diy//এসো নিজে করি//রঙিন পেপার দিয়ে নৌকা তৈরি//১০% ভালোবাসা shy-fox ও ৫% abb-school

in আমার বাংলা ব্লগ2 years ago


18-04-2022

৪ই বৈশাখ, ১৪২৯ বঙ্গাব্দ

প্রসঙ্গঃ"রঙিন পেপার দিয়ে নৌকা তৈরি।"



হ্যালো বন্ধুরা,

আশা করি আপনারা সবাই ভাল আছেন, ঈশ্বরের অশেষ কৃপায় আমিও অনেক ভাল আছি। আমি আজকে আপনাদের মাঝে "রঙিন কাগজ দিয়ে নৌকা তৈরি" করে দেখাবো। আশা করি আপনাদের খুব ভাল লাগবে, তো বন্ধুরা চলুন দেখে নেয়া যাক।

★নৌকা তৈরি★

IMG_20220417_160836.jpg

জানিনা আমার তৈরি "নৌকাটি" আপনাদের কেমন লাগবে।তবে আশা করি আমার তৈরি "নৌকাটি" আপনাদের অনেক ভালো লাগবে।



★প্রয়োজনীয় উপকরণ★

  • রঙিন কাগজ
  • IMG_20220417_163007.jpg



    ★ধাপ ১★

    IMG_20220418_162504.jpg

    IMG_20220418_162428.jpg

    প্রথমে আমি একটি রঙিন কাগজ নিলাম এবং তার মাঝামাঝি কাগজটি ভাঁজ করে নিলাম।।

    ★ধাপ ২★

    IMG_20220418_162812.jpg

    তারপর কাগজ টিকে তীর চিহ্ন আকারে আরেকটি ভাঁজ করে নিলাম।

    ★ধাপ ৩★

    IMG_20220417_163221.jpg

    তারপর কাগজের নিচের অংশের উপর পাট টি ভাঁজ করে নিলাম।

    ★ধাপ ৪★

    IMG_20220418_162614.jpg

    তারপর কাগজের পিছনের পাট টি ভাঁজ করে নিলাম। এবং তার একটি ছবি তুলে আপনাদের মাঝে শেয়ার করলাম।

    ★ধাপ ৫★

    IMG20220417160218.jpg

    তারপর কাগজটির দুই প্রান্তের বাড়তি থাকা কাগজের অংশটুকু ও ভাঁজ করে নিলাম। যেটা আপনারা এই ছবিটি দেখলে বুঝতে পারবেন।

    ★ধাপ ৬★

    IMG_20220417_163538.jpg

    তারপর তার মাঝ বরাবর আরেকটি ভাঁজ করে নিলাম।

    ★ধাপ ৭★

    IMG_20220418_162636.jpg

    এরপর মাঝ বরাবর আরেকটি ভাজ দিয়ে। নৌকা টি প্রায় প্রস্তুত হয়ে আসে।

    ★ধাপ ৮★

    IMG_20220417_160836.jpg

    IMG20220417160655.jpg

    পরিশেষে নৌকাটি প্রস্তুত করে ফেলি। এবং তার একটি ছবি তুলে আপনাদের মাঝে শেয়ার করলাম।

    ★ধাপ ৯★

    IMG20220418224023.jpg

    এবং পরিশেষে প্রস্তুত হয়ে আসা নৌকাটির সঙ্গে আমার একটি ছবি তুলে আপনাদের মাঝে শেয়ার করলাম।

    আশা করি আমার তৈরি "নৌকাটি" আপনাদের অনেক ভালো লাগবে । আর যদি লেখায় এবং ছবিতে কোন রকম ভুল ত্রুটি হয়ে থাকে তাহলে আমাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।




    শুভেচ্ছান্তে :-
    @milon.roy

    আমার পরিচয়

    IMG_8823~2.JPG

    আমার নাম শ্রী: মিলন রায়। আর আমার স্টিমিট ইউজার আইডির নাম হচ্ছে @milon.roy। বাংলাদেশের নাগরিক হিসেবে আমি নিজেকে গর্ববোধ মনে করি। এবং বাংলা ভাষাকে আমি মনে প্রানে ভালবাসি। আর আমার বর্তমান ঠিকানা হলো দিনাজপুর জেলার অন্তর্গত, পার্বতীপুর থানা।




    ধন্যবাদ জানাই "আমার বাংলা ব্লগের" সকল সদস্যদের

    Sort:  
     2 years ago 

    আপনার এই রঙিন কাগজ দিয়ে বানানো নৌকাটি দেখে আমার খুব ছোটবেলার কথা মনে পড়ে গেল ছোটবেলায় আমরা এধরণের নৌকাগুলো বানিয়ে বৃষ্টি নামলে পানিতে ভাসাতাম অনেক মজা করে। খুব সহজভাবে নৌকা বানিয়ে আমাদের মাঝে শেয়ার করেছেন ভালো লাগলো অনেক।

     2 years ago 

    ভাইয়া আপনি সত্যিই খুব সুন্দর ভাবে একটি নৌকা তৈরি করেছেন। রঙ্গিন কাগজের তৈরি করা নৌকা দেখতে অনেক সুন্দর হয়েছে।আমার খুবই ভালো লেগেছে। নদী ও নৌকা আমার খুবই ভালো লাগে। আপনার এই পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইলো।

     2 years ago 

    ছোটবেলায় এরকম নৌকা দিয়ে অনেক খেলেছি ভাইয়া। আজ আপনার পোষ্টের মাধ্যমে দেখতে পেয়ে সেই ছোটবেলার কথা মনে পড়ে গেল। খুবই চমৎকার হয়েছে আপনার তৈরি নৌকাটি। রঙিন পেপার দিয়ে আপনি যে নৌকাটা তৈরি করেছেন তার প্রতিটি ধাপ আমাদের মাঝে সুন্দরভাবে উপস্থাপন করেছেন। এজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি। আপনার জন্য শুভকামনা রইল।

     2 years ago 

    ছোটবেলার স্মৃতি মনে করে দিয়েছেন আপনি ভাই। আমার কাছে বেশ ভালো লেগেছে আপনার নৌকা টা। শুরু থেকে শেষ পর্যন্ত খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

     2 years ago 

    আপনার অসাধারণ নৌকা তৈরি করার দৃশ্য দেখে আমার ছোটবেলার কথা মনে পড়ে গেল। আমিও ইস্কুলে এবং বাসায় এমন অসংখ্য নৌকা তৈরি করতাম এবং নৌকা দৌড় প্রতিযোগিতার আয়োজন করতাম বন্ধুরা মিলে।

     2 years ago 

    ছোটবেলায় এরকম করে কত নৌকা বানিয়েছি আর এখন ছেলেমেয়েদের বানিয়ে দিচ্ছি। আমার তো মনে হয় আমাদের জীবনে কখনো নৌকা বানানো শেষই হবে না। আমার মত এরকম করে নৌকা বানানোর অভিজ্ঞতা কম-বেশি সবারই আছে। আপনি খুব চমৎকার করে নৌকা বানানোর পদ্ধতি আমাদের দেখিয়ে দিয়েছেন। আপনার নৌকা বানানোর পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

     2 years ago 

    ওয়াও ভাইয়া রঙিন কাগজ ব্যবহার করে আপনি অনেক সুন্দর একটি নৌকা তৈরি করেছেন। আপনার নৌকা তৈরি দেখে আমি মুগ্ধ হলাম। প্রতিটি ধাপ আপনি নিখুঁত ভাবে আমাদের মাঝে সম্পূর্ণ করেছেন। ধন্যবাদ আপনাকে ভাইয়া। আপনার জন্য শুভকামনা রইল।

    আপনার তৈরি নৌকা দেখে আমার একটি কথা মনে পড়ে গেলো। আমার চাচাতো ভাই খুব ছোট তাকে কয়েকটি ছবি অংকন করে দিলাম। তখন সে বলে আপু আমি না নৌকা বানাতে পারি তখন সে আমাকে এইভাবে একটি নৌকা তৈরি করে দেখালো। বেশ ভালো ছিল আপনার নৌকা তৈরির ধাপগুলি। আমার কাছে খুবই ভালো লেগেছে আপনার বানানো নৌকা। লাল নৌকা দেখতে অসাধারণ লাগছে। ধন্যবাদ ভাইয়া শেয়ার করার জন্য শুভকামনা রইল।

     2 years ago 

    ছোটবেলায় এভাবে কাগজ দিয়ে নৌকা তৈরি করে পানিতে ভাসাইতাম। খুব মজা করে খেলতাম। আপনার তৈরি রঙিন কাগজ দিয়ে নৌকা দেখে ছোটবেলার সেই ঘটনাগুলো মনে পড়ে গেল।রঙিন কাগজ দিয়ে আপনার তৈরি নৌকা দেখতে খুবই সুন্দর লাগছে।ছড়াও নৌকা তৈরির প্রত্যেকটা ধাপ আমাদের মাঝে খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

     2 years ago 

    আপনার রঙিন কাগজ দিয়ে নৌকা বানানো দেখে বেশ ভালো লাগলো। চমৎকার বানিয়েছেন। কাগজের কালার টা খুব সুন্দর ছিল ।যার জন্য আমার কাছে অনেক ভালো লেগেছে। আপনার নৌকাটি দেখে আমার ছোটবেলার কথা মনে পড়ে গেল ।ছোট বেলায় বৃষ্টি হলেই নৌকা বানিয়ে পানিতে ভাসিয়ে দিতাম। বেশ মজা লাগত ।ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

    Coin Marketplace

    STEEM 0.17
    TRX 0.15
    JST 0.029
    BTC 61155.34
    ETH 2383.47
    USDT 1.00
    SBD 2.56