|| বাড়িতে বসে ফুচকা তৈরি||১০%@shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ4 months ago (edited)

IMG_20240301_174222.jpg

আমার বাংলা ব্লগের সকলসদস্যবিন্দু আমার নতুন একটি ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম !
আমি @mdemaislam00 বাংলাদেশ থেকে।আজ রবিবার, মার্চ ০৩/২০২৪


হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে। আমার নাম ইমা অন্য দিনের মতো আজও আমি আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করতে এসেছি । আজকে আমি আপনাদের সাথে রেসিপি পোস্ট নিয়ে হাজির হয়েছে। আমি মূলত ডাই পোস্ট বেশি করে থাকি। রেসিপি পোস্ট খুব কম করে থাকি। আজকে আমি আপনাদের সাথে কিভাবে ফুচকা বানাতে হয় শেয়ার করব। ফুচকা খেতে আমি অনেক পছন্দ করি। কোথাও ফুচকা বিক্রয় করতে দেখলে তাহলে সেখান থেকে কিনে খাই। সব থেকে বড় কথা কি বাড়িতে তৈরি করে ফুচকা খাওয়া আর বান্ধবীদের সাথে আড্ডা দিয়ে একসঙ্গে ফুচকা খাওয়ার মজাই আলাদা ।আমি ফুচকা বাড়িতে কোনদিন তৈরি করে খাইনি। আজকে খুব ইচ্ছে করছিল তাই আমাদের বাড়ির পাশে একজন ফুচকা বিক্রয় করে সেখান থেকে কিনে আনি। প্রয়োজনীয় উপকরণগুলো গুছিয়ে নিয়ে ফুচকা বানাতে শুরু করে দিলাম। তাহলে চলুন বন্ধুরা দেরি না করে দেখে আসা যাক কিভাবে আমি ফুচকা তৈরি করেছি।

••••রেসিপি তে ব্যবহৃত প্রয়োজনীয় উপকরণগুলো••••

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
গোল মরিচঅল্প পরিমাণ
লবঙ্গদুইটা
ফুচকাপরিমাণমতো
জিরাপরিমাণমতো
শুকনো মরিচপরিমাণমতো
তেতুলপরিমাণমতো
এলাচচারটি
দারচিনিপরিমানমতো
সয়াবিন তেলপরিমাণমতো
১০সরিষার তেলপরিমাণমতো
১১ধনেপাতাপরিমাণমতো
১২কাঁচা মরিচপরিমাণমতো
১৩পেঁয়াজ কুচিপরিমাণমতো
১৪লবণপরিমাণমতো
১৫ডিমএকটি
ধাপ-১

IMG_20240301_163320.jpg

প্রথমে আমি পরিমাণমতো তেঁতুল নিয়ে নিয়েছি। আপনারা যতটুকু টক করতে চান সেই পরিমাণ তেতুল নিতে পারেন।

ধাপ-২

IMG_20240301_165647.jpg

এবার আমি এলাচ, লবঙ্গ, দারচিনি ,গোলমরিচ ,শুকনা মরিচ নিয়ে নিয়েছি।

ধাপ-৩

IMG_20240301_171616.jpg

এবার আমি গোলমরিচ গুলো চুলাইয়ে রাখা কড়াইয়ে একটু ভেজে নিব ।ভাজার পর পাটার সাহায্যে অনেক সুন্দর ভাবে বেটে নিব ছবিতে আপনার যেরকম দেখতে পাচ্ছে।

ধাপ-৪

IMG_20240301_171207.jpg

এবার আমি চুলাইয়ে রাখা করাইয়ে ঝালটা অনেক সুন্দর ভাবে ভেজে নিব।

ধাপ-৫

IMG_20240301_172205.jpg

এবার আমি শুকনা মরিচটা পাটার সাহায্যে সুন্দরভাবে বেটে নিব

ধাপ-৬

IMG_20240301_173849.jpg

এবার আমি চুলাইয়ে রাখা কড়াইয়ে পরিমাণমতো সোয়াবি তেল দিবো তেলের ওপর ফুচকাটা দিয়ে দিব ভাজার জন্য।

ধাপ-৭

IMG_20240301_173916.jpg

এইতো দেখতে পাচ্ছেন অনেক সুন্দর ভাবে ফুচকা গুলো ভাজা হয়ে গিয়েছে।

ধাপ-৮

IMG_20240301_180638.jpg

আগে থেকেই আমি আলু গুলো সিদ্ধ করে রেখেছিলাম। এবার আমি কাঁচা মরিচ, পরিমাণ মতো লবণ ,পরিমাণ মতো সরিষার তেল দিয়ে আলুটা অনেক সুন্দরভাবে ভর্তা করে নিব।

ধাপ-৯

IMG_20240301_180630.jpg

এবার আমি পরিমাণ মতো পানি নিব পানির ভেতর তেঁতুলটা অনেক সুন্দর ভাবে চটকে নিব। চটকানো হয়ে গেলে বেটে রাখা প্রয়োজনীয় উপকরণগুলো চটকানো তেতুলের ভেতর দিয়ে দিব। দিয়ে ধনেপাতা অনেক সুন্দর ভাবে সাইজ করে কেটে চটকানো তেতুলের ভেতর ছিটিয়ে দিব ।এই তো দেখতে পাচ্ছেন অনেক সুন্দর ভাবে টক বানানো হয়ে গিয়েছে।।

ধাপ-১০

IMG_20240301_181106.jpg

আগে থেকেই আমি ডিম সিদ্ধ করে রেখেছিলাম। এবার আমি ফুসকার ভেতর ভর্তা গুলো দিয়ে ডিমটা সুন্দরভাবে ছোট ছোট করে কেটে ফুচকার ওপর ছিটিয়ে দিব ।ছবিতে যেরকম দেখতে পাচ্ছেন। অবশেষে তৈরি হয়ে গেল ফুচকা বানানো । আসলেই ফুচকাটা খেতে অনেক মজাদার হয়েছে ।আপনাদের যদি ভালো লেগে থাকে তাহলে আমার ধাপগুলো অনুসরণ করলে খুব সহজেই এমন ভাবে ফুচকা তৈরি করতে পারবেন।

🌹 ধন্যবাদ সবাইকে🌹

আশা করি আমার ফুচকা বানানো আপনাদের ভালো লাগবে । আজকে এই পর্যন্ত শেষ করছি অন্য দিন নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব।

ফটোগ্রাফার@mdemaislam00
ফটোগ্রাফি ডিভাইসvivo12a
Sort:  
 4 months ago 

আসলে বাসায় স্বাস্থ্যকর ভাবে এভাবে ফুচকা নিজের হাতে তৈরি করার মধ্যে অন্যরকম একটা অনুভূতি কাজ করে। আপনি আজকে বাসায় নিজের হাতেই খুবই সুন্দর ভাবে ফুচকা তৈরি করলেন এবং পরিবেশন আমার খুবই ভালো লেগেছে।

Posted using SteemPro Mobile

 4 months ago 

ফুচকা বানানোর পরিবেশনটি ভালো লাগার জন্য অসংখ্য ধন্যবাদ।

 4 months ago 

ওয়াও আপু বাড়িতে বসে বসে এত সুন্দর ফুচকা তৈরি করেছেন দেখে বেশ ভালো লাগলো। বাইরে থেকে ফুচকা খাওয়ার থেকে বাড়িতে বসে নিজে তৈরি করে ফুচকা খাওয়া স্বাস্থ্যের জন্য অনেক বেশি ভালো। যদিও বাড়িতে কখনো ফুচকা তৈরি করে খায়নি তবে আপনার তৈরি করা ফুচকা দেখতে বেশ লভণীয় লাগছে খেতে ইচ্ছা করছে। অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 4 months ago 

বাড়িতে এতো সুন্দর ভাবে ফুচকা তৈরি করার প্রক্রিয়াটি আমার কাছে খুবই ভালো লেগেছে। সত্যি বলতে এরকম ভাবে তৈরি করা ফুচকা খেতে বেশ সুস্বাদু লাগে। বাড়িতে ফুচকা তৈরি করার ক্ষেত্রে সিদ্ধ আলুগুলো ভর্তা করে নেওয়াটা আমার কাছে সবথেকে বেশি ভালো লেগেছে। অত্যন্ত লোভনীয় একটি রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আপনাকে অনেক অনেক শুভকামনা ভাইয়া।

 4 months ago 

আমি কখনো ফুচকা তৈরি দেখিনি কিন্তু অনেকবার খেয়েছি ভালই লাগে আমার কাছে। যেটা মেয়েদের ফেভারিট খাবার। আপনি আজকে বাসায় খুব সুন্দর করে ফুচকা রেসিপি তৈরি করলেন। আপনার তৈরি ভালই উপভোগ করলাম। যেটা অনেক মজাদার খাবার । আমাদের সাথে এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 4 months ago 

জানিনা মেয়েদের ফেভারেট খাবার নাকি কিন্তু আমার কাছে অনেক ভালো লাগে।

 4 months ago 

বাসায় কখনো এভাবে ফুচকার রেসিপি তৈরি করা হয়নি। তাই আপনার রেসিপি পরিবেশন থেকে শিখে নিলাম। ধাপগুলো অনেক ভালোভাবে শেয়ার করেছেন। খুব সহজেই শিখে নিয়েছি পরবর্তীতে তৈরি করব।

Posted using SteemPro Mobile

 4 months ago 

ধাপগুলো অনুসরণ করলে খুব সহজেই আপনিও তৈরি করতে পারবেন ভাইয়া।

 4 months ago (edited)

রেসিপি পোস্টগুলো করতে আমি অনেক বেশি পছন্দ করি । আগে অনেক রেসিপি পোস্ট করেছি ইদানিং কমিয়ে দিয়েছি । তবে ডাই পোস্ট আর্ট এগুলো করতেও কিন্তু ভালো লাগে । আপনার রেসিপিটিতে আলু ব্যবহার করেছেন ফুসকার ভিতরে কোনো ডাবলি ব্যবহার করেননি এভাবে ফুচকা আমি কখনো খাইনি । আর আপু আপনি বলেছেন ড্রাই পোস্ট এটা ড্রাই পোস্ট হবে না ডাই পোস্ট হবে ।

 4 months ago 

বানানটা একটু ভুল হয়ে গিয়েছে আপু।

 4 months ago 

আপনি তো দেখতেছি একেবারে বাড়িতে বেশ সুন্দরভাবে ফুচকা তৈরি করে ফেললেন। আপনার তৈরি করা ফুচকা দেখে মনে হচ্ছে খেতে বেশ মজা হয়েছে। এমনিতেও কমবেশি সবার ফুচকা খেতে বেশ ভালো লাগে। আপনি ফুচকা তৈরীর পুরো ধাপ বেশি সুন্দর ভাবে শেয়ার করেছেন। কিন্তু আপনি যদি ফুচকাগুলো তৈরি করার পরে একটি প্লেটে রেখে সুন্দর করে ছবি তুলতেন তাহলে বিষয়টা আরো বেশ ভালো লাগতো দেখতে। যাইহোক এমনিতে আপনার পোস্টটি দেখে অনেক ভালো লাগলো।

 4 months ago 

বাচ্চা অনেক বিরক্ত করছিল তাই হাতের কাছে যে প্লেটটি পেয়েছি সেটাই রেখে ছবি তুলে ফেলেছি আপু।

 4 months ago 

ফুচকা ছেলেদের তুলনায় মেয়েরা অনেক বেশি পছন্দ করে। আমিও অনেক বেশি পছন্দ করি। আপনার ফুচকা বানানোর পদ্ধতি দেখে তো খেতে ইচ্ছা করছে। অনেক ধন্যবাদ আপু এত সুন্দর করে ফুসকা বানানোর পদ্ধতি শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আমারও ফুচকা খেতে অনেক ভালো লাগে আপু।

 4 months ago 

ফুসকা যে আমার কত প্রিয় তা বলে কখনো বোঝাতে পারবো না। আপনি বাড়িতেই বসেই ফুসকা তৈরি করেছেন দেখে আমার অনেক বেশি ভালো লাগলো। আসলে দোকানে কিনে খাওয়ার থেকে বাড়িতে বসে ফুসকা খাওয়ার মজাই আলাদা। আপনি বেশ কিছু উপকরণ দিয়ে বিশুদ্ধ উপায়ে ফুসকা তৈরি করেছেন।

 4 months ago 

আসলেই দোকান থেকে ফুচকা কিনে খাওয়ার চেয়ে বাড়িতে বসে তৈরি করে ফুচকা খাওয়ার মজাই আলাদা।

 4 months ago 

ফুসকা পছন্দ করেন না এমন মানুষ খুব কমই আছে।যদিও মেয়েদের একটি পছন্দের খাবার এটি।তারপরেও সবার পছন্দের তালিকায় রয়েছে এই ফুসকা।বাড়িতে হাইজেনিক উপায় ফুসকা তৈরি করলে খেতে যেমনি সুস্বাদু হয় তেমনি স্বাস্থ্যসম্মত হয়।ভালো লাগলো রেসিপিটি।ধন্যবাদ আপু সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 4 months ago 

আসলেই ফুচকা বাড়িতে তৈরি করলে খেলে যেমন সুস্বাদু হয় তেমন স্বাস্থ্যসম্মত হয়।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58639.60
ETH 3167.30
USDT 1.00
SBD 2.43