||আমের লাড্ডু তৈরি||১০%@shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগlast month

IMG_20240507_145549.jpg

আমার বাংলা ব্লগের সকলসদস্যবিন্দু আমার নতুন একটি ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম !
আমি @mdemaislam00 বাংলাদেশ থেকে।আজ মঙ্গলবার, মে ০৭/২০২৪


হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে। আমার নাম ইমা অন্য দিনের মতো আজও আমি আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করতে এসেছি ।আজকে আমি আপনাদের সাথে আমের লাড্ডু তৈরি করা শেয়ার করব ।গাছের আম প্রায় পেকে যাওয়ার মতো হয়ে যাচ্ছে, কিন্তু কাঁচা আমের যে স্বাদ সেই স্বাদের কোন রেসিপি আজও তৈরি করে খাওয়া হয়নি ।তাই আজকে ভাবলাম কাঁচা আম দিয়ে ইউনিক একটি রেসিপি তৈরি করে আপনাদের সাথে শেয়ার করব ।এমনিতেই কাঁচা আম আমার অনেক পছন্দের ।প্রতিবছর আমের সময় কাঁচা আম পেড়ে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাই। বিশেষ করে লবণ ঝাল মিশিয়ে কাঁচামগুলো বেশি খেয়ে থাকি। এ বছর তেমন ঝড়-বৃষ্টি দেখা যাচ্ছে না ।তাই গাছ থেকেই আম পেরে এনে কাঁচা আমের লাড্ডু তৈরি করতে শুরু করে দিলাম ।তাহলে বন্ধুরা দেরি না করে দেখে আসা যাক কিভাবে আমি কাঁচা আমের লাড্ডু তৈরি করেছি।

••••রেসিপি তে ব্যবহৃত প্রয়োজনীয় উপকরণগুলো••••

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
আমএকটি
চিনিপরিমাণমতো
লবণস্বাদমতো
চাউলের ময়দাপরিমাণমতো
শুকনা দুধের গুঁড়াপরিমাণমতো
এলাচএকটি
দারচিনিপরিমানমতো
সয়াবিন তেলপরিমাণমতো
ধাপ-১


IMG_20240507_134738.jpg




আপনারা দেখছেন আমি একটা আম নিয়ে নিয়েছি। আপনারা যতটুকু লাড্ডু তৈরি করতে চান সেই পরিমাণ আম নিতে পারেন।
ধাপ-২


IMG_20240507_135016.jpg




এবার আমি আমটা অনেক সুন্দরভাবে খোসা ছাড়িয়ে নিয়েছি এবং সাইজ করে কেটে নিয়েছি। সাইজ করে কেটে নেওয়ার পর পানি দিয়ে আমি অনেক সুন্দর ভাবে আমগুলো ধুয়ে নিব।
ধাপ-৩


IMG_20240507_140615.jpg




এবার আমি চুলাইয়ে রাখা কড়াইয়ে পরিমাণমতো পানি দিব। পানি দেওয়া হয়ে গেলে আমগুলো পানির ভেতর দিয়ে একটা ঢাকনা দিয়ে ঢেকে দিব। যাতে আমগুলো অনেক সুন্দর ভাবে সিদ্ধ হয়ে যায়।
ধাপ-৪


IMG_20240507_142238.jpg




এইতো অনেক সুন্দর ভাবে আমগুলো সিদ্ধ হয়ে গিয়েছে।
ধাপ-৫


IMG_20240507_143003.jpg




এবার আমি আমগুলো অনেক সুন্দর ভাবে হাত দিয়ে চটকিয়ে নিব ।ছবিতে যেরকম দেখতে পাচ্ছেন ঠিক এরকম ভাবে আমগুলো চটকিয়ে নিবেন।
ধাপ-৬


IMG_20240507_145820.jpg




এবার আমি পরিমাণ মতো দারচিনি দুইটা এলাচ পরিমাণমতো লবণ নিয়ে নিয়েছি।
ধাপ-৭



IMG_20240507_143328.jpg




এবার আমি চুলাইয়ে রাখা কড়াইয়ে পরিমাণমতো সয়াবিন তেল দিয়ে তেলের উপর দারচিনি ও এলাস দিয়ে দিব।
ধাপ-৮


IMG_20240507_143552.jpg




এবার আমি এলাচ ও দারচিনির ভেতর সিদ্ধ করা আম চাউলের ময়দা দিয়ে তেলের উপর অনেক সুন্দর ভাবে ভেজে নিব ।ভাজা হয়ে গেলে পরিমাণমতো চিনি দিয়ে দিব ।দিয়ে আবারো সবগুলো একসঙ্গে ভেজে নিব যাতে একটু লাড্ডু বানানোর মতো হয়ে থাকে।
ধাপ-৯


IMG_20240507_143839.jpg




এইতো অনেক সুন্দর ভাবে চাউলের ময়দা সিদ্ধ করা আম একসঙ্গে ভাজা হয়ে গিয়েছে।
ধাপ-১০


IMG_20240507_144256.jpg




এবার আমি পরিমাণ মতো সিদ্ধ করা আম ও ময়দা ভাজা নিয়ে নিব লাড্ডু বানানোর জন্য।
ধাপ-১১


Screenshot_20240507_175038.jpg




অনেক সুন্দর ভাবে লাড্ডু বানানো হয়ে গিয়েছে।
ধাপ-১২



IMG_20240507_144723.jpg




এবার আমি পরিমাণ মতো দুধের গুড়া নিয়ে নিয়েছি।
ধাপ-১৩


Screenshot_20240507_175257.jpg




IMG_20240507_145549.jpg




এবার আমি লাড্ডুগুলোতে শুকনা দুধের গুঁড়া মাখিয়ে নিয়েছি ।লাড্ডুগুলো দেখতে যেমন চমৎকার লাগছে খেতেও তেমন মজাদার। জানিনা আপনাদের কাছে আমার লাড্ডু তৈরি কেমন লেগেছে। যদি ভালো লেগে থাকে তাহলে আমার ধাপগুলো অনুসরণ করলে খুব সহজেই বাড়িতে বসে লাড্ডু তৈরি করতে পারবেন।

🌹 ধন্যবাদ সবাইকে🌹

আশা করি আমার কাঁচা আমের লাড্ডু তৈরি আপনাদের ভালো লাগবে । আজকে এই পর্যন্ত শেষ করছি অন্য দিন নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব।

ফটোগ্রাফার@mdemaislam00
ফটোগ্রাফি ডিভাইসvivo12a

Sort:  
 last month 

বাহ দারুণ তো। বেশ লাগছে তো দেখতে। আমের লাড্ডু টা চমৎকার তৈরি করেছেন। এই ধরনের রেসিপি প্রথম দেখলাম। এটা বেশ ইউনিক ছিল। দারুণ হয়েছে। প্রতিটা ধাপ খুবই সুন্দরভাবে উপস্থাপন করে নিয়েছেন। ধন্যবাদ আমাদের সাথে আমের লাড্ডু এর রেসিপি টা শেয়ার করে নেওয়ার জন্য আপনাকে।।

 last month 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 last month 

কাঁচা আমের লাড্ডু কখনও খাওয়া হয়নি, খাবো কি নামই শুনেনি।তবে মনে হচ্ছে খেতে বেশ ভালোই হবে।দেখতেও বেশ ভালোই লাগছে। প্রতিটি ধাপ
আপনি খুব ভালো করে দেখিয়েছেন। ধন্যবাদ

 last month 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ।

 last month 

আপু বলতেই হয় বেশ ইউনিক একটি রেসিপি নিয়ে আজকে আপনি আমাদের মাঝে হাজির হয়েছেন। আজকে প্রথম আমি দেখলাম আমের লাড্ডু তৈরি। অনেক লাড্ডু খেয়েছি কিন্তু আমের লাড্ডু কখনো খাওয়া হয়নি। আপনি খুব সুন্দর করে আমাদের মাঝে ধাপ গুলো তুলে ধরেছেন আপনাকে ধন্যবাদ শেয়ার করার জন্য।

 last month 

আমের লাড্ডু খেতেও অনেক মজাদার লাগে ভাইয়া।

 last month 

আমের লাডডু তৈরি করা যায় তা আসলে আমার জানা ছিল না। আপনি কাঁচা আম দিয়ে একদম ইউনিক পদ্ধতি অবলম্বন করে লাডডু তৈরি করেছেন। আসলে লাডডু আমার অনেক প্রিয় একটি খাবার। তবে এখন পর্যন্ত আমের লাড্ডু খাওয়া হয়নি। তবে আপনার তৈরি আমের লাড্ডু তৈরি রেসিপি টি দেখে মনে হচ্ছে বেশ মজাদার হয়েছিল। যাইহোক, নতুন একটি রেসিপির সাথে পরিচিত হতে পেরে অনেক বেশি ভালো লেগেছে।

 last month 

আমের লাড্ডু একদিন তৈরি করে খেয়ে দেখবেন আসলেই অনেক মজাদার লাগে খেতে।

 last month 

বাহ!!ইউনিক একটি রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন তো। কাঁচা আমের লাড্ডু এই প্রথম দেখলাম আপু। খুব সুন্দরভাবে আপনি লাড্ডু রেসিপি তৈরি করে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। খুব ভালো লাগলো রেসিপিটি।

 last month 

এত সুন্দর মতামতের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last month 

হায় হায় এ কি অবস্থা। জীবনে তো এমন শুনিও নি। আবার দেখিওনি। আম দিয়ে যে এমন করে লাড্ডু বানানো যায় সেটা তো আমার জানাছিল না। তবে কি জানেন আপু? আপনার বানানো লাড্ডু দেখেই তো আমার বেশ লোভ হচ্ছে। দারুন সুন্দর একটি পোস্ট করেছেন। ধন্যবাদ এমন সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 last month 

এখানে অবাক হওয়ার একটু ব্যাপার আছে ।আপনি হয়তো কোনদিন রেসিপিটা খাননি কিন্তু খেয়ে দেখবেন আসলে অনেক মজাটা লাগে খেতে।

 last month 

সম্পূর্ণ ইউনিক রেসিপি তৈরি করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। আমি তো কোন সময় ভাবতেই পেরেছিলাম না যে আম ব্যবহার করে এমন সুন্দর লাড্ডু তৈরি করা যায়। আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন সুন্দর রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

রেসিপিটা ভালো লাগার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last month 

আপু আপনার কাছ থেকে একদম ভিন্ন একটি রেসিপি শিখতে পারলাম। কাঁচা আমের লাড্ডু তৈরি করা যায় জানা ছিল না। এভাবে কখনো কাঁচা আম দিয়ে লাড্ডু খাওয়া হয়নি। আপনার এই রেসিপি আমার কাছে অনেক ইউনিক লেগেছে। যেহেতু কখনো খাওয়া হয়নি তাই বুঝতে পারছি খেতে কেমন হবে? তবে দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছিল। সবশেষে গুঁড়া দুধ ব্যবহার করাতে যেনো এর স্বাদ আরও বেড়ে গিয়েছে। ধন্যবাদ লোভনীয় ও ইউনিক রেসিপি শেয়ার করার জন্য।

 last month 

একদিন বাড়িতে তৈরি করে খেয়ে দেখবেন আসলেই অনেক মজাদার লাগে খেতে রেসিপিটা।

 last month 

কাঁচা আম সাধারণত লবণ মরিচ দিয়ে মাখিয়ে খাই। এভাবে কখনো কাঁচা আমের নাড়ু তৈরি করা হয়নি। তবে আপনার রেসিপি দেখে সত্যিই ভালো লেগেছে আপু। মনে হচ্ছে খেতে দারুন হয়েছিল। খুবই লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন আপনি। সব মিলিয়ে বেশ ভালো লেগেছে।

 last month 

ভালোলাগার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last month 

কাঁচা আমের অসাধারণ সুন্দর ও সুস্বাদু একটি লাড্ডু রেসিপি করেছেন আপনি।একদমই ইউনিক রেসিপিটি। ধাপে ধাপে চমৎকার সুস্বাদু করে রেসিপিটি করেছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর রেসিপিটি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

 last month 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর মতামতের জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.027
BTC 64998.89
ETH 3514.73
USDT 1.00
SBD 2.37