ডাটা ও আলু দিয়ে চিংড়ি মাছের ঝোল।।

in আমার বাংলা ব্লগ2 years ago
আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি। আমার বাংলা ব্লগ আবার আয়োজন করেছে প্রতিযোগিতার এবং তা হল শেয়ার করো তোমার সেরা স্বাদের চিংড়ি মাছের রেসিপি। আমি প্রতি সপ্তাহে চেষ্টা করি একটি রান্নার রেসিপি শেয়ার করার জন্য। এই সপ্তাহে আমার জন্য রেসিপি সিলেকশন সহজ হয়ে গিয়েছে যেহেতু এই সপ্তাহে চিংড়ি রেসিপির প্রতিযোগিতা চালু হয়েছে। আমার বাসায় ফ্রিজে যে চিংড়ি ছিল তা দিয়েই আমার খুব পছন্দের একটি রেসিপি রান্না করে শেয়ার করছি। এই রেসিপি খুবই সিম্পল কিন্তু আমার খুব পছন্দের একটি খাবার। আমার মনে হয় অনেকেই এই রেসিপি পছন্দ করেন । আমি ধাপে ধাপে রেসিপি শেয়ার করছি।


IMG_20221126_171505.jpg

উপকরণ


চিংড়ি
ডাটা
আলু
পেঁয়াজ কুচি
আদা রসুন বাটা
মরিচ গুঁড়ো
হলুদ গুড়ো
ধনিয়া গুড়ো
জিরা গুড়ো
কাঁচা মরিচ
লবন
সরিষার তেল

রান্নার প্রণালী


প্রথমে আলু ও ডাটা সাইজ মত কেটে, পরিস্কার করে ধুয়ে নিয়েছি।

GridArt_20221126_204132788.jpg

তারপর চুলায় একটি কড়াই বসিয়ে, তাতে পরিমান মত তেল দিয়েছি।

GridArt_20221126_203333785.jpg

তারপর তেল গরম হয়ে আসলে পেয়াজ কুচি দিয়েছি।
পেঁয়াজ হালকা ভাজা হয়ে গেলে, চিংড়ি মাছ গুলো দিয়ে ভালভাবে নেড়ে দিয়েছি।

GridArt_20221126_204615771.jpg

তারপর এক এক করে সব মসলাগুলো দিয়ে, অল্প একটু পানি দিয়ে মসলাগুলো কে ভালভাবে কষিয়ে নিয়েছি।

GridArt_20221126_204810848.jpg

এখন ডাটা দিয়ে কষিয়ে নিয়েছি। তারপর আলু দিয়ে ভালভাবে কষিয়ে নিয়েছি।

GridArt_20221126_205327525.jpg

কিছুক্ষন কষানোর পর পর্যাপ্ত পরিমাণে পানি দিয়ে ঢেকে দিয়েছি, যেন মাছ, আলু এবং ডাটা ভাল করে সিদ্ধ হয়ে যায়।

GridArt_20221126_205519362.jpg

এখন কাঁচামরিচ কুচি দিয়ে দিয়েছি। কিছুক্ষন পর ঝোল থাকা অবস্থায় চুলা বন্ধ করে দিয়েছি এবং সুন্দর একটি বাটিতে পরিবেশন করে নিয়েছি।

GridArt_20221126_205622907.jpg

ডিভাইসভিভু ওয়াই ৩৩
বিষয়রান্নার রেসিপি
ক্রেডিট@miratek

আশা করি আমার রান্নার রেসিপি আপনাদের ভাল লেগেছে। ধন্যবাদ সবাইকে।

Sort:  
 last year 

খুবই সিম্পল রেসিপি হলেও কিন্তু ভীষণ ভালো লেগেছে ভাইয়া। আসলে এইভাবে আলু আর ডাটা দিয়ে চিংড়ি মাছ রান্না করলে ভীষণ ভালো লাগে খেতে। যেহেতু শীতকাল এই জন্য যে কোন তরকারি খেতে ভালো লাগে। আসলে গরমের দিনে যে কোন তরকারি খেতে অতটা ভালো লাগেনা। দেখেই মনে হচ্ছে ভীষণ সুস্বাদু হয়েছে। প্রতিযোগিতায় আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 2 years ago 

চিংড়ি মাছ আমার অনেক পছন্দ। সেটা বড় চিংড়ি হোক কিংবা ছোট চিংড়ি। যে কোন তরকারির সাথে চিংড়ি মাছ দিয়ে রান্না করলে আমার কাছে খেতে অনেক ভালো লাগে। তবে এলার্জির কারণে চিংড়ি মাছ আমি খেতে পারছি না অনেকদিন ধরে। ডাটা আমার খুব পছন্দ। সব মিলিয়ে অসাধারণ একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আশা করি আপনার এলারজির সমস্যা দ্রুত কাটিয়ে উঠবেন। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

তাহলে তো প্রতিযোগিতার আয়োজন করে আপনার অনেক ভালো হয়েছে দেখছি ভাইয়া। ডাটা দিয়ে চিংড়ি মাছ রান্নার খুবই চমৎকার একটা পদ্ধতি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করলেন। আসলে সত্য কথা বলতে চিংড়ি মাছের সাথে যে কোন সবজি ব্যবহার করলেই আমার খুব ভালো লাগে খেতে।

 2 years ago 

আমিও চিংড়ি অনেকগুলো সবজির সাথে দিয়ে খেয়ে থাকি। আলু ডাটা দিয়ে রান্না আমার ফেভারিট রেসিপির একটি। ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

সত্যি ভাইয়া চিংড়ি মাছের জন্য ডাটা ও আলু মনে হচ্ছে পারফেক্ট। আসলে আমি ও মাঝে মাঝে এভাবে চিংড়ি মাছ রান্না করি অনেক মজা লাগে। আমার ফ্রিজে চিংড়ি নেই তাই রান্না করতে পারিনি। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে।ধন্যবাদ

 2 years ago 

চিংড়ি মাছ যেভাবে রান্না করা হোক না কেন খেতে আমার কাছে খুবই ভালো লাগে। আমার পছন্দের একটি মাছ চিংড়ি মাছ। আপনি খুব সুন্দর ভাবে ডাটা ও আলু দিয়ে চিংড়ি মাছের ঝোল রেসিপি তৈরি করেছেন। রেসিপিটি খুবই লোভনীয় লাগছে। চিংড়ি মাছ দিয়ে ডাটা ও আলু এভাবে রান্না করলে খেতে খুবই সুস্বাদু হয়। সুস্বাদু রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

কষ্টের কথা হচ্ছে,চিংড়ি সবচেয়ে ফেভারিট হলেও এ বছর মুখে একটা চিংড়ি মাছ গেছে কিনা মনে নেই🙂।তাই চিংড়ি মাছের রেসিপি দেখলে নিজেকে আর আটকাতে পারিনা।

সুন্দর রেসিপি ছিল,উপস্থাপনাও দারুণ হয়েছে।ইনশাল্লাহ ভালো কিছু হবে।শুভ কামনা রইলো।

 2 years ago 

তা ঠিক বলেছেন চিংড়ি মাছের রেসিপি প্রতিযোগিতার আয়োজন করার ফলে রেসিপি পোস্ট দেওয়া আসলেই সহজ হয়ে গিয়েছে। চিন্তা ভাবনা করা লাগে না ঝটপট চিংড়ি মাছ নিয়ে ঝাঁপিয়ে পড়া গেল। এরকম ডাটা দিয়ে সাথে আলু মিশিয়ে চিংড়ি মাছ রান্না করলে মনে হয় খেতে ভালোই লাগে। যদিও আমি কখনো খাইনি তবে আপনার রান্নাটি দেখে ভালো লাগলো। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

বাহ খুবই মজাদার রেসিপি শেয়ার করেছেন ভাইয়া। আমি এভাবে আলু ও ডাটা দিয়ে চিংড়ি মাছ খেতে খুবই পছন্দ করি। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছিল। রেসিপির কালার দেখতে খুবই সুন্দর দেখাচ্ছে। শীতের দিন ধনিয়া পাতা দিয়ে এভাবে রেসিপি তৈরি করে খেতে খুবই ভালো লাগে।ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago (edited)

ভাইয়া চিংড়ি ডাটা আর আলু দিয়ে রান্না করা তরকারিটা আমারও বেশ প্রিয়। ভালো লাগলো আপনাকে প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে দেখে। আপনার উপস্থাপনাটা ছিল অত্যন্ত সুন্দর। আশা করি আপনি একটি ভালো পজিশন থাকবেন।

 2 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ আপু।

 last year 

সত্যি ভাইয়া এই রেসিপি প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য দারুন একটি রেসিপি তৈরি করেছেন। যেহেতু ফ্রিজে চিংড়ি মাছ আনাইছিল তাই তো খুব সহজেই তৈরি করতে পেরেছেন।চিংড়ি মাছের দারুণ রেসিপি তৈরি করেছেন ভাইয়া। চিংড়ি মাছ এভাবে রান্না করলে খেতে বেশ ভালো লাগে। এছাড়া ডাটা আমার খুবই প্রিয়। যে কোন মাছের সাথে রান্না করলেই খেতে ভালো লাগে। লোভনীয় এই রেসিপি তৈরি করে আমাদের সকলের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ জানাচ্ছি।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 69909.00
ETH 3924.76
USDT 1.00
SBD 3.68