||লাইফ স্টাইল|| রোদে ধান শোকানোর পদ্ধতি||১০%@shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ27 days ago

Screenshot_20240523_211238.jpg

আমার বাংলা ব্লগের সকলসদস্যবিন্দু আমার নতুন একটি ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম !
আমি @mdemaislam00 বাংলাদেশ থেকে।আজ শুক্রবার, মে ২৪/২০২৪


হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে। আমার নাম ইমা অন্য দিনের মতো আজও আমি আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করতে এসেছি ।আজকে আমি আপনাদের সাথে রোদে ধান শুকানোর কিছু পদ্ধতি শেয়ার করব ।আমি বেশিরভাগই রেসিপি এবং ড্রাই পোস্ট করে থাকি ।কিন্তু আজকে ইচ্ছে হলো একটু অন্যরকম পোস্ট করতে ।কিছুদিন আগে মাদের বাসায় গিয়েছিলাম ধান শুকানোর জন্য । মাদের বাসায় প্রতিবছর ধান শুকানোর সময় যেয়ে থাকি ।কেননা ধান শুকানো অনেক কষ্টকর। মার একা একা ধান শুকাতে অনেক কষ্ট হয়ে যায় তাই আমি প্রতিবছ যে মাকে অনেক সাহায্য করে থাকি। এবছর মা বলছিল থাক তোকে এবার আসতে হবে না ।আমি একাই ধান শুকাতে পারব কিন্তু আমি মার কথা না শুনে এবারও গিয়েছিলাম ।কেননা এবার এত প্রচুর পরিমাণ রোদ পড়েছে যে একা একা ধান শুকাতে গিয়ে অনেক কষ্টকর হয়ে যাবে ।তাহলে বন্ধুরা দেরি না করে দেখে আসা যাক কিভাবে আমরা রোদে ধান শুকিয়েছি।


IMG_20240519_085559-01.jpeg




প্রথমে আমরা ধানগুলো সিদ্ধ করে দেওয়ার পর ধানগুলো ছাদের ওপর অনেক সুন্দর ভাবে ছিটিয়ে নিয়েছি ।প্রতিবছরের চেয়ে এবার চাষীদের ধানে অনেক ফলন দিয়েছে। চাষিরা এবার পচুর পরিমাণ লাভোবান হবে ধানে। কেননা প্রতিবছর এই সময় বৃষ্টিপাতের কারণে ধানগুলো ডুবে যায় কিন্তু এই বছর তেমন বৃষ্টি না হওয়ার কারণে চারদিকে ধানে যেন থৈই-থৈই করছে ।যে দিকে তাকায় শুধু ধান আর ধান ।যেমন ধানের ফলন দিয়েছে তেমন ধান গাছে ধান গুলো যেন সোনালী রঙের সোনার মতো ঝকঝক করছে ।এ বছর আমাদেরও কিছু ধান লাগিয়েছিল প্রতি বছরের চেয়ে এবারের ধানে আমাদেরও অনেক ফলন দিয়েছে ।প্রতিবছর বেশিরভাগই ধানগুলো বাতাসে পড়ে যায় বা পানিতে ডুবে যায় ।কিন্তু এবছর তেমন কিছুই হয়নি সেজন্য পচুর পরিমাণ ধান পাওয়া গেছে।


IMG_20240519_090314-01.jpeg




ধানগুলো এবার আমি অনেক সুন্দর ভাবে ছাদে ছিটিয়ে দিয়েছি যাতে সবগুলো ধানে রোদ লাগে । ধান গুলো প্রথমে একটু পাতলা করে ছিটিয়ে দিলে ধানগুলো তাড়াতাড়ি শুকিয়ে যায় ।প্রথমবার ধানে পচুর পরিমাণ পা দিয়ে নেড়ে দিতে হয় ।তা না হলে ধান তেমন একটা শুকায় না ।আমি মায়ে কাছ থেকে ধান শুকানোর পদ্ধতি অনেক আগেই শিখিয়ে নিয়েছি ।কেননা বিভিন্ন ধরনের কাজ শিখতে আমার অনেক ভালো লাগে । সেই কাজগুলোতে আমি অন্যরকম একটা আনন্দ খুঁজে পাই ।তাই যে কোন কাজ আমি শিখতে পছন্দ করি ।সকালে যখন ধানগুলো রোদে শুকাতে দিয়েছিলাম তখন আকাশে অনেক মেঘ ছিল। মনে হচ্ছিল হালকা হালকা বৃষ্টি হবে ।তখন ধানগুলো নিয়ে আমরা অনেক চিন্তিত হয়ে গিয়েছিলাম ।দেখলাম হালকা হালকা অল্প একটু বৃষ্টি পড়ছে ।তারপর ধানগুলো খুব তাড়াতাড়ি গুছিয়ে একটা জায়গায় রেখে দিয়েছিলাম ।তারপর কিছুক্ষণের মধ্যে দেখতে পেলাম আকাশ পরিষ্কার হয়ে গিয়েছে।


IMG_20240519_090810-01.jpeg




এইতো দেখতে পাচ্ছেন আবারও আমরা ধানগুলো অনেক সুন্দর ভাবে ছিটিয়ে দিয়েছি ।আপনারা ধান পা দিয়ে ছিটিয়ে দেওয়ার সময় একদিক থেকে ছিটিয়ে দিয়ে আবারো অন্য দিক থেকে পা দিয়ে ছিটিয়ছ দিবেন। তাহলে সবগুলো ধান একসাথে অনেক সুন্দর ভাবে মিশিয়ে যাবে ।যখন দেখবেন ধানগুলো হালকা একটু শুকিয়ে গিয়েছে তখন আবার ধানগুলো অনেক সুন্দর ভাবে গুছিয়ে নিয়ে পুনরায় আবারো ধানগুলো পা দিয়ে অনেক সুন্দর ভাবে ছিটিয়ে দিবেন । সব ধান যখন আপনি একসঙ্গে গুছিয়ে নেবেন তখন শুকাতে অনেক সুবিধা হয়ে থাকবে। অনেক সময় ধান গুছিয়ে আবারো পা দিয়ে ছিটিয়ে না দিলে কিছু ধান হয়ে যায় এবং কিছু ধান হয় না ।তখন ধানগুলো ভানার সময় দেখতে পাবেন চালগুলো ভেঙে যায়। তাই অনেক সুন্দর ভাবে পা দিয়ে ছিটিয়ে দিতে হবে যাতে সবগুলো ধান একসঙ্গে রোদ পায়।


IMG_20240519_091331-02.jpeg




দেখছেন আমি কিছু পরিমাণ ধান হাতে নিয়েছি ।ধানগুলো দেখব কতটুকু শুকিয়ে গিয়েছে ‌‌আপনারা একটু খেয়াল করবেন যখন দেখবেন মোটা ধান শুকাবেন তখন রোদ একটু কম লাগে। আর চিকন ধান শুকাতে গিয়ে রোদ একটু বেশি লাগে ।চিকন ধানে রোদ একটু বেশি না লাগলে ধানগুলো বেশিরভাগই ভেঙ্গে যায় ।তাই আমাদের ধান শুকানোর সময় এগুলো একটু খেয়াল করে রাখতে হবে। আমার মা ধান শুকাতে শুকাতে অনেক অভিজ্ঞতা হয়ে গিয়েছে ।তাই ধান থেকে চাল বের করে নিয়ে বুঝতে পারে কতটুকু রোদ ধানে আর লাগবে ।ধান শুকানোর সময় ধানের আর কতটুকু লাগবে সেটুকু জানার জন্য অন্য কারোর কাছে ধানগুলো নিয়ে যেতে হতো। সেজন্য অনেক বিরক্ত লাগতো‌ তাই ধান থেকে চাল বের করে অল্প একটু খেতে খেতে মা বুঝে গিয়েছে ধানের আর কতটুকু পরিমান রোদ লাগবে।


IMG_20240519_091631-01.jpeg




আপনারা দেখতে পাচ্ছেন ধান থেকে চাউল বের করে নিয়েছি ।এবার দেখবো কতোটুকু পরিমাণ ধানের রোদ লাগবে। ধান থেকে যখন চাউল বের করে নেবেন তখন চালগুলো মুখে দিয়ে দাঁতের সাথে চাপ দিয়ে যখন দেখবেন দাতের সাথে চাপ দিলে চাউল বসে যাচ্ছে তখন বুঝবেন এখনো ধানের রোদ লাগবে ।আর যখন দাঁতের সাথে চাউল চাপ দিলে চাউল ভেঙ্গে যাবে তখন বুঝতে পারবেন ধানগুলো হয়ে গিয়েছে। আমাদের গ্রাম অঞ্চলের মানুষ বেশিরভাগই মাঠ থেকে ধান তুলে এনে সেগুলো সেদ্ধ করে ধান থেকে চাউল বের করে সেই চাউল খেয়ে থাকে। আসলেই নিজের বাড়ির ধান থেকে চাল বের করে খাওয়ার মজায় আলাদা ।আশা করি রোদে ধান শুকানোর পদ্ধতি আপনাদের ভালো লাগবে ।কতটা ভালো লেগেছে আশা করি কমেন্টে জানাবেন।

🌹 ধন্যবাদ সবাইকে🌹

আশা করি আমার রোদে ধান শোকানোর পদ্ধতি আপনাদের ভালো লাগবে । আজকে এই পর্যন্ত শেষ করছি অন্য দিন নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব।

ব্লগার@mdemaislam00
ব্লগিং ডিভাইসvivo y 12a
অনুবাদেমোছাঃ ইমা খাতুন
Screenshot_2024_0519_194135.jpg
আমার নাম মোছাঃ ইমা খাতুন। আমি একজন বাংলাদেশী। আমার বর্তমান ঠিকানা ষোলটাকা, গাংনী মেহেরপুর। আমি বিভিন্ন ধরনের রেসিপি করতে অনেক পছন্দ করি এছাড়াও আমি লেখালেখি এবং ডাই পোস্ট করতে ভালোবাসি। আমি এসএসসি পাশ করেছি আমাদের গ্রাম থেকে এবং পাশাপাশি ব্লগিং করি এবং নিজের যোগ্যতাকে যোগ্য অবস্থান দেওয়ার চেষ্টা করি। আমি বিশ্বাস করি মানুষ একদিন হয়তো থাকবে না কিন্তু মানুষের কর্ম সারা জীবন থেকে যাবে এই জন্য আমি কাজের ভিতরে আসল শান্তি খুঁজে পাই।

Sort:  
 27 days ago 

খুব সুন্দর একটা অভিজ্ঞতা শেয়ার করলেন আপনি।রোদে ধান শুকানো নিয়ে কিছুই জানতাম না।আপনার কারনে এটাও জানা হলো। ধন্যবাদ আপনাকে এতো সুন্দর একটি অভিজ্ঞতা শেয়ার করার জন্য।

 27 days ago 

বেশ ভালো লাগলো ধান শুকানো সুন্দর এই অনুভূতিটা আমাদের মাঝে প্রকাশ করেছো দেখে। আমরা সকলে জানি এখন প্রায় পরিবারের নতুন ধান ঘরে উঠছে। আর গ্রামের মা বোনেরা ব্যতিব্যস্ত হয়ে পড়েছে ধান সিদ্ধ শুকানোতে। যাই হোক অনেক ভালো লাগলো সুন্দর এই পোস্ট করতে দেখে।

 27 days ago 

রোদে ধান শুকানোর দৃশ্যগুলো গ্রামে গেলে অনেক বেশি দেখা যায়। আপনার এই পোস্টটি দেখে ছোটবেলার কথা মনে পড়ে গেল আমাদের বাড়িতেও এমন ধান শুকানো হতো। কালের পরিক্রমায় এখন সেগুলো প্রায় বিলুপ্ত হয়ে যাচ্ছে। সবাই এখন চাউল কিনে খায়। তবে আপনি খুব সাজিয়ে গুছিয়ে আপনার পোস্টি আমাদের মাঝে উপস্থিত করেছেন

 27 days ago 

আসলেই নিজেদের জমির ধান থেকে চাল বানিয়ে সেই চালের ভাত খাওয়ার মজাই আলাদা! আর এই ধান থেকে চাল বানানোর পেছনেও অনেক পরিশ্রম লাগে। আপনি বেশ দারুণ একটি পদ্ধতি উল্লেখ করেছেন আরও রোদ লাগবে নাকি সেটা বোঝার, সেটা আমি নতুন জানলাম। আপনার জন্য শুভকামনা রইলো।

 27 days ago 

আরে আপু আপনিতো ধান শুকানোর পদ্ধতি আমাদের সাথে শেয়ার করলেন বেশ ভালই হলো। আপনার পোষ্টের মাধ্যমে কিভাবে ধান দেখতে হয় সেটা শিখে গেলাম। যদিও এর আগে আমি ধান দেখতে পারতাম। তবে আপনার পোস্টের মাধ্যমে বেশি পাকা হয়ে গেলো। ধন্যবাদ আপু।

 27 days ago 

বাহ আপনি আজকে আমাদের মাঝে রোদে ধান শুকানোর পদ্ধতি বেশ দারুন ভাবে শেয়ার করেছেন। আসলে গ্রামের মানুষ এই পদ্ধতির সাথে বেশ পরিচিত। গত দুইদিন আমার আম্মু ধান সিদ্ধ করেছে এবং সেগুলো রোদে শুকানো হয়েছে সত্যিই এই রোদে ধান শুকানো বেশ কষ্টের ব্যাপার। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.027
BTC 64998.89
ETH 3514.73
USDT 1.00
SBD 2.37