লেভেল টু হতে আমার অর্জন - by @mdemaislam00 || 10% beneficiary to @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

IMG_20220310_064556_125.jpg

হ্যালো বন্ধুরা‌ !

আমার বাংলা ব্লগের সকল বন্ধুরা সবাই কেমন আছেন ? আশা করি সবাই ভালো আছেন আমিও ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে লেভেল টু হতে আবার অর্জনের বিষয়বস্তুগুলো আপনাদের মাঝে শেয়ার করব। লেভেল টু পরীক্ষা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ এই পরীক্ষাতে আমাদের স্টিমিট এর সকল কি এবং পাসওয়ার্ড গুলো সম্পর্কে আলোচনা করা হয়েছে । আমরা যেহেতু এই প্লাটফর্মে অনেকদিন ধরে কাজ করব সেহেতু আমাদের এই বিষয়বস্তু গুলো জানা খুবই জরুরী। আমি লেভেল টু হতে যা কিছু অর্জন করেছি সেগুলো হচ্ছে:-

  • কি নিরাপত্তা
  • পাওয়ার বৃদ্ধি
  • ডেলিগেশন
  • ওয়ালেট নিয়ন্ত্রণ

শিয়াল পন্ডিতের পাঠশালা হতে লেভেল 2 এর লেকচার শিট টি আমি অনেক ভালভাবে পড়ি এবং নিজে অনেকভাবে প্র্যাকটিস করি তারপরে গতকাল রাতে আমাদের মডারেটরগণ আমার ভাইবা নেন এবং আমি ভাইভাতে পাস করি। তখন আমাকে বলা হয় লিখিত পরীক্ষা দেওয়ার জন্য তাই আজকে আমি লিখিত পরীক্ষা দিচ্ছি। আমি আবার পুনরায় শিয়াল পন্ডিতের পাঠশালার লেকচার সিট টি ভালোভাবে পড়ে নিয়েছি।

লেভেল টু হতে আমি যে বিষয়গুলো শিখেছি সেই বিষয়ের উপরে আমি লিখতেছি।

(১) posting key এর কাজ কি ?

পোস্টিং কি আমরা পোস্ট সংক্রান্ত বিষয়গুলোর সকল কাজ করতে ব্যবহার করতে পারি। এছাড়াও সোশ্যাল অ্যাক্টিভিটির জন্য ব্যবহার করতে পারি।
যেমন:-

  • পোস্ট কমেন্ট করতে পারব।
  • পোস্ট কমেন্ট এডিট করতে পারব।
  • ফলো আনফলো এগুলো করতে পারব।
  • আপভোট এবং ডাউন ভোট দিতে পারব।

(২) Active key এর কাজ কি ?

ওয়ালেট সংক্রান্ত যাবতীয় কাজ করতে আমরা অ্যাক্টিভ কি ব্যবহার করতে পারি। পোস্টিং কি এর তুলনায় অ্যাক্টিভ কি একটু বেশী সেনসিটিভ কেননা এটি দ্বারা আমরা আমাদের ওয়ালেটে যে কোন লেনদেন সম্পন্ন করে যাই। ফলে এই কি টি অনেক বেশি গুরুত্বপূর্ণ। এই কি গুলো দিয়ে আমরা যা কিছু করতে পারি।

  • টান্সফার করতে পারি
  • পাওয়ার আপ‌ এবং পাওয়ার ডাউন করতে পারি।
  • Sbd থেকে ‌steem এই কনভার্ট করতে পারি।
  • উইটনেস ভোট দিতে পারি
  • আমাদের প্রোফাইলে তথ্যগুলো পরিবর্তন করতে পারি।
  • নতুন ব্যবহারকারী তৈরি করতে পারি।

(৩) owner key এর কাজ কি ‌?

উনার কি হচ্ছে নিজের একাউন্ট এর মালিকানা । আমার এই একাউন্টে যদি হ্যাক হয়ে যায় তাহলে আমি উনার কি দিয়ে এটা প্রমাণ করতে পারি যে এটা আমার অ্যাকাউন্ট । উনার কি হচ্ছে একটি দলিল এর মত। আমাদের কি গুলোর মধ্য উনার কি সবচেয়ে গুরুত্বপূর্ণ কি। উনার কি দিয়ে আমরা যেগুলো করতে পারব। যেমন:-

  • উনার কি ,একটিভ কি, পোস্টিং কি রিসেট করতে পারব।
  • একাউন্ট রিকভার এর সময় উনার কি প্রয়োজন হতে পারব।
  • এছাড়াও ভোটের অধিকার প্রত্যাখ্যান করতে পারব।
  • আমি এই অ্যাকাউন্টের মালিক সেটা প্রমাণ করতে পারব।

(৪) memo key এর কাজ কি ?

মেমো কি তেমন একটা কাজ নেই তবে এটি মূলত ব্যক্তিগত মেসেজ আদান প্রদানের ক্ষেত্রে ব্যবহার করা হয়। যেমন কেউ যদি মেসেজ এনক্রিপ্ট করে দিতে চাই অথবা এনক্রিপ্ট করা মেসেজ কেউ যদি দেখতে চাই তাহলে মেমো কি এর প্রয়োজন হয়। এই কাজগুলো ব্যতীত মেমো কি তেমন একটা গুরুত্বপূর্ণ নয়।

(৫) master password এর কাজ কি ?

মাস্টার পাসওয়ার্ড হল সকল কি এর মাথা । এই পাসওয়ার্ড যার হাতে রয়েছে সেই লোকটি একাউন্ট নিয়ন্ত্রণ করতে পারবে। মাস্টার পাসওয়ার্ড হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং সেনসিটিভ একটি পাসওয়ার্ড। এই পাসওয়ার্ড দ্বারা উপরের কি গুলো পরিবর্তন করা যেতে পারে। এই পাসওয়ার্ড দ্বারা সকল কি এর কার্যক্রম করা সম্ভব সুতরাং এটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

(৬) master password নিরাপদ জায়গায় সংরক্ষণ করার উপায় সমূহ

মাস্টার পাসওয়ার্ড আমাদের ব্যক্তিগত পেনড্রাইভে আমরা সংরক্ষণ করে রাখতে পারি। সেইসাথে মাস্টার পাসওয়ার্ড আমাদের গুগল ড্রাইভে সংরক্ষণ করতে পারি। আমাদের যদি কোন ব্যক্তিগত ল্যাপটপ থাকে তাহলে আমরা সেই ল্যাপটপে মাস্টার পাসওয়ার্ড সংরক্ষণ করে রাখতে পারি । মাস্টার পাসওয়ার্ড আমরা প্রিন্ট করার মাধ্যমে সংরক্ষণ করে রাখতে পারি।

(৭) পাওয়ার বৃদ্ধি কেন জরুরি ?

আমরা যদি পাওয়ার বৃদ্ধি করি তাহলে আমরা বেশি ,বেশি কমেন্ট করতে পারব। বেশি করে ভোট করতে পারব। আমাদের পাওয়ার যদি বেশি হয় তাহলে আমাদের ভোটিং ভ্যালু অনেক বেশি হবে ফলে এখান থেকেও আমরা ইনকাম করতে পারব। এর চেয়েও বড় একটা কথা হচ্ছে আমরা যেহেতু এই প্লাটফর্মে অনেকদিন ধরে কাজ করব ফলে আমাদের পাওয়ার থাকা খুবই জরুরী এবং আমাদের যদি যথেষ্ট পাওয়ার থাকে তাহলে আমরা উইতনেস ভোট নিতে পারব।

(৮) পাওয়ার বৃদ্ধি কিভাবে করব ?

  • প্রথমে ওয়ালেট এ গিয়ে অ্যাক্টিভ কি দ্বারা লগইন করে নিয়ে নিব।
  • এবার স্টিম ব্যালেন্সে ক্লিক করব।
  • এরপর মেনু আসবে ওই মেনুর উপরে একটা ক্লিক করে দিব তারপর পাওয়ার আপ এ ক্লিক দিব।
  • এরপর এসপি অ্যামাউন্ট বসিয়ে অ্যাক্টিভ কি দিয়ে কনফার্ম করে দিলেই পাওয়ার আপ হয়ে যাবে।

(৯) সেটিংস এ থাকা স্টিম এবং এস বিডি কতদিন পর ট্রান্সফারেবল ব্যালেন্স‌এ আসে‌ ?

সেটিংসে থাকা স্টিম এবং এস বিডি তিনদিন পরে ট্রান্সফারেবল ব্যালেন্সে এসে যুক্ত হয়।

(১০) ডেলিগেশন ক্যানসিল করার কতদিন পর এসপি নিজের একাউন্টে এসে জমা হয় ?

ডেলিগেশন ক্যানসিল করার ৫ দিন পরে এসপি নিজের একাউন্টে এসে জমা হয়।

(১১) ধরুন আপনি প্রজেক্ট @heroism এ ৯০০ এসপি ডেলিগেশন করেছেন। কিছুদিন পর আরো ১০০ এসপি ডেলিগেশন করতে চান এখন ডেলিগেশনের পরিমাণ লেখার সময় আপনাকে কত এসপি লিখতে হবে ?

এর জন্য আমি ডেলিগেশন করার সময় আমার কমান্ড হিসেবে‌ ডেলিগেশন অ্যামাউন্ট এ ১০০০ এসপি লিখব। আগে ছিল ৯০০ এসপি এবং পরে ১০০ সুতরাং আমি যদি মোট ১০০০ এসপি লিখি তাহলে আমার ডেলিগেশন সম্পূর্ণ হবে।

মেমো ফিল্ড এর কাজ কি?

কোন ইউজারকে স্টিম অথবা এসবিডি পাঠানোর সময় যে সংকেত ব্যবহার করা হয় তাকে মেমো ফিল্ড বলা হয়। আমার যখন কোন স্টিমিট ইউজারকে একটি একাউন্ট থেকে অন্য একাউন্টে স্টিম অথবা এসবিটি পাঠাতে যায় তখন পাঠানোর সময় একটা কোড আসে এবং তখন সেই একাউন্টকে খুব সহজে আইডেন্টিফাই করতে পারি।এই কোড দ্বারা আমাদের ট্রানস্ফার কার্যক্রম আমরা খুব সহজেই সম্পন্ন করতে পারি।

  • বন্ধুরা এই টপিক গুলো নিয়েই আমার লেভেল টু পরীক্ষা ছিল আমি আমার সবচে ভালো টুকু দিয়ে লেখার চেষ্টা করেছি। ধন্যবাদ‌ !
Sort:  
 2 years ago 

আপনি মোটামুটি সবগুলো প্রশ্নের উত্তর ঠিকঠাক দিয়েছেন। আশা করছি খুব শীঘ্রই লেভেল 2 পেয়ে যাবেন। এবং শুভকামনা রইল আপনার পরবর্তী জার্নি জন্য এগিয়ে চলুন নিরন্তন গতিতে।

 2 years ago 

ধন্যবাদ আপনার সুন্দর মতামতের জন্য।

 2 years ago 

এবিবি স্কুল থেকে আপনি লেভেল টু সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছে । লেবেলটি জানা বিষয়গুলো আপনি অনেক সুন্দরভাবে পোষ্টের মাধ্যমে তুলে ধরেছেন । আশা করি পরবর্তী লেবেলগুলি সুন্দর ভাবে পার করে আসতে পারবেন

 2 years ago 

ধন্যবাদ একটি প্রশংসনীয় মতামতের জন্য।

 2 years ago 

এবিবি স্কুলের লেভেল 2 থেকে যে সম্পর্কে ধারণা পেয়েছেন সেগুলো সাজিয়ে গুছিয়ে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এভাবে নতুন নতুন বিষয় গুলো শিখে শিখে এগিয়ে যান। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে

 2 years ago 

মেমো ফিল্ডের কাজ প্রশ্নটির উত্তর লিখে দিন।

 2 years ago 

@kingporos "দাদা" আমি ওটা ঠিক করে নিয়েছি।

 2 years ago (edited)

মনে হচ্ছে অনেক ভালো অর্জন করতে পেরেছেন যটি আপনার পোস্টে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এবিবি স্কুলের সাথে লেগে থেকে ক্লাসগুলো করে নেওয়ার জন্য, এবং এই ক্লাসগুলো করার পরিশেষে আপনি অনেক কিছু ধারনা পাবেন। যেটা সচরাচর ইউজাররা পাবে না। আপনি এবং আপনার ফ্যামিলির সবাই সুস্থ থাকুন এই কামনা করি।

 2 years ago 

লেভেল 2 এর ক্লাস থেকে আপনি অনেক কিছু শিখতে ও জানতে পেরেছেন। সুন্দর উপস্থাপনার মাধ্যমে আমাদের মাঝে তুলে ধরলেন যেটা থেকে অনেকে উপকৃত হবে । সুন্দর উপস্থাপনার মাধ্যমে আপনার অর্জিত জ্ঞান তুলে ধরার জন্য ধন্যবাদ।

 2 years ago 

লেভেল 2 ক্লাস করে আপনি তো অনেক কিছুই শিখতে পেরেছেন। প্রত্যেকটি প্রশ্ন আপনি অনেক সুন্দর ভাবে গুছিয়ে উপস্থাপনাও করলেন। আমরাও এবিপি স্কুলের কাজগুলো করে অনেক কিছু শিখতে পেরেছি। আশা করব পরবর্তী ক্লাস করে আরো অনেক কিছু শিখতে পারবেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57451.97
ETH 3105.02
USDT 1.00
SBD 2.32