাগ পুড়ে গিয়েছিল। আগুন নিভানোর ব্যস্ততার কারণে এতক্ষণ কেউ আমাকে খেয়াল করেনি। আগুন নিভানো শেষ হলে সবাই আমার দিকে কটমট করে তাকিয়ে আছে। কিছুক্ষণ পর কে যেন পিছন থেকে আমার কান ধরে টেনে নিয়ে যাচ্ছিল। আরচোখে তাকিয়ে দেখি আম্মা আমার কান ধরেছে। আমি ভয় পেয়ে গিয়েছিলাম কারণ আমি বুঝেছি তারা কোনভাবে টের পেয়েছে যে এই আগুন লাগার পেছনে আমার হাত। আম্মা সহজে আমাদের ভাই বোনদের মারে না। সেদিন আমাকে অনেক চর থাপ্পড় দিয়েছিলেন আর বলছিলেন আর আগুন নিয়ে খেলবে? মার খেয়ে অনেক কান্না করেছিলাম আর বলেছিলাম আর আগুন নিয়ে খেলব না। পরে আন্টি আর খালু আম্মার কাছ থেকে আমাকে উদ্ধার করেছিলেন। সেই খড়ের গাদার মালিককে আম্মা অনেকগুলো টাকা দিতে হয়েছিল। এর পর যেই কয়দিন মামার বাড়ি ছিলাম গ্যাস লাইট নিয়ে আর খেলিনি কিন্তু দুষ্টামি বন্ধ করিনি 😜।

সেদিন আমার সাথে থাকা ছেলেটি তাকে গ্যাস লাইট না দেয়াতে বলে দিয়েছিল আমি গ্যাস লাইট দিয়ে খড়ে আগুন লাগিয়েছি। আশা করি আমার ছোটবেলার গল্প আপনাদের ভাল লেগেছে। ধন্যবাদ সবাইকে।

Sort:  
 2 years ago 

আসলে আমিও আপনার মত ছোটবেলায় নানি বাড়ি গেলে এমন করতাম। নানি বাড়িতে গেলে কোন সময় বসে থাকতাম না। আপনি তো দেখলাম আগুন নিয়ে খেলা খেলতে খেলতে। একটা ঘরের গাদায় আগুন লাগিয়ে দিয়েছিলেন। যাইহোক আপনার এই ছোটবেলার স্মৃতিচারণটা পড়ে বেশ ভালো লাগলো। ধন্যবাদ এটা আপনাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 
আমিও মামা বাড়ি গেলে প্রথম দিন চুপচাপ থাকতাম কিন্তু পরদিন থেকেই দুষ্টামি শুরু হয়ে যেত । ধন্যবাদ ভাইয়া।
 2 years ago 

ভাই ছোটবেলায় আপনি খুব একটা সুবোধ বালক ছিলেন না, তা আপনার পোস্ট পড়েই বুঝতে পারছি। গ্যাস লাইট দিয়ে খড়ের গাদায় আগুন ধরাতে আপনার ওই গুণধর হাতটি বিশেষ কাজ করেছিল। আর তাইতো আপনার আম্মার হাতের কঠিন আদরও খেতে হয়েছিল😜। আবার খড়ের গাদার মালিক কে আপনার আম্মাকে অনেকগুলো টাকাও দিতে হয়েছিল। যে কয়দিন মামার বাড়িতে ছিলেন হয়তো বা গ্যাসলাইট হাতে নেননি, তবে দুষ্টুমিও বন্ধ করেননি, এটা জেনে বেশ ভালই লাগলো। আপনার ছোটবেলার ঘটনাটি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

পুরো গল্পটি পড়ে গঠনমূলক মন্তব্য করার জন্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনার ছোটবেলার গল্পটি পড়ে খুবই ভালো লাগলো। আপনি ছোটবেলায় আগুন নিয়ে খেলতে খেলতে একটি খরের গাদায় আগুন লাগিয়ে দিয়েছিলেন। এরকম গল্প গুলো পড়তে খুবই ভালো লাগে। আপনার গল্প পড়ে অনেক স্মৃতি মনে পড়ে গেল ছোটবেলার।

 2 years ago 

আমার গল্প পড়ে আপনার ছোটবেলার কথা মনে পড়ে গেল জেনে ভাল লাগলো। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আসলে দাদা ছোটবেলায় আমরা এমন অনেক মারাত্মক ভুল করে ফেলেছি যেগুলোর মাসুল প্রধানত পরিবারের বড়দের দিতে হয়েছে আর আপনার বিষয়টা দেখছি বেশ মারাত্মক ব্যাপার। কিন্তু যাই হোক এখান থেকে আপনি শিক্ষা নিয়েছেন, এটা বড় ব্যাপার।

 2 years ago 

জী দিদি আমার ভুলের কারণে আম্মাকে অনেকগুলো টাকা জরিমানা দিতে হয়েছিল। ধন্যবাদ দিদি।

 2 years ago 

প্রথম দিন সাধু হয়ে থাকেন। কারো সাথে কথা বলেন না। পরের দিন সবাইকে বুঝিয়ে দেন যে আপনি কেমন চিকনা সাধু হা হা হা। আপনি যদি আপনার সাথের ছেলেটাকে গ্যাস লাইট দিতেন তাহলে হয়তো আপনার দুষটা একটু কম হতো। দুই জনের উপরই দুষটা চাপানো যেত। কিন্তুু আপনি তো এক বনের এক বাঘ হয়ে আগুন নিয়ে খেলেছেন। তাই কান মুড়ালিটা ও আপনি একাই খেলেন। অনেক মজা পেলাম। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

কি আর বলব সেই ছেলেটি ই বলে দিয়েছিল সবাইকে যে আমি আগুন লাগিয়েছি, তাকে গ্যাস লাইট না দেয়ার কারনে। ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 61098.42
ETH 2470.86
USDT 1.00
SBD 2.64