||শাক ভাজি রেসিপি ||১০%@shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

Screenshot_20220820_130012~2.jpg

আমার বাংলা ব্লগের সকলসদস্যবিন্দু আমার নতুন একটি ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম !
আমি @mdemaislam00 বাংলাদেশ থেকে।আজ শনিবার, আগস্ট ২০/২০২২

বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে। আমার নাম ইমা অন্য দিনের মতো আজও আমি আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করতে এসেছি ।আশাকরি আপনাদের দেখে অনেক ভালো লাগবে। অনেকদিন ধরেই আমি ফটোগ্রাফি ডাই পোস্ট করে আসছি ।আজকে আমার হঠাৎ মনে হলো প্রাকৃতিক কিছু সবজি রান্না করব। গাছের পাতা গরু ছাগল খেয়ে থাকে আবার আমরা ঘরের ছাউনি হিসেবে গাছের পাতা ব্যবহার করে থাকি। অনেকেই হয়তো জানে না গাছের এই লতাপাতা রান্না করলে খাবার হিসেবে খেতে অনেক মজাদার লাগে। তাই আজকে আমি আপনাদের সাথে গাছের পাতা ভাজি রেসিপি কিভাবে রেধে খেতে হয় তা আপনাদেরকে দেখিয়ে দিব। এমনিতেই শাক ভাজি হয়তো অনেকেই পছন্দ করে শাগে প্রচুর পরিমাণ পুষ্টি পাওয়া যায়। প্রতিনিয়ত আমরা মাছ-মাংস খেয়ে থাকি মাঝেমধ্যে সবজি খেতেও ভালো লাগে ।আপনারা হয়তো সামনে ডাটা খেয়েছেন অনেকে হয়তো সামনে গাছের পাতা ভাজি খাননি ।তাই কিভাবে সাজনে গাছের পাতা ভাজি করে খেতে হয় চলুন বন্ধুরা দেখে আসা যাক।

••রেসিপি তে ব্যবহৃত প্রয়োজনীয় উপকরণ গুলো••••

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
কাঁচা মরিচপরিমাণমতো
পেঁয়াজ কুচিপরিমাণমতো
রসুন কুচিপরিমাণমতো
লবনস্বাদঅনুযায়ী
সোয়াবিন তেলপরিমাণমতো
সাজনে পাতাইচ্ছে মতো
ধাপঃ১

IMG_20220820_073702~2.jpg

প্রথমে আমি সাজনে গাছের পাতা সাজনে গাছ থেকে সংগ্রহ করে নিয়েছি। তারপর পাতাগুলো সুন্দরভাবে ডাল থেকে ছুরিয়ে নিয়েছি ।নিয়ে একটা পাত্রে রেখে দিয়েছি।
image.png

ধাপঃ২

IMG_20220820_074812.jpg

এবার আমি সাজনে পাতা গুলো বোটির সাহায্যে সুন্দর করে ছোট ছোট করে কেটে নিব ।কেটে নেওয়ার পর অনেকগুলো পানির ভেতর পরিষ্কার করে অনেকবার ধুয়ে নিব।
image.png

ধাপঃ৩

IMG_20220820_080007~2.jpg

এবার আমি রসুন কুচি পেঁয়াজকুচি ,কাঁচামরিচ কুচি ,পরিমাণমতো লবণ একটা পাত্রে নিয়ে নিয়েছি। মনে রাখবেন শাক ভাজিতে একটু বেশি পরিমাণ পেঁয়াজ কুচি ও রসুন কুচি দিতে হবে ।তাহলে খেতে অনেক স্বাদ হবে।
image.png

ধাপঃ৪

IMG_20220820_080241.jpg

এবার চুলাইয়ে রাখা কড়াইয়ে রসুন কুচি ,পেঁয়াজ কুচি ,কাঁচা মরিচ কুচি ,লবণ ও একটু অল্প পরিমাণ পানি দিয়ে দিয়েছি।
image.png

ধাপঃ৫

IMG_20220820_080314.jpg

এবার আমি রসুন কুচি ,পেঁয়াজকুচি কুচি কাঁচামরিচ কুচি ,লবণ এর ভেতর শাক ভাজি গুলো দিয়ে দিব।
image.png

ধাপঃ৬

IMG_20220820_081529.jpg

এবার আমি শাকভাজি গুলো কিছুক্ষণ ধরে সিদ্ধ করে নিব।
image.png

ধাপঃ৭

IMG_20220820_084405.jpg

এবার কড়াইয়ে সোয়াবিন তেল দিয়ে একটু তাঁতিয়ে নিব ।তাঁতিয়ে নেওয়ার পর আলাদা করে রেখে দেওয়া রসুন কুচি ও পেঁয়াজকুচি তেলের উপর একটু ভেজে নিব।
image.png

ধাপঃ৮

IMG_20220820_085652.jpg

এবার পেঁয়াজ কুচি ও রসুন কুচি ভাজার ভেতর সজনের শাকগুলো দিয়ে দিব ।দিয়ে চামুচের সাহায্যে অনেকক্ষণ নাড়াচাড়া করব যাতে শাক ভাজি লেগে না যায়। অনেকক্ষণ ভাজার পর যখন দেখব কালারটা একটু অন্যরকম হয়ে গিয়েছে তখন জানবো হয়ে গিয়েছে।
image.png

ধাপঃ৯

IMG_20220820_111845~2.jpg

আপনারা দেখতে পাচ্ছেন সাজনে শাক ভাজি গুলো ভাজার পর দেখতে এরকম হয়েছে। আসলেই শাক ভাজি গুলো খেতে অনেক মজাদার হয়েছে। আপনারা চাইলে খুব সহজেই আমার এই ধাপগুলো অনুসরণ করলে বাড়িতে বেজে খেতে পারবেন।

ধন্যবাদ সবাইকে এতখন আমার সাথে থাকার জন্য ।আশা করি আমার এই শাক ভাজি আপনাদের অনেক ভালো লাগবে । আজকে এই পর্যন্ত শেষ করছি অন্য দিন নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব।

ফটোগ্রাফার@mdemaislam00
ফটোগ্রাফি ডিভাইসvivo12a
Sort:  
 2 years ago 

আপু আপনার সজনে পাতা শাক দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। তবে সজনে শাক আমি তেমন খায়না।আপনার রেসিপি দেখে খাবার ইচ্ছে জাগল।এভাবে একদিন তৈরি করে দেখব।ধন্যবাদ আপনাকে সুন্দর রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

একদিন বাড়িতে তৈরি করে খেয়ে দেখবেন আসলেই রেসিপিটা খেতে অনেক ভালো লাগে।

 2 years ago 

আপনি খুবই মজা করে আজকে শাক ভাজি রেসিপি করেছেন। এই শাক ভাজি খেতে খুবই ভালো লাগে। বিশেষ করে গরম ভাতের কিন্তু জমে যায়। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

শাক ভাজি খেতে আমারও অনেক ভালো লাগে।

 2 years ago 

আপনার শাক ভাজি রেসিপিটা দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে।ধাপগুলো বেশ সুন্দরভাবে সাজিয়ে গুছিয়ে আমাদের মাঝে উপস্থাপন করেছেন অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

আপনার তৈরি করার শাকবাজি রেসিপিটি দেখতে অনেক সুন্দর হয়েছে । আপনি অনেক সুন্দর ভাবে শাক বাজি রেসিপিটি তৈরি করা পাশাপাশি ধাপ গুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন । এত সুন্দর একটি রেসিপি তৈরি করে আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপু আমার কাছে সজনে পাতার শাক খেতে খুবই ভালো লাগে। আমি শুধু কচুর শাক বাদ দিয়ে প্রায় সব ধরনের শাক খাই। আমার কাছে শাক খুব পছন্দ। আপনি খুব সুন্দর ভাবে শাক ভাজি করেছেন। প্রতিটা ধাপ খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপু।

 2 years ago 

শাক আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। ব্যক্তিগতভাবে শাক আমি অনেক বেশি পছন্দ করি আর এরকম ভাজি রেসিপি দেখলে জিভে জল এসে যায়। সকাল সকাল রুটি দিয়ে এরকম ভাঁজি খেতে খুবই সুস্বাদু লাগে।

 2 years ago 

আসলেই শাক ভাজি রুটি দিয়ে খেতে অনেক মজাদার লাগে।

 2 years ago 

শাক ভাজি আমারও খুব ফেভারিট বিশেষ করে সকালে অথবা বিকেলের নাস্তা রুটি অথবা পরোটার সাথে খেতে সব থেকে বেশি ভালো লাগে।। আপনি খুব সুন্দর ভাবে রেসিপিটি উপস্থাপন করেছেন দেখেই বোঝা যাচ্ছে খেতে খুব মজা হয়েছিল।।

 2 years ago 

আসলেই রুটি দিয়ে শাকভাজি খেতে অনেক ভালো লাগে।

 2 years ago 

পাতা দিয়ে এত সুন্দর ভাজি রেসিপি তৈরি করেছেন দেখে আবার রেকর্ডিং ইচ্ছা করছে গরম ভাত দিয়ে খেয়ে ফেলি সজনে পাতা এমনিতেই আমার অনেক পছন্দ তবে বেশিরভাগই ভর্তা করে খাওয়া হয়।। ভাজি করে এই প্রথম দেখলাম আপনার রেসিপিটি দেখে ভালো লাগলো।

 2 years ago (edited)

শাক ভাজির ভর্তা আমি কোনদিন খাইনি আমার কাছে কথাটা অনেক ইউনিক লাগলো।

 2 years ago 

আপনি খুব সুন্দর করে শাক ভাজি রেসিপি করেছেন। যেকোনো শাক ভাজি খেতে আমার খুব ভালো লাগে। খুব সুন্দর করে আমাদের মাঝে শেয়ার করেছেন তাই আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 68492.14
ETH 2699.27
USDT 1.00
SBD 2.72