||কাদামাটি দিয়ে কোলা তৈরি||১০%@shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 months ago

Screenshot_20240403_200202.jpg

আমার বাংলা ব্লগের সকলসদস্যবিন্দু আমার নতুন একটি ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম !
আমি @mdemaislam00 বাংলাদেশ থেকে।আজ বুধবার, এপ্রিল ০৩/২০২৪


হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে। আমার নাম ইমা অন্য দিনের মতো আজও আমি আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করতে এসেছি । আজকে আমি আপনাদের সাথে কাদামাটি দিয়ে কোলা তৈরি শেয়ার করব । প্রচন্ড এই গরমে সারাদিন রোজা রাখার পর হয়তো সবাই খুব একটা ভালো নেই ।আমারও ঠিক আপনাদের মতই অবস্থা। যেমন প্রচন্ড গরম পড়ছে তেমন কারেন্টের জালা জীবনটা যেন তেজপাতা হয়ে যাচ্ছে ।তবু কিছু করার নেই সবকিছু মিলিয়ে গুছিয়ে মেনে নিতে হচ্ছে । গরমে কাদামাটির জিনিস তৈরি করতে খুব একটা ইচ্ছে করছিল না ।তবুও দুপুরবেলায় বসে পড়লাম কাদামাটির জিনিস তৈরি করার জন্য ।আপনারা বলেন তো কেন আমি দুপুর বেলায় কাদামাটির জিনিস বানিয়ে থাকি ?আমার ছোট সোনা মনি মাহাদি দুপুরবেলায় ঘুমায় সেই সুযোগে আমি কাদা পানি দিয়ে ছেনে নিয়ে কাদামাটির জিনিস বানাতে বসে পড়ি। আপনারা হয়তো বাঁশের তৈরি কোলা বা প্লাস্টিকের কোলা দেখেছেন অনেকেই হয়তো কাদামাটি দিয়ে বানানো কোলা দেখেননি। কোলার প্রয়োজনীয়তা অনেক বিশেষ করে যখন কৃষকের সোনার ফসল ঘরে আসে তখন কোলার বেশি প্রয়োজন হয়ে থাকে। তাহলে চলুন বন্ধুরা দেরি না করে দেখে আসা যাক কিভাবে আমি কোলা তৈরি করেছি।

•••• ব্যবহৃত প্রয়োজনীয় উপকরণগুলো••••

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
কাদামাটিপরিমাণমতো
পানিপরিমাণমতো
ধাপ-১

IMG_20240403_125507.jpg

প্রথমে আমি পরিমাণ মতো কাদা নিয়ে নিয়েছি ।আপনারা যতটুকু বড় কোলা তৈরি করতে চান সেই পরিমাণ কাদা নিতে পারেন। আপনারা কাদা দিয়ে কোলা বানানোর সময় কাদাটা একটু এঁটেল মাটির নেওয়ার চেষ্টা করবেন। তাহলে কোলা বানানো অনেক সুন্দর হবে। বেলে মাটি দিয়ে জিনিস বানানো তেমন একটা ভালো হয় না সম্ভবত ফেটে যায়।

ধাপ-২

IMG_20240403_113150.jpg

এবার আমি পানি দিয়ে কাদাটা অনেক সুন্দরভাবে ছেনে নিয়েছি। ছানার সময় পানির পরিমাণ একটু কম দিলে জিনিস বানানো অনেক ভালো হয়। পানির পরিমাণ বেশি হলে তেমন একটা বানানো সুবিধা হয় না।

ধাপ-৩

Screenshot_20240403_194645.jpg

এবার আমি কাঁদাটা একটু লম্বা আকৃতি করে নিয়েছি। মাঝখান থেকে অনেকটাই কাদা তুলে ফেলে দিয়েছি। ছবিতে আপনারা যেরকম দেখতে পাচ্ছেন।

ধাপ-৪

IMG_20240403_130344.jpg

এবার আমি মাঝখানের কাদাটা তুলে নেওয়ার পর পানিতে অনেক সুন্দরভাবে নেপে নিব।

ধাপ-৫

IMG_20240403_130514.jpg

কোলার মাঝখানে অনেকটা জায়গা হয়ে গিয়েছে এবং দেখতে অনেক সুন্দর লাগছে।

ধাপ-৬

IMG_20240403_130830.jpg

এবার আমি কোলার চারপাশটা অনেক সুন্দরভাবে পানি দিয়ে নেপে নিব এবং চারপাশটা সমান করে নিব।

ধাপ-৭

Screenshot_20240403_200202.jpg

অনেক সুন্দর ভাবে কোলা বানানো হয়ে গিয়েছে ।এবার আমি পানি দিয়ে অনেক সুন্দর ভাবে কোলাটা নেপে দিব যাতে দেখতে অনেক সুন্দর লাগে ।জানিনা আপনাদের কাছে কাদামাটি দিয়ে আমার কোলা তৈরি কেমন লেগেছে। যদি ভালো লেগে থাকে তাহলে আমার ধাপগুলো অনুসরণ করলে খুব সহজেই এমন কাদামাটির কোলা তৈরি করে বাড়িতে বাচ্চাদের খেলা খেলতে দিতে পারেন।

🌹 ধন্যবাদ সবাইকে🌹

আশা করি আমার কাদামাটি দিয়ে কোলা বানানো আপনাদের ভালো লাগবে । আজকে এই পর্যন্ত শেষ করছি অন্য দিন নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব।

ফটোগ্রাফার@mdemaislam00
ফটোগ্রাফি ডিভাইসvivo12a
Sort:  
 2 months ago 

এই গরমের মধ্যে আপনি কাদামাটি দিয়ে জিনিস তৈরি করেছেন এটা দেখে খুবই ভালো লাগলো। আসলে আপনি হারিয়ে যাওয়ার ঐতিহ্যকে আমাদের মাঝে আবারও জাগ্রত করছেন এটা দেখে সব থেকে বেশি ভালো লেগেছে। আমার কাছে মনে হয় কমিউনিটিতে আপনি একমাত্র ব্যক্তি যে কাদামাটি দিয়ে বিভিন্ন জিনিস তৈরি করেন।

 2 months ago 

আপনি অনেক সুন্দর একটি জিনিস তৈরি করে দেখিয়েছেন আপু। আমার অনেক ভালো লেগেছে আপনার এটা তৈরি করতে দেখে। কাদা মাটি দিয়ে এসব জিনিস তৈরি করার আমার খুবই শখ। কিন্তু পারিনা। আপনার দেখে ভালো লাগলো।

 2 months ago 

কাদামাটি দিয়ে কোলা তৈরীর প্রক্রিয়াটি আমার কাছে খুবই ভালো লেগেছে। একই সাথে কোলা তুলে বর্ণনাগুলো পড়ে খুবই সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে। কাদা মাটি দিয়ে কোলা তৈরি করার ক্ষেত্রে কাদামাটি গুলো প্রস্তুত করে নেওয়াটা আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে।

Posted using SteemPro Mobile

 2 months ago 

আপনার মেয়ে দুপুরে ঘুমিয়ে থাকে আর আপনি এই সুযোগ টা কাজে লাগিয়ে সুন্দর সুন্দর মাটির জিনিসপত্র বানিয়ে আমাদের সাথে শেয়ার করেন জেনে ভালো লাগলো।আজ আপনি খুব সুন্দর একটি কোলা বানিয়েছেন। কোলা কি চিনিনি যদিও বা তবে প্রদিপ বা মাটির ঢাকনা, সরা হতে পারে।ধাপে ধাপে চমৎকার করে কোলা বানানোর পদ্ধতি আমাদের সাথে শেয়ার করেছেন। ধন্যবাদ আপমাকে সুন্দর কোলা বানিয়ে আমাদের সাথে শেয়ার করার জন্য।

ওয়াও আপু আপনি দেখছি আজ আমাদের মাঝে অনেক সুন্দর করে কাদামাটি দিয়ে কুলা তৈরি করেছেন। এই ধরনের ক্রিয়েটিভিটি পোস্ট দেখতে আমার অনেক বেশি ভালো লাগে শুভকামনা রইল এবং সুন্দর সুন্দর পোস্টের আশায় রইলাম ধন্যবাদ।

 2 months ago 

এখনকার দুপুরবেলা টা বেশ অস্থির লাগে,যেমন রোদ তেমনি গরম তার মধ্যে ঘুমাতেও খুব একটা ভালো লাগে না।মাহাদি বাবু কে ঘুম পাড়িয়ে অলস দুপুরে বসে বসে বেশ সুন্দর একটি হাতের কাজ করেছেন আপু।যা দেখতে খুবই সুন্দর হয়েছে।প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন এবং পোস্ট টি শেয়ার করেছেন তার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই আপু।

 last month 

আপনার তৈরি এ ধরনের মাটির জিনিস গুলো দেখলে আমি বারবার আমার ছোটবেলায় ফিরে যাই আপু।আপনি তো দেখছি মাটি দিয়ে কুলা বানিয়ে ফেলেছেন যেটা দেখতে খুবই সুন্দর লাগছে।ধন্যবাদ আপু মাটির তৈরি সুন্দর একটি কুলা আমাদের সাথে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.033
BTC 70999.72
ETH 3678.24
USDT 1.00
SBD 3.81