||কাদা মাটি দিয়ে ডাব বানানো||১০%@shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ11 months ago

IMG_20231112_145403.jpg

আমার বাংলা ব্লগের সকলসদস্যবিন্দু আমার নতুন একটি ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম !
আমি @mdemaislam00 বাংলাদেশ থেকে।আজ বৃহস্পতিবার ,নভেম্বর১৫/২০২৩


হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে। আমার নাম ইমা অন্য দিনের মতো আজও আমি আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করতে এসেছি । আজকে আমি আপনাদের মাঝে কাদা মাটি দিয়ে ডাব বানানো শেয়ার করব। আজকে সকাল থেকে আবোহাওয়া তেমন একটা ভালো নেই ।সকাল থেকে হালকা হালকা বৃষ্টি পড়ছে যেমন বৃষ্টি পড়ছে তেমন শীতল লাগছে ।এই শীতের মধ্যে ইচ্ছে করছিল না কাদামাটি দিয়ে ডাব বানাতে ,তবুও ভাবলাম বসে আছি বাড়িতে তো মাটি আনা আছে মাটি দিয়ে ডাব বানাতে শুরু করি ।ডাবটা বানাতে গিয়ে অনেক কষ্ট হয়েছে কেননা ডাবের মতো যতই বানাতে চেষ্টা করছি অন্য রকম হয়ে যাচ্ছে ।অনেক চেষ্টা করার পর শেষমেশ ডাব বানাতে পারলাম ।বানানোর পর কি আসলেই ডাবের মতো মনে হচ্ছে ?আপনাদের যদি কাদামাটি দিয়ে আমার ডাব বানানো ভালো লেগে থাকে তাহলে আমার ধাপগুলো অনুসরণ করলে খুব সহজেই কাদামাটি দিয়ে অনেক সুন্দর ডাব বানাতে পারবেন।

••••ব্যবহৃত প্রয়োজনীয় উপকরণগুলো••••

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
কাদামাটিপরিমাণমতো
পানিযেটুকু লাগবে
ধাপ-১

IMG_20231112_142236.jpg


প্রথমে আমি কাদামাটি পানি দিয়ে অনেক সুন্দর ভাবে ছেনে নিব। মাটি ছানা যেন শক্ত হয় বেশি পানি দিয়ে ছানলে বানাতে গেলে বানানো হবে না ।অনেক সময় মাটির থেকে পানির পরিমাণ বেশি হলে বানাতে গেলে ভেঙ্গে যায়

ধাপ-২

IMG_20231112_142217.jpg


হাতের তালুর সাহায্যে মাটিটা ডাবের মতো গোল করে নিব।

ধাপ-৩

IMG_20231112_143528.jpg


এবার আমি ডাবের নিচের দিক হাতের নখের সাহায্যে দুই দিকে একটু চাপ দিয়ে নিব যাতে দেখতে ডাবের পেছনের দিক মনে হয়।

ধাপ-৪

IMG_20231112_143350.jpg


এইতো অনেক সুন্দর ভাবে ডাবটা কিছুটা বানানো হয়েছে বানানোর পর পানি দিয়ে একটু নেপে নিব যাতে দেখতে ভালো লাগে।

ধাপ-৫

IMG_20231112_143753.jpg


এবার আমি ডাবের মাথার উপর তিনটা গোল গোল কাতা বসিয়ে দিব ।আমি আগে থেকেই হাতের তালু সাহায্য পরিমাণমতো অল্প কাদা নিয়ে গোল করে নিয়েছিলাম

ধাপ-৬

IMG_20231112_144243.jpg


এবার আমি গোল তিনটা হাতের নখের সাহায্যে বসিয়ে দিব এবং অনেক সুন্দর ভাবে পানি দিয়ে নেপে দিব ।কাদাটা লম্বাআকৃতি করে নিব লম্ব আকৃতি করার পর ডাবের মাথার ওপর লম্বাকৃতি ডাবের ডানপিটা লাগিয়ে দিব।

ধাপ-৭

IMG_20231112_145121.jpg


এবার আমি ডাবের ডানটিটা দুই দিকে একটু বাঁকা আকৃতি করে দিব যাতে দেখতে ডাবের ডানটির মতো লাগে।

ধাপ-৮

IMG_20231112_145403.jpg


সুন্দরভাবে কাদামাটি দিয়ে ডাব বানানো হয়ে গিয়েছে । আসলেই এটা দেখতে অনেক চমৎকার লাগছে আপনাদের যদি ভালো লেগে থাকে তাহলে কমেন্টে জানাতে পারেন।

🌹 ধন্যবাদ সবাইকে🌹

আশা করি আমার কাদা মাটি দিয়ে ডাব বানানো আপনাদের ভালো লাগবে । আজকে এই পর্যন্ত শেষ করছি অন্য দিন নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব।

ফটোগ্রাফার@mdemaislam00
ফটোগ্রাফি ডিভাইসvivo12a
Sort:  
 11 months ago 

খুব চমৎকার ভাবে কাঁদা মাটি দিয়ে ডাব করেছেন আপু।দেখতে খুবই সুন্দর লাগছে।যদি কালারটা সবুজ করতেন। তবেই একদম পারফেক্ট ডাব মনে হতো।আপনি খুব নিখুঁত ভাবে কাজটি সম্পন্ন করলেন। সময় নিয়ে খুব সুন্দর একটি ডাব করে শেয়ার করলেন। ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

ডাবের মতই মনে হচ্ছে। আপনার তৈরি কাঁদা মাটি দিয়ে ডাব বানানো দেখে আমার ছোট বেলার কথা মনে পরে গিয়েছে। বেশ সুন্দর করে তৈরি করেছেন। প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ

 11 months ago 

একদম ডাবের মতোই তৈরি হয়েছে। কি দারুন ভাবে আপনি কাজটি সম্পন্ন করেছেন।আপনার এর আগে কাদামাটি দিয়ে অনেক কিছু তৈরি করা দেখেছি আমি। আপনি দুর্দান্ত কাজ করে থাকেন কাদা মাটি দিয়ে। জি আজকে সকাল থেকে আবহাওয়া টা খুব ভালো নেই। হালকা হালকা বৃষ্টি পড়ছে আমাদের এখানেও। আপনি অনেক চেষ্টা করেছেন। দেখে মনে হচ্ছে ডাবের মতোই মনে হচ্ছে একদম। অনেক কষ্ট করেছেন আপনি এটা তৈরি করতে। প্রতিটি ধাপ খুব সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন এবং এই কাজগুলি করতে যথেষ্ট ধৈর্যের প্রয়োজন হয়। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর কাদামাটি দিয়ে ডাব বানানোর জন্য। আশা করি সব সময় এভাবেই কাজের ধারাবাহিকতা বজায় রাখবেন।নিত্য নতুন কাজ করবেন অবশ্যই।

 11 months ago 

আপু আপনার হাতের কাজ একদম নিখুঁত। আমার বাংলা ব্লগে মাটির তৈরি হাতের এরকম কাজ গুলো দেখা যায় না বললেই চলে। মাটি দিয়ে অনেক সুন্দর ভাবে আপনি ডাব তৈরি করে সেটা আমাদের সাথে শেয়ার করেছেন। সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 11 months ago 

কাদা মাটি দিয়ে ডাব বানানো দেখে মুগ্ধ হয়ে গেলাম। আমি কখনো ভাবতে পারিনি এভাবে আসলে সম্ভব। আপু আপনার পোস্ট দেখে অনেক অনেক বেশি ভালো লাগলো। আপনার আইডিয়া খুব সুন্দর ছিলো। আপনার দক্ষতার প্রশংসা করতে হয়। ধাপসমূহ অনেক সুন্দর করে দেখিয়েছেন।

 11 months ago 

আজকে আপনি আমাদের মাঝে অনেক সুন্দর ভাবে কাদামাটির ডাব তৈরি করে দেখিয়েছেন আপু। আপনার এই সুন্দর কার্যক্রমটা কিন্তু আমার কাছে অনেক ভালো লেগেছে। এই জাতীয় মৃত শিল্পী আমাদের অতি প্রিয়। আশা করব আপনি মাঝেমধ্যে এভাবে অনেক মৃত শিল্প আমাদের মাঝে তুলে ধরার চেষ্টা করবেন।

 11 months ago 

একদম অসাধারণ ভাবে কাদামাটি দিয়ে ডাব তৈরি করে ফেলেছেন আপনি। এরকম ডাব তৈরি করতে কখনই আমি দেখিনি। আপনার কাছ থেকে এরকম একটি ডাব তৈরি করার পদ্ধতি এই প্রথম দেখলাম৷ আর খুবই সুন্দরভাবে আপনি এই ডাব তৈরি করেছেন। আর আপনি খুব নিখুঁতভাবে এই কাজটি সম্পন্ন করেছেন৷ অনেক সময় ও কষ্ট করেছেন৷ অসংখ্য ধন্যবাদ আপনাকে৷

 11 months ago 

বর্তমান সময়ে প্রায় সকল জায়গাতেই বৃষ্টি হচ্ছে যার কারণে অনেকেরই কাজকর্ম করতে অনেক বেশি সমস্যা পোহাতে হচ্ছে। বসেই থাকতেন বসে থাকা অবস্থায় কাদামাটি দিয়ে চমৎকার একটি ডাব তৈরি করে আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন। কাদামাটি দিয়ে তৈরি আপনার এই ডাব সত্যি কারের ডাবের মতই মনে হচ্ছে, সেই সাথে আপনি বাংলাদেশের মৃৎশিল্পকে ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন। শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 62311.78
ETH 2418.00
USDT 1.00
SBD 2.67