আমার বাগানের কিছু ফুল ||| shy-fox 10% abb-school 5%

আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন। আশা করি সবাই ভালো আছেন, আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি, আজকে আমি যে বিষয়টি নিয়ে লিখবো তা হলো ফুল আমার বাড়ির সামনে কিছু কিছু ফুল গাছ আমি লাগিয়েছি ঐই ফুল গাছগুলোতে খুবই সুন্দর সুন্দর ফুল ফুটছে, তা আমি আজকে আপনাদের সাথে শেয়ার করবো।

WhatsApp Image 2022-05-16 at 9.22.29 AM.jpeg

গাছের বর্ণনা
গাছগুলো আমি কিছু নার্সারি থেকে এনেছি কিছু বীজ থেকে হয়েছে, দুই মাস এর উপরে হয়ছে ফুল গাছগুলো লাগিয়েছি যে, সবচেয়ে ছোট গাছ হচ্ছে আমার এখানে সূর্যমুখী এরপর নয়নতারা কাঠ গোলাপ, জবা,গাদা,পোলাপ,আরো অনেক গুলো গাছ আছে যার মধ্যে কিছু গাছের নামও জানা নেই আমার।আমার বাড়ির সামনে ফুল গাছগুলোর মধ্যে প্রায় ৮০% ফুল গাছে ফুল ফুটছে। কিছু ফুল সকালে ফুটে আবার কিছু ফুল দেখি বিকাল বেলায় ফুটে, আবার কিছু ফুল আছে যা সকালে যেমন বিকাল বেলায়ও তেমন। বলতে গেলে অসাধারণ একটি ছোট ফুলের বাগান আছে আমার।

WhatsApp Image 2022-05-16 at 9.22.23 AM.jpeg

WhatsApp Image 2022-05-16 at 9.22.23 AM (1).jpeg

কিছু ফুল গাছের নাম।

WhatsApp Image 2022-05-16 at 9.22.37 AM.jpeg

WhatsApp Image 2022-05-16 at 9.22.17 AM.jpeg

WhatsApp Image 2022-05-16 at 9.22.14 AM.jpeg

WhatsApp Image 2022-05-16 at 9.21.39 AM.jpeg

WhatsApp Image 2022-04-19 at 2.28.43 PM.jpeg

সাদা নয়নতারা,গোলাপি নয়নতারা,কাঠ গোলাপ, সন্ধ্যা মালতি,বেলি,নয়টার লতা,জবা,গাধা,লাল গোলাপ, পাথর কচি, সূর্যমুখী,পাতাবাহার আরো অনেক গুলো আছে কিন্তুু সবগুলোর নাম জানি না।

WhatsApp Image 2022-05-16 at 9.22.21 AM.jpeg

বাগানের যত্ন ও পরিচর্চা
আমি খুবই যত্ন করি সকালে তেমন যত্ন না নেওয়া হলেও বিকাল বেলা আমি পানি দিয়ে থাকি গাছের গোড়া পরিস্কার করি,কোনো গাছে পোকামাকড়ের কোনো সমস্যা আছে কিনা তা ভালো করে দেখি বৃষ্টি হলে গাছের গোড়ায় যেনো পানি না জমে সেদিকে খেয়াল রাখি, গাছ অনুযায়ী গাছের টপ সিলেক্ট করা,সবকিছু মিলিয়ে আমি আমার এই ছোট ফুল গাছের বাগানটি সাজিয়ে রাখছি।

WhatsApp Image 2022-05-16 at 9.22.36 AM.jpeg

সুন্দর্য

আসলে ফুল দেখতে কার না ভালো লাগে, এখানে কোনো লাভ লস এর হিসাব নেই,এখানে শুধুই হচ্ছে ও শখ। তেমনি আমারও এটা শখ আমার খুবই পছন্দ ফুলের বাগান আমার বাড়ির সামনে তাই আরো সুন্দর লাগে, পরিবেশকে,বিয়ে বাড়ি, বড় বড় অনুষ্ঠানে আরো অনেক গুরুত্বপূর্ণ জায়গায় ফুল দিয়ে সাজিয়ে রাখে এবং অনেক বড় বড় মানুষকে বরণ করে নেয় ফুল দিয়ে,ফুল প্রকৃতির এক বিশাল সুন্দর্য।

সবশেষে

আমার বাগান করার কোনো অভ্যাস ও অভিজ্ঞতা নেই, মাত্র ২ মাস এর মত আরো একটু বেশি সময় নিয়ে আমি বাগান করি। আসলে এখানে বেশি অভিজ্ঞতার প্রয়োজন লাগে না। আমি মনে করি যে আমরা সবারই ছোটখাটো একটা বাগান করা দরকার কারন, বাগান করলে পরিবেশ যেমন সুন্দর থাকে তেমনি আমাদের মনও সতেজ ও সুন্দর ফ্রেস থাকে।
সকলকে ধন্যবাদ আমার বাগানটা আমি আরো বড় করবো এরপর আমার বাগানের আরো একটা পর্ব আপনাদের সাথে আমি শেয়ার করবো।

Sort:  
 2 years ago 

আপনার বাগানের কিছু ফুলের ফটোগ্রাফি শেয়ার করেছেন দারুন হয়েছে। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন সুস্থ থাকুন।

ধন্যবাদ আপনাকে আপনার মূল্যবান সময় দিয়ে আমার পোস্ট পড়ার জন্য

 2 years ago 

ফুলের বাগান দেখলে আমার খুবই ভালো লাগে ।আপনার ফুলের বাগান চমৎকার ছিল। ফুলের সৌন্দর্য আমাকে মুগ্ধ করেছে সুন্দর উপস্থাপনার মাধ্যমে তুলে ধরার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার বাগানটি বেশ চমৎকার। মনে হচ্ছে অনেক পরিচর্যা করেন আপনার বাগানের। ধন্যবাদ আপনাকে সুন্দর বর্ণনার মাধ্যমে বাগানটি আমাদের সাথে তুলে ধরার জন্য ভালো থাকবেন।

আপনাকেও অসংখ্য ধন্যবাদ @nevlu123 vai

 2 years ago 

ফুল আমরা সবাই অনেক ভালোবাসি এবং ফুলকে সৌন্দর্যের প্রতীক বলা হয়। আপনার বাগানের ফুলগুলো দেখে খুবই ভাল লেগেছে ভাইয়া সেই সাথে আপনি এই পোস্ট টা অনেক গুছিয়ে আমাদের মাঝে উপস্থাপন করার চেষ্টা করেছেন সবমিলিয়ে দারুন ছিল। ধন্যবাদ আপনাকে এমন সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

ধন্যবাদ আপনাকে আমার পোস্টটির একটি সুন্দর মন্তব্য করার জন্য

ধন্যবাদ ভাই আপনাকে এত সুন্দর করে গুছিয়ে মন্তব্য করার জন্য

 2 years ago 

ভাইয়া বাগান করা খুবই শখের বিষয়। আর এই সখ সবার থাকে না। যারা ফুলপ্রেমী এবং ফুলকে ভালোবাসে তারাই শুধু শখ করে বাগান করে থাকে। তাই আপনার বাগান দেখে বেশ বুঝতে পারছি আপনি ফুল প্রিয় মানুষ। যার কারণে অনেক ধরনের ফুলের গাছ শোভা পাচ্ছে আপনার বাগানে। সেই বাগানের অত্যন্ত চমকপ্রদ ফুলগুলো আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনার বাগানের কিছু ফুলের ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

ধন্যবাদ ভাই আপনাকে এত সুন্দর করে গুছিয়ে মন্তব্য করার জন্য

 2 years ago 

বাহ আপনার বাগান আছে দেখে ভালো লাগলো ভাই। একটা সাজেশন আপনার জন্য ফুলের ছবি গুলো হালকা দূর থেকে তুলবেন তাহলে দেখবেন আরো সুন্দর হয়েছে। আর ফোকাস ঠিক রাখবেন। শুভেচ্ছা রইলো ভাই।

ধন্যবাদ ভাই

 2 years ago 

এরকম ফুলের বাগান করা আমারও খুব শখ। আপনার বাগানে দেখছি খুব সুন্দর সুন্দর ফুল ফুটে আছে। আর আপনি তো মনে হচ্ছে তো আপনার বাগানের খুব ভাল পরিচর্যা করছেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

খুবই ভালো লাগলো আপনার বাগান করার অনেক শখ, এটি খুব ভালো আপনি বেশ অনেকগুলো ফুল গাছ লাগিয়েছেন এবং এগুলোর পরিচর্যা করছেন জেনে খুব ভালো লাগলো, আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা।

আমার বাগানের সবচেয়ে সুন্দর ফুলটা দিয়ে আপনাকে অনেক অনেক শুভেচ্ছা

 2 years ago 

আপনি খুবই সুন্দর সুন্দর ফুল দিয়ে আপনার বাগানটি সাজিয়েছেন। বাগান করার জন্য আসলে একটা মন থাকা দরকার এবং একটি প্রতিভা দরকার।যে গুন গুলো আপনার মধ্য ছিল। ভালোই লাগল আপনার বাগান দেখে,

ধন্যবাদ ভাই আমাকে এবং আমার বাগানটিকে সাপোর্ট করার জন্য

 2 years ago 

ফুলের ফটোগ্রাফি আমার খুব ভালো লাগে। আপনার এতো সুন্দর ফটোগ্রাফি দেখে আমি জাস্ট অবাক। আপনি অনেক ভালো ফটোগ্রাফি করেন। দোয়া রইলো ভাই।

ভাইয়া আপনাকে অনেক অনেক ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.029
BTC 56583.42
ETH 2984.52
USDT 1.00
SBD 2.15