||ভাতের মাড় ও ময়দা দিয়ে পাপোড়া তৈরি||১০%@shy

in আমার বাংলা ব্লগ5 months ago

Screenshot_20240331_042739.jpg

আমার বাংলা ব্লগের সকলসদস্যবিন্দু আমার নতুন একটি ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম !
আমি @mdemaislam00 বাংলাদেশ থেকে।আজ সোমবার, এপ্রিল ০১/২০২৪


হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে। আমার নাম ইমা অন্য দিনের মতো আজও আমি আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করতে এসেছি । আজকে আমি আপনাদের সাথে ভাতের মার ও ময়দা দিয়ে পাপোড়া বানানো শেয়ার করব ।আপনারা হয়তো বিভিন্ন ধরনের পাপোড়া খেয়েছেন কিন্তু অনেকেই ভাতের মাড় ও ময়দা দিয়ে পাপোড়া বানানো খাইনি। আজকে আমি আপনাদের মাঝে কিভাবে ভাতে ময়দা দিয়ে পাপোড়া তৈরি করতে হয় খুব সুন্দরভাবে দেখিয়ে দিব ।আজকে ভাবছিলাম কি পোস্ট করা যায় তখন ভেবে ভেবে ভাবলাম একটু ইউনিক ভাবে রেসিপি তৈরি করব ।এমনিতেই আমার বাচ্চা পাপোড়া খেতে অনেক পছন্দ করে। রান্না করার পর ভাতের মাড় থুয়ে দিয়েছিলাম ।তাহলে চলুন বন্ধুরা দেরি না করে দেখে আসা যাক কিভাবে আমি ভাতের মার ও ময়দা দিয়ে পাপোড়া তৈরি করেছি।

••••রেসিপি তে ব্যবহৃত প্রয়োজনীয় উপকরণগুলো••••

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
ভাতের মাড়পরিমাণমতো
ময়দাপরিমাণমতো
লবণস্বাদমতো
সয়াবিন তেলপরিমাণমতো
পাতাযে কয়টা লাগবে
ধাপ-১

IMG_20240329_155337.jpg

প্রথমে আমি পরিমাণ মতো ভাতের মাড় নিয়ে নিয়েছি ।আপনারা যতটা পাপোড়া বানাতে চান সেই পরিমাণ ভাতের মাড় নিতে পারেন

ধাপ-২

IMG_20240329_155438.jpg

এবার আমি পরিমাণ মতো ময়দা নিয়ে নিয়েছি ।আমি চাউলের ময়দা ব্যবহার করেছি আপনারা যদি চাউলের ময়দার পরিবর্তে চাউলের গুঁড়ো ব্যবহার করেন তাও করতে পারেন।

ধাপ-৩

IMG_20240329_155722.jpg

এবার আমি পরিমাণ মতো লবণ দিয়ে চামচের সাহায্যে ভাতের মার ও ময়দা ভালোভাবে মিশিয়ে নিব।

ধাপ-৪

IMG_20240329_160143.jpg

এবার আমি বডের পাতাগুলোতে ছোয়াবিন তেল ভালোভাবে মাখিয়ে নিয়েছি ।যাতে সিদ্ধ ময়দা তোলার সময় ভালোভাবে উঠে যায় ।আপনারা যে কোন তেল ব্যবহার করতে পারেন পাতায়।

ধাপ-৫

IMG_20240329_160306.jpg

এবার আমি চামচের সাহায্যে পাতার ওপর ময়দাগুলো দিয়ে দিব। ছবিতে আপনারা যেরকম দেখতে পাচ্ছেন ঠিক এরকম ভাবে ময়দাগুলো পাতার উপর দিয়ে দিবেন।

ধাপ-৬

IMG_20240329_160548.jpg

এইতো অনেক সুন্দর ভাবে ময়দা গুলো পাতার ওপর দেওয়া হয়ে গিয়েছে।

ধাপ-৭

IMG_20240329_162058.jpg

এবার আমি রাইস কুকারের ছাকনার উপর পাতাগুলো দিয়ে দিব।</div
ধাপ-৮

IMG_20240329_162313.jpg

এবার আমি একটা পাত্রে পরিবারমতো পানি দিব পানির ওপর রাইস কুকারে ঝাপলাটা দিয়ে দিব ।দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিব ঢাকনা দিয়ে ঢেকে দেওয়ার পর গ্যাসটা চালু করে দিব।

ধাপ-৯

IMG_20240329_162515.jpg

অনেক সুন্দর ভাবে পাতার ওপরের ময়দাগুলো সিদ্ধ হয়ে গিয়ে।

ধাপ-১০

IMG_20240329_163121.jpg

এবার আমি পাতা থেকে ময়দা গুলো অনেক সুন্দর ভাবে আস্তে আস্তে তুলে ফেলবো।

ধাপ-১১

IMG_20240329_163508.jpg

এইতো অনেক সুন্দর ভাবে ময়দাগুলো তোলা হয়ে গিয়েছে এবার আমি ঝুরির উপর রেখে দিয়েছি।

ধাপ-১২

IMG_20240330_150048.jpg

এবার আমি গ্যাসে রাখা কড়াইয়ে পরিমাণ মতো সয়াবিন তেল দিব। তেলটা একটু গরম করা হয়ে গেলে শুকিয়ে রাখা পাপোরা তেলের উপর দিয়ে দিব ভাজার জন্য।

ধাপ-১৩

Screenshot_20240331_042739.jpg

অনেক সুন্দর ভাবে পাপোড়া ভাজা হয়ে গিয়েছে ।আসলেই পাপড়গুলো খেতে অনেক মজাদার ছিল ।আপনাদের যদি ভালো লেগে থাকে আমার ধাপগুলো অনুসরণ করলে খুব সহজে এমন মজাদার পাপোড়া তৈরি করতে পারবেন।

🌹 ধন্যবাদ সবাইকে🌹

আশা করি আমার ভাতের মাড় ও ময়দা দিয়ে পাপোড়া তৈরি আপনাদের ভালো লাগবে । আজকে এই পর্যন্ত শেষ করছি অন্য দিন নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব।

ফটোগ্রাফার@mdemaislam00
ফটোগ্রাফি ডিভাইসvivo12a

Sort:  
 5 months ago 

ভাতের মার ও ময়দা দিয়ে পাপোড়া তৈরি করার প্রক্রিয়াটি আমার কাছে খুবই ভালো লেগেছে। আসলে এ ধরনের তেলি ভাজা পাড়া গুলো খেতে এমনিতে বেশ ভালো লাগে। ভাতের মাড় ও ময়দা দিয়ে পাপোড়া তৈরি করার ক্ষেত্রে যদি সামান্য পরিমাণ চিনি ব্যবহার করা যেত তাহলে পাপোড়া খেতে আরো বেশি সুস্বাদু লাগতো।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ভাইয়া একদিন চিনি দিয়ে তৈরি করে খেয়ে দেখব খেতে কেমন লাগে।

 5 months ago 

বেশ চমৎকার একটি রেসিপি তৈরি করে আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার সুন্দর এর রেসিপি তৈরি করতে দেখে আমার বেশ ভালো লাগলো। খুব সুন্দর একটি ইউনিক রেসিপি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই রেসিপি দেখে মুগ্ধ হলাম।

 5 months ago 

ভালোলাগার জন্য ধন্যবাদ ভাইয়া।

 5 months ago 

ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন আপু। ভাতের মাড় ও ময়দা দিয়ে পাপোড়া তৈরি করে অনেক আগে খেয়েছিলাম। খেতে ভীষণ মজাদার লাগে। আজকে আপনার পোস্ট দেখে খেতে ইচ্ছে করছে। রেসিপি দেখে শিখে নিলাম আপু। খুব তাড়াতাড়ি বাসায় তৈরি করে খাবো ইনশাআল্লাহ।

 5 months ago 

ভাইয়া বাসায় তৈরি করে খেয়ে দেখবেন আসলেই রেসিপিটা খেতে অনেক মজাদার।

 5 months ago 

আমি দেখেছি সাবুদানা দিয়ে পাপড় তবে ভাতের মাড় ও ময়দা দিয়ে পাপড় কখনো দেখা হয়নি কিংবা খাওয়াও হয়নি। দেখে মনে হচ্ছে খেতে বেশ মজা হবে। আপু আপনি প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন।ধন্যবাদ

Posted using SteemPro Mobile

 5 months ago 

আপু তৈরি করে খেয়ে দেখবেন আসলে খেতে অনেক ভালো লাগে।

 5 months ago 

আরে বাহ অনেক সুন্দর একটি আইডিয়া। আপু আপনি তো ভাতের মার এর সাথে ময়দা ব্যবহার করে অনেক সুন্দর ভাবে পাপোড়া তৈরি করেছেন। এভাবে আমি কোনদিনও পাপোড়া তৈরি করে খাইনি। বাজার থেকে কিনে এনে তেলে ভেজে খেয়েছি। আপনার রেসিপিটা দেখে খুবই ভালো লাগলো শিখে গেলাম তৈরি করা। ধন্যবাদ আপু শেয়ার করার জন্য।

 5 months ago 

আমিও কোনদিন নিজ হাতে তৈরি করে খাইনি আপু আজকে প্রথম তৈরি করে খেয়ে দেখলাম।

 5 months ago 

পাপড়া দেখে ছোটবেলার কথা মনে পড়ে গেল ছোটবেলায় কত কিনে খেয়েছে এ ধরনের পাপোড়া বলে। তবে বলতেই হয় আপনি খুব সুন্দর করে ভাতের মাড় ও ময়দা দিয়ে পাপড়া তৈরি করেছেন। গ্রামগঞ্জে যেগুলো বিক্রয় করতে আসে সেগুলো না খেয়ে এই ধরনের পাপড়াগুলো বাসায় তৈরি করে খেলে বেশ স্বাস্থ্যসম্মত হয়। আপনি খুব সুন্দর করে তৈরি করেছেন এবং সেগুলো আমাদেরকে ধাপে ধাপে দেখিয়েছেন ধন্যবাদ শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ঠিক বলেছেন ভাইয়া বাসায় তৈরি করে খেলে এমন ধরনের পাপোড়া স্বাস্থ্যসম্মত হয়।

 5 months ago 

এটা ভীষণ ইউনিক লাগল। এভাবে কখনো ভেবে দেখি নাই। ভাতের মাড় ও ময়দা দিয়ে পাপোড়া তৈরি করেছেন
বেশ দারুণভাবে। এটা দেখে আমি শিখতে পারলাম।প্রতিটি ধাপ খুব সুন্দর করে তুলে ধরেছেন। আপনার জন্য শুভেচ্ছা রইল।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আমিও আগে জানতাম না তৈরি করে খেয়ে দেখলাম আসলে অনেক মজাদার লাগে খেতে।

 5 months ago 

আপু আমার ছেলে পাপড় খেতে খুবই পছন্দ করে। সব সময় বাহিরে থেকে কেনা পাপড়গুলো ওকে বাসায় এনে ভেজে খাওয়াই। এভাবে যদি পাপড় বানানো হয় সেটা অবশ্যই স্বাস্থ্যকর হবে। রেসিপি শিখে নিলাম। এবার থেকে চেষ্টা করবো বাসায় বানিয়ে খাওয়ানোর। অসংখ্য ধন্যবাদ আপু ইউনিক একটি পাপড়ের রেসিপি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

শুনে অনেক ভালো লাগলো আপনার ছেলেও পাপোড়া খেতে অনেক পছন্দ করে।

 5 months ago 

ভাতের মার ও ময়দা দিয়ে ইউনিক একটা রেসিপি তৈরি করেছেন। এ ধরনের তৈরি জিনিসগুলো খেতে খুবই ভালো লাগে। তবে ভাতের মার দিয়ে এরকম একটা রেসিপি তৈরি করা যায় সেটা জানা ছিল না। আপনার তৈরি পাপড়া আমার কাছে একদম ইউনিক মনে হয়েছে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

রেসিপিটা ভালো লাগার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

আজকে আপনি চমৎকার একটি রেসিপি পোস্ট উপহার দিলেন। আমার কাছে ইউনিক মনে হয়েছে। আমি জানতাম না এই ভাবে ভাতের মাড় ও ময়দা দিয়ে পাপোড়া তৈরি কারা যায়। আজকে আপনার পোস্ট ভিজিট করে সুন্দর ভাবে শিখে নিলাম। আপনার জন্য শুভকামনা রইল আপু ভালো থাকবেন।

 5 months ago 

আমিও জানতাম না ভাইয়া রেসিপিটা এমন ভাবে তৈরি করা যায় ।পরে এমন ভাবে তৈরি করে খেতে আসলে অনেক ভালো লাগছিল।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58471.44
ETH 2587.53
USDT 1.00
SBD 2.44