|কাদামাটি দিয়ে কলসি বানানো||১০%@shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ10 months ago

IMG_20231123_125846.jpg

আমার বাংলা ব্লগের সকলসদস্যবিন্দু আমার নতুন একটি ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম !
আমি @mdemaislam00 বাংলাদেশ থেকে।আজ রবিবার, নভেম্বর ২৬/২০২৩


হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে। আমার নাম ইমা অন্য দিনের মতো আজও আমি আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করতে এসেছি । আজকে আমি আপনাদের মাঝে কাদামাটি দিয়ে কলসি বানানো শেয়ার করব ।আমি মাঝেমধ্যেই কাদামাটি দিয়ে বিভিন্ন ধরনের জিনিস বাণিয়ে আপনাদের সাথে শেয়ার করি। কাদামাটির জিনিস তৈরি করতে আমার অনেক ভালো লাগে। আমার আজও মনে আছে যখন আমি অনেক ছোট ছিলাম তখন আমরা মাঠ থেকে কাদা তুলে এনে বিভিন্ন ধরনের খেলনা বানাতাম । সেই স্মৃতি আমি এখনো ধরে রেখেছি যখন আমার ছোটবেলার খেলনা বানানোর কথা মনে পড়ে তখন আবারো আমি কাদামাটি দিয়ে বিভিন্ন ধরনের জিনিস বানিয়ে থাকি ।আজ ঠিক তেমনি করেছি তাহলে চলুন বন্ধুরা দেরি না করে দেখে আসা যাক কিভাবে আমি কাদামাটি দিয়ে কলসি বানিয়েছি।

•••• ব্যবহৃত প্রয়োজনীয় উপকরণগুলো••••

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
কাদামাটিপ্রয়োজনমতো
পানিপরিমাণমতো
কাঠিএকটি
ধাপ-১

IMG_20231123_124050.jpg


পরিমাণমতো পানি দিয়ে অনেক সুন্দরভাবে কাদাটা ছেনে নিয়েছি। ছানার সময় পানির পরিমাণ একটু কম দিতে হবে পানির পরিমাণ বেশি হলে কলসি বানানো যাবে না।

ধাপ-২

IMG_20231123_124356.jpg


এবার আমি হাতের তালুর সাহায্যে কাদাটা একটু লম্বা আকৃতি করে নিব ।হাতে তালুর সাহায্যে যদি ভালোভাবে না করতে পারেন তাহলে কোন শক্ত জায়গার উপর গরিয়ে গরিয়ে লম্বাআকৃতি করে নিতে পারেন।

ধাপ-৩

IMG_20231123_124439.jpg


এবার আমি হাতের নখের সাহায্যে লম্বা আকৃতি কাদা একটু কলসি আকৃতি করে নিয়েছি। ছবিটা আপনারা যেরকম দেখতে পাচ্ছেন।

ধাপ-৪

IMG_20231123_124457.jpg


এবার আমি কাঠি দিয়ে কুলসির ভেতর একটু চাপ দিয়ে ঘুরিয়ে নিব। যাতে কলসিটার ভেতর একটু জায়গা হয়।

ধাপ-৫

IMG_20231123_124643.jpg


এইতো দেখতে পাচ্ছেন অনেক সুন্দর ভাবে কলসির ভেতর গোল করা হয়েছে।

ধাপ-৬

IMG_20231123_124842.jpg


এবার দেখতে কিছুটা কলসির মতো লাগছে।

ধাপ-৭

IMG_20231123_125045.jpg


এবার আমি নখের সাহায্যে কলসিটা একটু লম্বা আকৃতি করে নিব। তাহলে দেখতে অনেক সুন্দর দেখাবে।

ধাপ-৮

IMG_20231123_125833.jpg


অনেক সুন্দর ভাবে কলসি বানানো সম্পূর্ণ হয়েছে। কলসি টা বানানোর পর আমি পানি দিয়ে অনেক সুন্দর ভাবে নেপে নিয়েছি। যাতে দেখতে ভালো লাগে।

ধাপ-৯

IMG_20231123_125846.jpg


কলসিটা আমার কাছে অনেক ভালো লেগেছে ,আপনাদের যদি কলসিটা পছন্দ হয়ে থাকে তাহলে আমার ধাপগুলো অনুসরণ করলে খুব সহজেই বাড়িতে বসে কাদামাটি দিয়ে কলসি বানাতে পারবেন।

🌹 ধন্যবাদ সবাইকে🌹

আশা করি আমার কাদামাটি দিয়ে কলসি বানানো আপনাদের ভালো লাগবে । আজকে এই পর্যন্ত শেষ করছি অন্য দিন নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব।

ফটোগ্রাফার@mdemaislam00
ফটোগ্রাফি ডিভাইসvivo12a
Sort:  
 10 months ago 

আপু আপনি কাদামাটি দিয়ে খুব সুন্দর কলসি বানিয়েছেন। আপনার এই কলসি আমার কাছে অনেক ভালো লেগেছে। এই ধরনের মাটির তৈরি জিনিস দেখতে খুব ভালো লাগে। কলসি বানানোর ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ এত সুন্দর ডাই প্রজেক্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 10 months ago 

কাদামাটি দিয়ে তৈরি করা কলস খুবই সুন্দর লাগছে আপু। ছোটবেলায় কাদামাটি দিয়ে অনেক কিছু তৈরি করতাম। কিন্তু এত সুন্দর হাতের কাজ কখনো করা হয়নি। আপনার হাতের কাজ দারুন হয়েছে আপু।

 10 months ago 

ছোট বেলায় মাটি দিয়ে হাড়ি পাতিল বানিয়ে কত যে খেলেছি। আপনার কলসি বানানো দেখে সে কথা মনে পর গেল আপু।বেশ সুন্দর হয়েছে আপনার মাটির কলসিটি।আমার বেশ পছন্দ হয়েছে।ধন্যবাদ শেয়ার করার জন্য।

 10 months ago 

মাঝে মাঝেই দেখা যায় মাটি দিয়ে কিছু জিনিস তৈরি করা। তো আজকের কলসিতে মনে হচ্ছে পানি রাখা একটু কঠিন হয়ে যাবে। কলসি অনুযায়ী ভেতরের জায়গাটা কিন্তু খুবই কম মনে হচ্ছে। তবে দেখতে বেশ ইউনিক লাগছে।

Posted using SteemPro Mobile

 10 months ago 

কাদা মাটি দিয়ে অনেক সুন্দর করে কলসি বানিয়েছেন। এটা আমার কাছে খুব ভালো লেগেছে। আপনি অনেক সুন্দর করে ধাপগুলো গুছিয়ে লিখেছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.029
BTC 61015.50
ETH 2395.46
USDT 1.00
SBD 2.64