||দুধে ভেজানো পাতা পিঠা||১০%@shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ5 months ago

IMG_20240307_122108.jpg

আমার বাংলা ব্লগের সকলসদস্যবিন্দু আমার নতুন একটি ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম !
আমি @mdemaislam00 বাংলাদেশ থেকে।আজ বৃহস্পতিবার, মার্চ০৭/২০২৪


হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে। আমার নাম ইমা অন্য দিনের মতো আজও আমি আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করতে এসেছি । আজকে আমি আপনাদের সাথে রেসিপি পোস্ট নিয়ে হাজির হয়েছি । আর কয়েকদিন পর রমজান মাস চলে আসবে। তেমন আর খাওয়া দাওয়া হবে না আজকে সকালে মিষ্টি খাবার খেতে খুব ইচ্ছে করছিল। ভাবছিলাম কি খাওয়া যায় হঠাৎ মনে হলো দুধে ভেজানো পিঠা তৈরি করব । দুধে ভেজানো পিঠা সাধারণত পাকান পিঠা, সারাপিঠা, বকুল পিঠা ভিজিয়ে থাকে । আমি একটু ইউনিক ভাবে রেসিপিটা তৈরি করতে চেয়েছি। সেজন্য আমি পাতা পিঠা তৈরি করে দুধে ভিজিয়েছি। তাহলে চলুন বন্ধুরা দেরি না করে দেখে আসা যাক কিভাবে আমি দুধ দিয়ে পাতা পিঠা ভিজিয়েছি ।

••••রেসিপি তে ব্যবহৃত প্রয়োজনীয় উপকরণগুলো••••

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
দুধ১ লিটার
চিনিপরিমাণমতো
লবণস্বাদমতো
চাউলের ময়দাপরিমাণমতো
১২সয়াবিন তেলপরিমাণমতো
ধাপ-১

IMG_20240307_104007.jpg

প্রথমে আমি চাউলের ময়দা পরিমাণমতো নিয়ে নিয়েছি ।আপনারা যতটুকু পাতা পিঠা তৈরি করতে চান ততটুকু ময়দা নিতে পারেন।

ধাপ-২

IMG_20240307_104048.jpg

এবার আমি চাউলের ময়দার ভেতর পরিমাণমতো লবণ দিয়ে দিব।

ধাপ-৩

IMG_20240307_104214.jpg

এবার আমি পরিমাণ মতো পানি দিয়ে চাউলের ময়দাটা অনেক সুন্দর ভাবে ছেনে নিব পিঠা বানানোর জন্য।

ধাপ-৪

IMG_20240307_105033.jpg

এবার আমি অল্প একটু চাউলের ময়দা নিয়ে হাতের তালুর সাহায্যে গোল আকৃতি করে নিব ।ছবিতে যেরকম দেখতে পাচ্ছেন।

ধাপ-৫

IMG_20240307_114647.jpg

এবার আমি গোল করা ময়দাটা পেয়ারা পাতার উপর দিয়ে দিব ।দিয়ে আরেকটা পেয়ারার পাতা দিয়ে হাত দিয়ে চাপ দিব।

ধাপ-৬

IMG_20240307_105127.jpg

এই তো পেয়ারার পাতা দিয়ে চাপ দেওয়ার পর পিঠাটা দেখতে এরকম হয়েছে।

ধাপ-৭

IMG_20240307_115055.jpg

এবার আমি পিঠার পেছনের দিক একটু লম্বা আকৃতি করে নিব যাতে দেখতে পাতার মতো লাগে।

ধাপ-৮

IMG_20240307_120233.jpg

এইতো পাতা পিঠা বানানো হয়ে গিয়েছে ।পাতা পিঠা গুলো আসলেই অনেক সুন্দর লাগছে।

ধাপ-৯

IMG_20240307_120332.jpg

এবার আমি পরিমাণ মতো তেল করাইয়ে দিয়ে দিব ।দিয়ে একটু গরম করে নিব।

ধাপ-১০

IMG_20240307_120433.jpg

এবার আমি গরম তেলে পিঠাগুলো দিয়ে দিব ভাজার জন্য।

ধাপ-১১

IMG_20240307_120717.jpg

এইতো পিঠাগুলো লালচে লালচে হয়ে গিয়েছে। লাগছে হয়ে গেলে পিঠাগুলো তুলে ফেলব।

ধাপ-১২

IMG_20240307_121316.jpg

এবার পাতা পিঠাগুলো ভাজা হয়ে গিয়েছে ।পিঠাগুলো অনেক মুছ মুছে হয়েছে আমি একটা খেয়ে দেখছিলাম।

ধাপ-১৩

IMG_20240307_121019.jpg

এইতো দেখতে পাচ্ছেন হাঁড়িতে অনেকগুলো দুধ রাখা আছে। এখান থেকে আমি পরিমাণমতো দুধ নিয়ে নিব।

ধাপ-১৪

IMG_20240307_121205.jpg

এবার আমি তেলের ভেতর পরিমাণমতো চিনি ,পরিমাণমতো এলার্স, পরিমাণ মতো দারচিনি এবং লবণ দিয়ে দিব।

ধাপ-১৫

IMG_20240307_121512.jpg

দুধটা ফুটে গিয়েছে দুধটা ফুটে যাওয়ার পর পিঠাগুলো দিলে পিঠাগুলো অনেক সুন্দর থাকে।

ধাপ-১৬

IMG_20240307_121623.jpg

এবার আমি ফুটন্ত দুধের ভেতর ভাজা পাতা পিঠাগুলো দিয়ে দিব।

ধাপ-১৭

IMG_20240307_122108.jpg

অবশেষে তৈরি করা হয়ে গিয়েছে দুধে ভেজানো পাতা পিঠা । আসলেই পিঠাটা খেতে অনেক মজাদার হয়েছে ।আপনাকে যদি ভালো লেগে থাকে তাহলে আমার ধাপগুলো অনুসরণ করলে খুব সহজেই এমনভাবে পাতা পিঠা তৈরি করতে পারবেন।

🌹 ধন্যবাদ সবাইকে🌹

আশা করি আমার দুধে ভেজানো পাতা পিঠা আপনাদের ভালো লাগবে । আজকে এই পর্যন্ত শেষ করছি অন্য দিন নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব।

ফটোগ্রাফার@mdemaislam00
ফটোগ্রাফি ডিভাইসvivo12a
Sort:  
 5 months ago 

আপনি আজকে আমাদের মাঝে খুবই দারুন রেসিপি শেয়ার করেছেন। এই রেসিপিটি খুবই লোভনীয় একটি রেসিপি। দেখলেই যেন খেতে ইচ্ছা করে। আপনার রেসিপি দেখে জিভে জল চলে আসছে। রিসিভের প্রসেসটি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে থাকলে শেয়ার করার জন্য আপনার অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

পাতা পিঠা তৈরি করার প্রক্রিয়াটি অত্যন্ত চমৎকার হয়েছে। একই সাথে পিঠা তৈরির বর্ণনাগুলো পড়ে আমার বেশ ভালো লেগেছে। এ ধরনের পিঠাগুলো খেতে অনেক সুস্বাদু লাগে। চমৎকার একটি সুস্বাদু পিঠার রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ঠিক বলেছেন আপু কয়েকদিন পর রমজান মাস শুরু হবে। এই সময় পছন্দের খাবার গুলো তৈরি করে খেতে ভালোই লাগে। দুধে ভেজানো পাতা পিঠা রেসিপি দারুন হয়েছে। মনে হচ্ছে খেতে দারুণ হয়েছিল।

 5 months ago 

যে কোন ধরনের পিঠা খেতে আমার কাছে খুব ভালো লাগলো। এই ধরনের পিঠা আমার খুব পছন্দের । দুধে ভেজানো পাতা পিঠা দেখে খুব ভালো লাগলো। পিঠা তৈরি প্রক্রিয়া খুবই দুর্দান্ত হয়েছে। ‌ আমাদের মাঝে সুন্দর করে ধাপে ধাপে উপস্থাপন করেছেন। পিঠা দেখে খেতে খুব ইচ্ছে করতেছে‌। এত সুন্দর দুধে ভেজানো পাতা পিঠা তৈরি প্রক্রিয়া আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 5 months ago 

সম্পূর্ণ ভিন্ন ধরনের ইউনিক একটি পিঠার রেসিপির সাথে পরিচিত হলাম। পিঠাগুলোকে তেলে ভাজি করার পরে দুধের সাথে যুক্ত করেছেন তবে পাতার মতো আকৃতি দেওয়ায় পিঠার সৌন্দর্য এবং লোভনীয়তা দুটোই বৃদ্ধি পেয়েছে। লোভনীয় পিঠা রেসিপি তুলে ধরার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 5 months ago 

দুধে ভেজানো যে কোন পিঠাই চমৎকার লাগে খেতে।দুধে ভেজার কারণে পিঠা গুলো তুলতুলে নরম হয় আর খেতে সুস্বাদু লাগে।দুধে ভেজা পাতা পিঠা গুলো চমৎকার সুন্দর হয়েছে দেখতে।খেতে চমৎকার হয়েছে তা তো বুঝতেই পারছি।ধাপে ধাপে সুন্দর করে শেয়ার করেছেন লোভনীয় পিঠা রেসিপিটি। ধন্যবাদ আপনাকে সুন্দর পিঠা রেসিপিটি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

 5 months ago 

কয়েকদিন পরেই রমজান শুরু হয়ে যাবে রমজান শুরু হওয়ার আগেই আপনি মজাদার একটা রেসিপি তৈরি করে খেয়েছেন জেনে ভালো লাগলো। দুধে ভেজানো অনেক রকম পিঠা খাওয়া হয়েছে তবে আপনার মত করে এরকম ভাবে কখনো পাতা পিঠা তৈরি করে খাওয়া হয়নি। রেসিপিটি আমার কাছে অনেক বেশি নতুন এবং ইউনিক লেগেছে। মজাদার এই রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60970.82
ETH 2602.36
USDT 1.00
SBD 2.65