||কাদামাটি দিয়ে রান্না করা করাই বানানো||১০%@shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ3 months ago

IMG_20240308_153245.jpg

আমার বাংলা ব্লগের সকলসদস্যবিন্দু আমার নতুন একটি ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম !
আমি @mdemaislam00 বাংলাদেশ থেকে।আজ বুধবার, মার্চের ১৩/২০২৪


হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে। আমার নাম ইমা অন্য দিনের মতো আজও আমি আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করতে এসেছি । আজকে আমি আপনাদের সাথে কাদা মাটি দিয়ে কড়াইয় বানানো শেয়ার করব ।আজকে তেমন একটা ভালো লাগছিল না ।রোজায় থাকার পর শরীর যেন আর কিছু করতে ইচ্ছে করে না ।তবুও কাদামাটি দিয়ে আজকে আমি আপনাদের সামনে কড়ায় বানানো শেয়ার করব । এমনিতেই কাদামাটির জিনিস প্রত্যেক সপ্তাহে বানিয়ে আপনাদের উপহার দিয়ে থাকি ।আজো আমি নতুন কিছু বানিয়ে আপনাদেরকে দেখাতে চাই। তাহলে দেরি না করে দেখে আসা যাক কিভাবে আমি কাদামাটি দিয়ে কড়ায় বানিয়েছি।

•••• ব্যবহৃত প্রয়োজনীয় উপকরণগুলো••••

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
কাদামাটিপরিমাণমতো
পানিপরিমাণমতো
ধাপ-১

IMG_20240308_151613.jpg

প্রথমে আমি কাঁদাটা পানি দিয়ে অনেক সুন্দর ভাবে ছেনে নিয়েছি। ছানার সময় পানির পরিমাণ একটু কম দিয়েছি যাতে কড়ায় বানানো অনেক সুন্দর হয় । কাঁদাটা ছানা হয়ে গেলে আমি একটু কাঁদাটা লম্বাআকৃতি করে নিয়েছি। ছবিতে আপনারা যেরকম দেখতে পাচ্ছেন ঠিক এরকম ভাবে কাঁদাটা লম্বা আকৃতি করে নিবেন।

ধাপ-২

IMG_20240308_151637.jpg

এবার আমি কাঁদাটা হাতের তালুর সাহায্যে গোল আকৃতি করে নিয়েছি ।আপনারা যদি চান তাহলে শক্ত কিছুর পরে গরিয়ে গরিয়ে গোলাআকৃতি করে নিতে পারেন।

ধাপ-৩

IMG_20240308_151802.jpg

গোল আকৃতি করা হয়ে গেলে এবার আমি কিছুটা বাটির মতো করে নিয়েছি।

ধাপ-৪

IMG_20240308_151940.jpg

এবার আমি অল্প একটু পানি দিয়ে বাটির চারপাশে সমান করে নিব।

ধাপ-৫

IMG_20240308_152049.jpg

এবার আমি নখের সাহায্যে বাটির ভেতর অনেকখানি জায়গা করে নিব যাতে দেখতে কিছুটা কড়াইয়ের মতো লাগে।

ধাপ-৬

IMG_20240308_152433.jpg

এইতো অনেক সুন্দর ভাবে বাটির ভেতর অনেকখানি জায়গা হয়ে গিয়েছে এবং চারপাশটা অনেক সুন্দর লাগছে দেখতে।

ধাপ-৭

IMG_20240308_152523.jpg

এবার আমি অল্প একটু কাদা পানি দিয়ে ছেনে নিয়েছি।

ধাপ-৮

IMG_20240308_152623.jpg

এবার আমি কাদাটা গরিয়ে গরিয়ে লম্বা আকৃতি করে নিয়েছি কড়াইয়ের হাতা বানাবো বলে।

ধাপ-৯

IMG_20240308_152736.jpg

এবার আমি পানির সাহায্যে কড়াইয়ের সাথে একটা হাতা লাগিয়ে নিয়েছি।

ধাপ-১০

IMG_20240308_153245.jpg

এইতো কড়াইয়ের আরেকটা হাতাও লাগানো হয়ে গিয়েছে এবং করাটা দেখতে অনেক সুন্দর লাগছে। আপনাদের যদি আমার কাদামাটি দিয়ে কড়ায় বানানো ভালো লেগে থাকে তাহলে আমার ধাপগুলো অনুসরণ করলে খুব সহজে কাদামাটি দিয়ে এমন কড়াই বানাতে পারবেন।

🌹 ধন্যবাদ সবাইকে🌹

আশা করি আমার কাদামাটি দিয়ে কড়াই বানানো আপনাদের ভালো লাগবে । আজকে এই পর্যন্ত শেষ করছি অন্য দিন নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব।

ফটোগ্রাফার@mdemaislam00
ফটোগ্রাফি ডিভাইসvivo12a
Sort:  
 3 months ago 

আসলে রোজার শুরুতেই প্রথম প্রথম ক্লান্তি অনুভব হয় আস্তে আস্তে ঠিক হয়ে যায়।আপনি মাঝে মাঝেই হরেকরকমের মাটির তৈজসপত্র বানিয়ে আমাদের সাথে শেয়ার করে থাকেন।আজ শেয়ার করেছেন মাটির রান্নার কড়াই যা বেশ ভালো লাগছে।বানানোর পদ্ধতি চমৎকার সুন্দর করে ধাপে ধাপে তুলে ধরেছেন। সব মিলিয়ে অসাধারণ সুন্দর। ধন্যবাদ সুন্দর মাটির কড়াইটি বানিয়ে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 months ago 

আপু আপনি অনেক সুন্দর করে তৈরি করেছেন কড়াই টি। এগুলো দেখে ছোট বেলার খেলনা পাতি খেলার কথা মনে পরল।ধন্যবাদ আপু আপনাকে এত সুন্দর পোস্ট করার জন্য।

Posted using SteemPro Mobile

 3 months ago 

কাদামাটি দিয়ে রান্না করার কড়াই তৈরি করেছেন বেশ দারুন লাগছে আপু। মূলত কিভাবে কাদামাটি দিয়ে কড়াই তৈরি করতে হয় সেটা এই পোস্টের মাধ্যমে পর্যায়ক্রমে উপস্থাপন করেছেন। আপনার দক্ষতা শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 3 months ago 

আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন কাদামাটি দিয়ে রান্না করা কড়াই বানানো। আপনার তৈরি পোষ্ট দেখতে আমার কাছে বেশ ভালো লেগেছে। আসলে কাদামাটি দিয়ে যে কোন জিনিস তৈরি করতে হলে অনেক সময় এবং ধৈর্যের প্রয়োজন হয়। আপনি বেশ সুন্দর পদ্ধতিতে পোস্ট তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট তৈরি করে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 3 months ago 

আপনি মাটির কাঁদা দিয়ে রান্না করার কড়াই তৈরি করেছেন। দেখে আমার অনেক বেশি ভালো লাগলো। আগেরকার সময়ে সব কিছু আসবাবপত্র মাটির তৈরি ছিল। কিন্তু বর্তমান সময়ে এসে তা সব অচল হয়ে পড়েছে। আজকের সময়ে মৃৎশিল্প প্রায় বিলুপ্তির দিকে। আপনি বেশ সময় নিয়ে মাটি দিয়ে কড়াই তৈরি করেছেন।

 3 months ago 

অনেক সুন্দর একটি মৃৎশিল্প তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। এই জাতীয় কারো কাজগুলো আমার খুবই ভালো লাগে। পাশাপাশি বেশ সুন্দর ধারণা পাওয়া যায় যখন তৈরি করে এসব জিনিস। খুব মনোযোগ সহকারে দেখলাম আপনার এই কাজ। অনেক সুন্দর হয়েছে।

 3 months ago 

কাঁদা মাটি দিয়ে রান্না করার কড়াই খুবই সুন্দর ভাবে তৈরি করেছেন। আসলে আপনার কাঁদা মাঠির ডাই পোস্টগুলো দেখতে অনেক ভালো লাগে। আপনি যেন কাঁদামাটি শিল্প ধরে রেখেছেন আপনার এই দক্ষতার মাধ্যমে।

Posted using SteemPro Mobile

 3 months ago 

কাদামাটি দিয়ে রান্না করা করাই বানানোর খুবই সুন্দর পদ্ধতি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। দীর্ঘদিন থেকে দেখে আসছি আপনি এই হারিয়ে যাওয়া সভ্যতাকে আমাদের মাঝে প্রতিনিয়ত শেয়ার করেন। এই সভ্য তাকে টিকিয়ে রাখার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাতে চাই। আজকের এই শিল্পকর্ম টা আমার কাছে খুবই ভালো লেগেছে।

 3 months ago 

আপনি সবসময়ই মাটি দিয়ে খুব সুন্দর সুন্দর কিছু মাটির তৈরি জিনিস তৈরি করে আসছেন৷ আজকেও একদম অসাধারণ একটি কড়াই তৈরি করেছেন৷ যেভাবে আপনি আজকের এই করাই তৈরি করেছেন তা একেবারে ইউনিক হয়েছে৷ এরকম একটি করাই আপনার কাছ থেকে তৈরি করার পদ্ধতি দেখে খুবই ভালো লাগলো৷ খুব সুন্দর ভাবে আপনি এই করাই তৈরি করেছেন৷ অসংখ্য ধন্যবাদ৷

 3 months ago 

আপু আপনি প্রত্যেক সপ্তাহে কাদা মাটি দিয়ে বিভিন্ন ধরনের জিনিসপত্র বানিয়ে থাকেন। আজকে আপনি কাদা মাটি দিয়ে অনেক সুন্দর করাই তৈরি করেছেন। তবে মাটি দিয়ে কিছু তৈরি করা খুব কষ্টকর। এবং আপনার মাটি তৈরি করাই অসাধারণ হয়েছে। খুব সুন্দর করে শুরু থেকে শেষ পর্যন্ত মাটির তৈরি করাই আমাদের মাঝে শেয়ার করেছেন।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.030
BTC 67653.09
ETH 3789.60
USDT 1.00
SBD 3.50