চিংড়ির মালাইকারি রান্নার মজাদার রেসিপি।। 10% beneficiary to @shy-foxsteemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago
আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি। গত বেশ কিছুদিন ধরে বিদ্যুৎের বিভ্রান্তি বেড়েই চলেছে। প্রতি রাতে ১ টা থেকে ২ টা বাজে বিদ্যুৎ বাবাজি যে কোথায় যায় আমি বুঝি না। সারাদিন ত কয়েকবার যাবেই। আমি এমনিতেই ঘুমাই একটু দেরি করে তার উপর যদি এই সময়টাতে যায় তাহলে কি ভাল লাগে? আমি আশা করছি খুব শীগ্রই এই বিদ্যুৎ বিভ্রান্তি কমে যাবে। মানুষের মধ্যে স্বস্তি ফিরে আসবে। আমি আপনাদের সাথে বিদ্যুৎ নিয়ে কিছু শেয়ার করতে আসিনি নিজের একটি সমস্যার কথা শেয়ার করলাম মাত্র। আজ আমি আপনাদের সাথে একটি রান্নার রেসিপি শেয়ার করব। আমার রান্নার রেসিপির নাম হচ্ছে চিংড়ির মালাই কারি। আমি নিচে ধাপে ধাপে রান্নার রেসিপি শেয়ার করছি।


IMG-20220922-WA0025.jpg


রান্না করতে যা যা লেগেছে


রান্নার উপকরণপরিমান
চিংড়ি২৫০ গ্রাম পরিমান
নারকেল দুধ২ কাপ পরিমান
লিকুইড দুধ১/২ কাপ পরিমান
আদা বাটা১ চা চামচ
রসুন বাটা১ চা চামচ
পেয়াজ পেস্ট১/২ কাপ পরিমাণ
মরিচের গুড়া১ চা চামচ
হলুদের গুড়া১/২ চা চামচ
জিরা গুড়া১ চা চামচ
ধনিয়া গুড়া১/২ চা চামচ
তেজপাতা২ টি
এলাচ২ টি
লং২ টি
দারচিনি৩ টুকরো
লবনপরিমাণ মতো
তেলপরিমাণ মতো
কাচা মরিচ৬ টি


IMG-20220922-WA0011.jpg

IMG-20220922-WA0018.jpg

IMG-20220922-WA0017.jpg

IMG-20220922-WA0016.jpg

IMG-20220922-WA0032.jpg


রান্নার প্রস্তুত প্রনালী


ধাপ ০১



প্রথমে কোড়ানো নারকেল কে ব্লেন্ড করে ছাকনি দিয়ে ছেকে নারকেলের দুধ বানিয়ে একটি পাত্রে নিয়েছি।

GridArt_20221016_193557706.jpg


ধাপ ০২



এই ধাপে চুলায় কড়াই চাপিয়ে তাতে তেল দিয়েছি। তেল একটু গরম হয়ে আসলে তাতে পেয়াজ দিয়েছি।


IMG-20220922-WA0019.jpg


ধাপ ০৩



পেয়াজ হালকা বাদামী হয়ে আসলে তাতে তেজপাতা, দারচিনি, লং, এলাচ দিয়ে কিছুক্ষণ নেড়ে দিয়েছি যেন পুড়ে না যায়। তারপর পেয়াজ পেস্ট দিয়ে আবার নেড়ে মিশিয়ে দিয়েছি এবং ভুনে নিয়েছি।

GridArt_20221016_164458278.jpg


ধাপ ০৪



এই ধাপে আমি বাকি মসলাগুলো দিয়ে নেড়ে মিশিয়ে দিয়েছি এবং ভুনে নিয়েছি।

GridArt_20221016_164737703.jpg


ধাপ ০৫



এই ধাপে আমি নারকেলের দুধ দিয়েছি এবং ভাল করে নেড়ে মিশিয়ে দিয়েছি। এখানে অনেকক্ষণ ধরে ভুনে নিতে হবে যতক্ষণ না তেল উপরে ভেসে উঠে।

GridArt_20221016_175315609.jpg


ধাপ ০৬



এই ধাপে তেল ভেসে উঠার পর ধুয়ে রাখা চিংড়ি দিয়েছি এবং কিছুক্ষন নেড়ে মিশিয়ে দিয়েছি। এভাবে কিছুক্ষণ রেখে দিয়েছি এবং চিংড়ি সিদ্ধ হয়ে গিয়েছে। চিংড়ি সিদ্ধ হয়েছে তা আমার ছবি দেখেই বোঝা যাচ্ছে, রঙ লালচে হতে এসেছে।

GridArt_20221016_181439324.jpg


ধাপ ০৭



এই ধাপে চিংড়ি সিদ্ধ হয়ে আসলে রান্না টা আরো গ্রেভি করার জন্য লিকুইড দুধ দিয়েছি। তারপর কাচা মরিচ দিয়েছি।

IMG-20220922-WA0027.jpg


শেষ ধাপ



এই ধাপে রান্না আরো কিছুক্ষণ ধিমি আচে চুলায় রেখে চুলা বন্ধ করে দিয়েছি। আমার চিংড়ির মালাইকারি রান্না হয়ে গিয়েছে এবং আমি একটি সুন্দর পাত্রে পরিবেশন করে নিয়েছি।

IMG-20220922-WA0025.jpg


ডিভাইসস্যামসাং
মডেলএ ৫০ এস
ক্রেডিট@miratek
বিষয়চিংড়ির মালাইকারি রেসিপি



আজ এই পর্যন্ত। আশা করি আমার চিংড়ির মালাইকারি রেসিপি আপিনাদের খুব ভাল লেগেছে। ধন্যবাদ সবাইকে।

Sort:  
 2 years ago 

আপনি একদম ঠিক কথা বলেছেন ভাইজান প্রায় প্রত্যেক রাতেই এই ধরনের সমস্যা আমরা দেখতে পাচ্ছি। যখন তখন লোডশেডিং করে আমাদেরকে স্বাভাবিকভাবে জীবন যাপন করতে ব্যাহত করা হচ্ছে।

চিংড়ি মাছের মালাইকারি রান্নার খুবই চমৎকার একটা পদ্ধতি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। এ ধরনের রেসিপি তৈরি করতে যে দুধ ব্যবহার করা হয় তাহলে আমার জানা ছিল না। আপনার এই পোষ্টের মাধ্যমে আমি নতুন ধরনের একটা রেসিপি শিখতে পারলাম।

 2 years ago 

লোডশেডিং এ শুধু ঘুম না বাচ্চাদেরও অনেক সমস্যা হচ্ছে। দুধ দিলে ভাই কিছুটা গ্রেভি ভাব আসে, খেতে ভাল লাগে। ধন্যবাদ ভাইয়া ।

 2 years ago 

সারাদেশের বিদ্যুতের একই অবস্থা। এখন আগের চেয়ে গরম অনেকটা কমে গেছে। তবুও কেন যে এত লোডশেডিং হচ্ছে বুঝতে পারছি না। যাইহোক ভাইয়া আশা করছি এই সমস্যা থেকে আমরা খুব শীঘ্রই রেহাই পাব। চিংড়ি মাছ আমার খুবই প্রিয়। আর চিংড়ি মাছের মালাইকারি খেতে পছন্দ করে না এমন মানুষ খুবই কম আছে। দারুন ছিল আজকের রেসিপি।

 2 years ago 

জী আপু একটু ঠান্ডা ভাব আছে বলেই কিছুটা রেহাই। আমিও আশাবাদী খুব শীগ্রই এই সমস্যার সমাধান চলে আসবে। আমার রেসিপি আপনার ভাল লেগেছে জেনে ভাল লাগছে। ধন্যবাদ আপু গঠনমুলক মন্তব্য দেয়ার জন্য।

 2 years ago 
বর্তমান সময়ে সবচেয়ে বেশি এটাই অশান্তি লাগে যখন একটু ঘুমাবো তখন ই কারেন্ট চলে যায়।আসলে আমরা যারা সারাদিন কাজে ব্যস্ত থাকি।রাতে বাসায় আসার পরে যখন ব্লগিং করতে করতে প্রায় রাত ১ টা বেজে যায়।তখন সকালে উঠতে হবে তাই যেই ঘুমাতে যাবো,এমন সময় কয়েকদিন যাবৎ লোডশেডিং দেখা যাচ্ছে। তাই ঘুমাতে সমস্যা হচ্ছে। এটাও ঠিক এভাবে ধারাবাহিক ভাবে কিছু দিন চললে অসুস্থ হতে আর বেশি দিন লাগবে না। যাইহোক, লোডশেডিং হলেও কিন্তু আপনার চিংড়ির মালাইকারি রেসিপিটি দেখতে খুব অসাধারণ লাগছে এবং খেতে ও নিশ্চয়ই খুব সুস্বাদু হয়েছিল।রেসিপির কালারটাও দেখতে খুব সুন্দর লাগছে। অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এত সুস্বাদু ও মজাদার চিংড়ির মালাইকারি রেসিপিটি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।
 2 years ago 

ভাইয়া গত কয়েকদিন ধরে আমার সাথেও একই অবস্থা হচ্ছে বিদ্যুৎ আসে না যায় বুঝি না। যাই হোক আমার চিংড়ি মালাইকারি রেসিপি আপনার ভাল লেগেছে দেখে উতসাহিত হলাম। আপনাকে অনেক ধন্যবাদ মন্তব্য দিয়ে পাশে থাকার জন্য।

 2 years ago 

বাহ দারুন তো! আজকে আমি চিংড়ির মালাইকারি তৈরি করেছি। আর এখানে এসে দেখি আপনি শেয়ার করেছেন। সত্যি বলতে এটি দেখে দুপুরের খাওয়ার কথা মনে পড়ে গেল। চিংড়ি মাছ আমার অনেক বেশি প্রিয়। আর চিংড়ির মালাইকারি আমি সবসময় তৈরি করে থাকি। অবশ্য আমার রান্নাটা আপনার থেকে কিছুটা ভিন্ন। আপনার রেসিপিটি তো দেখলাম। তবে ইনশাল্লাহ আমিও শেয়ার করব।ধন্যবাদ ভাইয়া এটি এত গুছিয়ে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

বাহ বেশ ভাল ত, আপনিও চিংড়ির মালাইকারি রান্না করেছেন, ভালই হল। আপনার রেসিপি দেখার অপেক্ষায় রইলাম। ধন্যবাদ আপু।

 2 years ago 

গত কিছুদিন আগে ৬ কেজি চিংড়ি মাছ এক জায়গা থেকে কিনে এনেছিলাম। সেগুলো থেকে আজকেও চিংড়ি মালাইকারি বানিয়ে খেয়েছি।বিশেষ করে চিংড়ি মাছ আমার অনেক বেশি পছন্দ, আর মালাইকারি হলে তো কোন কথাই নেই।ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 2 years ago 

আপনি অনেক চিংড়ি একসাথে কিনে নিয়ে এসেছেন। আপনিও আজ চিংড়ির মালাইকারি খেয়েছেন শুনে ভাল লাগলো। ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য দিয়ে পাশে থাকার জন্য।

 2 years ago 

আসলে ঘুরতে গিয়েছিলাম তখন একটি ব্রিজের পাশে দেখতে পাই জেলেরা মাছ ধরে উঠালো মাত্র। তখন যা ছিল তাই নিয়ে এসেছি সেখান থেকে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এখন তো মোটামুটি আবহাওয়াটা ঠান্ডা হয়ে গিয়েছে তাই বিদ্যুৎ বাবাজি গেলেও আহামরি তেমন কোন সমস্যা হওয়ার কথা না। যাইহোক বিদ্যুতের কথা বাদ দেই, আপনি যে চিংড়ি মাছের মজাদার রেসিপি শেয়ার করেছেন সেটা দেখে তো আজকে রাতে ঘুম হবে না। খুবই লোভনীয় লাগছে ভাইয়া দেখে আমার খেতে ইচ্ছে করছে। এমন মজাদার এবং লোভনীয় রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

ঢাকায় আমি যে এলাকায় থাকি এখানে এখনো বেশ গরম লাগে। আমার রান্না আপনার রাতের ঘুমে কেড়ে নিয়েছে জেনে ভাল লাগছে আবার খারাপ লাগছে, হা হা হা। ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

ভাই ঢাকা গেলে আপনার হাতের এই রেসিপি অবশ্যই খাব আপনে না খাওয়ালেও খাব হাহাহা।চমৎকার লোভনীয় হয়েছে রেসিপিটা গুছিয়ে সুন্দর ভাবে উপস্থপনা করেছেন আপনি ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

ঢাকা আসলে আমি অবশ্যই আপনাকে রান্না করে খাওয়াব, আপনি না খেতে চাইলেও খাওয়াব। আমি চেষ্টা করেছি ভাইয়া সুন্দরভাবে রান্না করে আপনাদের সাথে শেয়ার করার। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আসলেই সারাদেশের বিভিন্ন জায়গায় বিদ্যুৎ বিভ্রান্তিতে ভুগছে মানুষ। আমরা আশা করছি অচিরেই এই সমস্যা দূর হয়ে যাবে। যাইহোক চিংড়ির মালাইকারিটি কিন্তু দারুন প্রস্তুত করেছেন। আসবো নাকি ভাইয়া আপনার বাসায় চিংড়ির মালাইকারি খেতে। কারেন্ট চিংড়ি মাছ আমার ভীষণ পছন্দ হওয়ার মালাইকারি হলে তো কোন কথাই নেই। রান্নার কালার ফাটাফাটি হয়েছে।👍🏼👍🏼

 2 years ago 

আমিও আশা করছি এই বিদ্যুৎ বিভ্রান্তি তাড়াতাড়ি শেষ হোক। চলে আসুন আপু চিংড়ির মালাইকারি খেতে। অপেক্ষায় রইলাম। ধন্যবাদ আপু গঠনমূলক মন্তব্য দিয়ে পাশে থাকার জন্য।

 2 years ago 

জি ভাইয়া আমরা আশা করছি খুব শীগ্রই এই বিদ্যুৎ বিভ্রান্তি কমে যাবে।আপনি আজকে চিংড়ি মাছের মালাইকারি করেছেন চমৎকার হয়েছে। চিংড়ি মাছ এমনিতেই সবাই অনেক পছন্দ করে। আর যদি হয় মালাইকারি তাহলে তো কথায় নেই। রেসিপির কালারটা দারুণ এসেছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমার চিংড়ির মালাইকারি রেসিপি আপনার কাছে চমৎকার লেগেছে জেনে ভাল লাগছে। আমি চেষ্টা করেছি রান্নার যেন সুন্দর একটি কালার আসে। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

বিদ্যুতের এ সমস্যা যে কবে শেষ হবে এখন সেটাই দেখার বিষয়। চিংড়ি মাছ পছন্দ করে না এমন ব্যক্তি পাওয়া ভার। আর চিংড়ির মালাইকারি হলেতো কথাই নেই। আপনার মালাইকারির রেসিপিটি বেশ ভাল হয়ে হয়েছে। আপনার জন্য অনেক শুভ কামনা।

 2 years ago 

শীত আসলে হয়ত কিছুটা হলেও কম হবে লোড শেডিং। আমার চিংড়ির মালাইকারি রেসিপি আপনার ভাল লেগেছে এটাই আমার স্বার্থকতা। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য দেয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64349.87
ETH 2775.11
USDT 1.00
SBD 2.65