||কাদামাটি দিয়ে কচ্ছপ বানানো||১০%@shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 months ago

IMG_20240403_124952.jpg

আমার বাংলা ব্লগের সকলসদস্যবিন্দু আমার নতুন একটি ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম !
আমি @mdemaislam00 বাংলাদেশ থেকে।আজ বৃহস্পতিবার, এপ্রিল ০৪/২০২৪


হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে। আমার নাম ইমা অন্য দিনের মতো আজও আমি আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করতে এসেছি । আজকে আমি আপনাদের সাথে কাদা মাটি দিয়ে কচ্ছপ বানানোর শেয়ার করতে চাই। প্রত্যেক সপ্তাহে আমি চেষ্টা করি কাদামাটির জিনিস বানিয়ে আপনাদের সামনে উপস্থাপন করতে ।আজকেও তেমন করেছি কালকে দুপুরে আমি কাদামাটি দিয়ে কোলা তৈরি করেছিলাম ।তার সাথে আমি কচ্ছপ তৈরি করেছিলাম আজকে আপনাদের সাথে শেয়ার করছি ।কচ্ছপ বানাতে গিয়ে আমার অনেক কষ্ট হয়েছিল ।কেননা কচ্ছপের মাথা এবং পা যতই পানি দিয়ে লাগিয়েছিলাম ততই যেন ভেঙ্গে ভেঙ্গে পড়ে যাচ্ছিল ।অনেক কষ্ট করে মাথা এবং পা গুলো লাগিয়ে পরে উপরে কাঠি দিয়ে অঙ্কনটি করেছি ।তাহলে চলুন বন্ধুরা দেরি না করে দেখে আসা যাক কিভাবে আমি কাদামাটি দিয়ে কচ্ছপ বানিয়েছি।

••• ব্যবহৃত প্রয়োজনীয় উপকরণগুলো••••

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
কাদামাটিপরিমাণমতো
পানিপরিমাণমতো
কাঠিএকটি
ধাপ-১

IMG_20240404_110554.jpg

প্রথমে আমি পরিমাণ মতো কাদা নিয়ে নিয়েছি ।এবার পানি দিয়ে অনেক সুন্দরভাবে ছেনে নিতে হবে। ছানার সময় পানির পরিমাণ একটু কম দিতে হবে তাহলে কাদামাটির জিনিস বানানো অনেক সুন্দর হয়ে থাকে।

ধাপ-২

IMG_20240403_113347.jpg

এবার আমি হাতের তালুর সাহায্যে কাঁদাটা একটু গোল আকৃতি করে নিব ।গোল আকৃতি করা হয়ে গেলে চারপাশটা নখ দিয়ে চেপে চেপে দিব তাহলে দেখতে এরকম লাগবে।

ধাপ-৩

IMG_20240403_113811.jpg

পানি দিয়ে উপরের গোল অংশটা অনেক সুন্দর ভাবে নেপে দিব যাতে ফেটে না যায।

ধাপ-৪

IMG_20240403_114310.jpg

এবার আমি অল্প একটু কাদা নিয়ে কাঁদাটা হাতের তালুর সাহায্যে লম্বাআকৃতি করে নিব। আপনারা হাতের তালুর পরিবর্তে যে কোন শক্ত জায়গায় গড়িয়ে গড়িয়ে লম্বা করে নিতে পারেন।

ধাপ-৫

IMG_20240403_114442.jpg

এবার আমি লম্বা আকৃতি কাদাটুকু ব্যাকা আকৃতি করে নিব। করে পানি দিয়ে অনেক সুন্দর ভাবে নেপে নিব যাতে দেখতে কচ্ছপের পেছনের লেজ এর মতো লাগে ।

ধাপ-৬

IMG_20240403_114555.jpg

এবার আমি পানির সাহায্যে কচ্ছপের পেছনের লেজটা লাগিয়ে নিব ।লাগানোর সময় পানি ব্যবহার না করলে লেজ সম্ভব পরে যেতে পারে।।

ধাপ-৭

IMG_20240403_114911.jpg

এবার আমি অল্প একটু কাদা নিয়ে কাঁদাটা পানি দিয়ে অনেক সুন্দর ভাবে নেপে নিব। ছানার পর হাতের তালুর সাহায্যে লম্বাআকৃতি করে নিব কচ্ছপের পা বানানোর জন্য।

ধাপ-৮

IMG_20240403_115954.jpg

এবার আমি নখের সাহায্যে কচ্ছপের পাগুলো একটু ব্যাকা আকৃতি করে নিব ছবিতে আপনাদের যেরকম দেখতে পাচ্ছেন।

ধাপ-৯

IMG_20240403_120750.jpg

আবারো আমি অল্প একটু কাদা নিব কাঁদাটা অনেক সুন্দর ভাবে ছেনে নিব ।ছানা হয়ে গেলে কচ্ছপের মাথা বানিয়ে নিব ছবিতে যেরকম দেখতে পাচ্ছেন ঠিক এরকম ভাবে বানিয়ে নিবেন।

ধাপ-১০

IMG_20240403_121757.jpg

এবার আমি পানির সাহায্যে কচ্ছপের মাথাটা কচ্ছপের গায়ের সঙ্গে লাগিয়ে নিব।

ধাপ-১১

IMG_20240403_122547.jpg

এবার আমি পানি দিয়ে কচ্ছপের গায়ের অংশ নেপে দিব যাতে মাটি ফেটে না যায় । কচ্ছপটা বানাতে অনেক সময় লাগবে তাই আগে থেকেই আমি সবকিছু নেপে রাখবো যাতে ফেটে না যায়।

ধাপ-১২

IMG_20240403_122849.jpg

এবার আমি অল্প একটু কাদা নিয়ে ছোট গোল আকৃতি করে নিব কচ্ছপের চোখ বানানোর জন্য ।চোখ বানানো হয়ে গেলে চোখ দুটো লাগিয়ে নিব।

ধাপ-১৩

IMG_20240403_124917.jpg

এবার আমি কাঠি দিয়ে কচ্ছপের পায়ে লেজে এবং গায়ের অংশটা আর্ট করে নিব। ছবিতে যেরকম দেখতে পাচ্ছেন ঠিক এরকম ভাবে আর্ট করে নিবেন।

ধাপ-১৪

Screenshot_20240403_183348.jpg

সুন্দর ভাবে কচ্ছপ তৈরি করা হয়ে গিয়েছে ।আসলেই কচ্ছপ টা তৈরি করতে অনেক সময় লেগেছে। আপনাদের যদি ভালো লেগে থাকে কাদামাটি দিয়ে কচ্ছপ বানানো তাহলে কমেন্টে জানাতে পারেন।

🌹 ধন্যবাদ সবাইকে🌹

আশা করি আমার কাদামাটি দিয়ে কচ্ছপ বানানো আপনাদের ভালো লাগবে । আজকে এই পর্যন্ত শেষ করছি অন্য দিন নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব।

ফটোগ্রাফার@mdemaislam00
ফটোগ্রাফি ডিভাইসvivo12a
Sort:  
 2 months ago 

আসলে আপু আপনি এত সুন্দর করে কাদামাটি দিয়ে কচ্ছপ তৈরি করেছেন যেটা দেখে আমি প্রথমে ভেবেছিলাম বাস্তবের কচ্ছপ। তবে এটি যদি রোদে শুকিয়ে রং দিয়ে তৈরি করতেন তাহলে দেখতে আরো ভালো লাগতো। এমনিতেই আপনি খুবই চমৎকার ভাবে বানিয়েছেন। আর বানানোর প্রত্যেকটা ধাপ আপনি সুন্দর করে আমাদের মাঝে তুলে ধরেছেন। ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 2 months ago 

এতো দেখছি ক্রেয়েটিভিটির পাহাড়। আপনি তো বেশ সুন্দর করে একটি কচ্ছপ তৈরি করে নিয়েছেন। তাও আবার দেখছি মাটি দিয়ে। আপু আপনার বানানো কচ্ছপটি কিন্তু বেশ দারুন হয়েছে। আপনি কচ্ছপ বানানোর প্রতিটি ধাপ আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার শেয়ার করা কচ্ছপটি কিন্তু সত্যি বেশ দারুন হয়েছে।

 2 months ago 

কাদামাটি দিয়ে কচ্ছপ তৈরি করার খুবই সুন্দর পদ্ধতি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। প্রতিনিয়ত আপনি আমাদের মাঝে জিনিস তৈরি করে শেয়ার করেন বিষয়টা আমার কাছে খুবই ভালো লাগে। খারাপ লাগে অসংখ্য ধন্যবাদ হারিয়ে যাওয়া সভ্য তাকে আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 2 months ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে ইউনিক একটি পোস্ট শেয়ার করেছেন। আপনার এর আগের পোস্ট আমি দেখেছিলাম সেখানে আপনি মাটি দিয়ে খুব সুন্দর আম বানিয়ে ছিলেন আর আজকে দেখছি এই মাটি ব্যবহার করে আপনি খুব সুন্দর একটি কচ্ছপ তৈরি করেছেন দেখতে খুবই সুন্দর লাগছে একদম হুবহু কচ্ছপের মত লাগছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 2 months ago 

বাহ্ আপু,আপনার আজকের মাটির এই কাজটি সত্যি ই প্রশংসনীয়। আপনি খুব সুন্দরভাবে কচ্ছপের আকৃতি করে ফেললেন।আমার কাছে ভীষণ ভালো লেগেছে। আপনি প্রতিনিয়ত মাটি দিয়ে নানান জিনিস তৈরি করেন।যা খুবই ভালো লাগে।ধন্যবাদ আপু।

 2 months ago 

বাহ আপনি আজকে আমাদের মাঝে অসাধারণ ভাবে কাদামাটি দিয়ে কচ্ছপ বানানো পদ্ধতি শেয়ার করেছেন। আসলে এগুলো তৈরি করতে হলে অনেক সময় এবং ধৈর্যের প্রয়োজন হয়। পিঠের উপরে খাস কাটা ঐগুলো দেখে মনে হচ্ছে সত্যিকারের কচ্ছপ তৈরি করেছেন আপনি। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 2 months ago 

কাঁদামাটি দিয়ে খুবই সুন্দর কচ্ছপ তৈরি করেছেন। আসলে আপনার দক্ষতা দেখে মুগ্ধ হয়ে যায়। কাঁদামাটির শিল্পগুলো আপনি টিকিয়ে রেখেছেন মআপনার এই প্রতিনিয়ত কাঁদামাটির ডাই পোস্টের দৃশ্যগুলো আমার খুবই ভালো লাগে।

Posted using SteemPro Mobile

 2 months ago 

কাদামাটির তৈরি কচ্ছপ দেখতে তো অরজিনাল এর মতো হয়েছে। আপনার এধরনের কাদামাটির কাজ গুলো দেখতে ভীষণ ভালো লাগে। কচ্ছপ এর উপরে দাগ দেওয়ার কারনে অনেক সুন্দর লাগতেছে। আপনার দক্ষতার প্রশংসা করতে হয়। আপনার জন্য শুভ কামনা রইলো।

 2 months ago 

আপনি এই কাজগুলো তে খুবই পারদর্শী আপু। কাদা মাটি দিয়ে প্রায় সময় সুন্দর সুন্দর জিনিস তৈরি করেন আপনি। আজকে দারুন একটা কচ্ছপ তৈরি করেছেন। মাটির তৈরি কচ্ছপটি খুবই সুন্দর লাগছে দেখতে। একদম পারফেক্টলি তৈরি করেছেন সম্পূর্ণটা। দেখে ভীষণ ভালো লাগলো। ধন্যবাদ আপু।

 2 months ago 

এ পর্যন্ত যতো কিছু বানিয়ে বানিয়ে পোস্ট করেছিলেন সব থেকে সেরা আজকের টি।সত্যি কচ্ছপ টি এতো সুন্দর লাগছে আপু তা কল্পনার বাইরে। অসাধারণ সুন্দর হয়েছে আপনার বানানো কচ্ছপটি।ধাপে ধাপে ভীষণ সুন্দর করে কচ্ছপ তৈরি পদ্ধতি আমাদের সাথে শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর কচ্ছপ তৈরি পদ্ধতি আমাদের সাথে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.033
BTC 69624.90
ETH 3615.21
USDT 1.00
SBD 3.73