||আলু ও কালায়ের ডাউল দিয়ে পুয়ে ডাটা রান্না রেসিপি।।১০%@shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ5 months ago

IMG_20240304_144811.jpg

আমার বাংলা ব্লগের সকলসদস্যবিন্দু আমার নতুন একটি ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম !
আমি @mdemaislam00 বাংলাদেশ থেকে।আজ মঙ্গলবার, মার্চ ০৫/২০২৪


হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে। আমার নাম ইমা অন্য দিনের মতো আজও আমি আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করতে এসেছি । আজকে আমি আপনাদের সাথে রেসিপি পোস্ট শেয়ার করব ।সকালে যখন রান্না করব ভাবলাম ডাটা তো কালায়ের ডাল দিয়ে মাঝেমধ্যে রান্না করে খেয়ে থাকি। আজকে আমি একটু ডাটাটা অন্যরকম ভাবে রান্না করবো। আজকে আমি কালায়ের ডাল ও আলু দিয়ে ডাটা রান্না করবো। প্রতিনিয়ত একই রকম রেসিপি খেতে ইচ্ছে করে না ।যখন আমি রেসিপি পোস্ট করি তখন রেসিপিটা ইউনিক ভাবে রান্না করার চেষ্টা করি। ডাটা আমার অনেক পছন্দের একটি সবজি যখন ডাটাগুলোতে ফল হয় তখন ডাটা খেতে আরো বেশি ভালো লাগে ।মাঝেমধ্যে আমি বাজার থেকে ডাটা কিনে আনতে বলি। যখন ডাটা রান্না ঠাণ্ডা হয়ে যায় তখন খেতে আরও বেশি মজাদার হয়ে থাকে ।তাহলে চলুন বন্ধুরা দেরি না করে দেখে আসা যাক কিভাবে আমি কালায়ের ডাউল ডাটা ও আলো একসঙ্গে রান্না করেছি ।

••••রেসিপি তে ব্যবহৃত প্রয়োজনীয় উপকরণগুলো••••

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
আলুপরিমাণমতো
পেঁয়াজ কুচিপরিমাণমতো
লবণস্বাদমতো
জিরাপরিমাণমতো
কাঁচা মরিচপরিমাণমতো
হলুদের গুড়াপরিমাণমতো
১০ডাউলপরিমাণ মতো
১১পুয়ের ডাটাপরিমানমতো
১২সয়াবিন তেলপরিমাণমতো
ধাপ-১

IMG_20240304_134835.jpg

প্রথমে আমি পুয়ের ডাটা ও ফল গুলো অনেক সুন্দরভাবে সাইজ করে কেটে নিয়েছি ।কাটার সময় ডাটা গুলো অনেক ছোট করে কেটেছি। ছবিতে যেরকম দেখতে পাচ্ছেন ঠিক এরকম ভাবে কেটে নিবেন।

ধাপ-২

IMG_20240304_135115.jpg

এবার আমি পরিমাণ মতো কালায়ের ডাউল নিয়ে নিয়েছি। কালায়ের ডাউলের পরিমাণ আমি একটু অল্প দিয়েছি আপনারা যদি চান ডাউলের পরিমাণ বেসি দিতে পারেন। তাহলে খেতে বেশি মজাদার হবে।

ধাপ-৩

IMG_20240304_141024.jpg

এবার আমি আলুগুলো ছোট ছোট করে কেটে নিয়েছি কাটা হয়ে গেলে আলু ও কেটে রাখা ডাটা গুলো পানি দিয়ে অনেকবার সুন্দরভাবে ধুয়ে নিতে হবে।

ধাপ-৪

IMG_20240304_141704.jpg

এবার আমি পরিমাণ মতো কাঁচা মরিচ, পরিমানমতো পেঁয়াজকুচি, পরিমাণ মতো রসুন কুচি, পরিমাণ মতো হলুদ,ও লবণ নিয়ে নিয়েছি।

ধাপ-৫

IMG_20240304_141814.jpg

এবার আমি চুলাইয়ে রাখা কড়াইয়ে পরিমাণমতো পানি দিয়ে পানির ভেতর ডাটা, আলু ,কালায়ের ডাল, পেঁয়াজকুচি ,রসুন কুচি, কাঁচা মরিচ ,হলুদ, লবণ সবগুলো একসঙ্গে দিয়ে দিব সিদ্ধ করার জন্য।

ধাপ-৬

IMG_20240304_142604.jpg

দেখতে পাচ্ছেন অনেক সুন্দর ভাবে সিদ্ধ করা হয়ে গিয়েছে। সিদ্ধ করার সময় ঢাকনা দিয়ে ঢেকে দিলে খুব তাড়াতাড়ি সিদ্ধ হয়ে যায়।।

ধাপ-৭

IMG_20240304_143935.jpg

এবার আমি অল্প একটু পেঁয়াজকুচি ,রসুন কুচি এবং জিরা চুলাইয়ে রাখা কড়াইয়ে সয়াবিন তেল দিয়ে তেলের উপর দিয়ে দিব ভাজার জন্য।

ধাপ-৮

IMG_20240304_144225.jpg

রসুন কুচি, পেঁয়াজ কুচি, জিরা ভাজা হয়ে গেলে কড়াইয়ের উপর ডাটা রান্না দিয়ে দিবো। দিয়ে চামচ দিয়ে অনেকবার মিশিয়ে নিব যেন তেল গুলো ভালোভাবে একসঙ্গে মিশে যায়।

ধাপ-৯

IMG_20240304_144811.jpg

এইতো অনেক সুন্দর ভাবে কালাইয়ের ডাউল আলু দিয়ে ডাটা রান্না হয়ে গিয়েছে। আপনাদের যদি রিসিপিটা ভালো লেগে থাকে তাহলে আমার ধাপগুলো অনুসরণ করলে খুব সহজেই রেসিপিটা রান্না করতে পারবেন।।

🌹 ধন্যবাদ সবাইকে🌹

আশা করি আমার রেসিপিটা আপনাদের ভালো লাগবে । আজকে এই পর্যন্ত শেষ করছি অন্য দিন নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব।

ফটোগ্রাফার@mdemaislam00
ফটোগ্রাফি ডিভাইস***vivo12a
Sort:  
 5 months ago 

যেকোনো রেসিপি তে আলু ব্যবহার করলে রেসিপি স্বাদ বেড়ে যায়। আপু আপনি আজকে কালাই এর ডালের সাথে পুঁইশাকের ফুল দিয়ে চমৎকার ভাবে আলু রান্না করেছেন। রেসিপিটা দেখতে ভীষণ ভালো লাগছে খেতেও হয়তোবা অনেক সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ রেসিপিটা শেয়ার করার জন্য।

 5 months ago 

আপনি খুব সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। পুঁইয়ের ডাটা,আলু এবং কালাই দিয়ে সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন। রেসিপিটি দেখতে বেশ লোভনীয় লাগছে। পুইশাকের ফল ও ডাটা খেতে ভীষণ মজার হয়। আপনি রান্না করার প্রক্রিয়াটি খুব সুন্দরভাবে ধাপে ধাপে বর্ণনা করেছেন। ধন্যবাদ, আমাদের মাঝে সুন্দর একটি রেসিপি নিয়ে হাজির হওয়ার জন্য।

 5 months ago 

আমার সবচেয়ে প্রিয় একটি শাকসবজি এটা। কারণ সারা বছর ঘুরে আমার পুকুর পাড়ে অবশ্যই এই ডাটা থাকে। এখনো রয়েছে ভবিষ্যতেও থাকবে খেতে ভালবাসি তাই। খুব সুন্দর রেসিপি হয়েছে আলু কলার সমন্বয়ে পুইশাকের ডাটার।

 5 months ago 

আলু ও কালায়ের ডাউল দিয়ে পুয়ে ডাটা রান্নার দারুন পদ্ধতি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। আমাদের গ্রাম অঞ্চল গুলোতে এমন রেসিপি খুব বেশি পরিমাণে পাওয়া যায়। আর এটা খেতেও অনেক বেশি সুস্বাদু লাগে।

 5 months ago 

আপু আপনি কালাই এর ডালের সাথে পুঁইশাকের ফুল দিয়ে চমৎকার ভাবে আলু রান্না করেছেন। এভাবে রেসিপি কখনো তৈরি করা হয়নি। তবে আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছিল। অনেক গুলো সবজি একসাথে দিয়ে রেসিপি তৈরি করলে খেতে খুবই সুস্বাদু লাগে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 5 months ago 

আপনি তো দেখতেছি খুব মজার একটি রেসিপি করেছেন। আলু এবং ডাল দিয়ে মজাদার পুঁইশাকের ডাটার চমৎকার রেসিপি করলেন। এই ধরনের রেসিপি দিয়ে গরম ভাত এবং গরম রুটি খেতে খুব মজা লাগে। সত্যি বলতে আপনার রেসিপিটি দেখে আমার খেতে খুব ইচ্ছে করতেছে। বিশেষ করে সবজির ডাটার মধ্যে ডাল দিলে খেতে এমনিতে মজা লাগে। খুব সুন্দর করে রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করেছেন।

 5 months ago 

পুঁইশাকের ডাটা রান্না করলে খেতে এমনিতে বেশ মজা লাগে। তবে আজকে আপনি অনেক সুন্দর করেন আলু এবং ডাউল দিয়ে পুঁইশাক ডাটা এর রেসিপি করেছেন। এ ধরনের রেসিপি খাওয়ার মজাই আলাদা। সত্যি বলতে আপনার রেসিপিটি দেখে আমার জিভে জল এসে গেল। অনেক অনেক ধন্যবাদ চমৎকার রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 5 months ago 

আলু কলাইয়ের ডাল ও ডাটা দিয়ে খুবই মজাদার একটি রেসিপি তৈরি করেছেন আপনি। এই ধরনের রান্না গুলো খেতে অনেক বেশি সুস্বাদু হয়ে থাকে। রেসিপি তৈরি করার প্রতিটি ধাপ আপনি দারুন ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60777.85
ETH 2609.63
USDT 1.00
SBD 2.65