||কাদামাটি দিয়ে ঢাকনা তৈরি||১০%shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ5 months ago

IMG_20240218_154958.jpg

আমার বাংলা ব্লগের সকলসদস্যবিন্দু আমার নতুন একটি ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম !
আমি @mdemaislam00 বাংলাদেশ থেকে।আজ সোমবার, ফেব্রুয়ারি ১৯/২০২৪


হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে। আমার নাম ইমা অন্য দিনের মতো আজও আমি আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করতে এসেছি । আজকে আমি আপনাদের সাথে কাদামাটি দিয়ে কিভাবে ঢাকনা বানাতে হয় শেয়ার করব ।ঢাকনা অতি গুরুত্বপূর্ণ একটা পাত্র। আমরা যখন রান্না করে থাকি তখন বিভিন্ন ধরনের সবজি বা মাছ মাংস সিদ্ধ করার জন্য ঢাকনা ব্যবহার করে থাকি। ঢাকনা দিয়ে ঢেকে খাবার রান্না করলে রান্না অনেক তাড়াতাড়ি সিদ্ধ হয়ে যায়। আবার ঢাকনা দিয়ে বিভিন্ন ধরনের জিনিস রান্না করার পর ঢেকে রাখা হয় ।ঢাকনা দিয়ে ঢেকে রাখলে বিভিন্ন ধরনের রোগ জীবাণু থেকে রক্ষা পাওয়া যায় ।প্রাচীনকালের মানুষ ঢাকনা দিয়ে বিভিন্ন ধরনের জিনিস ঢেকে রাখত। এখন আর মাটির তৈরির ঢাকনা ব্যবহার করা হয় না। বেশিরভাগই প্লাস্টিক বা অন্যান্য সিলভার বা টিনের জিনিস ব্যবহার করা হয়। আজকে আমি কাদামাটি দিয়ে আপনাদের সামনে মাটির তৈরি ঢাকনা বানিয়ে শেয়ার করছি ।তাহলে চলুন বন্ধুরা দেখে আসা যাক কিভাবে আমি কাদামাটি দিয়ে ঢাকনা তৈরি করেছি ।

•••• ব্যবহৃত প্রয়োজনীয় উপকরণগুলো••••

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
কাদামাটিপরিমাণমতো
পানিপরিমাণমতো
ধাপ-১

IMG_20240218_154112.jpg

প্রথমে আমি পানি দিয়ে কাদাটা অনেক সুন্দর ভাবে ছেনে নিয়েছি।

ধাপ-২

IMG_20240218_154130.jpg

এবার আমি হাতের তালুর সাহায্যে কাদাটা গোল করে নিয়েছি।

ধাপ-৩

IMG_20240218_154235.jpg

এবার আমি কাদার ঠিক ওপরের দিকে একটু লম্বা আকৃতি করে নিব। ছবিতে আপনারা যেরকম দেখতে পাচ্ছেন।

ধাপ-৪

IMG_20240218_154331.jpg

এবার আমি কাদার ঠিক নিচের দিকে নখের সাহায্যে অনেক সুন্দর ভাবে বাটি আকৃতি করে নিব।

ধাপ-৫

IMG_20240218_154733.jpg

এইতো আপনারা দেখতে পাচ্ছেন অনেক সুন্দর ভাবে বাটি আকৃতি করে ফেলেছি ।বার্টিটা অনেক সুন্দর হয়েছে।

ধাপ-৬

IMG_20240218_154646.jpg

এবার আমি কাদার ঠিক উপরের দিকে ঢাকনা ধরার মাথাটা অনেক সুন্দর ভাবে করে নিব।

ধাপ-৭

IMG_20240218_154948.jpg

অবশেষে তৈরি হয়ে গেল ঢাকনা ।ঢাকনা তৈরি করার পর পানি দিয়ে আমি অনেক সুন্দর ভাবে ঢাকনাটা নেপে নিয়েছি, যাতে দেখতে অনেক সুন্দর লাগে। আপনাদের যদি ঢাকনা বানানোটা ভালো লেগে থাকে তাহলে কমেন্টে জানাতে পারেন।

🌹 ধন্যবাদ সবাইকে🌹

আশা করি আমার কাদামাটি দিয়ে ঢাকনা বানানো আপনাদের ভালো লাগবে । আজকে এই পর্যন্ত শেষ করছি অন্য দিন নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব।

ফটোগ্রাফার@mdemaislam00
ফটোগ্রাফি ডিভাইসvivo12a
Sort:  
 5 months ago 

কাদামাটি দিয়ে তৈরি মাটির ঢাকনাটি দেখতে অনেক বেশী সুন্দর লাগছে। চমৎকার ভাবে কাদামাটি গুলো প্রস্তুত করে নিয়ে সুন্দর একটি মাটির ঢাকনা তৈরির প্রক্রিয়াটি আমার কাছে অনেক ভালো লেগেছে। একই সাথে মাটির ঢাকনা তৈরির বর্ণনা গুলো পড়ে আমার সব থেকে বেশি ভালো লেগেছে। চমৎকার একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইল।

 5 months ago 

কাদামাটি দিয়ে খুবই সুন্দর একটা ঢাকনা তৈরি করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। আপনি হারিয়ে যাওয়া একটা শিল্পকে প্রতিনিয়ত আমাদের মাঝে শেয়ার করেন বিষয়টা আমার কাছে খুবই ভালো লাগে। প্রতিনিয়ত আপনার হাতের কাজের দক্ষতা দেখে আমি মুগ্ধ হই।

 5 months ago 

দোয়া করবেন ভাইয়া আমি যেন আরো সুন্দর সুন্দর মাটির তৈরি জিনিস আপনাদের মাঝে শেয়ার করতে পারি।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58639.60
ETH 3167.30
USDT 1.00
SBD 2.43