লেভেল ২ হতে আমার অর্জন-By @mdjubaar || @shy-fox 10% beneficiary

আসসালামু আলাইকুম

আজ রোজ শুক্রবার, ১১ ই ফেব্রুয়ারি২০২২।

IMG_20220211_101402.jpg

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আমি আল্লাহর অশেষ রহমতে অনেক ভালো ও সুস্থ আছি। আশা করি আপনারাও অনেক ভালো ও সুস্থ আছেন। আমি @mdjubaar নড়াইল এ থাকি। এর আগে আমি আমার বাংলা ব্লগ কমিউনিটি তে #abb-level01 কমপ্লিট করেছি। আজকে আমি #abb-level02 এর লিখিত পরীক্ষা দেয়ার জন্য পোস্ট করছি। #abb-level02 এর ক্লাসে আমি স্টিমিট এর অনেক বিষয় শিখতে পেরেছি। লেভেল ২ এর ক্লাসে মূলত আলোচনা করা হয়েছে সিকিউরিটি , পাওয়ার আপ , ডেলিগেশন ও ওয়ালেট নিয়ন্ত্রণ সম্পর্কে । নতুন অনেক বিষয়ে আমি শিখতে পেরেছি।

প্রশ্ন নং-১ঃPosting key এর কাজ কি?

উওরঃ মূলত সোশ্যাল একটিভিটির জন্য এই কী ব্যবহার করা হয়ে থাকে। এই কী দিয়ে পোস্ট করা,কমেন্ট করা, পোস্ট বা কমেন্ট এডিট করা যেকোনো ভালো মাত্রার পোস্ট বা গুরুত্বপূর্ণ পোস্ট এ আপভোট দেওয়া,ডাউনভোট দেওয়া, কাউকে ফলো করা,আনফলো করা,পোস্ট মিউট করা আবার আনমিউট করা এই সকল কাজগুলো পোস্টিং কী এর মাধ্যমে করতে পারি।

প্রশ্ন নং-২ঃActive key এর কাজ কি?

উওরঃআমরা সকলেই জানি যে steemit প্লাটফর্মে পোস্ট করার জন্য আমরা steemit.com এ লগইন করি এবং আমরা এখান থেকে পোস্ট কমেন্ট করে থাকি। আমাদের ওয়ালেট এ প্রবেশ করার জন্য আমাদেরকে লগইন করতে হয় steemitwallet.com এ steemitwallet.com এ প্রবেশ করার জন্য আমাদেরকে অ্যাক্টিভ কী এর প্রয়োজন হয় তথা আমাদের টান্সফার করার জন্য এবং steemit প্লাটফর্ম এর আর্থিক কাজগুলো করার জন্য এই অ্যাক্টিভ কী এর প্রয়োজন হয়। এছাড়া আমাদের একাউন্টের পাওয়ার আপ ও পাওয়ার ডাউন করার জন্য এই অ্যাক্টিভ কী এর প্রয়োজন হয়। এছাড়াও আমরা যদি আমাদের প্রোফাইলের কোন তথ্য পরিবর্তন করতে চাই তাহলে এই অ্যাক্টিভ কী এর প্রয়োজন হয় এবং আমরা যদি SBD থেকে steem কনভার্সন করতে চাই, তাহলে এই অ্যাক্টিভ কী আমাদের প্রয়োজন হবে।

প্রশ্ন নং-৩ঃOwner key এর কাজ কি ?

উওরঃ ওনার কি টি খুবই গুরুত্বপূর্ণ একটা কি।Owner এর শুদ্ধ বাংলা হলো " মালিক "।এই চাবি বা কি যার কাছে থাকবেই সে ই একাউন্ট এর মালিকানা দাবী করতে পারবে । এই কি দিয়ে অন্য যেই কি গুলো আছে সেগুলো রিকভার করা যাবে বা বদলানো যাবে।যেমনঃপোস্টিং,একটিভ,ওনার কি।

প্রশ্ন নং-৪ঃMemo key এর কাজ কি ?

উত্তরঃআমাদের সাধারন ইউজারদের জন্য এই মেমো কী এর ব্যবহার নেই বললেই চলে। এই মেমো কী মূলত ব্যবহার করা হয়ে থাকে কোনো প্রাইভেট মেসেজ এনক্রিপ্ট করার জন্য এবং কেউ যদি কোন মেসেজ এনক্রিপ্ট করে থাকে সেই এনক্রিপ্ট করা মেসেজ দেখার জন্য।

প্রশ্ন নং-৫ঃMaster password এর কাজ কি ?

উত্তরঃsteemit- এ প্রথমবার একাউন্ট খোলার সময় যে পাসওয়ার্ড নিজে থেকেই জেনারেট হয়ে যায় বা পেয়ে থাকি সেটিই মূলত master password। এই কী কখনো কাউকে বলা বা দেওয়া যাবে না। এই Master password খুব গুরুত্বপূর্ণ একটি পাসওয়ার্ড।কখনো যদি আমার অ্যাকাউন্ট হাতছাড়া হয়ে যায় তখন এই key জানা থাকলে আমি আমার account খুব সহজেই রিকভারি করতে পারবো।এই জন্যই এই পাসওয়ার্ড খুব সেফটি জায়গায় রেখে দেওয়া উচিত। এই মাস্টার পাসওয়ার্ড দিয়ে সকল কি অর্থাৎ Private key, active key, owner key এর কাজ সম্পন্ন করতে পারবো বা হারিয়ে গেলে রিকভার করতে পারবো।

প্রশ্ন নং -৬ঃ Master password নিরাপদে সংরক্ষণ করার জন্য আপনার প্ল্যান কি?

উত্তরঃযেহেতু মাস্টার পাসওয়ার্ড একটি সেনসিটিভ বিষয় সেহেতু পাসওয়ার্ডটি আমি খুব যত্ন সহকারে রেখেছি। আমি জিমেইলে গুগল ড্রাইভে সেভ করে রেখেছি, ডায়েরিতে লিখে রেখেছি, আর একটা আলাদা করে প্রিন্ট বার করে আমার আলমারিতে তুলে রেখে দিয়েছি।

প্রশ্ন নং-৭ঃ পাওয়ার আপ কেন জরুরী?

উত্তরঃ আমরা যারা Steemit প্লাটফর্মে দীর্ঘমেয়াদি কাজ করতে চাই তাদের পাওয়ার আপ করা বিষয়টি খুবই গুরুত্ব দেওয়া উচিত। পাওয়ার বৃদ্ধি করা মানেই হলো নিজের সক্ষমতা বৃদ্ধি করা। অর্থাৎ আমরা যে আপভোট দিই অন্য ইউজারদের তার ভ্যালু কিছুটা বেড়ে যায়। আমাদের পাওয়ার আপ করার মাধ্যমে যে ভ্যালু বাড়ে সেটা দিয়ে আমরা বিভিন্ন অর্থাৎ যারা ভালো মানের কনটেন্ট ক্রিয়েট করে তাদের আপভোট দিয়ে উৎসাহ করতে পারি।এছাড়াও আমরা পাওয়ার আপ করে রাখি কিন্তু অনেক সময় ভাল কনটেন্ট খুঁজে ভোট দেওয়ার সময় বা সুযোগ না থাকলে আমরা সেই পাওয়ার তখন কাউকে ডেলিগেট করতে পারি যিনি ভালো কনটেন্ট খুঁজে আমাদের হয়ে তাকে আপভোট দিয়ে তার উৎসাহ বৃদ্ধি করে।যেমন - @heroism

প্রশ্ন নং-৮ঃ পাওয়ার আপ করার প্রসেস সম্পর্কে আপনি কি জানেন?

উত্তরঃ প্রথমে আমি স্টিম ওয়ালেটে গেলাম, সেখান থেকে আমার লিকুইড স্টিম থেকে পাওয়ার আপের প্রসেস করলাম। আমার স্টিম ছিলো ২৩ স্টিম, তখন আমি ৫ স্টিম পাওয়ার আপ করবো।

Screenshot_20220211-104559.jpg

তারপর আমার ৫ স্টিম পাওয়ার আপে ক্লিক করলাম।

Screenshot_20220211-104648.jpg

এরপর আমার একটিভ কি দিলাম। হয়ে গেলো আমার পাওয়ার আপের প্রসেস।

Screenshot_20220211-104658.jpg

প্রশ্ন নং-৯ঃ সেভিংস এ থাকা STEEM অথবা SBD উইথড্র দেওয়ার কতদিন পর ট্রান্সফারেবল ব্যালেন্সে যোগ হয় ?

উত্তরঃসেভিংস এ থাকা STEEM অথবা SBD উইথড্র করার ৩ দিন পর লিকুইড ব্যালেন্সে যোগ হয়।

প্রশ্ন নং১০ঃমেমো ফিল্ড এর কাজ কি?

আমরা যদি কখনো অন্য কোন steemit ব্যবহারকারীকে SBD কিংবা লিকুইড steem সেন্ড করতে চাই, তাহলে যে পারপাস আমি তাকে সেন্ড করব সেই বিষয়টা এখানে দিতে পারি। যেমন আমি যদি কাউকে গিফট করতে চাই, তাহলে আমি লিখে দিতে পারি গিফট। এছাড়া আমরা যদি কোন এক্সচেঞ্জওয়েবসাইটে SBD কিংবা লিকুইড steem উইথড্র করতে চাই, তাহলে এক্সচেঞ্জওয়েবসাইট কর্তৃক আমাদেরকে একটি মেমো দেওয়া হয় সেটি এখনে বসাতে
হয়। কেননা সেই এক্সচেঞ্জ সাইটে অনেকেই SBD কিংবা লিকুইড steem পাঠাবে, সেটা আইডেন্টিফাই করার জন্যই তারা প্রত্যেক ব্যবহারকারীকে আলাদা মেমো দিয়ে থাকে।

প্রশ্ন নং-১১ঃডেলিগেশন ক্যানসেল করার কতদিন পর উক্ত এস.পি নিজের অ্যাকাউন্টে ফেরত আসে?

উত্তরঃআমরা যদি কখনও কাউকে ডেলিগেশন করি তাহলে আমরা আমাদের ইচ্ছেমতো যেকোনো সময়ে সেই ডেলিগেশন ক্যানসেল করতে পারি। ডেলিগেশন ক্যানসেল করার ৫দিন পর উক্ত এস.পি নিজের অ্যাকাউন্টে ফেরত আসে।

প্রশ্ন নং-১২ঃধরুন, আপনি প্রজেক্ট @Heroism এ ২০০ এস.পি ডেলিগেশন করেছেন। কিছুদিন পর আরো একশত এসপি ডেলিগেশন করতে চান। এখন ডেলিগেশনের পরিমাণ লেখার সময় আপনাকে কত এস.পি লিখতে হবে?

উত্তরঃ৩০০ এস.পি লিখতে হবে।যদি শুধু ১০০ এস.পি লিখি তাহলে আগের ২০০ এস.পি ক্যান্সেল হয়ে যাবে।আগে যত এস.পি ডেলিগেশন দিয়েছি এবং বর্তমানে যত ডেলিগেশন দিবো তা সহ মিলিয়ে মোট যত এস.পি হবে ততো লিখতে হবে।
সবার সুস্থতা কামনা করছি।

ইতি-
@mdjubaar

Sort:  
 2 years ago 

যার যত অর্জন সে ততোটা প্রতিষ্ঠাবান, যাইহোক আপনি অর্জন করেছেন আপনার নিজের জন্যই। আপনার ফিউচার ব্লকচপইনে কাজে যাতে আপনার কথাও ঠেকতে না হয়, তার জন্য এই শিক্ষার কোনো তুলনা নেই। এবিবি স্কুলের ক্লাস গুলো মনোযোগ দিয়ে করবেন আশা করি ভাল কিছু করতে পারবেন ভবিষ্যতে।

অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আমার জন্য দোয়া করবেন।

 2 years ago 

লেবেল টুর ক্লাস করে আপনি মনে হয় অনেক কিছুই শিখতে পেরেছেন। সবগুলো প্রশ্ন অনেক সুন্দর ভাবে গুছিয়ে উপস্থাপনা করেছেন। এবিপি স্কুলের ক্লাসগুলো করলে আমাদের নিজেরই খুবই লাভ হয়। আমরাও এবিবির স্কুলের কাজগুলো করে অনেক কিছুই শিখতে পারলাম। আশা করব পরবর্তী ক্লাসগুলো করে আপনিও অনেক কিছুই শিখতে পারবেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

দোয়া করবেন আপু।আপনার জন্য ও শুভ কামনা রইল।

 2 years ago 

লেভেল 2 এর পরীক্ষা টা বেশ ভালোই দিয়েছেন দেখছি। নিশ্চয়ই এ লেভেল থেকে অনেক কিছুই শিখতে পেরেছেন। আমিও আপনার মত এই লেভেলের ক্লাস গুলো করেছি এবং অনেক কিছুই শিখতে পেরেছি। আশা করবো একটু একটু করে সবগুলো লেভেল পার হয়ে চলে আসবেন আমাদের সাথে। আপনার জন্য শুভকামনা রইল।

দোয়া করবেন আমার জন্য। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

লেভেল টু এর পরীক্ষা দিয়েছেন দেখে আমার খুবই ভালো লেগেছে। আস্তে আস্তে বাকি পরীক্ষাগুলো দিয়ে ফেলুন। আশা করি ভালো কিছু হবে সামনের দিনগুলোতে। শুভকামনা রইল আপনার জন্য।

দোয়া করবেন ভাইয়া। আপনার জন্য ও শুভ কামনা রইল।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 59737.47
ETH 3186.24
USDT 1.00
SBD 2.43