"এসো নিজে করি"রঙিন কাগজ দিয়ে সুন্দর একটা ঝুড়ি তৈরি

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো..!!
আমার প্রিয় স্টিমিট বন্ধুরা,
আমি বাংলাদেশ থেকে @mdsamad
আজ বৃহস্পতিবার , অক্টোবর ২৮/ ২০২১


আসসালামু আলাইকুম। আমার বাংলা ব্লগ এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি সবাই ভাল আছেন। আজ আমি আপনাদের মাঝে রঙিন কাগজ দিয়ে সুন্দর একটা ঝুড়ি তৈরি তা আপনাদের সামনে উপস্থাপন করব । চলুন শুরু করা যাক ।


IMG_20211027_132741.jpg

সর্বশেষ মূল ছবি


ধাপ - ০১


IMG_20211028_104248.jpg


ঝুড়ি তৈরি প্রয়োজনীয় উপকরণ


১/ কাটার বা কাইচে ১টি ।
২/ ছোট একটি আঠা।
৩/ তিনটি রঙিন কাগজ
৪/ একটি ইস্কেল
৫/ একটি কাঁটা কম্পাস
৬/ একটি কলম


ধাপ - ০২


IMG_20211026_135726.jpg


ঝুড়ি তৈরি করার জন্য প্রথমে আমি কাটা কম্পাস ব্যবহার করি। কাটা কম্পাস দিয়ে গোলাকৃতি করে রঙিন কাগজ কেটে নেয়। এরপর আমি স্কেল ব্যবহার করে সেগুলো লম্বালম্বিভাবে কেটে নেয় এবং তারপর সেগুলো রেখে দেয়।


ধাপ - ০২


IMG_20211026_140643.jpg


এবার আমি গোল করে কাঁটা কাগজটি নিচে রাখি এবং তার উপরে লম্বালম্বিভাবে কাটা কাগজগুলো লাগিয়ে দেয়ার জন্য আঠা ব্যবহার করি এবং আঠা দিয়ে ভালভাবে লাগিয়ে দেয়।

ধাপ - ০৩


IMG_20211026_163115.jpg


আঠা লাগানো হয়ে গেলে তারপর সেগুলো ভালোভাবে শুকিয়ে নেয়। ভালোভাবে শুকানো হওয়ার পর এবার আমি আরেকটি রঙিন কাগজ লম্বালম্বি ছোট আকারে কেটে রেখেছিলাম সেগুলো ব্যবহার করি। এই কাগজগুলোর মাঝখান দিয়ে প্যাঁচাতে থাকি। এবং যার ফলে এমন আকার ধারণ করে। ছবি আপনারা দেখতে পাচ্ছেন। এভাবে বেশ খানিকক্ষণ পেচিয়ে থাকি।

ধাপ - ০৪


IMG_20211027_122643.jpg


এভাবে বেশ খানিকক্ষণ প্যাঁচানোর পর কাগজের ঝুড়িটি একটা নির্দিষ্ট উচ্চতায় চলে আসে। তখন প্যাঁচানো অফ করে দেয়। যেটি ছবিতে দেখতে এমন লাগছে।

ধাপ - ০৫


IMG_20211027_123546.jpg


নির্দিষ্ট উচ্চতায় আসার পর প্যাঁচানো অফ করে দেয় এবং তারপর দেখা যায় এর কিছু মাথা উঁচু হয়ে আছে। তখন সেই মাথাগুলো ও ভাঁজ করে সেগুলো সাথে আঠা দিয়ে লাগিয়ে দেয়।

ধাপ - ০৬


IMG_20211027_124444.jpg


এবার ঝুড়িটি ধরার জন্য ঝুড়িটির একটা হাতা তৈরি করি। এবং সেই হাতাটি ঝুড়ির এর সাথে আটা দিয়ে ভালভাবে লাগিয়ে দেয়। যেটি আপনারা ছবিতে দেখতে পাচ্ছেন।

ধাপ - ০৭


IMG_20211027_132741.jpgIMG_20211027_132846.jpg

ঝুড়িটির হাতা লাগানোর পর এটা আরও সুন্দরভাবে দেখানোর জন্য কিছু রঙিন কাগজ নিয়ে ছোট আকারের ফুল তৈরি করি এবং সেগুলো আঠা দিয়ে তার সাথে লাগিয়ে দেয়। এবং সর্বশেষে একটা ছবি তুলি। আর এভাবে আমি রঙিন কাগজ দিয়ে সুন্দর একটা ঝুড়ি তৈরি করে ফেলি।


আশা করি সবার কাছে ভালো লাগবে আমার পোস্টটি। লেখায় কোন ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ভালোবাসা নিবেন

ইতি
মোঃ আব্দুস সামাদ



Sort:  

অনেক সুন্দর হয়েছে আপনার রঙিন পেপার দিয়ে বানানো ঝুড়ি। তার সাথে ধাপে ধাপে বর্ণনাগুলো দিয়েছেন অনেক সুন্দর ভাবে।

ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

খুবই সুন্দর হয়েছে আপনার কাগজের তৈরি ঝুড়ি। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

অসাধারণ হয়েছে কাগজ দিয়ে তৈরি ঝুড়ি। আপনি খুব সুন্দর ভাবে প্রতিটি ধাপ উপস্থাপন করেছেন। আপনার দক্ষতা আমাকে মুগ্ধ করেছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি diy আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য।

 3 years ago 

আপনার রঙ্গীন কাগজ দিয়ে ঝুড়ি তৈরিটি আমার কাছে অনেক ভালো লেগেছে। তবে ভাইয়া গামের ব্যবহার কি বেশি করেছেন?গামের ব্যবহার বেশি করলে কাগজ একটু নরম হয়ে যায়।

 3 years ago 

রঙিন কাগজ দিয়ে অসাধারন কালারফুল একটি ঝুরি বানিয়েছেন।আমার কাছে খুবই ভালো লেগেছে।সুন্দর ভাবে ধাপ গুলো উপস্থাপন করেছেন।শুভ কামনা রইলো।

 3 years ago 

ভাইয়া আপনার কাগজের তৈরি ঝুরি টি খুব সুন্দর হয়েছে। অনেক নিখুঁত ভাবে বানিয়েছেন। শুভ কামনা রইলো অনেক।

 3 years ago 

ভাইয়া আপনার ঝুলিটি সুন্দর হয়েছে অনেক। আমার কাছে বিশেষ করে ভালো লেগেছে আপনার বিভিন্ন কালারের কাগজ এর কালার কম্বিনেশন। যাই হোক সবকিছু মিলিয়ে আপনি অসাধারণ একটি পোস্ট শেয়ার করেছেন আমাদের সাথে আপনার জন্য অনেক শুভেচ্ছা রইল।

 3 years ago 

খুবই সুন্দর দেখা যাচ্ছে আপনার রঙিন কাগজ দিয়ে বানানো ঝুরিটি। অসাধারণ প্রতিভা আপনার দেখতেছি। শুভকামনা রইল আপনার জন্য

 3 years ago 

ভাইয়া আপনি খুবই দক্ষতার সাথে কাগজ দিয়ে ঝুড়ি তৈরি করেছেন। এই ঝুড়ি আমার খুবই ভালো লেগেছে কাগজ দিয়ে অনেক কিছু তৈরি করা যায়। এই ঝুড়ি আমার খুবই ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনার হাতে কাজটি খুব অসাধারণ হয়েছে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। একটা সুন্দর পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাই।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 64453.36
ETH 3507.44
USDT 1.00
SBD 2.56