[প্রসঙ্গ:-ফুলকো লুচি ও সেমাই রেসিপি]১০% ভালোবাসা shy-fox ও ৫% abb-school

in আমার বাংলা ব্লগ3 years ago

04-04-2022

২১ই চৈত্র, ১৪২৮ বঙ্গাব্দ

প্রসঙ্গঃ" লুচি ও সেমাই রেসিপি"



হ্যালো বন্ধুরা,

আশা করি আপনারা সবাই ভাল আছেন, ঈশ্বরের অশেষ কৃপায় আমিও ভাল আছি। আমি আজকে আমার বাংলা ব্লগ কমিউনিটি তে "লুচি ও সেমাই রেসিপি"আপনাদের দেখাবো। আশা করি খুব ভাল লাগবে, তো চলুন বন্ধুরা দেখে নেয়া যাক।

★লুচি ও সেমাই রেসিপি★

IMG20220403084529.jpg

জানিনা আপনাদের কেমন লাগবে, তবে আশা করি রেসিপিটা আপনাদের অনেক ভালো লাগবে।



★উপকরণ★

  • আঠা
  • সয়াবিন তেল
  • চিনি
  • সেমাই
  • পাউডার দুধ
  • IMG_20220404_211310.jpg

    IMG20220403082854.jpg


    IMG20220403084322.jpg

    IMG20220403084658.jpg



    ★ধাপ ১★

    IMG_20220404_211310.jpg

    প্রথমে আমি একটি পাত্রে আঠা গুলো ঢেলে নিলাম।

    ★ধাপ ২★

    IMG_20220404_211334.jpg

    তারপর ঢেলে নেওয়া আঠা গুলোর মধ্যে কিছু পরিমাণ চিনি, লবণ ও সয়াবিন তেল ঢেলে দিলাম।

    ★ধাপ ৩★

    IMG_20220404_211402.jpg

    IMG_20220404_211427.jpg

    তারপর আঠা গুলোকে ভালো করে হাত দিয়ে মিক্সার করে নিলাম। মিক্সার করে নেওয়ার পরে তাতে পরিমাণমতো পানি দিয়ে দিলাম।

    ★ধাপ ৪★

    IMG_20220404_211451.jpg

    তারপর আঠা গুলোকে হাত দিয়ে ডলতে শুরু করলাম।

    ★ধাপ ৫★

    IMG20220403082854.jpg

    তারপর আঠা গুলোকে যখন পুরোপুরি ডলা শেষ হয়ে গেল তখন তার একটি ছবি তুলে ফেললাম এবং আপনাদের মাঝে শেয়ার করলাম।

    ★ধাপ ৬★

    IMG20220403083049.jpg

    IMG20220403083520.jpg

    তারপর ডলে নেওয়া আঠা গুলোকে হাত দিয়ে ছোট আকারে গোল করে নিলাম। এবং গোল করে নেওয়া আঠা গুলোকে লুচির আকারে গোল করে ডলে নিলাম‌।

    ★ধাপ ৭★

    IMG20220403083242.jpg

    IMG20220403083910.jpg

    তারপরে একটি মাটির চুলোয় কড়াইটিকে বসিয়ে দিলাম এবং তাতে পরিমানমতো সয়াবিন তেল ঢেলে দিলাম। এবং তেলটি যখন গরম হয়ে আসে তখন ডলে নেওয়া লুচি গুলো তেলের মধ্যে ছেড়ে দিলাম।

    ★ধাপ ৮★

    IMG20220403083928.jpg

    তারপর লুচি গুলো যখন পুরোপুরি ভাজা হয়ে যায় তখন তার একটি ছবি তুলে আপনাদের মাঝে শেয়ার করলাম।

    ★ধাপ ৯★

    IMG_20220404_211516.jpg

    তারপর একটি ডেগচিতে পরিমান মত পানি নিয়ে তার মধ্যে পাউডার দুধ ও চিনি নিলাম। এবং হালকা পরিমাণমতো জাল দিতে থাকলাম।

    ★ধাপ ১০★

    IMG_20220404_211544.jpg

    এরপর পানি গুলোর মধ্যে ঢেলে নেওয়া পাউডার দুধ ও চিনি যখন পানির সঙ্গে পুরোপুরি মিশে যায় এবং দুধে পরিণত হয় তখন তার মধ্যে সেমাইগুলো ঢেলে দিলাম।

    ★ধাপ ১১★

    IMG20220403084322.jpg

    তারপর সেমাই গুলো পুরোপুরি প্রস্তুত হয়ে আসে তখন তার একটি ছবি তুলে আপনাদের মাঝে শেয়ার করলাম।

    ★ধাপ ১২★

    IMG20220403084529.jpg

    তারপর পুরোপুরি প্রস্তুত হয়ে যাওয়া লুচি ও সেমাই রেসিপি।

    ★ধাপ ১৩★

    IMG20220403084658.jpg

    তারপর পুরোপুরি প্রস্তুত হয়ে যাওয়া লুচি ও সেমাই রেসিপির সঙ্গে আমার একটি ছবি তুলে আপনাদের মাঝে শেয়ার করলাম।

    আশা করি বন্ধুরা আমার এই পোস্টটি আপনাদের অনেক ভালো লেগে থাকবে, আর যদি লেখায় এবং ছবিতে কোন রকম ভুল ত্রুটি হয়ে থাকে তাহলে আমাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।




    শুভেচ্ছান্তে :-
    @milon.roy

    আমার পরিচয়

    IMG_8823~2.JPG

    আমার নাম শ্রী মিলন রায়। আমার ইউজার আইডির নাম হচ্ছে @milon.roy। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্ববোধ মনে করি। আমার বাসা হলো দিনাজপুর জেলার অন্তর্গত পার্বতীপুর থানা।




    ধন্যবাদ জানাই "আমার বাংলা ব্লগের" সকল সদস্যদের।


    Sort:  
     3 years ago (edited)

    লুচি আমার অনেক প্রিয়৷ বিশেষ করে সেমাইয়ের সাথে লুচি খেতে আরো বেশি ভালো লাগে। আপনি খুবই সুন্দর রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

     3 years ago 

    ধন্যবাদ ভাইয়া এবং আপনার জন্যেও শুভকামনা রইল।

     3 years ago 

    ধন্যবাদ ভাইয়া, আপনার জন্য ও শুভকামনা রইল।

     3 years ago 

    আপনিতো দেখছি পাক্কা রাঁধুনি কি সুন্দর লুচি এবং সেমাই রান্না করে আমাদের সাথে শেয়ার করলেন। আর আপনার এই রেসিপিটি আমার কাছে একদম ইউনিক মনে হচ্ছে কেননা লুচি সবসময় আলুর দম অথবা অন্যকিছু সাথে খেয়েছি কখনো সেমাই এর সাথে খাওয়া হয়নি। তবে ধন্যবাদ আপনাকে এই ইউনিক রেসিপিটি শেয়ার করার জন্য।

     3 years ago 

    ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

     3 years ago 

    ফুলকো লুচি ও সেমাই রেসিপি দারুন হয়েছে ভাইয়া। ফুলকো লুচি গুলো দেখে খেতে ইচ্ছে করছে। অনেক সুন্দর ভাবে আপনি লুচিগুলো তৈরি করেছেন। সেমাই দিয়ে লুচি কখনো খাওয়া হয়নি। অনেক সুন্দর একটি মজার রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। আপনার জন্য শুভকামনা রইল।

     3 years ago 

    ধন্যবাদ আপু, এবং আপনার জন্যেও শুভকামনা রইল।

     3 years ago 

    আমার কাছে সেমাই দিয়ে লুচি , পুরী অথবা পরোটা খুবই ভালো লাগে। যাইহোক আপনার ফুলকো লুচি এবং সেমাইয়ের রেসিপিটি দারুন হয়েছে ভাইয়া। লুচি গুলো একদম নিখুঁত লাগছে খুবই সুন্দর ফুলেছে। আর সেমাইগুলো দেখতে খুবই লোভনীয় লাগছে। সবমিলিয়ে দারুন ছিল ভাইয়া। ধন্যবাদ।

     3 years ago 

    ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি কমেন্ট করার জন্য।

     3 years ago 

    আমার কাছে একটু বিষয়টা ইউনিক মনে হয়েছে কারণ লুচির সাথে আলুর দম খেয়েছি বা অন্যান্য জিনিস খেয়েছি তবে লুচির সাথে সেমাই কখনো খাওয়া হয়নি। যাই হোক অনেক সুন্দর ভাবে আপনি রেসিপিটি শেয়ার করেছেন আপনাকে ধন্যবাদ আমাদের মাঝে এই ভাবে শেয়ার করার জন্য।

     3 years ago 

    আপনার সুন্দর মতামতের জন্য ধন্যবাদ জানাই ভাইজান।

    আপনার লুচি রেসিপি থেকে বেশি করে মদ খেতে চাইছে মনে হচ্ছে এখনই সব খেয়ে ফেলে। আপনি খুব সুন্দর করে এই রেসিপি তৈরি করেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

     3 years ago 

    সুন্দর মতামতের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

     3 years ago 

    আপনার এই কম্বিনেশনটা একদম ইউনিক। আমরা সাধারণত লুচি মিষ্টি অথবা বিভিন্ন রকম সবজি দিয়ে খেয়ে থাকি। কিন্তু সে সেমায়ের সঙ্গে কখনো লুচি খাওয়া হয়নি। আর আপনার লুচি গুলো দেখতে একদম ফুচকার সাইজ মনে হচ্ছে। ব্যতিক্রমধর্মী একটি রেসিপি পোষ্টের জন্য আপনাকে ধন্যবাদ।

     3 years ago 

    ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মতামতের জন্য। আশা করি সব সময় পাশে থাকবেন।

     3 years ago 

    লুচি খেতে আমার কাছে অনেক মজা লাগে তবে লুচি আর সেমাই একসাথে আগে কখনো খাওয়া হয়নি। একটা ভালো ধারণা দিলেন টেস্ট করে দেখা যায় কম্বিনেশন কেমন হবে।

     3 years ago 

    টেস্ট করে দেখেন ভাইয়া আশাকরি অনেক ভালো লাগবে।

     3 years ago 

    আপনি খুবই চমৎকার ভাবে ফুলকো লুচি ও সেমাই রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। ফুলকো লুচি বরাবরই আমার কাছে খুবই সুস্বাদু লাগে আপনার এই ফুলকো লুচি রেসিপি দেখে বোঝা যাচ্ছে খুবই সুস্বাদু হয়েছিল। এত মজাদার একটি লোভনীয় ফুলকো লুচি ও সেমাই রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

     3 years ago 

    আপনার সুন্দর মতামতের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

    লুচির সাথে পায়েস বা সেমাই যেটাই হোক না কেন সেগুলো আমার অনেক পছন্দের। কারণ মিষ্টি আমার অনেক পছন্দের। আর প্রতিটি ধাপ অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। রেসিপিটি দেখতে অনেক সুন্দর লাগতেছে। অনেক অনেক ধন্যবাদ আপনাকে আমাদের সাথে শেয়ার করার জন্য।

     3 years ago 

    আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর কমেন্ট করার জন্য।

     3 years ago 

    আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর কমেন্ট করার জন্য।

    Coin Marketplace

    STEEM 0.18
    TRX 0.16
    JST 0.030
    BTC 62410.74
    ETH 2445.09
    USDT 1.00
    SBD 2.67