||পেঁয়াজ পরিষ্কার করার কিছু মুহূর্ত||১০%@shy-fox

in আমার বাংলা ব্লগ4 months ago

আমার বাংলা ব্লগের সকলসদস্যবিন্দু আমার নতুন একটি ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম !
আমি @mdemaislam00 বাংলাদেশ থেকে।আজ শনিবার, মার্চ ৩০/২০২৪

IMG_20240329_105056.jpg


হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে। আমার নাম ইমা অন্য দিনের মতো আজও আমি আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করতে এসেছি । আজকে আমি আপনাদের সাথে একটু অন্যরকম পোস্ট শেয়ার করতে চাই। আজকে আমি আপনাদের সাথে পেঁয়াজ পরিষ্কার করার কিছু মুহূর্ত শেয়ার কর। আমি আগেই বলেছিলাম আমার ছোট একটি সবজির বাগান আছে সেখান থেকেই আমি সবজি তুলে রান্না করে থাকি। এমনিতেই আমার সবজি বাগান তৈরি করতে অনেক ভালো লাগে সব ধরনের গাছ সেখানে লাগিয়ে আমি প্রতিদিন যত্ন নিয়ে থাকি ।অনেক দিন আগে আমি অল্প একটু জায়গায় পেঁয়াজ লাগিয়েছিলাম ।জায়গাটা অনেক নিচু ছিল সেখানে অনেক মাটি দেওয়ার পর জায়গাটা অনেক উঁচু হয়েছে। নতুন মাটির কারণে যে সবজি গাছ লাগিয়েছি সে সবজি গাছ অনেক সুন্দরভাবে হয়েছে। অল্প একটু পেঁয়াজ লাগিয়েছিলাম আমি ভাবছিলাম হয়তো পেঁয়াজ গাছগুলো তেমন একটা ভালো হবে না। যখন তুললাম তুলে দেখতে পেলাম অনেক সুন্দর পেঁয়াজ হয়েছে। তখন অনেক ভালো লাগলো জায়গাটিতে রোদ থাকার কারণে এত সুন্দর পেঁয়াজ হয়েছে। এর আগের বার আমি কিছু পেঁয়াজ গাছ লাগিয়েছিলাম সেখানে তেমন একটা রোদ পেতো না সব সময় ।ছামা হয়ে থাকতো তখন তেমন একটা পেঁয়াজ হয়েছিল না ।পেঁয়াজগুলো সাধারণত ছোট হয়েছিল এবার চারপাশটা পরিষ্কার করে লাগানোর ফলে অনেক সুন্দর পেঁয়াজ হয়েছে।

IMG_20240329_111214.jpg

কোনদিন আমি মাটি থেকে পেঁয়াজ তুলে নি। তাই তেমন একটা তুলতে পারছিলাম না ।তাই আমাদের পাশের বাড়ির ভাবি বলল থামো আমি অনেক সুন্দর ভাবে পেঁয়াজগুলো তুলে দিচ্ছি। তখন আমি ভাবিকে বললাম ঠিক আছে আপনি পেঁয়াজগুলো তুলে দেন ।আমাকে তখন ভাবি তাদের বাসা থেকে বড় একটা নিরিন আনলো পেঁয়াজ তোলার জন্য ।নিরিন দিয়ে নাকি অনেক সুন্দর ভাবে পেঁয়াজ তোলা যায় ।যখন অনেক ছোট ছিলাম তখন দেখতাম আব্বু ও দাদু নিরিন দিয়ে পেঁয়াজ তুলত ।আমার আব্বু সারা বছরই বিভিন্ন ধরনের সবজি লাগিয়ে রাখত। আমার মনে আছে আব্বু একবার অনেক পেঁয়াজ লাগিয়েছিল জমিটা নিচু হওয়ার কারণে বর্ষার পানিতে পেঁয়াজ গুলো পোচে গিয়েছিল। তখন আব্বু অনেক কষ্ট পেয়েছিল কেননা মানুষ ফসল লাগায় কিছু লাভের জন্য। সেটা যদি নষ্ট হয়ে যায় তাহলে আসলে অনেক মনটা খারাপ লাগে । ভাবি পেঁয়াজগুলো তুলে এনে আমি ভাবি আর অনেকেই মিলে পেঁয়াজগুলো বসে পরিষ্কার করছিলাম ।যখন পেঁয়াজগুলো পরিষ্কার করছিলাম তখন অনেক ভালো লাগছিল। কেননা সবাই মিলে একসঙ্গে কাজ করলে কাজটা তেমন একটা কঠিন লাগে না। খুব তাড়াতাড়ি কাজটা সম্পূর্ণ করা হয় একসঙ্গে কাজ করার মজাই আলাদা ।অনেক গল্প আড্ডা দেওয়া হয় পেঁয়াজগুলো পাতা কেটে আমি ফেলে দিয়েছি । পেজগুলো রোদে শুকিয়ে ঘরে রেখে দিব তাহলে অনেকদিন ধরে পেঁয়াজগুলো সংরক্ষিত থাকবে।

IMG_20240329_111202.jpg

পেঁয়াজ গুলো কাটার পর সম্ভবত পেঁয়াজগুলো ১২ কেজি হয়েছিল ।বাজার থেকে কেনার চেয়ে পেঁয়াজ বাড়িতে লাগানো অনেক ভালো ।কেননা কয়েক সময় এত পেঁয়াজের দাম বেড়ে যায় তখন রান্না করতে গেলে একটু ভেবেচিন্তে রান্নাতে পেঁয়াজ দিতে হয়। যদি আগে থেকেই সেগুলো সংরক্ষিত রাখা হয় তাহলে তখন রান্না করার সময় আর ভেবেচিন্তে পেয়াজ দেওয়া লাগবে না ।বিশেষ করে রমজান মাসে পচুর পরিমাণ পেঁয়াজ লাগে ।কেননা বিভিন্ন ধরনের ভাজা পড়ায় পেঁয়াজ অনেক বেশি লাগে। পিয়াজি বরা চপ এবং সোলার ঘুগনিতে ।অনেক সময় আবার পেঁয়াজের ভাজি খেতেও অনেক ভালো লাগে ।আমি প্রতিবছর কিছু না কিছু পেঁয়াজ গাছ লাগিয়ে থাকি। এবারও কিছু পরিমাণ পেঁয়াজ গাছ লাগিয়েছিলাম ।সেই পেঁয়াজগুলো থেকেই এই পেঁয়াজগুলো হয়েছে। আমরা সবাই যদি এতো সচেতন ভাবে বাড়িতে সবজি তৈরি করে খাই তাহলে আমাদের কোন সবজির ঘাড়তি থাকবে না । প্রয়োজন মতো সবগুলোই কাছে পাওয়া যাবে। বাজার থেকে আমি ২০০ টাকার পেঁয়াজের চাড়া কিনে আনতে দিয়েছিলাম । পানি হয়েছিল তখন চারাগুলো লাগিয়ে দিয়েছিলাম। প্রতিদিন আমি পেঁয়াজের চারা গুলো অনেক যত্ন করতাম ।সেজন্য পেঁয়াজের চারা গুলো অনেক সুন্দর হয়েছিল ।সেই ২০০ টাকার পেঁয়াজের চারা গাছ থেকে আজকে প্রায় ১২ কেজি পেঁয়াজ হয়েছে। আসলেই অনেক লাভবান ব্যাপার এবারও চেষ্টা করব কিছু পেঁয়াজ গাছ লাগানোর। আপনারা যদি চান তাহলে আপনারাও বাড়িতে অল্প একটু জায়গায় পেঁয়াজ গাছ লাগিয়ে থুতে পারেন। তাহলে দেখবেন দিন শেষে অনেকগুলো পেঁয়াজ পাবেন।

🌹 ধন্যবাদ সবাইকে🌹

আশা করি আমার পেঁয়াজ পরিষ্কার করার কিছু মুহূর্ত আপনাদের ভালো লাগবে । আজকে এই পর্যন্ত শেষ করছি অন্য দিন নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব।

ফটোগ্রাফার@mdemaislam00
ফটোগ্রাফি ডিভাইসvivo12a
Sort:  
 4 months ago 

ঠিক বলেছেন আপু যারা এরকম জমিতে চাষ করে তাদের জন্য বর্ষায় জমি ডুবে যাওয়া খুবই কষ্টের। কারণ প্রতিটি ফসল তাদের কাছে সন্তানের মত। যাই হোক পিঁয়াজ এরকম ভাবে তোলা আমিও আগে কখনো দেখিনি। বর্তমান সময়ের পেঁয়াজের যে দাম বেশ ভালো সময়ে পেঁয়াজগুলো পেয়েছেন। তাছাড়া নিজের লাগানো পেঁয়াজ বলে কথা।

 4 months ago 

জ্বী আপু নিচে জমি হলে সম্ভবত পেঁয়াজ ডুবে যায়।

 4 months ago 

আপনার পেঁয়াজ চাষ,ও পেঁয়াজ তোলার অনুভূতি বেশ ভালো লাগলো।আপনি অল্প পরিমান জায়গায় পেঁয়াজ লাগিয়ে তো বেশ ভালো পেঁয়াজ পেয়েছেন আপু।আসলে আমরা যাদের জায়গা আছে তারা চাইলে আপনার মতো পেঁয়াজ চাষ করে বেশ ভালো পরিমাণে পেঁয়াজ পেতে পারে।পাশের বাড়ির ভাবি আপনার পেঁয়াজ গুলো তুলে দিয়েছেন এবং সবাই মিলে আপনারা পেঁয়াজ গুলো পরিস্কার করেছেন খুব সহজেই জেনে ভালো লাগলো।ধন্যবাদ আপনাকে সুন্দর পোস্ট টি শেয়ার করার জন্য।

 4 months ago 

জি আপু ভাবি সব পেজ গুলো তুলে দিয়েছে।

 4 months ago 

মাশাল্লাহ দেখে তো বেশ ভালো লাগলো আপু অনেক সুন্দর পেঁয়াজ ফলন হয়েছে। আর নিজের সবজি বাগান থেকে সবজি নিয়ে খাওয়ার মজাই আলাদা। আপনার যেহেতু সুযোগ আছে তাই আপনি চাষ করতে পারতেছেন। কিন্তু আপনার গুলো দেখে তো আমার বেশ লোভ লেগে গেল আপু। আমারও সবজি বাগান করতে বেশ ভালই লাগে। এখন বাজারে সবকিছুর দাম অনেক বেশি। তাছাড়া ফ্রেশ খাবার পাওয়া খুব মুশকিল এখন বাজারে। আপনি নিজেদের জমিতে পেঁয়াজ চাষ করে অনেক গুলো পেঁয়াজ পেলেন। পেঁয়াজ পরিষ্কার করার মুহূর্তটি শেয়ার করলেন। আপনার খুব সুন্দর একটি মুহূর্ত ছিল এত সুন্দর অনুভূতি পড়ে অনেক ভালো লেগেছে।

 4 months ago 

আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল আপু।

 4 months ago 

বাড়িতে ফাঁকা জায়গা থাকলে সবজি লাগানো উচিত। আসলে বাজারে সব কিছু দাম এত বেশি এতে করে বেশ কাজে লাগবে কিন্তু আমাদের। আপনার মত বাগান করা বা সবজির লাগাতে আমারও খুবই ভালো লাগে আপু।২০০ টাকার পেঁয়াজ গাছ কিনে ১২ কেজি পেঁয়াজ পেয়েছেন এটাতো অনেক। ভালো লাগলো পেঁয়াজ পরিষ্কার করার মুহূর্ত পড়ে। শুভকামনা রইল আপনার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

পোস্টটি মনোযোগ সহকারী পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

 4 months ago 

হঠাৎ করেই পেঁয়াজের দাম বৃদ্ধি পাওয়ায় পরবর্তীতে প্রচুর মানুষ অনেক পেঁয়াজ করেছে। আসলে এই বিষয়টি গ্রাম অঞ্চলে না দেখলে বোঝা যাবে না। এবার একটু লক্ষ্য করে দেখছি মানুষকে লাগানোর প্রতি বেশি আসক্ত ছিল। আসলে বাজারে যে অবস্থা ছিল তাতে এটা ছাড়া মানুষের কোন উপায় ছিল না। তবে বর্তমান পেঁয়াজের দাম অনেকটা নিয়ন্ত্রণের মধ্যে। নিজের পেয়াজ গুলো তুলে পরিষ্কার করার মুহূর্তটা আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাইয়া মতামতের জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68147.96
ETH 3273.79
USDT 1.00
SBD 2.66