||বাটা মাছ দিয়ে কাঁঠালের আটি ও পটল রান্না রেসিপি ||১০%@shy-fox এর জন্য০ ||

Screenshot_20220611_141925~2.jpg

আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ
আমার নতুন একটি ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম !
আমি @mdemaislam00 বাংলাদেশ থেকে।আজ
শনিবার, জুন ১১/২০২২

বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে। আমার নাম ইমা অন্য দিনের মতো আজও আমি আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করতে এসেছি ।আশাকরি আপনাদের দেখে অনেক ভালো লাগবে। আজকে আমি আপনাদের সাথে বাটা মাছ দিয়ে কাঁঠালের আটি ও পটল রান্না রেসিপি শেয়ার করব। এমনিতেই আমরা সবাই প্রায় সবজি খেতে ভালবাসি কিন্তু সবজিটা যদি একটু বিভিন্ন ধরনের মিশ্রিত হয় তাহলে খেতে আরো বেশি মজাদার লাগে। তাই আজকে আমি ভাবলাম কাঁঠালের আটি দিয়ে বাটা মাছ ও পটল রান্না রেসিপি তৈরি করব ।গরম মৌসুমে আসলেই বিভিন্ন ধরনের ফল পাওয়া যায় ।বিশেষ করে কাঠাল পাকা ।কাঁঠাল খেতে অনেক মজাদার লাগে ।কাঁঠাল দিয়ে আবার বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করা যায় যেমন কাঁঠালের এঁচোড় ,কাঁঠালের আটি বাজা, কাঁঠালের আটি রান্না , কাঁঠালের এঁচোড় দিয়ে বিভিন্ন ধরনের পিঠা পুলি বানানো যায় ।কাঁঠালের এঁচোড় মাংসের সাথে রান্না করলে বেশি ভালো লাগে ।আর মাছের কথাতো বলবো না আমাদের এদিকে প্রচুর পরিমাণে মাছ পাওয়া যায়। বিশেষ করে বাটা মাছ বেশি পাওয়া যায় ।বাটা মাছ ভাজলে অনেক মজা লাগে খেতে। ভুনা করে রান্না করলেও খেতে ভালো লাগে ।তাই আজকে আমি ভাবলাম প্রতিনিয়ত যেসব সবজি আমরা খেয়ে থাকি সেসব সবজি দিয়ে আমি আজকে রান্না করব। তাই দেরি না করে সকাল-সকাল বাটা মাছ দিয়ে কাঁঠালের আটি ও পটল রান্না রেসিপি তৈরি করতে বসে গেছেছি।তাহলে চলুন বন্ধুরা দেরি না করে দেখে আসা যাক কিভাবে বাটা মাছ দিয়ে কাঁঠালের আটি ও পটল রান্না রেসিপি তৈরি করা যায়।

•••রেসিপি তে ব্যবহৃত প্রয়োজনীয় উপকরণ গুলো••••

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
কাঁচামরিচপরিমাণমতো
রসুন কুচিপরিমাণমতো
পেঁয়াজ কুচিপরিমাণমতো
হলুদের গুঁড়াপরিমাণমতো
লবণস্বাদ অনুযায়ি
পটলদুইটা
বাটা মাছদুইটি
কাঁঠালের আটিবেশি পরিমাণ
সোয়াবিন তেলপরিমাণমতো
১০জিরাভাজা
ধাপঃ১

IMG_20220611_092838~2.jpg

প্রথমে আমি একটা ঝুড়িতে কাঁঠালের আটি গুলো নিয়ে নিয়েছি।

ধাপঃ২

IMG_20220611_101753.jpg

এবার আমি কাঁঠালের আটি গুলো পরিষ্কার করে ধুয়ে নিয়েছি এবং দুইটা পটল নিয়ে নিয়েছি। কাঁঠালের আটির গায়ে যে নোংরা থাকে সেগুলো ভালোভাবে না পরিষ্কার করলে রান্না করলে খেতে তেতো লাগবে।

ধাপঃ৩

IMG_20220611_103400.jpg

এবার আমি একটা পাত্রে পরিমাণমতো কাঁচামরিচ ,পরিমাণমতো রসুন কুচি ,পরিমাণমতো পেঁয়াজ কুচি, পরিমাণমতো হলুদের গুঁড়া ,পরিমাণমতো লবণ নিয়ে নিবো।

ধাপঃ৪

IMG_20220611_104747.jpg

এবার আমি বাটা মাছে পরিমাণমতো লবণ ও হলুদের গুঁড়া মাখিয়ে নিব।

ধাপঃ৫

IMG_20220611_105241~2.jpg

এবার আমি কড়াই এর উপর সোয়াবিন তেল দিয়ে কিছুক্ষণ গরম করে বাটা মাছ গুলো ভেজে নিয়েছি।

ধাপঃ৬

IMG_20220611_110328~2.jpg

এবার আমি গরম তেলে প্রয়োজনীয় উপকরণ গুলো দিয়ে কিছুক্ষণ ভেজে নিব।

ধাপঃ৭

IMG_20220611_111024~2.jpg

এবার ভাজা উপকরণগুলোর ভেতরে কাঁঠালের আটি দিয়ে অল্প পরিমাণ পানি দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিব।

ধাপঃ৮

IMG_20220611_112636~2.jpg

কাঁঠালের আটি গুলো কষানো সম্পন্ন হয়েছে। এবার আমি বেশি পরিমাণ পানি দিয়ে বাটা মাছ ও পটল বাজা দিয়ে কিছুক্ষণ সিদ্ধ করে নিব ।যাতে রান্নাটা বেশি সুস্বাদু হয়।

ধাপঃ৯

IMG_20220611_113809~2.jpg

রান্নাটা প্রায় সিদ্ধ হয়ে এসেছে এবার আমি একটু নেড়ে দিব।

ধাপঃ১০

IMG_20220611_121840~2.jpg

অবশেষে তৈরি হয়ে গেল আজকে সেই রেসিপি বাটা মাছ দিয়ে কাঁঠালের আটি ও পটল রান্না রেসিপি।

  • ধন্যবাদ সবাইকে এতক্ষণ আমার সাথে থাকার জন্য। আশা করি আমার এই বাটা মাছ দিয়ে কাঁঠালের আটি ও পটল রান্না রেসিপি আপনাদের কাছে ভালো লাগবে। আজকে এই পর্যন্ত শেষ করছি। নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব।
Sort:  
 2 years ago 

বাটা মাছ দিয়ে কাঁঠালের আটি ও পটল রান্নার রেসিপি অনেক সুন্দর হয়েছে। রেসিপিটি আমার অনেক পছন্দ হয়েছে। কারণ কাঁঠালের আটি আমার অনেক পছন্দ। আপনি খুব সুন্দর ভাবে রান্না গুলো দেখিয়েছেন ভালো লাগলো দেখে।

 2 years ago 

কয়েকদিন ধরে আমাদের ঘরেও কাঁঠালের বিচি দিয়ে নানান ধরনের রেসিপি তৈরি করেছিলাম। আপনার আজকের কাঁঠালের বিচি দিয়ে বাটা মাছ এবং পটল রান্না দেখে ভীষণ ভালো লাগলো। এইভাবে তরকারি রান্না করলে আমার কাছে ভালই লাগে। সুন্দর সুন্দর একটা রেসিপি তৈরি করেছেন। এরকম সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আমাদের বাড়িতে এখনো দুইটা কাঁঠাল আছে একটা কাঁঠাল পেকে গিয়েছে। আপনার কথা শুনে অনেক ভালো লাগলো ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

কাঁঠালের বিচি বিভিন্ন তরকারির মধ্যে দিয়ে রান্না করলে খুব মজা লাগে খেতে। কাঁচা কাঁঠাল অবশ্য কখনো খাইনি। আপনি কাঁঠালের বিচি দিয়ে বাটা মাছ এবং পটল খুবই সুস্বাদু করে রান্না করেছেন । দেখতে অনেক লোভনীয় লাগছে আপনার রেসিপিটি। ঠিক বলেছেন আপু বাটা মাছ ভেজে খেলে বেশি মজা লাগে।

 2 years ago 

বাটা মাছ ভাজা আমার খুব পছন্দের ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপু আপনি খুব সুন্দর করে বাটা মাছ দিয়ে কঠালের আটি ও পটল দিয়ে খুব সুন্দর করে একটি রেসিপি বানিয়েছেন।দেখেই খুব খেতে ইচ্ছে করছে।মজাদার এই রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ এবং আপনার জন্য শুভেচ্ছা ও ভালোবাসা রইলো।

 2 years ago 

ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

বাহ বেশ সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন। আমার বেশ ভালো লেগেছে এটি আপু। কাঁঠালের বিচি দিয়ে আম্মু প্রায় বিভিন্ন রেসিপি তৈরি করে। আজ আপনিও শেয়ার করেছেন এমন রেসিপি।

ধন্যবাদ আপনাকে আপু সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

কাঁঠাল থেকে কাঁঠালের আটি খেতে আমার সবথেকে বেশি ভালো লাগে যেকোনোভাবে রেসিপি প্রস্তুত করলেই খেতে ভালবাসি আপনি লোভনীয় ভাবে বাটা মাছের সাথে রেসিপিটি প্রস্তুত করেছেন দেখেই বোঝা যাচ্ছে খেতে খুব মজা হয়েছিল

 2 years ago 

আসলেই রেসিপিটা খেতে অনেক সুস্বাদু হয়েছিল ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপু কাঁঠালের বিচি খেতে আমার কাছেও ভীষণ রকম ভালো লাগে। বিশেষ করে কাঁঠালের বিচি ভেজে ভর্তা রেসিপি তৈরি করে খেলে সত্যিই অনেক অনেক দারুণ লাগে। আর আপনি তো দেখছি কাঁঠালের বিচি বাটা মাছ ও পটল দিয়ে সুস্বাদু রেসিপি তৈরি করেছেন। গরম গরম ভাতের সাথে আপনার তৈরি সুস্বাদু রেসিপিটি খেতে পারলে সত্যিই অনেক ভালো লাগতো। আপনি কিভাবে এত সুস্বাদু একটি রেসিপি তৈরি করেছেন তার প্রতিটি ধাপ শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

গরম গরম ভাতের সাথে আপনার তৈরি সুস্বাদু রেসিপি খেতে পারলে সত্যি অনেক ভালো লাগতো। কথাটা শুনে আমার অনেক ভালো লেগেছে । আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

এভাবে কাঁঠালের আটি এবং পটল দিয়ে রেসিপি তৈরি করে এখনো খাওয়া হয়নি। কাঁঠালের বিচি দিয়ে যেকোনো রেসিপি আমার কাছে খুবই ভালো লাগে খেতে। বিশেষ করে এটির ভর্তা আমার খুব পছন্দ। আপনি খুব সুস্বাদু রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। সুস্বাদ একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

ধন্যবাদ এত সুন্দর কমেন্ট করার জন্য আপনার জন্য শুভকামনা রইল ।আপনি বলেছেন আর্টির ভর্তা আপনার খুব পছন্দের কিন্তু আমি কোনদিন আঁটির ভর্তা খাইনি ।আপনার কথা শুনে আমার খুব আঁটির ভর্তা তৈরি করে খেতে ইচ্ছে করছে ।সময় পেলে একদিন আটির ভর্তা তৈরি করে খাবো।

 2 years ago 

কাঁঠালের বিচি দিয়ে পটল দিয়ে বিভিন্ন মাছ দিয়ে রান্না করে খেয়েছি। তবে কাঁঠালের বিচি পটল আর বাটা মাছ এই তিনটির সমন্বয় রেসিপি কখনো খাওয়া হয়নি। ধন্যবাদ আপনাকে ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

বাটা মাছ দিয়ে পটল ও কাঁঠালের বিচি রেসিপি দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে আপু। তবে আজ প্রথম দেখলাম এই রেসিপি। কাঁঠালের বিচি দিয়ে এভাবে তরকারি রান্না করা যায় তা কখনো জানতাম না। আজ আপনার মাধ্যমে জেনে নিলাম। ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.032
BTC 60799.23
ETH 2640.18
USDT 1.00
SBD 2.58