ফুলকপি আলু ও মাছের ঝোল তরকারি রেসিপি

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

হ্যালো..!!
আমার প্রিয় স্টিমিট বন্ধুরা,
আমি বাংলাদেশ থেকে @mdsamad
আজ বৃহস্পতিবার , নভেম্বর ০৪/ ২০২১


আসসালামু আলাইকুম। আমার বাংলা ব্লগ এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি সবাই ভাল আছেন। আজ আমি আপনাদের মাঝে ফুলকপি আলু ও মাছের ঝোল তরকারি রেসিপি শেয়ার করব আপনাদের সামনে । চলুন শুরু করা যাক ।


THT.jpgJHKI.jpg

সর্বশেষ মূল ছবি


ধাপ - ০১


OPK.jpg

THT.jpgGHJ.jpg

রান্নার প্রয়োজনীয় উপকরণ


১/ ফুলকপি
২/ আলু
৩/ রান্নার তেল
৪/ কিছু পরিমাণ ঝাল বাটা
৫/ রসুন
৬/ পিয়েজ
৭/ ধনিয়ার গুড়া
৮/ সামান্য পরিমাণ আদা
৯/ ৫ টুকরা ভাজা মাছ


ধাপ - ০২


JKL.jpgRFGH.jpg

প্রথমে আমি চুলার উপরে কড়া বসিয়ে দেয় এবং তার ভেতরে তেল ঢেলে দেয়। তারপর তেল ঢেলে দেয়ার পর তেল গরম হওয়ার পর তার ভিতরে আমি রান্না যতসব মসলা আছে সেগুলো দিয়ে দেয়। এবং সেগুলো দেয়ার পর সেগুলো নাড়াচাড়া করতে থাকি। যখন পর্যন্ত সেগুলো একটা ভালো রকম কালার না আসে।

ধাপ - ০৩


HJN.jpgFGBH.jpg

মসলাগুলো কালার আসার পর এবার আমি কড়ার ভেতরে ফুলকপি ও আলু গুলো ঢেলে দেয়। ঢেলে দেয়ার পর এবং সেগুলো একটা চামচ দিয়ে ভাল করে নাড়াচাড়া করতে থাকি। যাতে করে ফুলকপি আলু সাথে মসলাগুলো ভালোভাবে মিশে যায়।

ধাপ - ০৪


MNB.jpg


মসলাগুলো ভালোভাবে মিশে যাওয়ার পর এবার আমি সেগুলো সিদ্ধ করার জন্য তার ভিতরে নির্দিষ্ট পরিমাণ পানি ঢেলে দেই।

ধাপ - ০৫


FVC.jpg


নির্দিষ্ট পরিমান পানি দেয়ার পর প্রায় ২০ মিনিট ধরে সেগুলোর জ্বাল দিতে থাকি। যাতে করে সেগুলো সিদ্ধ হয়ে যায়। ২০ মিনিট ধরে জ্বাল দেওয়ার পর সেগুলো যখন সিদ্ধ হয়ে যায় ঠিক তখনি তার ভেতরে আমি এবার ভাজা মাছের টুকরোগুলো দিয়ে দিয়ে।

ধাপ - ০৬


GVBH.jpg


মাছগুলো দেয়ার পর এবার আরও দশ মিনিট ধরে সেগুলো আমি জল দিতে থাকি। যাতে করে সেগুলো তার সাথে ভালো রকমের একটা মিসে সাধে পরিণত হয়। এভাবে 10 মিনিট ধরে জ্বাল দেয়ার পর আমার রান্না একেবারে পারফেক্ট ভাবে তৈরি হয়ে যায়। রান্না শেষ হওয়ার পর এবার আমি সেগুলো একটা পাত্রে ঢালী।

ধাপ - ০৭


JHKI.jpg


পাত্রে ঢালার পর সেগুলো আমি একটা নির্দিস্ট স্থানে রাখি। এবং তারপরে সর্বশেষে আমি আমার রান্না করা ফুলকপি আলু ও মাছের তরকারি ঝোল এর রেসিপি একটা সুন্দর ছবি তুলি। আর একটি আমার তোলা রেসিপির সর্বশেষ ছবি।

আশা করি সবার কাছে ভালো লাগবে আমার রেসিপির পোস্টটি। লেখায় কোন ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ভালোবাসা নিবেন

ইতি
মোঃ আব্দুস সামাদ



Sort:  
 3 years ago 

এখন শীতকাল। প্রচুর পরিমাণে ফুলকপি পাওয়া যায় বাজারে। ফুলকপি আলু এবং মাছ দিয়ে যদি রান্না করা যায় সেটি অনেক সুন্দর মানের রেসিপি। এবং এই রেসিপিটি আপনি যদি রাতে রান্না করে সকালবেলা ঠান্ডা খান তাহলে এর মজাটা আরো বেশি।

অনেক প্রিয় এবং সুস্বাদু মানের রেসিপি উপস্থাপন করেছেন ভাই। বিষয়টি খুব ভালো লেগেছে

 3 years ago 

আমার পোস্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ

 3 years ago 

ফুলকপি শীতকালের অন্যতম একটি সবজি। আমার খুব ভালো লাগে ফুলকপি। আর ভালো লাগার একটি সবজি আপনি রান্না করছেন দেখেই ভালো লাগছে। প্রতিটি ধাপ সুন্দর ভাবে উপস্থাপন করেছে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ আপু

 3 years ago 

ফুলকপির সাথে মাছের ঝোল খুবই সুস্বাদু একটি রেসিপি। খুবই সুন্দর ভাবে রেসিপিটি তৈরি করেছেন সাথে উপস্থাপনের সেই ছিল এরকম সুন্দর রেসিপি আমাদের সামনে উপস্থাপন করার জন্য বিশেষ ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ধন্যবাদ ভাই

 3 years ago 

বাজারে এখন ফুলকপি চলে এসেছে। আমার ফূ্রকপি খেতে খুবই ভালো লাগে। বিশেষ করে আপনি যে ভাবে আপনার রেসিপি তৈরি করেছেন এ ভাবে ঝোল রান্না করলে সেটা আরো বেশি ভালো লাগে। সুন্দর ভাবে শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের মাঝে শেয়ার করার জন্যে আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

সুন্দর মন্তব্য এর জন্য ধন্যবাদ

 3 years ago 

আপনার ফুলকপি দিয়ে মাছের তরকারির কালার খুবই সুন্দর এসেছে। দেখেই বোঝা যাচ্ছে কে কতোটা সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

কমেন্ট করার জন্য ধন্যবাদ আপনাকে

 3 years ago 

ফুলকপি শীতের তরকারি। ফুলকপি আলু দিয়ে মাছ রান্না করে খেতে অনেক মজা লাগে তার ভিতরে আবার ধনেপাতা ছিটিয়ে দিলে এর টেস্ট বহুগুণ বেড়ে যায়। আপনার ফুলকপি আলুর রেসিপি অনেক লোভনীয় হয়েছে দেখে খেতে মন চাইছে ।খুব সুন্দর ভাবে আপনি প্রতিটি ধাপ পরিবেশন করেছেন ।আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 3 years ago 

সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ

 3 years ago 

ফুলকপি দিয়ে আলু মাছের ঝোল তরকারি খেতে খুবই মজা লাগে। আপনি খুবই সুন্দর ভাবে তৈরি করেছেন এবং সুন্দরভাবে ধাপে ধাপে উপস্থাপন গুলো আমার খুবই ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনাকে

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 62585.78
ETH 3013.43
USDT 1.00
SBD 2.49