চিংড়ি দিয়ে কচুর লতি রান্নার রেসিপি।। 10% beneficiary to @shy-foxsteemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago
আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি। মন একটু খারাপ আমার। কারন আমার শখের কম্পিউটার এর মনিটর গতকাল রাতে হঠাৎ রেস্পন্স করা বন্ধ করে দিয়েছে।রাতভর অনেক চেষ্টা করেছি কিন্তু ঠিক হলনা। যদিও ওয়ারেন্টি আছে তারপরেও নতুন একটি মনিটর ৬ মাস না যেতেই এরকম হলে কি আর ভাল লাগে। যাই হোক শত বাধা বিপত্তির মাঝেও আমি আছি আমার বাংলা ব্লগের সাথে। আজ আমি আপনাদের সাথে খুব সিম্পল কিন্তু সুস্বাদু একটি রেসিপি শেয়ার করব। আমার আজকের রেসিপি হচ্ছে চিংড়ি দিয়ে কচুর লতি রান্না। কচুর লতিতে প্রচুর আঁশ, আয়োডিন, ক্যালসিয়াম, লোহা, ভিটামিন সি ও ভিটামিন বি রয়েছে। কচুর আঁশ দেহ থেকে বর্জ্য বের করে দেয়, খাবার হজমে সাহায্য করে। যাঁরা আমার মত দ্রুত ওজন কমাতে চান তাঁরা কচুর লতি খেতে পারেন হি হি হি। তাহলে আমি আমার রেসিপি ধাপে ধাপে নিচে শেয়ার করছি।


IMG-20220911-WA0010.jpg


রান্নার উপকরণ


উপকরণপরিমান
কচুর লতি১/২ কেজি থেকে একটু বেশি
চিংড়ি২৫০ গ্রাম সমপরিমাণ
হলুদ গুড়া১/২ চা চামচ
মরিচ গুড়া১ চা চামচ
জিরা গুড়া১/২ চা চামচ
আদা বাটা১ চা চামচ
রসুন বাটা১/২ চা চামচ
লবনপরিমান মত
পেয়াজ৩ টি
টম্যাটো২ টি
তেজপাতা১ টি
কাচা মরিচ৫ টি
তেলপরিমান মত


GridArt_20220923_104852043.jpg


রান্নার প্রনালী


ধাপ ০১


GridArt_20220923_104529154.jpg



প্রথম ধাপে বাজার থেকে আনা কচুর লতি ভাল করে পরিস্কার করে, কেটে, ধুয়ে একটি ঝুড়ির মধ্যে পানি ঝরানোর জন্য রেখে দিয়েছি।

ধাপ ০২


GridArt_20220923_104736474.jpg



এই ধাপে চুলায় একটি পাত্রে পানি ফুটিয়ে তাতে কাটা লতিগুলো দিয়ে আধা দিদ্ধ করে নিয়েছি। তারপর একটি পরিষ্কার ঝুড়িতে পানি ঝরানোর জন্য রেখে দিয়েছি।

ধাপ ০৩


GridArt_20220923_104944992.jpg



এই ধাপে চুলায় কড়াই বসিয়ে তার মধ্যে তেল দিয়ে দিয়েছি। তেল গরম হয়ে আসলে তাতে পেয়াজ কুচি করে কেটে দিয়েছি। পেয়াজ হালকা বাদামী হয়ে আসলে তার মধ্যে টম্যাটো চিকন করে কেটে দিয়েছি। তারপর ভাল করে নেড়ে দিয়েছি।


ধাপ ০৪


GridArt_20220923_105049484.jpg



এই ধাপে আমি মশলা দিয়েছি এবং সব মশলা ভাল করে নেড়ে মিশিয়ে দিয়েছি। কিছুক্ষণ মিশানোর পর পরিমান মত পানি দিয়েছি যেন মশলা পুড়ে না যায়।

ধাপ ০৫


GridArt_20220923_105201032.jpg



এই ধাপে তেল বলক হয়ে উপরে উঠে আসলে ধুয়ে রাখা চিংড়ি দিয়েছি। এখানে আমি চিংড়ির খোলস ছাড়িয়ে নিয়েছি। চিংড়ি ভাল করে নেড়ে মশলার সাথে মিশিয়ে দিয়েছি।

ধাপ ০৬


GridArt_20220923_105307588.jpg



এই ধাপে চিংড়ি সিদ্ধ হওয়ার জন্য কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। তারপর দেখে নিয়েছি চিংড়ি সিদ্ধ হয়েছে।

ধাপ ০৭


GridArt_20220923_121821683.jpg



এই ধাপে আমি ভাপ দেয়া কচুর লতিগুলো দিয়ে, তার মধ্যে ফালি করে কাচা মরিচ দিয়ে ভাল করে নেড়ে মিশিয়ে দিয়েছি।

ধাপ ০৮


GridArt_20220923_121857082.jpg



এই ধাপে আমি ঢাকনি দিয়ে ঢেকে দিয়েছি। কিছুক্ষণ পর ঢাকনি তুলে হালকা করে নেড়ে দিয়েছি যেন নিচে লেগে না যায়। বেশি নাড়াচাড়া করলে লতিগুলো গলে যাবে।

ধাপ ০৯


IMG-20220911-WA0013.jpg



এই ধাপে চিংড়ি দিয়ে কচুর লতি রান্না হয়ে গিয়েছে এবং তারপর আমি চুলা বন্ধ করে দিয়েছি।

শেষ ধাপ


GridArt_20220923_105452359.jpg



এই ধাপে আমি সুন্দর একটি পাত্রে তরকারি পরিবেশন করে নিয়েছি। পরিবেশন খাবারের একটি গুরুত্বপূর্ণ অংশ বলে আমি মনে করি।

ডিভাইসস্যামসাং
মডেলএ ৫০ এস
বিষয়রান্নার রেসিপি
ফটোগ্রাফার@miratek



আজ এই পর্যন্ত। আশা করি আমার চিংড়ি দিয়ে কচুর লতি রান্নার রেসিপি আপনাদের কাছে ভাল লেগেছে। ধন্যবাদ সবাইকে।

Sort:  
 2 years ago 

কম্পিউটা খারাপ হলে মন কি আর ভাল থাকে? মন খারাপ হওয়ার কথা, আশা করি ভাল হয়ে যাবে।কচুর লতি খেলে কি ওজন কমে!! 😂 হি হি হি।প্রথম শুনেছি নাকি আমি। ভাল, ওজন কমলে বেশি করে খাইতে থাকেন আর ভাতের চাপ কমান।আপনার কচুর লতি রান্না বেশ ভাল হয়েছে মনে হচ্ছে। আপনার পরিবেশনা ও অনেক সুন্দর ছিল।ধন্যবাদ একটা ওজন কমানোর রেসিপি শেয়ার করার জন।

 2 years ago 

আমি চেষ্টা করেছি সুন্দর একটি রেসিপি আপনাদের সাথে শেয়ার করার জন্য । ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য দিয়ে পাশে থাকার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনার কম্পিউটারের মনিটর নষ্ট হয়েছে শুনে অনেক খারাপ লাগলো। ‌ আশা করি অতি তাড়াতাড়ি ঠিক হয়ে যাবে। চিংড়ি মাছ দিয়ে আপনি অনেক মজাদার কচুর লতি রেসিপি তৈরি করছেন ভাইয়া। রেসিপি কালার দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। কচুর লতি দিয়ে এরকম রেসিপি তৈরি করে খেতে অনেক মজা লাগে।

 2 years ago 

আমি চেষ্টা করেছি রান্নাটা ভাল করে গুছিয়ে করার জন্য। আপনাকে অনেক ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য দেয়ার জন্য।

 2 years ago 

কচুলতি চিংড়ি খেতে অনেক মজা।কিন্তু কচুলতি পরিস্কার করতে বেশ সময় লাগে আর একটু কস্ট। চিংড়ি মাছ খেলে সেই সুস্বাদু হয়। ধন্যবাদ ভাইয়া রেসিপি টি আমাদের সাথে শেয়ার করাব জন্য।

 2 years ago 

কচুর লতি খুব সুস্বাদু একটি খাবার। আমার খুব ভাল লাগে চিংড়ি দিয়ে খেতে। লতি পরিষ্কার করাটা যেমন কষ্টের তেমন মজাটাও বেশি। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

শখের কোন জিনিস যদি নষ্ট হয়ে যায় তখন মনটা তো খারাপ থাকবেই যতক্ষণ না পর্যন্ত সেই জিনিসটা ঠিক হয়। আপনার মনিটর কাজ করা বন্ধ করে দিয়েছে শুনে খুব খারাপ লাগছে। কাজের জিনিস নষ্ট হলে অনেকটাই ক্ষতি হয়ে যায় ।
যাই হোক এখন রেসিপির কথায় আসি। কচুর লতি আর চিংড়ি মাছ এর কম্বিনেশনটা জাস্ট অসাধারণ। দেশী কচুর লতি খেতে খুবই মজা লাগে। তার সাথে চিংড়ি মাছ দিলে তো আরো বেশি সুস্বাদু হয় ।আমি আবার এক্ষেত্রে শুটকি ব্যবহার করি।

 2 years ago 

শখের জিনিস নষ্ট হলে সত্যিই খুব খারাপ লাগে। লতি আমি চিংড়ি দিয়ে এবং শুটকি দিয়ে দুই ভাবেই রান্না করে খেতে পছন্দ করি। আরেকদিন শুটকি দিয়ে রান্নার রেসিপি শেয়ার করব। ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্যের মাধ্যমে পাশে থাকার জন্য।

 2 years ago 

চিংড়ি মাছ দিয়ে কচুর লতি বেশি সুস্বাদু খাবার ‌‌। আমার খুবই পছন্দের একটি খাবার কচুর লতি। লতি যেভাবে রান্না করা হোক না কেন আমার কাছে খেতে অনেক ভালো লাগে। চিংড়ি মাছ দিয়ে রান্না করলে তো আর কোন কথাই নেই। কচুর লতিতে যে অনেক ভিটামিন তা আগে জানা ছিল না। আপনার থেকে জেনে বেশ খুশি হলাম। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

জি আপু চিংড়ি দিয়ে কচুর লতি অনেক সুস্বাদু খাবার, আমারও ভাল লাগে। কচুর লতিতে অন্যান্য কচুর আইটেম থেকে বেশি পরিমানে পুষ্টি থাকে। ধন্যবাদ আপু।

 2 years ago 

আশা করি আপনার কম্পিউটারের মনিটরটি খুব তাড়াতাড়ি ঠিক হয়ে যাবে। আসলে শখের কিছু খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে গেলে অনেক কষ্ট হয়। আপনি অনেক সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন। কচুর লতি খেতে আমার কাছে অনেক ভালো লাগে। আমি মাঝে মাঝেই কচুর লতি বাসায় রান্না করি। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

ঠিক বলেছেন আপু, শখের জিনিস নষ্ট হলে মন খারাপ লাগে। আমি চেষ্টা করেছি সুন্দরভাবে ধাপে ধাপে রান্না করে আপনাদের সাথে শেয়ার করার জন্য। লতি আমারো খুব পছন্দ। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য দিয়ে পাশে থাকার জন্য।

কচুর লতি খেলে কি সত্যিই ওজন কমে নাকি.. আমার তো জানাই ছিল না। বেশ কিছুদিন ধরে আমার ল্যাপটপটাও খারাপ হয়ে পড়ে আছে, কি হয়েছে কে জানে। চিংড়ি মাছ দিয়ে কচুর লতি আমার খুবই পছন্দের এবং আমি মোটামুটি নিয়মিতই খাওয়ার চেষ্টা করি এটা। যদিও রেসিপি এর ভিতর নতুন কিছু নেই, আমরা সকলেই বাড়িতে এভাবেই রান্না করে খাই। তবে দেখে বেশ সুন্দর লাগছে। খেতে খুবই সুস্বাদু হয়েছে মনে হয়।

 2 years ago 

ওজন কমার তথ্য গুগল করে জেনেছি। চিংড়ি দিয়ে কচুর লতি কমন একটি খাবার তবে আমার খুব পছন্দ তাই শেয়ার করেছি। আমার পছন্দের খাবার সিম্পল হলেও আমি শেয়ার করি সবার সাথে। সুন্দর মন্তব্য দিয়ে পাশে থাকার জন্য ধন্যবাদ দাদা।

 2 years ago 

আপনি খুব সুন্দর করে চিংড়ি দিয়ে কচুর লতি রান্নার রেসিপি করেছেন। খুব লোভনীয় পোস্ট। চিংড়ি মাছ এবং কচুর লতি আমার খুব প্রিয়। আজকে প্রথম শুনলাম কচুর লতি খেলে ওজন কমে। তবে রেসিপির কালার দেখে আমার জিভে জল এসে গেলো। শুরু থেকে শেষ পর্যন্ত খুব চমৎকারভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

আসলে কচুর হতে আমার খুবই প্রিয় একটি খাবার কিন্তু দুঃখজনক হলেও সত্য আমাদের পরিবারের লোকজন এটা পছন্দ করতে চায় না যার ফলে এটা রান্না করা হয় না বললেই চলে। আর চিংড়ি মাছ তো ছোটকাল থেকে খুব প্রিয় আমার কাছে। উভয় উপাদনের সমন্বয় খুব সুন্দর ভাবেই রেসিপির কাজ সম্পন্ন করেছেন আপনি যা দেখে মন ভরে গেল।

 2 years ago 

আপনার কম্পিউটারের মনিটর হঠাৎ রেসপন্স না করাটা খুবই দুঃখজনক ঘটনা আশাকরি খুব শীঘ্রই আপনার সমস্যার সমাধান হয়ে যাবে। চিংড়ি দিয়ে কচুর লতি এটা খুবই লোভনীয় একটি খাবার আমার তো মনে হয় এটা কেউ অপছন্দ করবে না সবার খুব পছন্দের খাবার এটি। আপনি খুব সুন্দর ভাবে প্রথম থেকে শেষ পর্যন্ত ধাপে ধাপে রেসিপি টি উপস্থাপন করেছেন। খুবই সুন্দর ও লোভনীয় একটি রেসিপি শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ জানাই ভাইয়া।

 2 years ago 

চিংড়ি দিয়ে কচুর লতি রান্না খুব সিম্পল তবে খুব মজার। আমি চেষ্টা করেছি সুন্দরভাবে রান্না করে আপনাদের সামনে উপস্থাপন করার জন্য। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য দেয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.034
BTC 64038.60
ETH 3148.89
USDT 1.00
SBD 3.97