মজাদার এগ ভেজিটেবল মম তৈরীর রেসিপি।। 10% Beneficiary @shy-foxsteemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago
আশা করি আপনারা সবাই ভাল আছেন। আমিও ভাল আছি। আমার আগের পোস্টগুলোতে বলেছি যে আমি যে এলাকায় থাকি সেখানে অনেক ভেরাইটিস খাবার পাওয়া যায়। সেই খাবারগুলোর মধ্যে মম অন্যতম। মম প্রথম খেয়েছিলাম ইন্ডিয়ার কোলকাতার নিউ মার্কেট এলাকায়। সেখানকার মমর স্বাদ এখনো আমার জিভে লেগে আছে। তো সেখান থেকে খেয়ে এসে ঢাকায় খোজে আর পাইনি অনেকদিন। পরে ধীরে ধীরে সব জায়গাতে মম এভেইলেবল হয়েছে কিন্তু কোলকাতার সেই স্বাদ পাইনি। যাই হোক আমাদের এখানে মম অনেক দাম, ৫ পিস ১০০ টাকা। এত দাম আর এই ৫-১০ টা মম খেয়ে কি আর মন ভরে। আমার মনে হয় সব জায়গাতেই এই দাম বা তার বেশি দামে বিক্রি করে। আমার কাছে এই দামে খেয়ে পুষায় না। তারপরেও ভোজন রসিক বলে কথা। প্রায়ই বাসায় পার্সেল নিয়ে আসি অথবা রেস্টুরেন্টে বসে খেয়ে আসি।আজ আবার আমার মম খেতে ইচ্ছে করেছে কিন্তু এত টাকার কথা মনে হতে আজ আর কিনে আনিনি। আমার সহধর্মিণীকে বলাতে সে বলল তুমি ত যে টাকা মম খেতে খরচ কর ইচ্ছে করলে সেই টাকায় বাসায় মম বানাতে পার এবং ওই টাকায় একসাথে অনেকগুলো বানানো যাবে। আমি বললাম মম বানানোর প্রক্রিয়া আমি জানি কিন্তু বানানোর সাহস আমার নেই কারন এতে অনেক ঝামেলা। সে বলল আমি তোমাকে সাহায্য করব। আমিও রাজি হয়ে গেলাম এত মম একসাথে খাওয়ার লোভ দেখে। এতক্ষনে হয়ত বুঝে গিয়েছেন আজ আমি আপনাদের সাথে মম বানানোর রেসিপি শেয়ার করব। তো চলুন দেখে নেই কীভাবে আমি মম বানিয়েছি।


WhatsApp Image 2022-09-12 at 2.16.03 AM.jpeg


ডো বা খামির তৈরী


উপকরণপরিমাণ
আটা২ কাপ
লবন ও পানিপরিমাণ মত


WhatsApp Image 2022-09-12 at 12.31.42 AM.jpeg



প্রস্তুত প্রনালীঃ

ধাপ ১।
প্রথমে দুই কাপ আটা নিয়ে তাতে পরিমাণ মত লবন দিয়ে মাখিয়ে নিয়েছি।

ধাপ ২।
এখন ধাপ ১ এ অল্প অল্প করে পানি মিশিয়ে নিয়েছি এবং সাথে সাথে মথে নিয়েছি। মম বানানোর ডো তৈরী হয়ে গেল। ডো এমন ভাবে তৈরী করতে হবে যেন খুব বেশি শক্ত না হয়, আবার খুব বেশি নরম ও না হয়।

ধাপ ৩।
তারপর ডো টি কিছুক্ষন ঢেকে রেখে দিয়েছি।


do collage.jpeg

মমর ভিতরের পুর তৈরী


উপকরণপরিমাণ
বাঁধাকপি কুচি১ .৫কাপ
গাজর কুচি১ কাপ
টমেটো কুচি১ টি
পেয়াজ কুচি১ টি
ধনেপাতা কুচিপরিমাণ মত
কাঁচামরিচ কুচিস্বাদমত
লবনস্বাদমত
ডিম২টি
সয়াসস১ চা চামচ
কর্নফ্লাওয়ার১ চা চামচ
তেলপরিমাণ মত।
রসুনবাটা১/২ চা চামচ
ম্যাগী মসলা১ প্যাকেট

pur collage.jpeg



প্রস্তুত প্রনালীঃ

ধাপ ১।


মমর পুর বানানোর প্রথম ধাপে চুলায় কড়াই চাপিয়ে আগুন জ্বালিয়ে কড়াইতে পরিমাণ মত সয়াবিন তেল দিয়ে দিয়েছি। তেল একটু গরম হয়ে আসলে তার মধ্যে পেয়াজ কুচি, টমেটো, কাচা মরিচ কুচি, রসুন বাটা, পরিমাণ মত লবন দিয়ে নেড়ে মিশিয়ে দিয়েছি।



1.jpeg



ধাপ ২।


এই ধাপে আমি দুটি ডিম ভেংগে দিয়ে দিয়েছি এবং তা ভাল করে নেড়ে মিশিয়ে দিয়েছি। নাড়ার সময় খেয়াল করতে হবে যেন ডিম দলা পেকে না যায়।



2.jpeg



ধাপ ৩


এই ধাপে কুচি করা কাচা মরিচ এবং ম্যাগী মশলা দিয়েছি এবং নেড়ে মিশিয়ে দিয়েছি।

3.jpeg

ধাপ ৪।
এই ধাপে কুচি করে কাটা বাধাকপি আর গাজর দিয়ে দিয়েছি এবং ভালভাবে নেড়ে মিশিয়ে দিয়েছি।

4.jpeg



ধাপ ৫।
এই ধাপে কুচি করে কাটা ধনিয়া পাতা দিয়েছি এবং তা ভালভাবে নেড়ে মিশিয়ে দিয়েছি।



5.jpeg



শেষ ধাপ।


মমতে দেয়ার জন্য আমার পুর তৈরী হয়ে গিয়েছে।


6.jpeg


মম তৈরী


প্রস্তুত প্রনালীঃ

ধাপ ১।
মম বানানোর প্রথম ধাপে পূর্বে তৈরী করা ডো কে বড় করে রুটি বানিয়েছি। গোল চাকতি দিয়ে একটি বড় রুটি থেকে চারটি গোল ছোট ছোট রুটি বানিয়ে নিয়েছি।

m 1.jpeg



ধাপ ২।


এই ধাপে ছোট ছোট রুটিগুলোর মধ্যে পরিমাণ মত মমর পুর দিয়ে দিয়েছি এবং বিভিন্ন শেপে মমর আকার দিয়েছি। ছবি দেখে বুঝতে পারছেন কয়েক ধরনের শেপ আমি দিয়েছি।

WhatsApp Image 2022-09-12 at 2.03.32 AM.jpeg

WhatsApp Image 2022-09-12 at 2.11.08 AM.jpeg



ধাপ ৩।


এই ধাপে আমি একটি পাত্রে পরিমান মত পানি নিয়ে চুলায় চাপিয়ে দিয়েছি। তারপর উচ্চ তাপমাত্রায় দিয়ে তার উপর স্টিমার বসিয়ে দিয়েছি। তারপর এক এক করে বানানো মম গুলো সুন্দর ভাবে সাজিয়ে দিয়ে ঢেকে দিয়েছি।

WhatsApp Image 2022-09-12 at 2.16.11 AM.jpeg



শেষ ধাপ।


এই পর্যায়ে ১২-১৫ মিনিট পর আমি ঢাকনা তুলে দেখে নিয়েছি। আমার মম তৈরী হয়েছে। তারপর আমি একটি পাত্রে সসসহ পরিবেশণ করে নিয়েছি।

WhatsApp Image 2022-09-12 at 2.16.03 AM.jpeg


ডিভাইসস্যামসাং
মডেলএ ৫০ এস
ফটোগ্রাফার@miratek
ক্যাটেগরিরেসিপি

আপনারা রেসিপি দেখে বুঝতে পারছেন মম একটি খুব হেলদি এবং পুষ্টি সম্পন্ন খাবার। তাই চাইলেই বাসায় বানিয়ে খেতে পারেন।

আশা করি আমার মম বানানোর রেসিপি আপনাদের কাছে ভাল লাগবে।

Sort:  
 2 years ago 

সুস্বাদু এবং লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন আপনি। দেখে খেতে ইচ্ছে করছে। এই মম পিঠা এর আগে কখনো তৈরি করে খাওয়া হয়নি। দেখে বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। একদিন বাসায় ট্রাই করে দেখব। তৈরির পদ্ধতি আপনার কাছ থেকে শিখে নিলাম। ধন্যবাদ আপনাকে সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার কাছে মম খুব পছন্দের তাই বাসায় চেষ্টা করেছি। মম খেতে খুব মজা। স্ন্যাকস হিসেবে অনেকেই সন্ধ্যায় খেয়ে থাকে। বাসায় চেষ্টা করে দেখবেন। ধন্যবাদ আপু।

 2 years ago 

ভাই অনেক কাজের একটি রেসিপি শেয়ার করেছেন।আমাদের এদিক পাওয়া যায় না,আবার সহজ রেসিপি না পাওয়ায় বানাইতেও পারছিলাম না।ধন্যবাদ এবার খাওয়ার ইচ্ছা টা পুরন হবে।

 2 years ago 

আমি চেষ্টা করেছি সহজভাবে আপনাদের সামনে উপস্থাপন করার জন্য। আশা করি আপনি চেষ্টা করলে বাসায় বানাতে পারবেন। অনেক স্টেপ হলেও খুব সহজ। আমার রুটি বানানো নিয়ে ঝামেলা হয়েছিল। খেতেও খুব মজা হয়েছিল। ধন্যবাদ ভাই।

 2 years ago 

এই মম রেসিপি খালি আমার দেখেই যেতে হবে। আর শুধু এর রিভিউ দেখেই যাবো। কিন্তু খাওয়া আর হলোনা। যাক অবশেষে ঘরে বানানোর রেসিপি দিয়ে দিলেন। এটা সত্যি কথা যে পছন্দের জিনিশ তৃপ্তি মিটিয়ে খেতে না পারলে ভালো লাগে না একদম।

 2 years ago 

হা হা হা। না ভাই আর আপনাকে অপেক্ষা করতে হবে না। আমি যেভাবে দেখিয়েছি চেষ্টা করলে আপনিও বাসায় বানাতে পারবেন। একটু সময়ের বেপার। তবে বাহির থেকে কিনে খাওয়ার থেকে ভাল কারন পর্যাপ্ত পরিমানে বানানো যায় এবং খুব পুষ্টি যুক্ত। আমি তৃপ্তি নিয়েই অনেক গুলো খেয়েছি। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

এগ ভেজিটেবল মম তৈরীর রেসিপি মজাদার ও চমৎকার হয়েছে। এগ ভেজিটেবল মম যে এতো সুন্দর করে বাসায় তৈরি করা যায় আমার জানা ছিল না। আপনার পোস্টের মাধ্যমে জানতে পারলাম।আপনার সহধর্মিণীকে বলাতে সে রাজি হয়ে গেলে দুজনে দারুণ রেসিপি তৈরি করেছেন এবং উপস্থাপনা ভালো ছিল। ধন্যবাদ

 2 years ago 

আমিও প্রথম ঝামেলার জন্য বাসায় বানাতে চাইনি। পরে বেকাপ পেয়ে বানানোর সাহস করলাম। আপনিও চাইলে সহজে এই রেসিপি ফলো করে মম বানাতে পারবেন। ধন্যবাদ আপু।

 2 years ago 

খুবই সুস্বাদু লোভনীয় এবং মজাদার একটি রেসিপি প্রস্তুত করেছেন এ ধরনের রেসিপি এর সাথে পূর্বে পরিচিত নয় তবে আপনার বর্ণনা করে বুঝতে পারলাম খেতে খুবই মজাদার হবে।।

 2 years ago 

আপনার রেসিপিটি দেখে জিভে জল চলে এসেছে। আপনার রেসিপি দেখে লোভ সামলাতে পারছি না। আপনি অনেক সুন্দর করে ধাপগুলো গুছিয়ে লিখেছেন। আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদেরকে উপহার দেওয়ার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.032
BTC 59585.77
ETH 3002.01
USDT 1.00
SBD 3.78