|| মজাদার কচুর শাক রেসিপি || ১০%@shy-fox এর জন্য

Screenshot_20220528_103015~2.jpg

"আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ"
আমার নতুন একটি ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম !
আমি @mdemaislam00 বাংলাদেশ থেকে। আজ রবিবার, মে ২৯/২০২২

বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে। আমার নাম ইমা অন্য দিনের মতো আজও আমি আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করতে এসেছি । আজকে আমি আপনাদের মাঝে সুস্বাদু রেসিপি শেয়ার করব। আশা করি আপনাদের দেখে অনেক ভালো লাগবে। আজকে আমি যে রেসিপিটি শেয়ার করব রেসিপিটির নাম হচ্ছে কচুর শাক। কচুশাকে অনেক অনেক ভিটামিন রয়েছে যা খেলে আমাদের শরীরের অনেক উপকার হয় এবং এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অনেক ভূমিকা পালন করে। আমি কচু শাক অনেক ভালোবাসি। বিশেষ করে বেশি করে একটু ঝাল দিয়ে কচু শাক রান্না করলে লেবু দিয়ে খেতে দারুন লাগে। আমাদের গ্রাম অঞ্চলে প্রায় সব জায়গাতেই কচু শাক পাওয়া যায় আমাদের এলাকার পুকুর থেকে শুরু করে আনাছে-কানাছে প্রায় সব জায়গাতেই কচু শাক পাওয়া যায়। তাই ভাবলাম আজকে একটু রান্না করব তাহলে চলুন বন্ধুরা দেরি না করে দেখে আসা যাক কিভাবে কচুর শাক রেসিপি রান্না করা যায়।

••••রেসিপি তে ব্যবহৃত প্রয়োজনীয় উপকরণ গুলো••••

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
কাঁচা মরিচবেশি পরিমাণ
পেঁয়াজ কুচিপরিমাণমতো
রসুন কুচিপরিমাণমতো
লবণপরিমাণমতো
সোয়াবিন তেলপরিমাণমতো
ধাপঃ১

IMG_20220528_074514~2.jpg

প্রথমে আমি কচুর শাকগুলো পরিষ্কার পানি দিয়ে ভালোভাবে ধুয়ে একটা পাত্রে রেখে দিয়েছি খেয়াল রাখতে হবে শাকে যেনো কোন প্রকার ময়লা না থাকে এবং অনেকক্ষণ ধরে এটি যদি পরিষ্কার করা যায় তাহলে অনেক ভালো হয়।

ধাপঃ২

IMG_20220528_074924~2.jpg

এবার আমি পরিমাণমতো কাঁচা মরিচ, রসুন ও পেঁয়াজ একটা ঝুড়িতে নিয়ে নিয়েছি কচুর শাক গুলো যখন রান্না করা হবে তখন এই মসলাগুলো ধাপে, ধাপে এর ভিতরে দিয়ে দিতে হবে সে জন্য প্রথমে আমি এগুলো আলাদা করে রেখেছি।

ধাপঃ৩

IMG_20220528_075726~2.jpg

এবার আমি রসুন, পেঁয়াজ ও কাঁচামরিচ পরিষ্কার করে কেটে নিয়ে কড়াইয়ে রাখা পানির ভেতর দিয়ে দিয়েছি ।আপনারা চাইলে রসুন পেঁয়াজ কাটতে মেশিন কিংবা ছোট ছুরি ব্যবহার করতে পারেন আপনার সুবিধামতো আপনি এগুলো করে নিতে পারেন।

ধাপঃ৪

IMG_20220528_075843~2.jpg

এবার আমি প্রয়োজনীয় উপকরণগুলোর ভেতর কচুর শাক দিয়ে পরিমানমতো লবন দিয়ে দিব। লবণ আপনাদের স্বাদ অনুযায়ী আপনারা দিতে পারেন আমি যেহেতু একটু লবণ বেশি খায় তাই আমি আমার মতো করে দিয়ে নিয়েছি।

ধাপঃ৫

IMG_20220528_080933~2.jpg

এবার দেখতে পাচ্ছি কড়াই এর উপরে কচুশাক গুলো সিদ্ধ হচ্ছে। কচু শাক গুলো সিদ্ধ হওয়ার জন্য আপনারা পাঁচ মিনিট ধরে রেখে রেখে দিবেন যার ফলে এটিতে একটি অন্য রকম কালার আসবে এবং এগুলো খেতে একটু বেশি সুস্বাদু হবে।

ধাপঃ৬

IMG_20220528_081537~2.jpg

এবার পরিমাণমতো সয়াবিন তেল দিয়ে কাঠের চামচের সাহায্যে কচু শাকগুলো ভালোভাবে নেড়ে নিব।আপনারা যে কাঠের চামচ টা দেখছেন এটি আমাদের এলাকার আঞ্চলিক ভাষায় অন্যরকম একটি নাম রয়েছে তবে আমি এখানে কাঠের চামচ এর নামটি ব্যবহার করলাম।

ধাপঃ৭

IMG_20220528_093325~2.jpg

এবার ঝটপট তৈরি হয়ে গেল আজকে সেই কচুশাক রান্না রেসিপি আপনারা চাইলে এই রেসিপিটা লেবু দিয়ে খেতে পারেন আমি লেবু দিয়ে খেতে এটি অনেক ভালবাসি রেসিপিটা খেয়ে আমি অনেক মজা পেয়েছিলাম আপনারা যদি খেতে চান তাহলে এটি তৈরি করতে পারেন আশা করি আপনাদেরও ভালো লাগবে।

ধন্যবাদ সবাইকে এতক্ষণ আমার সাথে থাকার জন্য ।আশা করি আমার এই কচুশাক রান্না রেসিপি আপনাদের কাছে ভালো লেগেছে। আজকে এই পর্যন্ত শেষ করছি অন্য দিন নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব।

Sort:  
 2 years ago 

কচুর শাক আমার খুব প্রিয় একটি রেসিপি। আমি প্রায় সময় কচুর শাক রান্না করে খাই। গ্রামেগঞ্জে কচুর শাক বেশি পাওয়া যায়। আপনার কচুর শাক রেসিপি দেখে আমার ইচ্ছে করছে গরম ভাতের সাথে খাই। খুব চমৎকার হয়েছে আপনার আজকের রেসিপি। ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু আপনি খুব সুন্দর ভাবে কচু শাক ভাজি করেছেন। কিন্তু আমার কাছে এই কচু শাক খেতে একদম ভালো লাগেনা। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খুব সুস্বাদু হয়েছিল। কচুশাক আমাদের স্বাস্থ্যের জন্যও অনেক উপকারী। কিন্তু কেন জানি আমি কচু শাকের ঘ্রাণ সহ্য করতে পারি না তার জন্য খাওয়া হয় না। ধাপ গুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ আপু আমাদের সাথে পুষ্টিকর রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনি খুব সুন্দর ভাবে কচুর শাক ভর্তা রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন আপনারা ভর্তা রেসিপি আমার খুবই ভালো লেগেছে আপনি খুব সুন্দর ভাবে কচুর ভর্তা রেসিপি তৈরি করেছেন । কচুশাকে প্রচুর পরিমাণে ভিটামিন এ থাকে যা আমাদের শরীরের জন্য উপকারী। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

কচু শাক আমার কাছে ইলিশ মাছ দিয়ে রান্না করলে খুবই মজা লাগে খেতে। খালি কচু শাক রান্না কখনো খাইনি। আপনার কচুশাক দেখে মনে হচ্ছে যে খেতে খুবই মজাদার হয়েছে। তাছাড়া কচুশাকের পুষ্টিগুণ সম্পর্কে খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন । যা দেখে ভালো লাগলো।

 2 years ago 

কচু শাক খেতে আমি অনেক পছন্দ করি। আপনার তৈরি করা কচু শাকের রেসিপি দেখে কচু শাক খেতে ইচ্ছে করছে। বেশ কিছুদিন হয়ে গেল কচু শাক খাওয়া হয়না। আপু আপনি অনেক সুন্দর ভাবে এই রেসিপি তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন এজন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ওয়াও আপু খুব সুন্দর কচু শাকের রেসিপি শেয়ার করেছেন। তবে আমি কচুর শাক বেশিরভাগই মাছ দিয়ে রান্না করে খেয়েছি। খালি কচু শাক রান্না করে কখনো খেয়ে দেখিনি। তবে আপনার রেসিপি দেখে মনে হচ্ছে এভাবে রান্না করে খেলে খুব ভালোই লাগবে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনি খুবই চমৎকার ভাবে আমাদের মাঝে কচু শাক রান্নার রেসিপি শেয়ার করেছেন কচুশাক স্বাস্থ্যের পক্ষে অনেক বেশি উপকারী এটা আমরা সকলেই জানি। ব্যক্তিগতভাবে কচুশাক আমার অনেক বেশি পছন্দের। এত মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ

 2 years ago 

কচু শাক এমনিতেই অনেক একটা পুষ্টিসম্পন্ন খাদ্য। তবে এই রেসিপি সাথে ইলিশ মাছ সংযুক্ত করলে আরো খেতে মজাদার হত। যাইহোক অনেক চমৎকার করে আপনি এই রেসিপি শেয়ার করেছেন এর জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপু মজাদার কচুর শাক রেসিপি দেখে খুব লোভ লেগে গেলো। বেশ কয়েকদিন থেকে আমার বাসাতেও বারবার বলেছি কচুর শাক রান্না করার জন্য। কিন্তু সময়ের সংকীর্ণতার কারণে রান্না করার সময় পাচ্ছে না। আর এরই মধ্যে আপনার তৈরি কচু শাক রান্না রেসিপি দেখে আমার তো আরো লোভ বেড়ে গেল। আপনার কচু শাক রান্নার রেসিপি আমার কাছে দারুন লেগেছে। আর তাই রন্ধন প্রণালীটা বেশ মনোযোগ এর সাথে দেখে নিলাম। পরবর্তী সময়ে আপনার তৈরি রেসিপি অনুসরণ করে কচু শাক রেসিপি তৈরি করে খাব। ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 55336.50
ETH 2312.22
USDT 1.00
SBD 2.33