মজাদার মুচমুচে রুই মাছ রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)
আজ অফিস থেকে তাড়াতাড়ি বাসায় ফিরেছি।বাসায় এসে দেখি সহধর্মিণী মন খারাপ করে বসে টেলিভিশন দেখছে। জিজ্ঞেস করলাম কি হয়েছে? কিছু বলছে না।কয়েকবার জিজ্ঞেস করার পর বলে আজ তার বাবার বাসায় গেস্ট এসেছে এবং অনেক ভাল ভাল রান্না হয়েছে। বলে রাখি, আমি এবং আমার সহধর্মিণী দুজনেই খুব ভোজন রসিক। তাকে (সহধর্মিণীকে) যেতে বলেছিল কিন্তু সে যেতে পারেনি। তার মন খারাপ হওয়ার আরও বড় কারণ তার বোন ভাগনে যারা উপস্থিত ছিল তারা তার কাছে খাবারের ছবি পাঠিয়েছে। যেহেতু আমি টুকটাক রান্না পারি বললাম কি ছবি পাঠিয়েছে দেখি আামি রান্না করতে পারি কিনা। অনেক কিছুই রান্না হয়েছে যার অনেকগুলোই আমি রান্না করতে পারব না। ছবি দেখতে দেখতে একটি ছবিতে দেখলাম রুই মাছ ভাজা। আমার মনে হল আমি একটু ভিন্নভাবে রুই মাছ ভাজতে পারি।মনে মনে রেসিপি ঠিক করলাম আর রেসিপির নাম দিলাম মুচমুচে রুই মাছভাজা। সাথে সাথে আয়োজন শুরু করলাম। সেই মুচমুচে রুই মাছ ভাজার রেসিপি আজ আমি আপনাদের সাথে শেয়ার করব। গতানুগতিক পদ্ধতি তে আমরা মাছ ভাজা প্রায়ই খেয়ে থাকি।তাই স্বাদে একটু ভিন্নতা আনতে আজকের এই রেসিপি।

IMG-20220723-WA0033.jpg

প্রয়োজনীয় উপকরনঃ

  • রুই মাছ ১৫ টুকরো
  • পেয়াজ ৪টি
  • কাচামরিচ ১০টি
  • আদা বাটা ১ চা চামচ
  • রসুন বাটা ১ চা চামচ
  • সয়াসস ১ চা চামচ
  • লেবুর রস ১চা চামচ
  • ডিম ১টি
  • বিস্কুটের গুড়া পরিমান মত
  • লবন পরিমান মত
  • তেল ভাজার জন্য পরিমান মত

প্রস্তুতপ্রনালীঃ

ধাপ ১।
মাছগুলো ভাল করে ধুয়ে পরিস্কার করতে হবে এবং পানি সম্পুর্ণ ঝরিয়ে নিতে হবে কোন পানি থাকা যাবে না।

IMG-20220723-WA0027(1).jpg

ধাপ ২।
তারপর পানি ঝরে গেলে প্রতিটি মাছের টুকরো কাটা চামচ দিয়ে কেচে নিতে হবে।

IMG-20220723-WA0026.jpg

ধাপ ৩।
পেয়াজ কুচি, কাচা মরিচ ফালি, আদা বাটা, রসুন বাটা, সয়া সস, লেবু সাজিয়ে নিতে হবে।

IMG-20220723-WA0028.jpg

ধাপ ৪।
পেয়াজ কুচি, কাঁচা মরিচ ফালি ব্লেন্ডার এ নিতে হবে।

IMG-20220723-WA0029.jpg

ধাপ ৫।
উপকরণগুলো পেস্ট না হওয়া পর্যন্ত ব্লেন্ড করতে হবে।

IMG-20220723-WA0030(1).jpg

ধাপ ৬।
পেস্ট হয়ে গেলে কেচা মাছগুলোতে পেয়াজ মরিচ পেস্ট, আদা বাটা, রসুন বাটা, সয়া সস,লবণ দিয়ে ভালভাবে ৫-৭ মিনিটের মতো মাখিয়ে নিতে হবে।

IMG-20220723-WA0025(1).jpg

IMG-20220723-WA0035(2).jpg

IMG-20220723-WA0036.jpg

ধাপ ৭।
মাখানো মাছগুলো কমপক্ষে ১ ঘন্টা রেখে দিতে হবে (যত বেশি সময় ধরে মাখানো থাকবে তত মসলাগুলো মাছের ভিতরে ঢুকবে এবং তত মজা লাগবে খেতে)।

IMG-20220723-WA0038.jpg

ধাপ ৮।
এর মধ্যে একটি ডিম নিতে হবে এবং বিস্কুটের গুড়ো সংগ্রহ করে একটি ছরানো পাত্রে রাখতে হবে।

IMG-20220724-WA0009.jpg

ধাপ ৯।
ডিম মাখানো/মেরিনেট করা মাছে দিয়ে ২-৩ মিনিট ধরে ভাল করে মেখে নিতে হবে।

IMG-20220723-WA0039.jpg

ধাপ ১০।
তারপর একটি করে মাছের টুকরো বিস্কুটের গুড়ায় গড়িয়ে ভাল করে আবরন দিয়ে আলাদা একটি পরিস্কার পাত্রে রাখতে হবে। এখানে একটি কথা বলে রাখি, কেউ যদি সব মাছ একবারে না ভেজে পরে খেতে চায় তাহলে সংরক্ষণ করে রাখতে পারবে। সেক্ষেত্রে একটি পরিস্কার ধোয়া বক্স এ রেখে ডিপ ফ্রিজে রেখে খেতে পারবে।

IMG-20220723-WA0053.jpg

IMG-20220723-WA0054.jpg

ধাপ ১১।
আবরণ দেয়া হলে চুলায় আগুন জালিয়ে মধ্যম আচে রেখে চুলার উপর পেন বসাতে হবে। পেন কিছুটা গরম হলে ভাজার জন্য পরিমান মত তেল ঢেলে দিতে হবে।

IMG-20220723-WA0032.jpg

ধাপ ১২।
তেল গরম হলে এক এক করে মাছ তেলে ছেড়ে দিতে হবে। মাছের রং গাড় বাদামি হলে তুলতে হবে।

IMG-20220723-WA0033.jpg

ধাপ ১৩।
গরম গরম পরিবেশন করতে হবে তাহলে আসল স্বাদ বোঝা যাবে। এই খাবারটি ভাতের সাথে পরিবেশন করা যেতে পারে।

IMG-20220723-WA0046.jpg

ক্যামেরা ঃ ভিভু ওয়াই ২১

আশা করি আমার রেসিপি সবাই বাসায় করে দেখবেন। আমি এবং আমার সহধর্মিণী খেয়েছি, ভাল লেগেছে।
আমি মীর আতিক আল ফারুক। স্টিমিটে আমার আইডি @miratek। বাংলাদেশে আমার জন্ম।বাংলা আমার ভাষা। অনেকদিন পর বাংলা লেখার একটি প্লাটফর্ম পেয়ে আমি সত্যিই খুশি। আমার জন্য দোয়া করবেন যেন আমি আরও ভাল কিছু রেসিপি আপনাদের সাথে শেয়ার করতে পারি।

Sort:  
 2 years ago 

বেশ ভালো তো সহধর্মিণীর জন্য কি মজা করে রুই মাছের রেসিপি তৈরি করেছেন। দেখেই তো লোভ হচ্ছে। মন ভালো না হয়েই পারে না এই রকম রেসিপি দেখলে।ধন্যবাদ আপনাকে।শুভেচ্ছা নিবেন।

 2 years ago 

আপনার মূল্যবান কমেন্ট এর ধন্নবাদ। আমি আর আমার সহধর্মিণী খাওয়া খুব ভালবাসি। আমি তার মন রক্ষা করার চেষ্টা করি। সেদিন তার মন খারাপ দেখে আমার মনে হল নতুন কিছু রান্না করলে সে খুশি হবে এবং খুশি হয়েছে।

 2 years ago 

রুই মাছের ভিন্ন রকম একটি রেসিপি দেখলাম। দেখে জিভে জল চলে আসলো। খুব সুন্দর করে উপস্থাপন করেছেন আপনি। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনার কমেন্ট এর জন্য। এর আগে আমি বিস্কিটের গুড়া দিয়ে চিকেন রোল বানিয়েছি। এবার চেষ্টা করলাম রুই মাছ ভাঁজার। আমাদের ভালই লেগেছে খেতে।

 2 years ago 

ভালো লাগলো ভাই যে আপনি আপনার সহধর্মিনী কে এই রেসিপি তৈরি করে খাওয়ালেন। আর রেসিপিটি খেতেও মনে হয় খুবই মজার হবে এবং আপনি যে পদ্ধতিতে তৈরি করেছেন সেটা দেখেই বোঝা যাচ্ছে আর কালারটা সুন্দর এসেছে।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনার কমেন্ট এর জন্য। রেসিপিটি আসলেই খুব ভাল ছিল এবং খেতেও খুব ভাল লেগেছিল বিশেষ করে মাছের ক্রিস্পি ভাবটা। কালারটা ভাল আনার চেষ্টা করেছি।

 2 years ago 

রুই মাছ এভাবে ভাজি করে খেতে এই প্রথম দেখেছি খুবই ইউনিক রেসিপি দেখতে পেলাম আপনার মাধ্যমে। আসলে নতুন নতুন রেসিপি দেখতে অনেক ভালো লাগে। দেখে মনে হচ্ছে অনেক মজা হয়েছে রেসিপিটি।

 2 years ago 

সত্যিই আপু আমার কাছেও একটু আলাদা লেগেছে রসিপিটা। আমি চেষ্টা করেছি নতুনত্ব আনার জন্য। আপনিও বাসায় চেষ্টা করে দেখতে পারেন। ধন্যবাদ আপনার কমেন্ট এর জন্য।

 2 years ago 

আমরা তো মাছে ভাতে বাঙালি মাছ খেতে সবাই পছন্দ আমার তো খুবই ফেভারেট বিশেষ করে ভাজা মাছ আপনার প্রস্তুত করা ভাজা মাছের রেসিপিটি দেখেই খুব লোভ হচ্ছে ইচ্ছে করছে তুলে খেতে শুরু করি

 2 years ago 

আমাদের ভাবির মন ভালো করতে আপনি ইউনিক একটি রেসিপি তৈরি করেছেন ভাইয়া। দেখে অনেক ভালো লাগলো। ভাইয়া আমরা সবাই ভজন রসিক বাঙালি। তাই লোভনীয় খাবার গুলো দেখলেই খেতে ইচ্ছা করে। তবে যাই হোক লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন এজন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

আপনার রুই মাছের রেসিপিটি দেখতে খুব চমৎকার লাগছে এবং খেতে নিশ্চয়ই খুবই সুস্বাদু হয়েছিল। অসাধারণ একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন।এত সুন্দর ও মজাদার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনার রেসিপিটি দেখে জিভে জল চলে এসেছে। রেসিপিটি দেখতে অনেক লোভনীয় হয়েছে। কালারটাও অনেক সুন্দর হয়েছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

খুবই মজাদার এবং লোভনীয় মচমুচে রুই মাছ রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। রেসিপিটি দেখে জিভে জল এসে গিয়েছে শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

এতদিন জানতাম এভাবে চিকেন ফ্রাই করা যায় এখন তো দেখছি এভাবে মাছ ফ্রাই ও করা যায়। দেখেই বোঝা যাচ্ছে বেশ চমৎকার লাগবে খেতে। ধন্যবাদ অনেক এত ইউনিক একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। অবশ্যই পরবর্তীতে রুই মাছ এভাবে ভেজে খেয়ে দেখার চেষ্টা করব। ভালো ভালো কাজগুলো নিয়ে এই কমিউনিটিতে এভাবেই এগিয়ে যান।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58635.35
ETH 3152.96
USDT 1.00
SBD 2.44